সচেতনতামূলক পোস্ট // অপচয় করা নিয়ে আমার নিজের ব্যক্তিগত কিছু মতামত।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভাল আছেন আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির হয়েছি। আমি মনে করি এই বিষয়টি আমাদের সকলের জীবনে অনেক অনেক গুরুত্বপূর্ন। আর সেটি হচ্ছে অপচয় করা। তাহলে চলুন অপচয় এর উপরে আমার কিছু ব্যক্তিগত মতামত আপনাদের মাঝে শেয়ার করি।

এই অপচয় সম্পর্কে আমাদের সকলেই কমবেশি ধারণা রয়েছে। তার পরেও আজকে আপনাদেরকে আবারও একটু মনে করিয়ে দিতে চাই, এই কারণে যে আজকে আমার সামনে বেশ কিছু খাবার অপচয় হতে দেখে আমি আর বসে থাকতে পারলাম না। তাই আপনাদের মাঝে বিষয়টি নিয়ে কিছু ব্যক্তিগত ধারণা নিয়ে হাজির হলাম।

IMG_20220507_011411.jpg
Source

প্রথমে আসি অপচয় বলতে আমরা কি বুঝি তার কিছু বেসিক ধারণা নিয়ে নেই।

অপচয় হচ্ছে এক ধরনের ক্ষতি, কথায় আছে অপচয়কারী শয়তানের ভাই। অপচয় আমাদের প্রত্যেকেরই জীবনে রয়েছে। আমরা যদি নিজের জীবনের কথা চিন্তা করি বা নিজের সময়ের কথা চিন্তা করি সেখানে কিন্তু আমরা আমাদের সময়ের প্রচুর অপচয় করে থাকি। অপচয় বলতে আমরা বুঝি অতি প্রয়োজনীয় সময়টাকে সঠিকভাবে কাজে না লাগানোকে বুঝায়। অথবা আমার প্রয়োজন থেকে বেশি খাবার কিনে সে খাবার নিজে না খেয়ে নষ্ট করে ফেলে দেওয়া কেও বুঝায়। আমি যদি এরকম বলতে চাই অপচয় নিয়ে আমাদের প্রত্যেকটা প্রয়োজনীয় ক্ষেত্রে বর্ণনা দিয়ে শেষ করতে পারবো না। এমন কোন কিছু নেই যে যেখানে অপচয় কথাটি নেই।

IMG_20220506_154656.jpg

আমরা আমাদের জীবনের প্রত্যেকটা মূল্যবান সময়ের কোন না কোনভাবে অপচয় করে আসছি, সেটা হতে পারে অবহেলা করে, সেটা হতে পারে ইচ্ছে করে, সেটা হতে পারে যে কাজটা আমরা পারিনা সেটা কে না শিখে সময় নষ্ট করার মাধ্যমে। আমরা জীবনের অনেকটা সময় অপচয় করে পরে নিজেই আফসোস করি, আসলে ওই মুহূর্তে আর আফসোস করে কোন লাভ নেই। আমরা যখন বসে বসে আফসোস করি সেটাও এক ধরনের অপচয়। তাই আমি মনে করি যেটা চলে গেছে সেটার কথা চিন্তা না করে সামনের দিনগুলোতে কিভাবে সঠিক সময়ে সঠিক কাজ গুলো করে নিজের জীবনকে সুন্দরভাবে গঠন করতে পারি সেদিকে মনোযোগ দেওয়া।

IMG_20220506_154647.jpg

অপচয় আমাদের শুধু সময়ের উপরেই নয় আমরা যে খাবারগুলো খাই সেগুলোতেও আমরা অনেক অপচয় করি। অনেক সময় দেখা যায় অনেক অসহায় মানুষ খেতে না পেয়ে ডাস্টবিন থেকে খাবার কুড়িয়ে নিয়ে খাচ্ছে সেটা আমি মনে করি আমাদের মুসলমান জাতির জন্য একটা লজ্জা। এ কারণেই কথাটা বললাম আমি আজকে একটি বিয়ের অনুষ্ঠানে গিয়েছিলাম দাওয়াত পেয়ে তো সেখানে অনেক বড় আয়োজন হয়েছিল প্রায় ২০০ থেকে ২৫০ লোকজনের জন্য। বেশ ধুমধাম করে সবাই অনেক উৎসাহ-উদ্দীপনায় আত্মহারা হয়ে এই বিয়ের অনুষ্ঠান চলছে, এলাকার অনেক মানুষ এসে খেয়ে গেল। কনে পক্ষের বাড়ি থেকেও প্রায় ১০০ জনের মতো এসেছিল খাওয়ার জন্য, সবাই মোটামুটি খেয়ে চলে গেল। হঠাৎ আমার নজর পড়লো একটি বড় ঝুড়ির মধ্যে প্রায় ১৫ থেকে ২০ জনের পরিমাণের মতো খাবার নষ্ট হয়ে পড়ে আছে। যেগুলো হয়তো রাস্তার কুকুর বিড়াল ওরা খেয়ে নেবে।

হ্যাঁ এত লোক খেয়েছে অবশ্যই কিছু খাবার নষ্ট হবেই, তবে অবশ্যই আমাদেরকে খেয়াল রাখা উচিত আমি যতটুক পরিমাণ খেতে পারব ঠিক ততটুকুই যাতে নিয়ে খাই, যাতে করে আমার কারনে এত মূল্যবান খাবার নষ্ট না হয়। আসলে আমি এতগুলো অপচয় করা খাবার আমার চোখের সামনে পরলো আমি বিষয়টাকে একবারে মেনে নিতে পারছিলাম না। তাই আপনাদের সামনে এটি শেয়ার করার চেষ্টা করলাম। আরেকটি বিষয় হলো আমি ভালোভাবে খেয়াল করেছিলাম আমরা আমাদের সামাজিক স্ট্যাটাস দেখাতে গিয়ে অনেক সময় ইচ্ছা করে অনেক খাবার নষ্ট করে থাকি, এই বিষয়টা আমাকে এতটা মর্মাহত করে যা বলার ভাষা নেই।

IMG_20220506_163113.jpg

হয়তো উপরের দেওয়া এই ছবিটি আপনাদের অনেকেরই ভালো লাগতে না পারে বিষয়টি আপনারা অন্যদিকে না নিয়ে নিজে থেকে একটু চিন্তা করবেন। এই যে ১৫ থেকে ২০ জনের খাবার নষ্ট হয়ে গেল হয়তো এমনও আছে ওই এলাকার অনেক গরীব অসহায় মানুষ রয়েছে যারা একবেলা খেতে পারছেনা, বর্তমানে এখন দ্রব্য মূল্যের যে দাম সে হিসেবে তারা খেতে হিমশিম খেয়ে যাচ্ছে, কিন্তু আমি দেখলাম কারো এইসব ব্যাপারে কোন রকম চিন্তা ভাবনাই ছিল না, সবাই যার যার চিন্তায় ব্যস্ত। আসলে আমরা নিজেদেরকে মানুষ বলে পরিচয় দিতে লজ্জাবোধ করি এই কারণেই যে আমরা আমাদের আশেপাশে গরীব অসহায় মানুষগুলোর কথা একবারও চিন্তা করি না। যদি আমরা আমাদের সবার জায়গায় থেকে চিন্তা করতাম তাহলে হয়তো আমাদের দেশে এত গরীব অসহায় মানুষ থাকত না। হ্যাঁ এখানে বলতে পারেন হয়তো গরীব অসহায় মানুষগুলো কেউ অলসতার কারণে, কেউ ইচ্ছা করে কাজ করে না, করতে চায়না কিন্তু সেক্ষেত্রে তো সবাই একরকম নয়। আমাদের মধ্যে যেরকম ভালো-মন্দ রয়েছে তাদের মধ্যে সেরকম একই অবস্থায় রয়েছে।

তবে হ্যাঁ এই ক্ষেত্রে আমি আমাদের সমাজ ব্যবস্থাকে দায় দিব, এই কারণে আমাদের সমাজ ব্যবস্থাটা কেন জানি এমনই। আবার সমাজব্যবস্থাকে কিভাবে দায় দিব কারণ সমাজ ব্যবস্থা তো আমরা মানুষরাই তৈরি করি এই ক্ষেত্রে আমরা মানুষেরা যদি আমাদের এই দিকগুলো বিষয় চিন্তা ভাবনা করি তাহলে প্রতিটা সমাজ ব্যবস্থায় খুব সুন্দর ভাবে নিয়মকানুনের মাধ্যমে গড়ে উঠত। এতে করে গরীব অসহায় মানুষগুলো দু'মুঠো দুবেলা খেতে পারতো।

পরিশেষে আমি এটাই বলব অপচয়কারীকে আল্লাহতালা পছন্দ করেনা। তাই আসুন আমরা প্রতিজ্ঞাবদ্ধ হই যে আমরা এরকম অপচয় রোধ করবো এবং আমাদের আশেপাশে থাকা গরীব অসহায় মানুষগুলোর পাশে গিয়ে দাঁড়াবো। তাহলে দেখবেন এ মানুষগুলো অনেক খুশি থাকবে এবং আমাদের ভিতরে থাকা যে ভাল মানুষটি সেটি সকলের জেগে উঠবে। আসলে একটা বিষয় আপনি ভালো করে চিন্তা করেন আমরা আমাদের এই অপচয় গুলো যদি না করি ধরে নিলাম আপনি অসহায় মানুষকে সহযোগিতা করলেন না কিন্তু আপনার নিজেরই তো অনেক লাভ হবে। আমরা যদি একজন দুজন করে শুরু করি আমাদের আশেপাশের সবাই একজন আরেকজনকে দেখে তাদের ভিতরে থাকা ভালো মানুষটিকে জেগে উঠাতে এগিয়ে আসবে এটা আমার বিশ্বাস।

তো বন্ধুরা আজ এ পর্যন্তই আবার দেখা হলে এরকম কোন একটি নতুন বিষয় এর উপরে ব্লগ নিয়ে হাজির হব। সে পর্যন্ত সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিজের দিকে খেয়াল রাখবেন, আর আমার জন্য দোয়া করবেন।

আমার আজকের ব্লকটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে ব্লকটি সম্পর্কে আপনাদের মূল্যবান মন্তব্যের অপেক্ষায় রইলাম। ভুল ত্রুটি হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
নোয়াখালী, চট্টগ্রাম, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ০৭-০৫-২০২২ ইং

Sort:  
 2 years ago 

আসলে আপনি যথার্থ একটা বিষয় তুলে ধরেছেন। আমরা অনেক বেশি অপচয় করে থাকি। বলতে গেলে খাবারের অপচয় টা একটু বেশি হয়। যখন আপনার বিয়ে বাড়ির এতগুলো খাবার অপচয় দেখলাম সত্যিই একদম মর্মাহত হলাম। আপনি ঠিকই বলেছেন এত বেশি খাবার নষ্ট না করে যতটুকু পারবো ততটুকু খাবার নিয়ে খেলেই হয়। আমার মনে হচ্ছে খাবারের অনুষ্ঠানের তুলনায় অতিরিক্ত খাবার নষ্ট করা হয়েছে। কিন্তু দেখা যায় অনেকে হয়তো এই খাবারগুলো বছরের মধ্যে চোখেও দেখি নি। আর এখন সবগুলো দ্রব্যমূল্যের যত দাম বেড়েছে খাবার কিনতে অনেক বেশি কষ্ট হয়ে যাচ্ছে। এই বিষয়ের প্রতি আমাদেরকে অবশ্যই লক্ষ্য রাখা উচিত। আপনার পোষ্ট থেকে অনেক কিছু শিখতে পারলাম।

 2 years ago 

আমরা যখন বসে বসে আফসোস করি সেটাও এক ধরনের অপচয়।

ভাই আপনার সঙ্গে আমি সম্পূর্ণ একমত। শুধুমাত্র খাবারের ক্ষেত্রে আমরা যে পরিমাণ অপচয় করি তা দিয়ে হয়তো লক্ষ লক্ষ মানুষের খাবার চাহিদা পূরণ হয়ে যেত। বিয়ে বাড়ি বা অন্য কোনো অনুষ্ঠানে গেলে এ ধরনের বিষয়গুলো বেশি লক্ষ্য করা যায়। সবসময়ই প্রয়োজনের অতিরিক্ত খাবার নিয়ে নষ্ট করা যেন আমাদের অভ্যাস হয়ে দাঁড়িয়েছে। অথচ এই খাবারগুলো যদি কোন ফকির বা মিসকীনকে দিয়ে দেয়া যেতো তাহলে তারা যেমন খেতে পারতো সেইসঙ্গে খাবার গুলো নষ্ট হতো না। মানসিকতার পরিবর্তন তাই একান্ত কাম্য। ধন্যবাদ এত সুন্দর একটি বিষয়ে পোস্ট লেখার জন্য

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই অপচয় হচ্ছে শয়তানের ভাই। অপচয় কারী কে আল্লাহ পছন্দ করেন না।তবে আসলে আমরা দৈনন্দিন জীবনে অনেক কিছুর অপচয় করে থাকি।যেমন খাবার সময়।আসলে আমরা সময়ের সঠিক ব্যবহার করতে জানিনা।অযথা কোনো জিনিসকে নষ্ট করে থাকি। তবে আমাদেরকে অপচয় এর মর্ম বুঝতে হবে।ভালো লাগলো ভাই আপনার লেখা টি।ধন্যবাদ এরকম সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের সামনে তুলে ধরার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন এত বেশি খাবার নষ্ট না করে যতটুকু পারবো ততটুকু খাবার নিয়ে খেলেই হয়। আমার তো মনে হয়েছে খাবারের অনুষ্ঠানের তুলনায় অতিরিক্ত খাবার নষ্ট করা হয়েছে। দেখা যায় অনেকে হয়তো এই খাবারগুলো বছরের মধ্যে চোখেও দেখি নি। আর এখন সবগুলো দ্রব্যমূল্যের যত দাম বেড়েছে খাবার কিনতে অনেক বেশি কষ্ট হয়ে যাচ্ছে। এই সকল বিষয়ের প্রতি আমাদেরকে অবশ্যই লক্ষ্য রাখা উচিত। খুবই সুন্দর একটি পোস্ট শেয়ার করেছেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলেই অনেক সচেতন মূলক একটি পোস্ট আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাই। তাই আপনাকে প্রথমে জানাই অসংখ্য ধন্যবাদ ।আপনার এই পোস্ট পড়ে আমি খুবই খুশি হতে পেরেছি। আমার খুবই ভালো লেগেছে আপনার এত সুন্দর পোস্ট দেখে।

 2 years ago 

একবার ভেবে দেখুন তো ভাই আফ্রিকার সেই গরীব দেশগুলোর কথা যারা একবেলা ঠিক মতো খেতে পাই না তাহলে আর অপচয় করা আসবেনা। কেউ খেতে পাইনা আর কেউ খাবার অপচয় করে। আমাদের দেশে সবচেয়ে বেশি খাবার অপচয় হয় বিয়ে বা বিভিন্ন অনুষ্টান বাড়িতে। এখানে গিয়ে লোকরা একপ্রকার খাবার নষ্ট করার প্রতিযোগিতায় লেগে যায়। দারুণ একটি বিষয়ে সুন্দর গুছিয়ে লিখেছেন ভাই। আমি চেষ্টা করব আজ থেকে যেন আমার দ্বারাআর কোনো খাবার অপচয় না হয়।।

 2 years ago 

ভাইয়া খুবই ভালো লাগলো আপনার অপচয় সম্পর্কে কথা গুল। আসলে আমাদের সমাজে অপচয় অহরহ। খেতে পারো আর না পারুক প্লেট ভরে খাবার তারা নিবে। এরপরে খেতে না পেরে খাবার রেখে উঠে চলে যায় এবং সেই খাবার চলে যায় ডাস্টবিনে। কিন্তু আমাদের সমাজের মানুষের কথা চিন্তা উচিত। কত গরিব মানুষ আছে যারা না খেয়ে দিন পার করছে। তাড়াতাড়ি অন্তত এক বালা খেতে পারে তাহলে মনে অনেক শান্তি লাগে তারা অনেক খুশি হয়। কিন্তু আমরা তাদের কথা চিন্তাও করি না। আপনাকে ধন্যবাদ ভাইয়া সচেতনমূলক পোস্ট টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

সময় উপযোগী পোস্ট, এমন সব ঘটনা প্রতিনিয়ত ঘটছে আশেপাশেই আমাদের নিজের জায়গা সচেতনতার খুবই দরকার। ধন্যবাদ আপনাকে ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33