বাঙালি রেসিপি // ইলিশ মাছ দিয়ে কচুর মুখির সবজি রেসিপি।(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে ইলিশ মাছ দিয়ে মজাদার ও সুস্বাদু সবজি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই খুবই ভালো লাগবে।

ইলিশ মাছ আপনারা সবাই জানেন এমন একটি মাছ এই মাছ দিয়ে যে কোন তরকারি অনেক সুস্বাদু হয়ে থাকে খেতে। তাই আমি আজকে আপনাদের সামনে এই ইলিশ মাছ দিয়ে কচুর মুখির সবজি রেসিপি শেয়ার করবো, আশা করি আপনাদের কাছে আমার আজকে রেসিপিটি অনেক ভালো লাগবে।

IMG_20220211_100841.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই ইলিশ মাছ দিয়ে কচুর মুখির সবজি রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20220211_100903.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • ইলিশ মাছ: ১ টি
  • টমেটো 🍅: দুই থেকে তিনটি
  • কচুর মুখি : এক কেজি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

IMG_20220211_092150.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি কচুর মুখীগুলোকে নিয়ে সবগুলোকে ছিলে নিলাম এরপর পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম।

IMG_20220211_093002.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এইবার আমি ইলিশ মাছটি নিয়ে ভালো করে কেটে পানি দিয়ে ধৌত করে নিলাম। এরপর মাছ গুলোর মধ্যে সামান্য কিছু পরিমাণ হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া ও লবণ মিক্স করে নিলাম। তারপর চুলা একটা কড়াই বসিয়ে সোয়াবিন তেল দিয়ে মাছগুলোকে ভেঁজে নিলাম।

IMG_20220211_093016.jpg

IMG_20220211_093029.jpg

IMG_20220211_093056.jpg

IMG_20220211_093118.jpg

IMG_20220211_093133.jpg

IMG_20220211_093146.jpg

তৃতীয় ধাপঃ

  • এরপর আমি চুলায় আরেকটি কড়াই বসিয়ে সেখানে পরিণত সয়াবিন তেল দিয়ে এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, মরিচের গুড়া, হলুদের গুড়া, রসুন বাটা ও লবণ দিয়ে কিছুটা ভেঁজে নিয়ে তারপর সামান্য পরিমাণ পানি দিয়ে দিলাম।

IMG_20220211_093154.jpg

IMG_20220211_093206.jpg

IMG_20220211_093215.jpg

IMG_20220211_093354.jpg

IMG_20220211_093434.jpg

IMG_20220211_093444.jpg

IMG_20220211_093453.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি কচুর মুখি গুলো ঢেলে দিলাম এবং ভাল করে নেড়ে চেড়ে সিদ্ধ হওয়ার জন্য কিছুক্ষণ ঢেকে রাখলাম।

IMG_20220211_093522.jpg

পঞ্চম ধাপঃ

  • কচুর মুখি গুলো কিছুটা সিদ্ধ হয় আসলে আমি এর মধ্যে ইলিশ মাছের টুকরোগুলো এক এক করে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে দিলাম।

IMG_20220211_093601.jpg

IMG_20220211_093614.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এরপর আমি টমেটো গুলো এর মধ্যে দিয়ে আবার ভাল করে নেড়ে ছেড়ে আরো কিছু সময় ভাল করে সিদ্ধ নিলাম।

IMG_20220211_093623.jpg

চূড়ান্ত ধাপেঃ

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায় চলে এসেছি, এখন আমি খেতে কেমন স্বাদ হয়েছে বা লবণ হয়েছে কিনা ভাল করে চেক করে নিলাম। সবকিছু ঠিকঠাক ছিল, তারপর আমি ধনিয়া পাতা গুলো এর মধ্যে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220211_093633.jpg

IMG_20220211_093659.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের ইলিশ মাছ দিয়ে সুস্বাদু বেগুনের সবজি রেসিপিটি। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ১১-০২-২০২২ ইং
Sort:  
 2 years ago 

♥️দারুন মজার একটি রেসিপি শেয়ার করেছেন। এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লাগে। কচুর মুখি দিয়ে ইলিশ মাছ রান্না করলে তার স্বাদ অতুলনীয় হয়। আপনার রান্নাটা আমার কাছে খুবই ভালো লেগেছে। আর রান্নার পদ্ধতিটা দারুন ছিল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এরকম একটি মজার রেসিপি শেয়ার করার জন্য।♥️

 2 years ago 

ভাই আমার কাছেও খুব ভালো লাগে খেতে। অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি আপনার পছন্দ হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 
ইলিশ মাছ এমনেতেই অনেক পছন্দের তার সাথে আবার কচুরমুখি দিয়ে রান্না করা অসাধারণ হয়েছে। কচুরমুখি দিয়ে যে কোনো তরকারি খেতে আমার খুব ভালো লাগে। অনেক দিন হয়েছে খাওয়া হয় না। বাসায় ইলিশ মাছ আছে কি দিয়ে রান্না করব ভাবতে ভাবতে দেখি আপনার এই পোস্ট। আমি কালকেই বাজার থেকে কচুরমুখি এনে রান্না করব। এই রেসিপি খেতে আমার অনেক ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা আপনার জন্য অবিরাম।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখি রেসিপি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। ইলিশ মাছ দিয়ে কচুর মুখি খেতে খুবই ভালো লাগে। আপনি অনেক সুন্দর ভাবে আপনার রেসিপি তৈরির প্রসেস উপস্থাপন করেছেন। ইলিশ মাছ দিয়ে মজাদার রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখী আমার খুব প্রিয় তরকারি।আমরা কচুর মুখী কে একটু ভেজে নেই। আপনার রেসিপি ও খুব ভালো হয়েছে।উপস্থাপনা বেশ সুন্দর ছিল।ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখি রান্না করা হলে এটি খুবই সুস্বাদু হয়।আমাদের এই রান্নাটা করা হয়। বিশেষ করে কচুর মুখি এবং ইলিশ মাছ দুটি আমার খুব পছন্দের। এগুলো একসাথে রান্না করলে খুবই সুস্বাদু হয় বিধায় আমি খুবই পছন্দ করি। আপনার রান্নাটা অসাধারণ হয়েছে ভাইয়া।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু ইলিশ মাছ দিয়ে কচুর মুখি অনেক সুস্বাদু হয়ে থাকে। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখি রেসিপি টি অসাধারণ হয়েছে ।দেখতে খুবই লোভনীয় লাগছে। খেতেও স্বাদ হবে ।রেসিপিটা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ মন্তব্য করার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন ভাই আমাদের মাঝে। খুব ভালো লাগলো দেখে। প্রতিটি ধাপ অনেক সুন্দর করে বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশের মৌসুমে ইলিশ মাছ আর কচু বলতে গেলে নিয়মিত খাওয়া হয়। ইলিশ মাছের সাথে কচুর কম্বিনেশনটা দুর্দান্ত লাগে আমার কাছে। আমার তো রেসিপি দেখেই সেই আগের স্বাদ মনে পড়ে গেল। লোভনীয় এই রেসিপিটি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ মুগ্ধ হওয়ার মতো একটি মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ইলিশ মাছ দিয়ে কচুর মুখির অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করলেন। ইলিশ মাছ আর কচু মুখি আমার কাছে দুটোই খেতে খুবই ভালো লাগে। আপনার তৈরি করার রেসিপি টা দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনার উপস্থাপনাটা অসাধারণ ছিল। অনেক সুন্দর একটি রেসিপি তৈরি করে আমাদের সবার মাঝে ভাগ করে নিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 😍😍

 2 years ago 

শুভকামনা রইল আপনার জন্য। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

অনেক সাধের একটি রেসিপি তৈরি করেছেন। এই রেসিপিটা তো আমার কাছে বেশ ভালো লাগে। বিশেষ করে ইলিশ মাছ দিয়ে রান্না করেছেন দেখে মনে হচ্ছে এ ক্ষেত্রে আরো বেশী ভালো লাগবে। রান্নার কালার টা বেশ ভালো এসেছে। আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 55258.26
ETH 2459.89
USDT 1.00
SBD 2.19