মোবাইল ব্যাংকিংয়ের প্রতারণার উপর সতর্কতামূলক একটি পোস্ট।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে বর্তমান বাংলাদেশের খুবই পরিচিত মোবাইল ব্যাংকিংয়ের প্রতারণার উপর এবং সেইসাথে সতর্কতামূলক একটি ব্লগ নিয়ে হাজির হয়েছি। আশা করি আমার আজকের এই ব্লগটি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20220227_171147.png

প্রথমে আমরা মোবাইল ব্যাংকিং সম্পর্কে কিছু ধারনা নিয়ে নেই।

মোবাইল ব্যাংকিং হলো আমার মতে, আমরা ব্যাংকে যে লেনদেনগুলো করি যেমন টাকা পাঠানো, টাকা উঠানো, সঞ্চয় করা এই জাতীয় কাজগুলো মূলত ব্যাংকের মাধ্যমে করা হতো আর এখন আমরা এ কাজগুলো খুব সহজে আমাদের হাতের মুঠোয় মোবাইল ফোনের মাধ্যমে করতে পারি, এজন্যই এটা কে মোবাইল ব্যাংকিং নামে নামকরণ করা হয়েছে।

আমাদের বাংলাদেশে মোবাইল ব্যাংকিংটা খুব অল্প সময় মানুষের দারগোড়ায় চলে এসেছে। আর এতে করে মানুষ অনেক সুফল পেয়েছে, যার কারণে এটা দিন দিন মানুষের কাছে অনেক বিশ্বাসযোগ্যতা এবং সেইসাথে অনেক বিখ্যাত হয়ে উঠেছে। আগে মানুষ লেনদেন করার জন্য সম্পূর্ণ ব্যাংকের উপর নির্ভরশীল ছিল, তাছাড়া বিভিন্ন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে টাকা-পয়সার লেনদেন করত। কিন্তু বর্তমানে মোবাইল ব্যাংকিং এসে মানুষের আগে যে ভোগান্তি হতো বা অনেক সময় সাপেক্ষে টাকা পাঠানোর পর হাতে পেতো সেই অসুবিধাটা মানুষের দূর হয়ে গেল, এবং মানুষ এখন টাকা পাঠানোর সাথে সাথে বলতে গেলে কয়েক সেকেন্ডের ভিতর টাকাটা চলে যাচ্ছে এবং প্রাপক টাকাটা সাথে সাথেই বুঝে পাচ্ছে হাতে। এতে করে মানুষের যেমন অনেক সময় বেঁচেছে সেই সাথে তাদের ভোগান্তিও হ্রাস পেয়েছে।

পৃথিবীতে যে জিনিসটি সবচেয়ে বেশি বিখ্যাত হয়েছে সেটিকে ঘিরে পৃথিবীর কিছু স্বার্থলোভী মানুষ গুলো এটিকে বিকল্প ভাবে ব্যবহার করার চিন্তাভাবনা করে আসছে। আর বিকল্প ভাবে ব্যবহার করতে গিয়ে তারা মানুষের সাথে প্রতারণা করছে, এতে করে মানুষ অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে। যেহেতু মোবাইল ব্যাংকিংটাও মানুষের কাছে খুব অল্প সময়ে একটি বিশ্বস্ত লেনদেনের মাধ্যম হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে, তার পাশাপাশি মানুষ এখান থেকে ও অনেক ভাবে প্রতারণার শিকার হচ্ছে।

আজকে আমি আপনাদের সামনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে মানুষ কি ভাবে প্রতারিত হচ্ছে তার কিছু কারণ তুলে ধরার চেষ্টা করব।

আপনাদের একটি বিষয় সবাইকে জেনে রাখতে হবে বিষয়টি হলো যেকোনো প্রতারকই প্রতারণা করার জন্য তার কিছু কৌশল ব্যবহার করে থাকে। আর আমরা সে কৌশলে আটকে গিয়ে প্রতারণার শিকার হই। কৌশলগুলো মধ্যে যেমন লটারি পাওয়া, যে কোন গিফট পাওয়া, কিছু টাকার বিনিময়ে তারচেয়ে দুই থেকে তিনগুণ বেশি বোনাস পাওয়া, মোবাইল ব্যাংকিংয়ের যেই খরচ রয়েছে তা মওকুফ হয়ে যাওয়া ইত্যাদি ইত্যাদি। এই জাতীয় কৌশলে আমরা লোভের বশবর্তী হয়ে প্রতারণার শিকার হয়ে থাকি। এছাড়াও মানুষ তার নিজের অজ্ঞতার কারণে বা বলতে গেলেন মোবাইল ব্যাংকিং সম্পর্কে ধারণা না থাকার কারণে প্রতারকদের ফান্দে পড়ে প্রতারিত ও হচ্ছে।

আমরা সবাই জানি লোভ করলে এর খেসারত দিতে হবে। আর যেহেতু আমরা সত্যিকার অর্থে সবাই কমবেশি লোভী তাই প্রতারকরা তাদের এরকম বিভিন্ন কৌশল এর মাধ্যমে আমাদেরকে লোভে পালানোর চেষ্টা করে। এখানে আরেকটি বিষয় হল যেহেতু মোবাইল ব্যাংকিংটাকে আমরা খুব অল্প সময়ের মধ্যে বিশ্বাস করতে পেরেছি বা বিশ্বাস করেছি সেই বিশ্বাসের কারণেই আমরা অনেক সময় প্রতারকের প্রতারণার শিকার হয়ে থাকি। এই ক্ষেত্রে অনেক সময় প্রতারকরা সে মোবাইল ব্যাংকিং কোম্পানির লোক বলে পরিচয় দিয়ে আমাদেরকে বিভিন্ন রকম অফার দিয়ে লোভে পালানোর চেষ্টা করে এবং সেই সাথে আমাদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়, যা আমরা ওই সময় তেমন একটা বুঝতে পারিনা। পরবর্তীতে যখন আমরা আমাদের টাকাগুলো হারিয়ে ফেলি তখনি আমাদের জ্ঞান ফিরে। আর ওই সময়টাতে তো সব শেষ হয়ে যায়, যা আর কখনই ফেরত পাওয়া যায় না।

আমি এখন আপনাদের মাঝে প্রতারকরা কিভাবে মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে তার দুইটি মোবাইলের মেসেজ দেখানোর চেষ্টা করব।

IMG_20220227_155739.jpg

IMG_20220227_155018.jpg

উপরের সাম্প্রতিক দেওয়া প্রতারকদের মেসেজগুলো একটু লক্ষ্য করেন, এখানে তারা প্রত্যেকটা মোবাইলে মেসেজ গুলো পাঠাচ্ছে। তারা শিক্ষার্থীদেরকে ও তাদের অভিভাবকদেরকে প্রত্যেকটা মোবাইলে মেসেজ দিচ্ছে তারা উপবৃত্তি টাকা পেয়েছে। তাদেরকে উপরোক্ত নাম্বারে যোগাযোগ করতে বলা হচ্ছে। এগুলো সম্পূর্ণ প্রতারকদের দেওয়া একটি মেসেজ। যদি ঐ নাম্বারগুলোতে কোনো অভিভাবক ফোন দিয়ে থাকে তাহলে তারা তাকে এমনভাবে মোটিভেট করে ফেলে তখন ওই মুহূর্তে তাদের মোবাইল ব্যাংকিংয়ে থাকা টাকাগুলো হারাতে হয়। এখানে আপনি পাওয়া তো দূরের কথা আপনাকে আরো খেসারত দিয়ে আসতে হবে।

আমি একটি বাস্তব ঘটনা তুলে ধরি, আমার বাসার পাশের ফ্ল্যাটে তাদের এরকম একটা মেসেজ মোবাইলে এসেছিল। আমি সেদিন দুপুরবেলায় বাসায় ছিলাম। তারা এই মেসেজটি দেখে মা-মেয়ে রেডি হল কোন দোকানে গিয়ে বিষয়টা নিয়ে কথা বলবে এবং টাকাগুলো উঠাবে। হঠাৎ করে তারা চিন্তা করল ভাইতো (আমি) মোবাইল ব্যাংকিং এর সাথে রয়েছে তো ভাইয়ের(আমার) সাথে আলাপ করা যাক। আমি তখন দুপুরে খাওয়া দাওয়া সেরে শুয়ে ছিলাম। হঠাৎ দরজা নক করল এবং দরজা খোলার পর দেখতে পেলাম আমাকে খুজতেছে, তখন আমি তাদেরকে বললাম জ্বী বলেন কি সমস্যা। তখন ঐ মহিলাটি আমাকে বলতেছে দেখেন ভাই আমাদের মোবাইলে একটি মেসেজ এসেছে ওরা নাকি উপবৃত্তি পেয়েছে। তা আমি দোকান থেকে টাকা উঠানোর জন্য যাচ্ছিলাম হঠাৎ আপনার কথা মনে পড়ল। তাই আপনার কাছে চলে আসলাম। আপনার তো মোবাইল ব্যাংকিং আছে আমাদেরকে টাকাগুলো উঠিয়ে দেন। তখন আমি রীতিমতন মেসেজটি দেখে তো টাস্কি খেয়ে গেলাম।

এরপর আমি পুরো বিষয়টি তাদেরকে বুঝিয়ে বললাম। তারাও বুঝতে পারলো কিন্তু তাদের ভিতর একটা না পাওয়ার চিন্তা কাজ করছে, আমি চিন্তা করলাম হয়তো তারা আমার কথাটা শুনছে কিন্তু বিশ্বাস করেনি। তখন আমি সেই উপরের মেসেজগুলো তাদেরকে দেখালাম এবং বললাম আপনারা হয়তো ভাববেন যে আমি কতটুকু সত্য বলছি এটাই দেখেন আমাদের মোবাইলে এই মেসেজগুলো রয়েছে আসলে এগুলো সম্পূর্ণ প্রতারকদের মেসেজ। এগুলা থেকে সাবধান থাকবেন দূরে থাকবেন। তারপর তারা এটা দেখে মনটা খারাপ করে চলে গেল, আমি তাদেরকে এটাই বললাম আপনারা আজকের জন্য বেঁচে গেলেন যদি আমার কাছে না আসতেন হয়তোবা আপনারা আপনাদের কিছু টাকা হারাতে হতো।

বন্ধুরা আজকে এ পর্যন্তই জানিনা আপনাদেরকে কতটুকু সতর্ক করতে পেরেছি। আশা করি আমার আজকের এই সতর্কতামূলক পোস্টটি আপনাদের অনেক উপকারে আসবে, সেই সাথে ভালো লাগবে। কেমন লেগেছে অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।

Sort:  
 2 years ago 

আমাদের দেশের প্রেক্ষিতে খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আপনি লিখেছেন। কারণ এই প্রতারকদের খপ্পরে পড়ে দেশের সহজ-সরল অনেক মানুষ তাদের সর্বস্ব খুইয়েছেন। তবে এই বিষয়ে যদি আমরা একটু সচেতন হই তাহলে এই প্রতারকদের কবল থেকে রক্ষা পাওয়া খুব সহজ। ধন্যবাদ আপনাকে এই সময়োপযোগী পোস্টের জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি সম্পুর্ণ পড়ে, খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আজকে আপনি খুবই সতর্কতামূলক একটি পোস্ট করেছেন ভাইয়া। বর্তমান সময়ে মানুষ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রতারণা হচ্ছে। আপনি একদম সঠিক সময়ে সঠিক একটি বিষয় আমাদের মাঝে তুলে ধরলেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া আমাদের মাঝে এরকম একটি সতর্কতামুলক পোস্ট করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই, আপনার গুরুত্বপূর্ণ সময় দিয়ে পোস্টটি পড়ে অসাধারণ মন্তব্য করার জন্য।

 2 years ago 

সুন্দর একটি বিষয় নিয়ে লিখেছেন। আসলে এভাবেই প্রতারকরা সাধারণ জনগণের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়। তবে এ ক্ষেত্রে কিছুটা লোভ কাজ করে সাধারন জনগনের। আপনার পোস্টের মাধ্যমে অনেকেই উপকৃত হবে এবং তারা এইসব মেসেজ থেকে নিজেকে বিরত রাখার চেষ্টা করবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি সচেতনতামূলক পোস্ট দেয়ার জন্য। ভালো থাকবেন।

 2 years ago 

আপনি ধৈর্য সহকারে ও সময় দিয়ে আমার পোস্টটি পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দারুণ বিষয় উপস্থাপন করেছেন ভাইয়া।এভাবে অনেকেই না জেনে ঠকে, তাছাড়া বেশি লোভ করলেই বিপদ।আমার ফোনে মাঝে এসেছিল কয়েক হাজার টাকার ,কিন্তু আমি কোনো লিঙ্কে ঢুকিনি। আমাদের সচেতন থাকতে হবে সবসময়,ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপনি একদম ঠিক কাজ করেছেন, লোভ করা যাবে না আর এসব লিংকে ঢুকা ও যাবেনা, কথা ও বলা যাবে না। অসংখ্য ধন্যবাদ আপনাকে বিষয়টি ভালোভাবে বুঝে অসাধারণ মন্তব্য করার জন্য।

 2 years ago 

খুব ভালো সচেতনতা মূলক একটি পোস্টের মাদ্ধমে আপনি খুব সহজে এদের প্রতারণার ফাঁদ গুলো তুলে ধরেছেন। এতে অনেক মানুষ সচেতন হবার সুযোগ পাবে । আসলেই স্বার্থপর মানুষগুলো অঢেল সম্পদের মালিক হয়ে উঠেছে যা পুরোটাই অনৈতিক। গুরুত্বপূর্ণ একটি পোষ্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি পড়ে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

আমাদের দেশে সমসাময়িককালে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে কিছুসংখ্যক প্রতারক গোষ্ঠী বেশি টাকা পাইয়ে দেয়ার লোভ দেখিয়ে প্রচুর টাকা আত্মসাৎ করে নেয়। এই সমস্যাটা এখন প্রতিনিয়ত বিভিন্ন জায়গায় দেখতে পাচ্ছি। আমাদের সবার জন্য সতকতামুলোক এই পোস্টটি দেয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি অনেক বিস্তারিতভাবে আমাদের সবকিছু বুঝিয়ে দিয়েছেন। আমাদের প্রত্যেকের সচেতনতা বৃদ্ধির জন্য এই ধরনের লেখা গুলো এড়িয়ে না গিয়ে বেশি বেশি পড়া উচিত। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি ভালোভাবে পড়ে, অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি খুব ভালো পোস্ট করেছেন।আসলেই আমাদের সচেতন হতে হবে।কিন্তুু এরা এমন ভাবে ফাঁদ পাতে, এদের ফাঁদ থেকে দূরে থাকা খুব মশকিল।যাই হোক আপনার কথা গুলো খুব ভালো ছিলো।খুবই সচেতনতামূলক পোস্ট। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জি আপু আসলে এসব নম্বরে ফোন না দেওয়াই উত্তম আর ফোন দিলে এদের কথার জালে আটকে যেতে হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

অনেক ধন্যবাদ ভাই অনেক উপকার হবে জনসাধারণের। কারণ মানুষজন এভাবে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে অনেক বেশি প্রতারিত হচ্ছে। কেউ বুঝে বা কেউ না বুঝে অনেক রকম জালে পা দিচ্ছে। অনেক সুন্দর ভাবে কিছু বিষয় নিয়ে আলোচনা করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান সময় ব্যয় করে পোস্টটি পড়ে গুরুত্বপূর্ণ মন্তব্য প্রদানের জন্য।

 2 years ago 
ভাই আমার আম্মুর মোবাইলে এই রকম মেসেজ আসছিলো পরে আম্মু আমাকে মেসেজ দেখাইছে। আসলে খুবই খারাপ লাগে অনেক নিরীহ মানুষ তাদের প্রতারণায় পা দেয়। আমাদের এই সব বিষয়ে সচেতন থাকতে হবে। আপনাকে অনেক ধন্যবাদ গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে সচেতন করার জন্য।
 2 years ago 

জি ভাই আমার মনে হয় না বাংলাদেশে এমন কোন মানুষ বাকি আছে যাদের মোবাইলে মেসেজ গুলো যায়নি। এর মধ্যে যারা না বুঝে ফোন দিয়েছে তারা বিপদে পড়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে বিষয়টি ভালোভাবে পড়ে আপনার মূল্যবান সময় ব্যয় করে গুরুত্বপূর্ণ মন্তব্য প্রদানের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74