ফটোগ্রাফি // ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে অবস্থানরত অবস্থায় বেশকিছু রেনডম ফটোগ্রাফি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

আসসালামুয়ালাইকুম, আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় বেশ ভাল আছি। আমি আজকে আপনাদের সামনে আমার নিজের হাতের মোবাইল দিয়ে তোলা বেশকিছু রেনডম ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি, আশা করি আজকের এই ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে ভালো লাগবে।

IMG-20220523-WA0000.jpg

আমি আজকে আপনাদের মাঝে যে ফটোগ্রাফি গুলো শেয়ার করতে যাচ্ছি এগুলো হলো ঈদের ছুটিতে বাড়িতে থাকা অবস্থায় আমার কাছে যেই মুহূর্তগুলো ভালো লেগেছে সেগুলো ক্যামেরাবন্দি করে আপনাদের মাঝে শেয়ার করতে যাচ্ছি। আসলে ব্যবসায়ী কর্মব্যস্ততার কারণে খুব একটা ফটোগ্রাফি করা হয় না, তাই আমার খুব একটা ফটোগ্রাফির পোস্ট ও করা হয় না। এর আগে আমার ফটোগ্রাফি পোস্টগুলো খুব একটা ভালো হতো না এবং সে ভাবে আপনাদের কাছ থেকেও রেসপন্স পেতাম না। যাইহোক বেশ কিছুদিন আগে এই বলতে পারেন ঈদের পর পরেই আমি আপনাদের মাঝে একটি ফটোগ্রাফি পোস্ট শেয়ার করেছিলাম এবং সেটাতে আপনাদের যথার্থ রেসপন্স ছিল এবং আমার ফটোগ্রাফি গুলো আপনাদের অনেক ভালো লেগেছিল তো সেই উৎসাহ-উদ্দীপনা থেকে আমি আবারও আপনাদের মাঝে ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি।

তো তারই ধারাবাহিকতায় আজকে আমি আপনাদের মাঝে আমার নিজের হাতের মোবাইল দিয়ে তোলা রেনডম বেশকিছু ফটোগ্রাফি নিয়ে হাজির হয়েছি। আমার বিশ্বাস আজকেরে ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

ফটোগ্রাফিঃ ০১

IMG_20220523_105932.jpg

  • আপনারা হয়তো দূর থেকে গাছটিকে ওইভাবে চিনতে পারছেন না। অনেকে হয়তো দেখেই চিনতে পারবেন যারা গাছটিকে চিনেন। আমি এই ছবিটি একটু দূর থেকে তুলেছি যার কারণে ফুল গুলো ক্লিয়ার বোঝা যাচ্ছে না এটি একটি কৃষ্ণচূড়া গাছ এত সুন্দর ভাবে কৃষ্ণচূড়া গাছে ফুলগুলো ফোটে আছে দেখেই মনটা ভরে যায় এবং এই গাছটি থেকে আমি আমার বাচ্চাদের জন্য কৃষ্ণচূড়া ফুল ছিড়ে তাদের হাতে দিয়েছিলাম। খুব ভালো লাগে আমার এই ফুল গাছগুলো দেখতে, আশা করি আপনাদেরও অনেক ভালো লাগবে।

ফটোগ্রাফিঃ ০২

IMG_20220523_110210.jpg

  • এই ফটোগ্রাফিতে যে ফুলগুলো দেখা যাচ্ছে এই ফুলটির নাম আমি আপনাদেরকে বলবো না। এই ফুলটির নাম আপনারাই আমাকে বলবেন। আসলে এ ফুলটির নাম যদিও আমি জানি কিন্তু আপনাদের কাছে আমার আজকের একটি কুইজ এর মতই থাকলো। অবশ্যই ফুলটির নাম আমাকে জানাবেন। ফুলটি দেখতে খুবই সুন্দর এবং আমি আপনাদেরকে একটু সহজ করে দেওয়ার জন্য এর কিছু দিক তুলে ধরছি। এটি একটি অত্যন্ত জনপ্রিয় ফল গাছের ফুল। ফলটি খুবই ছোট ছোট এবং কালো রঙের হয়ে থাকে। সাধারণত গ্রীস্মের সময় এই ফলটি দেখা যায়। এই ফলটির স্বাদ কিছুটা বলতে পারেন টক-মিষ্টি হয়ে থাকে। এই ফলটি গোল আকৃতির হয়ে থাকে।

ফটোগ্রাফিঃ ০৩

IMG_20220523_111632.jpg

  • আপনারা এই ছবিতে যা দেখতে পাচ্ছেন এগুলো হচ্ছে পুকুরে মধ্যে থাকা কচুরিপানা এবং যে ফুলটি দেখতে পাচ্ছেন এটি হচ্ছে কচুরিপানা ফুল। কচুরিপানার ফুল যখন একসাথে অনেকগুলো ফোটে তখন অনেক বেশি সুন্দর দেখায়। তবে আমি সেই দৃশ্যটা আপনাদের কাছে শেয়ার করতে পারলাম না কারণ ওই মুহূর্তে আমি যখন ছবি তুলেছিলাম তখন তেমন কোন ফুল ফোটে নি, শুধুমাত্র একটা ফুল পেয়েছিলাম। আশা করি আপনাদের কাছে ফটোগ্রাফিটিও ভালো লাগবে।

ফটোগ্রাফিঃ ০৪

IMG_20220523_105453.jpg

  • আমি গ্রামে একটা বিয়ের দাওয়াত পেয়েছিলাম এবং সে দাওয়াতে যখন অংশগ্রহণ করি সেখানে তাদের সেই বাড়িতে ছাদে এই টপে লাগানো বেশ কিছু গাছ দেখতে পাই এবং সেগুলো কে আমি ক্যামেরাবন্দি করি। এখানে আপনারা দেখতে পাচ্ছেন একটা কাটামুকুট ফুল গাছের গাছ এবং ফুল রয়েছে সেই সাথে দেখতে পাচ্ছেন পাথরকুচি পাতা এবং একটি কাঁচা মরিচ গাছ। আশাকরি ফটোগ্রাফিটা অনেক ভালো লাগবে।

ফটোগ্রাফিঃ ০৫

IMG_20220523_105338.jpg

  • তেমন একটা ভাল লাগছিল না বাসায় বসে থাকতে থাকতে তো সেদিন আমি আমার ভায়রা এবং আমার সমধি মিলে একটু বের হয়েছিলাম গ্রামটা ঘুরে দেখব। যদিও সমধি দেশের বাইরে থাকে সেও অনেকদিন পর এসেছে তো তাকে নিয়ে ঘুরতে বের হয়ে গেলাম। ঘুরতে ঘুরতে যে ছবিটা আপনারা দেখতে পাচ্ছেন ধানক্ষেতের মাঝখানে কেটে নেওয়া ধানগুলো নাড়া থেকে ছাড়িয়ে নেওয়ার যে প্রক্রিয়া সেটি আপনারা দেখতে পাচ্ছেন। আমি দূর থেকে ভালো লেগেছে তাই ক্যামেরা বন্দি করলাম।

ফটোগ্রাফিঃ ০৬

IMG_20220523_110345.jpg

IMG_20220523_110409.jpg

  • গ্রামে ঘুরতে ঘুরতে পরিচিত এক আত্মিয়ের বাড়ির সামনে গিয়ে দেখি বেশ বড় একটা আম গাছ এবং সেই গাছে মাশাল্লাহ এত বেশি আম ধরেছে মনে হচ্ছে যেন গাছটি ভেঙ্গে পড়ছে আমের ভারে এবং বেশ নিচে নিচে আমগুলো দেখা যাচ্ছে, সেই কারণে আমিও অনন্দে আমগাছটির দুইটা ফটোগ্রাফি নিয়ে নিলাম। আমার কাছে ভালো লেগেছে আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।

ফটোগ্রাফিঃ ০৭

IMG_20220523_110709.jpg

  • সবাই তো চিনেন আমার একমাত্র ছেলে। আমরা সবাই মিলে সেই বিয়ের অনুষ্ঠানে গিয়েছিলাম সেখানে ওই বাড়ির ছাদেই বড় একটি পেয়ারা গাছ ছিল, যদিও নিজ থেকে ছাদ পর্যন্ত পেয়ারা গাছটি বিস্তৃত ছিল। আমার ছেলে পেয়ারা পাড়ার জন্য সে কি বাহানা এবং সে পেয়ারা পেড়েও নিলো এবং আমি ওই মুহূর্তে তার একটা ছবি ক্যামেরাবন্দি করে আপনাদের মাঝে নিয়ে আসলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

ফটোগ্রাফিঃ ০৮

IMG_20220523_110312.jpg

  • এগুলো দেখে অনেকে চিনবেন বিশেষ করে যারা গ্রামে থাকেন তারা তো না চিনার কথাই না। এগুলো হচ্ছে কাঁকড়া। আমি গ্রামের বাজারে গিয়েছিলাম বাজার করার জন্য সেখানে দেখলাম একটি হিন্দু লোক বেশকিছু কাঁকড়া নিয়ে বসে আছে বিক্রির জন্য, আমি সেই লোকটির পারমিশন নিয়ে একটি ছবি ক্যামেরাবন্দি করে নিলাম।

লোকেশন

আশা করি আমার আজকের রেনডম ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে ভালো লাগবে। ফটোগ্রাফি গুলো আপনাদের কাছে কেমন লেগেছে অবশ্যই মন্তব্য মধ্যমে ভালো-মন্দ জানাবেন।

শুভেচ্ছান্তে
@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ২৩-০৫-২০২২ ইং
Sort:  
 2 years ago 

JvFFVmatwWHRfvmtd53n
mEJ94xpKydwmbSC5H5svBACH7xbnoYQ6fu5vg6BLQxQyKf3KgmeMLFvBTGENzbkFT5QnPr8E9G6PFfppQbzqhstZUTZiDW1dUN2zkLsNqUTA2hVTD3X7Mx.jpeg

প্রাথমিক দৃষ্টিতে দেখে এবং ফলের বর্ণনা শুনে মনে হচ্ছে এটা সম্ভবত জাম গাছের ফুল। গাছের পাতাগুলো অনেক টা ঐ রকম। অন্য ফটোগ্রাফি গুলো ভালো ছিল।।

 2 years ago 

একদম ঠিক ধরেছেন ভাই আমাদের এলাকাতে এই জাম গুলোকে বুতি জাম বলা হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি ভিজিট করে অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপাতদৃষ্টিতে আমার কাছেও দ্বিতীয় ফটোগ্রাফি টা জামের ফুলই মনে হচ্ছে বাকিটা আপনার কাছ থেকেই জেনে নেয়া যাবে। গ্রামে গিয়ে আপনি সুন্দর কিছু ফটোগ্রফি আমাদের মধ্যে শেয়ার করেছেন। গ্রামে যাবার পর কচুরিপানা ফুলের ফটোগ্রাফি থাকবে না এটা হতে পারে না। প্রত্যেকটা ফটোগ্রফি আমার কাছে খুব ভালো লেগেছিল বিশেষ করে কৃষ্ণচূড়ার ফটোগ্রাফি আমার কাছে অসাধারণ লেগেছে। ফটোগ্রফি গুলো শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাই আপনি ঠিকই ধরেছেন এটি জামের ফুল। যদিও আমাদের এলাকায় এই জামকে বুতিজাম বলে। আমার ফটোগ্রাফী গুলো আপনার ভাল লেগেছে জেনে খুবই আনন্দিত হলাম। অসংখ্য ধন্যবাদ ভাই এভাবেই সব সময় ইউনিক মন্তব্য করে পাশে থাকবেন শুভকামনা অবিরাম।

 2 years ago 

বাহ ভাই আপনি তো খুবই সুন্দর ফটোগ্রাফি করেছেন। ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে অবস্থানরত অবস্থায় আপনি যে ফটোগ্রাফি গুলো করেছেন তা সত্যি সত্যি ভীষণ রকম ভালো লেগেছে। বিশেষ করে অনেকগুলো কাকড়া একত্রে দেখতে পেয়ে খুব ভালো লেগেছে। এছাড়াও আপনার তোলা প্রত্যেকটি ফটোগ্রাফি নজর কাড়ার মতো সুন্দর হয়েছে। এত সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এতোটা উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থেকে অনুপ্রেরণা দেওয়ার জন্য।

 2 years ago 

ঈদের ছুটিতে গ্রামে ভালোই সময় কাটিয়েছেন সেটা দেখে বোঝা যাচ্ছে। কেননা হরেক রকম ফটোগ্রাফির মাধ্যমে এবং গ্রামের পরিবেশে নিজেকে বিলিয়ে দিয়েছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর ফটোগ্রাফি উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনি ঠিকই বলেছেন অনেক ভাল কিছু সময় কাটিয়েছিলাম গ্রামে এবং সেটাই আপনাদের মাঝে ভাগ করে নেওয়ার চেষ্টা করলাম। শুভকামনা অবিরাম।

 2 years ago 

আপনি খুব সুন্দর সুন্দর কিছু রেনডম ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করেছেন। আসলে গ্রামের দৃশ্য গুলো দেখতে চোখ জুড়িয়ে যায়। অনেক অনেক ধন্যবাদ আপনাকে এই সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই আপনাদের কাছে ভাল লাগাই আমার সার্থকতা। আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার পোস্টটি ভিজিট করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমের ছবিগুলো দেখে বেশ লোভ লাগছে।আপনার ছেলেরে আজকে চিনতে পারলাম।কি সুন্দর পেয়ারা ধরে আছে।কাকড়া বেশ ভয়ানক লাগছে।সব মিলিয়ে অসাধারন ধন্যবাদ

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ঈদের ছুটিতে গ্রামে ঘুরতে গিয়ে দারুন দারুন কিছু ফটোগ্রাফি আপনি শেয়ার করেছেন। এ ধরনের ফটো গুলো দেখতে ভালই লাগে ।বিশেষ করে কাটামুকুট গাছের ছবিটা অনেক ভালো লাগছে। আর থোকায় থোকায় আম ধরে আছে অপূর্ব লাগছে দেখতে প্রত্যেকটি ছবি অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

আমার সবগুলো ফটোগ্রাফির মধ্যে আপনার পছন্দ হওয়া ফটোগ্রাফি আসলে আমারও খুব পছন্দ, বেশ ভাল লেগেছে আপনার মন্তব্যটি পড়ে। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ঈদের ছুটিতে গ্রামের বাড়িতে অবস্থানকালে আপনি দারুন সব ফটোগ্রাফি করেছেন। আপনি ঈদের সময় বাড়িতে যে দারুণ সময় কাটিয়েছেন তা আপনার ফটোগ্রাফি গুলো বলে দেয়। আপনি খুব সুন্দর ভাবে ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে তুলে ধরেছেন এবং বর্ণনা করেছেন ।আমার কাছে খুব ভালো লেগেছে আপনার ফটোগ্রাফি গুলো মএত সুন্দর ফটোগ্রাফি গুলো আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি আপু একদম ঠিক ধরেছেন ঈদের সময় টা অনেক আনন্দঘন মুহূর্তে কাটিয়েছি, বিশেষ করে গ্রামের বাড়িতে গেলে মনটা অনেক অনেক ফুরফুরা হয়ে ওঠে, মনে হয় যেন একটা স্বাধীন স্বাধীন ভাব। অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি গ্রামে গিয়ে অনেক সুন্দর সুন্দর কিছু ফটোগ্রাফি করেছেন। আসলে গ্রামের ফটোগ্রাফির তুলনা করা হয় না। অনেকগুলো কাকড়ার ছবি তুলেছেন যেগুলো গায়ে মনে হচ্ছে কাদামাখা। আর এদিকে আমগাছ কৃষ্ণচূড়া গাছ সহ সবগুলো ফটোগ্রাফি অনেক সুন্দর হয়েছে। আপনি যে কুইজটি রেখে গেছেন সেটি হচ্ছে জাম ফলের ফুল। এখানে ফল এখনো বের হয়নি ফুলগুলোর ফটোগ্রাফি করে আপনি কুইজ করে গেছেন। আমার মনে হয় তোমার ধারণা ভুল হবেনা। আপনাকে ধন্যবাদ ফটোগ্রাফি গুলো শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কুইজের সঠিক উত্তর দেওয়ার জন্য, সে সাথে আবারো ধন্যবাদ জানাই আমার ফটোগ্রাফি গুলো আপনার ভাল লেগেছে, শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

জাম গ্রীষ্ম কালীন একটি ফল। এটি সাধারণ দুই ধরনের একগুলো হলো কালো বা হালকা লালছে একটু লম্বা।
আরেকটি হলো কালো গোল গোল। আপনার দেওয়া ২ নং ফটোগ্রাফিতে যে ফুলগুলো দেখা যাচ্ছে তা হলো কালা জামুন ফলের ফুল। এই ফলগুলো কে আরো বিভিন্ন নামে ডাকা হয় যেমনঃ কালা জামুন, রাজামান,জাম্বুল নেরেদু জামালি,ব্ল্যাকবেরী। কিন্তু আঞ্চলিক ভাষায় আমরা এটিকে বলি বুতি জাম।

আপনার সবগুলো ফটোগ্রাফি বেশ সুন্দর ছিল ভাইয়া আর আপনার ছেলেকে খুব কিউট লাগছে

 2 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু আমার কুইজের সঠিক উত্তর দেওয়ার জন্য, সেই সাথে অসাধারন ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56588.25
ETH 2399.94
USDT 1.00
SBD 2.32