বাঙালি রেসিপি // আলু, মলা মাছের শুটকি ও মসুরের ডাল দিয়ে পুঁই শাকের ঝোল রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি পোষ্টটি। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "আলু, মাছের শুটকি ও মসুরের ডাল দিয়ে পুঁইশাকের ঝোল রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220529_160517.jpg

আজকের এই রেসিপিটি আমি বেশ কয়েকটি সবজির উপাদান এবং সেইসাথে শুটকি সংযুক্ত করে তৈরি করেছি। সবজিগুলো হলো পুঁইশাক আলু ও ডাল আর শুটকির মধ্যে মলা শুটকি ব্যবহার করেছি। এভাবে সবজি রান্না করে খেলে আমার কাছে খুবই ভালো লাগে।

IMG_20220529_153618.jpg

আমি এখানে দুইটা ফটোগ্রাফি আপনাদের মাঝে শেয়ার করেছি ফটোগ্রাফি দুইটা হচ্ছে আমার বাসার বারান্দায় টবে লাগানো পুঁইশাক গাছের, এই পুঁইশাকগুলো আমি গাছ থেকে তুলে আজকে এই রেসিপিটি তৈরি করব। আসলে ব্যক্তিগতভাবে আমার খুব ইচ্ছা নিজের একটা বাড়ির থাকবে, সে বাড়ির সামনে বিশাল একটা জায়গা থাকবে। সেখানে আমি বিভিন্নভাবে সবজি চাষ করবো, ফুলের চাষ করবো নিজের মতো করে যখন যা ভাল লাগবে তাই করবো জানি না আমার ভাগ্যে এরকম কিছু আছে কিনা। ছোট থেকেই শহরে বড় হয়েছি তাই সবসময় এরকম একটা আক্ষেপ রয়ে গিয়েছে।

IMG_20220529_154052.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই আলু, মলা শুটকি ও মসুরের ডাল দিয়ে পুঁইশাকের ঝোল রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • পুঁইশাক: এক আঠি মত
  • আলু: মধ্যম সাইজের ২/৩ টি
  • মলা মাছের শুটকি: ২০ গ্ৰাম
  • মসুরের ডাল: ১০০ গ্রাম
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন বাটা: এক চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220529_154337.jpg

IMG_20220529_154313.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি চুলায় একটি কড়াই বসিয়ে এর মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ কুচি গুলো দিয়ে দিলাম। এরপর পর্যায়ক্রমে এক এক করে মরিচের গুড়া, হলুদের গুড়া, রসুন বাটা ও পরিমাণমতো লবণ এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিলাম।

IMG_20220529_154411.jpg

IMG_20220529_154433.jpg

IMG_20220529_154458.jpg

IMG_20220529_154513.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি এর মধ্যে মসুরের ডাল গুলো ভালো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে দিয়ে দিলাম।

IMG_20220529_154525.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর মলা শুটকি গুলো ভালো করে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে আমি এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220529_154536.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি আগে থেকে কেটে নেওয়া আলু ও পুঁইশাকের ডাটাগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220529_154740.jpg

IMG_20220529_154801.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর পরিমাণমতো পানি দিয়ে এ পর্যন্ত যা দিয়ে দিলাম সব গুলোকে ভাল করে সিদ্ধ করে নিলাম। এসব গুলো আগে দেওয়ার কারণ হচ্ছে আমি যখন সবগুলো দিয়ে দেবো তার মধ্যে পুঁইশাক তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে, কিন্তু এগুলো সিদ্ধ হতে সময় লাগে তাই এগুলোকে আগে সিদ্ধ করে নিতে হবে।

IMG_20220529_154812.jpg

IMG_20220529_154837.jpg

ষষ্ঠ ধাপঃ

  • বেশ কিছুক্ষণ সিদ্ধ করে নেওয়ার পর যখন আমি দেখব ডালগুলো সহ বাকি সবগুলো মোটামুটি সিদ্ধ হয়ে এসেছে তখন আমি পুঁইশাক গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220529_154856.jpg

IMG_20220529_154914.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায় চলে এসেছি, এখন আমি খেতে কেমন স্বাদ হয়েছে বা লবণ হয়েছে কিনা ভাল করে চেক করে নিলাম। সবকিছু ঠিকঠাক ছিল, তারপর আমি চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220529_155243.jpg

  • আমার রেসিপিটি পরিবেশনের জন্য এখন প্রস্তুত।

IMG_20220529_155433.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের আলু, মলা মাছের শুটকি ও মসুরের ডাল দিয়ে পুঁইশাকের ঝোল রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ২৯-০৫-২০২২ ইং
Sort:  
 2 years ago 

আমরা এটাকে মোয়া মাছ বলি। এটা দারুণ এক স্বাদের রেসিপি। এবং বেশ সুস্বাদু মাছ এটা। মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছেন ভাই। অনেক সুন্দর ছিল উপস্থাপনা টা। ধন্যবাদ আমাদের সাথে রেসিপি টা শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

ভাই আসলে মাছ তবে মাছের শুটকি দিয়ে রেসিপি তৈরি করেছি আশাকরি খেতে ভালো লাগবে, অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

উফ দেখতে তো অসাধারণ লোভনীয় লাগছে। মোটামুটি খাওয়ার লোভ লেগে গেছে😍।একদম খাটি বাঙ্গালী রেসিপি হয়েছে।আর রেসিপিটি তৈরীর ধাপ গুলো অসাধারণ ছিল।🖤

 2 years ago 

ধন্যবাদ ভাই, চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া ভিন্ন ভিন্ন উপকরণ দিয়ে অনেক সুন্দর একটি রেসিপি রান্না করেছেন, আর নিজের গাছের পুইশাক খেতে মজাই আলাদা রকম, আপনার রেসিপিটি আমার ভিসন ভালো লেগেছে ভাইয়া, একদম খাঁটি বাঙালি রেসিপি, এতো সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য ভাইয়া।

 2 years ago 

ভাই প্রথমেই আপনার অনুমতি নিয়ে কথাটি বলছি টাইটেলের জায়গায় মশারির ডাল লেখাটা এডিট করে দিলে দেখতে ভালো লাগতো।

যাই হোক আপনার নিজের বারান্দায় লাগানো পুঁইশাক দিয়ে রেসিপি করেছেন এটা অত্যন্ত ভালোলাগা একটা বিষয়। শুটকি দিয়ে এ ধরনের রেসিপি গুলো আমার কাছে খেতে খুব ভালো লাগে। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। সুস্বাদু এই রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই বিষয়টি ধরিয়ে দেওয়ার জন্য। সেই সাথে আবারো ধন্যবাদ জানাই এত সুন্দর ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

সব ধরনের পুষ্টিকর সবজি মিশ্রণে শুটকি দিয়ে লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন এ ধরনের রেসিপি আমারও অনেক ভালো লাগে মাঝেমধ্যে প্রস্তুত করে খাওয়া হয় সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন রেসিপিটি প্রস্তুত প্রণালি শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আলু, মলা মাছের শুটকি ও মসুরের ডাল দিয়ে পুঁই শাকের ঝোল রেসিপি অনেক সুন্দর করে রান্না করেছেন। প্রয়োজনীয় উপকরণ গুলি সঠিক মাথায় তুলে ধরেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভকামনা রইল। এটা দারুন ছিল

 2 years ago 

সত্যি ভাই খুবই খুশি হয়েছি আপনার কাছে রেসিপিটি দারুন লেগেছে, আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ আপনাকে এতোটা উৎসাহিত করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার রান্নায় ব্যবহৃত প্রতিটি আইটেম আলাদা আলাদা ভাবে আমার কাছে খুবই ভালো লাগে। তবে মলা মাছ আলু আর পুঁইশাক কখনো একসাথে রান্না করে খেয়ে দেখি নি। এমনকি মলা মাছের শুটকি ও আমাদের এলাকায় পাওয়া যায় না। মনে হচ্ছে খেতেও সুস্বাদু ভাবে। রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

ভাই একদিন দাওয়াত নেন আমার বাসায় আমাদের এদিকে প্রচুর শুটকি পাওয়া যায় আপনাকে একটু বেশি করে কিনে দিবো। অসংখ্য ধন্যবাদ ভাই এতোটা চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

মসুরের ডাল আলু মলা মাছের শুটকি দিয়ে পুঁই শাকের ঝোল রেসিপি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। দেখে বোঝা যাচ্ছে খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। একসাথে অনেকগুলো পুষ্টিকর খাবার খাওয়া যাবে। ধন্যবাদ ভাইয়া আপনাকে এত সুন্দর রেসিপি বানিয়ে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

জি আপু দেখে যে রকম বুঝতে পেরেছেন খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এতটা অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

ভাইয়া,আলু দিয়ে মলা শুটকি দিয়ে পুঁইশাকের খুবই সুস্বাদু রেসিপি শেয়ার করেছেন।পুইশাকের যেকোনো রেসিপি আমার খুবই ভালো লাগে।পুঁই শাক আমার খুবই প্রিয় শাক। ভাইয়া, আপনার দুটো ফটোগ্রাফি দেখে সত্যিই মন জুড়িয়ে গিয়েছে। বারান্দার ভেতর অনেক সুন্দরভাবে আপনি পুঁইশাক গাছ লাগিয়েছেন আর এই পুঁইশাক গাছে তরতাজা পুঁইশাক দিয়ে মলা শুটকি আলুর সুস্বাদু তরকারি রান্না করেছেন নিশ্চয় অনেক সুস্বাদু হয়েছে তাইনা ভাইয়া?ভাইয়া, আপনার রেসিপিটি আমার খুবই ভালো লেগেছে। ধন্যবাদ ভাইয়া।।

 2 years ago 

জি আপু একদম ঠিকই ধরেছেন আপনি, তরতাজা পুঁইশাক রান্না করে খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপু আমার রেসিপি পোস্টটি ভাল করে ভিজিট করে, এত চমৎকার ও গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

পুইশাক আমার কাছে খুব ভালো লাগে। এটা শুধু চিংড়ি মাছ আলু দিয়ে রান্না করা হয় সেটাই আমার বেশি পছন্দের। আর এ রকমই বেশি খাওয়া হয়। তবে আপনি আজকে যেভাবে রেসিপি তৈরি করেছেন এরকম ভাবে তৈরি করে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপিটি দেখে ভালো লাগছে বাসায় একদিন ট্রাই করে দেখব

 2 years ago 

ভাই আসলে এক একটা মাছ দিয়ে রান্না স্বাদটা একেক রকম হয়ে থাকে। তাছাড়া শুটকি দিয়ে রান্না করলে তার স্বাদটা আবার একটু ভিন্নতা আসে। আশা করি এভাবে রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন, আমার বিশ্বাস খেতে ভালো লাগবে। ধন্যবাদ ভাই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 59274.49
ETH 2983.07
USDT 1.00
SBD 3.75