অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম চিত্রাংকন (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো, স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। বরাবরের মতো আমি কমবেশি প্রায় আর্ট করে থাকি। তো সেই আর্ট গুলো দেখে আপনাদের অসাধারণ মন্তব্য গুলো আমাকে আরো উৎসাহিত অনুপ্রাণিত করেছে। তারই ধারাবাহিকতায় আজকেও একটি আর্ট করলাম এবং সেটি আপনাদের সামনে শেয়ার করার ইচ্ছা জাগলো। তো আমি এইবার সম্পূর্ণ ভিন্ন একটি চিত্রাংকন নিয়ে হাজির হলাম।

আমি আজকে যে চিত্রাংকনটি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি সেটি হচ্ছে "অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টি ভ্রম চিত্রাংকন"।এই চিত্রাংকন টার দিকে কিছুক্ষণ তাকিয়ে থাকলে আপনারা এটিকে কিছুটা ঝাপসা দেখতে পাবেন এবং আপনাদের চোখে একটা ঘোলা ঘোলা ভাব আসবে।

IMG_20220202_153758.jpg

তাহলে চলুন দেরি না করে আমার ধাপে ধাপে "অপটিক্যাল ইলিউশন চিত্রাংকন" করাটি দেখে নিন এবং সেই সাথে আপনারাও শিখে নিন। অবশ্যই মনোযোগ সহকারে আপনার আমার আর্ট টি দেখবেন এই আশা করি এবং আমার বিশ্বাস আপনাদের আমার আজকের এই চিত্রাংকনটি ভাল লাগবে।

IMG_20220202_153906.jpg

উপকরণ সমূহঃ

১. A4 সাইজের সাদা কাগজ
২. কাঠপেন্সিল
৩. পেন্সিল কাটার
৪. পেন্সিল কম্পাস
৫. রাবার
৬. কালো জেল পেন
৭. রুলার।

IMG_20220202_152930.jpg

প্রথম ধাপঃ

*প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে এর মধ্যে সাদা কাগজের সেন্টার পয়েন্ট নির্ণয় করে নিলাম তারপর একটি রুলার ও পেন্সিল এর সাহায্যে সেন্টার পয়েন্ট থেকে দুটি সরলরেখা অঙ্কন করলাম। এবারেই সরলরেখা দুইটিকে রুলার এর সাহায্যে আধা সেন্টিমিটার পরিমাণ করে ৬ টি করে মোট ১২ টি বিন্দু তৈরি করে নিলাম। এরপর দুই সরলরেখার দুই দিক থেকে প্রথম প্রান্তে ছোট করে প্রথম বিন্দু কে কেন্দ্র করে দুইটি বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG_20220202_153406.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি ওই আধা সেন্টিমিটার গ্যাপের বিন্দুগুলোকে কেন্দ্র করে জেল পেন ও কম্পাসের সাহায্যে আরো এগারোটা বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG_20220202_153432.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর আমি এর বিপরীত পাশে ওই আধা সেন্টিমিটার গ্যাপের বিন্দুগুলোকে কেন্দ্র করে জেল পেন ও কম্পাসের সাহায্যে আরো এগারোটা বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG_20220202_153457.jpg

চতুর্থ ধাপঃ

  • এরপর আমি এতক্ষণ যে বৃত্তগুলো অংকন করলাম তার দুই পাশে আরও দুইটি বৃত্ত অঙ্কন করে নিলাম এবং একটি রুলার এর সাহায্যে প্রত্যেকটা সাইডে আরো ছয়টা করে বিন্দু তৈরি করে নিলাম। প্রতিটা বিন্দুর গ্যাপ ছিল আধা সেন্টিমিটার।

IMG_20220202_153513.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর আমি ওই বিন্দুগুলোকে কেন্দ্র করে দুই পাশে আরও পাঁচটি করে বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG_20220202_153532.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি মাঝখানে যে খালি জায়গাটা ছিল সেখানে বেশ কিছু সরল রেখা টেনে দুই দিক থেকে থেকে ছোট ছোট ঘর তৈরী করে নিলাম। এরপর জেল পেন দিয়ে একটা ভরাট করে আরেকটা খালি রেখে অঙ্কন করে নিলাম।

IMG_20220202_153550.jpg

সপ্তম ধাপঃ

  • এ পর্যায়ে এসে আমি প্রথমে বড় যে বৃত্তগুলো অংকন করেছিলাম সে গুলোকে একটা খালি রেখে আরেকটা জেল পেন দিয়ে ভরাট করে দিলাম।

IMG_20220202_153631.jpg

IMG_20220202_153649.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি দুই পাশে যে ছোট ৬টি করে বৃত্ত রয়েছে সেগুলোকে একটি খালি রেখে আরেকটি কালো জেল পেন দিয়ে ভরাট করে দিলাম।

IMG_20220202_153710.jpg

IMG_20220202_153742.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের অপটিক্যাল ইলিউশন চিত্রাংকন আশা করি আপনাদের কাছে আমার আজকে চিত্রাংকনটি ভালো লাগবে।

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ০২-০২-২০২২ ইং
Sort:  
 2 years ago 

বাহ ভাইয়া অনেক সুন্দর হয়েছে আপনার ইলিউশন চিত্রাঙ্কনটি। খুবই নিখুঁত ভাবে পুরো চিত্রাঙ্কন টি আপনি সম্পন্ন করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। ধন্যবাদ এতো সুন্দর একটি চিত্রাঙ্কন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই অসাধারণ মন্তব্যে উৎসাহ প্রদানের জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুবই সুন্দর হয়েছে আপনি অনেক নিখুত আর্ট করছেন যা দেখে খুবই ভালো লাগলো। প্রতিটা ধাপ খুবই ভালো করে দেখিয়েছেন এই জন্য আমাদের কাছে অনেক সহজ হয়ে গেছে।আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।শুভ কামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্যে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে দৃষ্টি ভ্রম চিত্রাংকন করেছেন। এই চিত্র অংকন গুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। যার আপনার মধ্যে রয়েছে। আপনারা আর্টিস্টি খুব দৃষ্টিনন্দন এবং নিখুঁত ভাবে হয়েছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ মন্তব্যে আমাকে এতটা উৎসাহ প্রদানের জন্য। শুভকামনা অবিরাম।

 2 years ago 

বলতেই হয় আপনি অনেক বুদ্ধিমতী । আবারো আপনার মাধ্যমে তা পেয়ে গেলাম নতুন একটি সৃজনশীলতা । আপনি অনেক সুন্দর করে আপনার চিত্রটি তৈরি করেছেন । যেটা দেখতে অনেক অনেক সুন্দর লাগতেছে । তাছাড়া ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন । আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

ভাই আমি বুদ্ধিমতী না বুদ্ধিমান বলতে পারেন হাহাহাহা..., বুঝতে পেরেছে টাইপিং মিসটেক। অসংখ্য ধন্যবাদ ভাই গঠনমূলক মন্তব্য আমাকে এতটা উৎসাহ প্রদানের জন্য। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আপনার এই ছবি দেখে আমার মাথা ভন ভন করছে। হা হা হা। সুন্দর ভাবে একেঁছেন এই চিত্রটি। ধন্যবাদ।

 2 years ago 

ভাই যেহেতু আপনার মাথা ভনভন করছে বিষয়টি খুবই দুঃখজনক, আমি এর জন্য আন্তরিক ভাবে দুঃখিত।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

খুবই অসাধারণ একটি দৃষ্টি ভ্রম চিত্রাঙ্কন করেছেন। আমার কাছে আপনার চিত্রটি অসাধারণ লেগেছে। আমি মাঝে মাঝে এগুলো ইউটিউবে দেখি খুবই ভালো লাগে। আপনাকে অনেক ধন্যবাদ ইউনিক একটি আর্ট করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই অসাধারণ মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

খুব সুন্দর ছিল আপনার দৃষ্টিভ্রম অংকনটি 👌
চোখে কেমন যেন গোল গোল ঘু্রছে মনে হলো।
বেশ পরিশ্রমের কাজ ছিল ♥️
শুভ কামনা রইল আপনার জন্য 💌

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন খুবই পরিশ্রমের কাজ। অনেক সময় ও ধৈর্য নিয়ে কাজটি করতে হয়েছে বিষয়টি আপনি বুঝতে পেরেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58668.45
ETH 3162.85
USDT 1.00
SBD 2.44