বাঙালি রেসিপি // মসুরের ডাল ও টমেটো দিয়ে চালকুমড়া ঝোল রান্না রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি পোষ্টটি। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "মসুরের ডাল ও টমেটো দিয়ে চালকুমড়া ঝোল রান্না রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220701_094550.jpg

সবজি তরকারির মধ্যে সবচেয়ে কম খাওয়া হয় চাল কুমড়া। তার কারণ আমার কাছে বা আমার পরিবারের কাছে চালকুমড়া সবজিটা তেমন একটা ভালো লাগে না। তবে হ্যাঁ মাঝেমধ্যে মসুরের ডাল দিয়ে এভাবে রান্না করে খেলে সবার কাছে ভালো লাগে। তাই যে দিনে আমি এই চাল কুমড়ো বাজার থেকে কিনে আনি সেদিনই বাসায় এভাবেই রান্না করা হয়। হঠাৎ হঠাৎ এভাবে রান্না করে খেলে আমার কাছেও খুব ভালো লাগে। তবে আপনারা কে কিভাবে রান্না করে খান তা জানিনা আমরা বেশিরভাগই সময়ে ডাল দিয়ে বা মাঝেমধ্যে অনেক সময় শুটকি দিয়ে রান্না করে থাকি। কিন্তু তার চেয়ে আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে ডাল দিয়ে রান্না করলেন।

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই মসুরের ডাল ও টমেটো দিয়ে চাল কুমড়ো ঝোল রান্না রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • চাল কুমড়া: একটি
  • মসুরের ডাল: ১০০ গ্রাম
  • টমেটো: ১ টি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন বাটা: এক চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • ধনিয়াপাতা: পরিমাণমতো ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220701_092609.jpg

প্রস্তুত প্রণালীঃ

  • প্রথমে আমি চাল কুমড়াটির চামড়া ছিলে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে ছোট ছোট পিস করে কেটে নিলাম।

IMG_20220701_093025.jpg

  • এবার আমি চুলায় একটি কড়াই বসিয়ে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে আগে থেকে কেটে নেওয়া পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, রসুন বাটা, হলুদ ও মরিচের গুঁড়া, পরিমাণ মতো লবণ সবগুলো একসাথে দিয়ে কিছুটা ভেজে নিলাম।

IMG_20220701_093114.jpg

IMG_20220701_093233.jpg

IMG_20220701_093247.jpg

IMG_20220701_093300.jpg

IMG_20220701_093314.jpg

  • এবার আমি মসুরের ডাল গুলো পানি দিয়ে ধুয়ে এর মধ্যে দিয়ে কিছুটা ভেজে নিলাম।

IMG_20220701_093326.jpg

  • তারপর পরিমাণ মতো পানি দিয়ে বেশ কিছুক্ষণ জ্বাল দিয়ে নিলাম যাতে মসুরের ডালগুলো সিদ্ধ হয়ে আসে।

IMG_20220701_093358.jpg

  • মসুরের ডালগুলো সিদ্ধ হয়ে গেলে এরপর কেটে নেওয়ার চাল কুমড়ো গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20220701_093410.jpg

IMG_20220701_094127.jpg

  • এবার আমি আগে থেকে কেটে নেওয়া টমেটো কুচি গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়েচেড়ে দিলাম।

IMG_20220701_094142.jpg

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায় চলে এসেছি, এখন আমি খেতে কেমন স্বাদ হয়েছে বা লবণ হয়েছে কিনা ভাল করে চেক করে নিলাম। সবকিছু ঠিকঠাক ছিল, তারপর আমি ধনিয়াপাতা গুলো এর মধ্যে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220701_094156.jpg

  • আমার রেসিপিটি পরিবেশনের জন্য এখন প্রস্তুত।

IMG_20220701_094234.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের মসুরের ডাল ও টমেটো দিয়ে চাল কুমড়ার ঝোল রান্না রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ০১-০৭-২০২২ ইং
Sort:  
 2 years ago 

মসুরের ডাল ও টমেটো দিয়ে চালকুমড়া ঝোল রান্না রেসিপি দেখে অনেক মজা কেমন হচ্ছে। আসলেই রেসিপি আমার খুবই প্রিয়। আমি কিছুদিন আগে তৈরি করেছিলাম । আজকে আপনার উপস্থাপন ও পরিবেশন আমার খুবই ভালো লেগেছে, শুভকামনা রইল।

 2 years ago 

বাহ ভাই আপনি খুব সুন্দরভাবে চাল কুমড়ো ও মুসরের ডাল দিয়ে চমৎকার রেসিপি তৈরি করেছেন। আসলে মুসরের ডাল যে কোনো তরকারিতেই দিয়ে স্বাদ বাড়ানো যায়। চাল কুমড়াতে দিলে চাল কুমড়ার সাদ দ্বিগুন বেড়ে যায়।চমৎকার রেসিপি টি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 2 years ago 

কেন যেন আমার হাজবেন্ড বাজারে গেলেই একটি করে চাল কুমড়া নিয়ে হাজির হয়। আপনাদের মত আমার কাছেও এই চাল কুমড়া খেতে একদমই ভালো লাগেনা । তাই আমি ছোট চিংড়ি দিয়ে চাল কুমড়া ভাজি করি যাতে খেতে একটু ভালো লাগে। আপনার কাছ থেকে আজকে নতুন ভাবে চালকুমড়া রান্না শিখে নিলাম । এভাবে রান্না করলে খেতে বেশ মজা লাগবে তা আপনার রেসিপি দেখেই বোঝা যাচ্ছে।

 2 years ago 

মসুরের ডাল ও টমেটো দিয়ে চালকুমড়ার ঝোল রান্না রেসিপি দারুন হয়েছে ভাইয়া।তবে এই রেসিপি এর আগে কখনো খাওয়া হয়নি। আজকে আপনার কাছে নতুন একটি রেসিপি শিখলাম। মজার এই রেসিপি তৈরির পদ্ধতি উপস্থাপন করার জন্য আপনাকে জানাচ্ছি ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মসুরের ডাল ও টমেটো দিয়ে চালকুমড়া ঝোল রান্না রেসিপি দেখে তো লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। আমি মাঝে মধ্যে রান্না করে খাই। খেতে ভীষণ সুস্বাদু। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

চাল কুমড়ো ভাজি অনেক খেয়েছি ভাইয়া তবে একসাথে মুসুরের ডাল ও টমেটো দিয়ে রান্না করে কখনো খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক মজা হয়েছে ভাইয়া। আমিও আপনার মত করে রান্না করার চেষ্টা করব ভাইয়া।

 2 years ago 

চাল কুমড়া ভাজি অথবা চাল কুমড়া মাছ দিয়ে ঝোল খেয়েছি। কিন্তু চাল কুমড়া মসুর ডাল ও টমেটো দিয়ে এর আগে কখনো খাওয়া হয়নি। তবে আপনার রেসিপিটি দেখে শিখে নিলাম। দেখতে অনেক কালার ফুল লাগছে।নিশ্চয় খেতে অনেক ভালো হয়েছে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

মসুরের ডাল দিয়ে লাউয়ের রেসিপি হয় তা জানতাম কিন্তু মসুরের ডাল দিয়ে চাল কুমড়ার সুস্বাদু রেসিপি তৈরি করা যায় তাতো জানতাম না ভাই। আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম মসুরের ডাল দিয়ে চাল কুমড়া রেসিপি তৈরি করা যায়। আপনার তৈরি সুস্বাদু রেসিপি দেখেও বুঝতে পারছি খেতে খুবই মজার হবে। নতুন এই রেসিপি একদিন তৈরি করে খাব। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আমার প্রিয় একটা রেসিপি আপনি শেয়ার করেছেন ভাই। মসুরের ডাল এবং টমেটো দিয়ে সুন্দর করে একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। এরকম রেসিপি গুলো খেতে অনেক সুস্বাদু হয়। আপনার উপস্থাপনা অনেক ভাল ছিল। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি আজকে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে মসুরের ডাল ও টমেটো দিয়ে চালকুমড়া ঝোল রান্না রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে আপনার রেসিপি দেখে আমার জিভে জল চলে এসেছে। এত সুন্দর ভাবে রেসিপি তৈরি করে আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপনা করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.13
JST 0.031
BTC 61699.33
ETH 2887.31
USDT 1.00
SBD 3.47