কবিতা আবৃত্তি// রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর "বাতাসে লাশের গন্ধ"কবিতাটির আবৃত্তি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর "বাতাসে লাশের গন্ধ" কবিতাটি আবৃতি আকারে শোনানোর চেষ্টা করব।

png_20220816_130608_0000.png

আমি সর্বপ্রথম @blacks দাদাকে ধন্যবাদ জানাই এই কারণেই যে ব্ল্যাক দাদার পরপর দুইবার কবিতা আবৃত্তি প্রতিযোগিতার উছিলায় আমি কবিতা আবৃত্তি উপরে বেশ উৎসাহ ফিরে পেয়েছি কারণ আমার আগে খুব একটা কবিতা আবৃত্তি উপর আগ্রহ ছিল না। এছাড়াও @rme দাদা ও @tanuja বৌদির বেশ কিছু অসাধারণ অসাধারণ কবিতা যা আমাকে খুবই মুগ্ধ করেছে এবং সেই সাথে অনেক বেশি উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছে। সত্যি বলতে আগে কবিতা আবৃত্তি তেমন একটা আগ্রহ নিয়ে করতাম না, কিন্তু এখন খুবই উৎসাহ উদ্দীপনা নিয়ে আবৃত্তি করি এবং আবৃত্তি শুনতেও খুব ভাল লাগে।

সবচেয়ে বড় কথা হচ্ছে আমার বাংলা ব্লগের সকলের এতটা উৎসাহ ও অনুপ্রেরনার কারনে আমিও কবিতা আবৃত্তির মাঝে নিজেকে তুলে ধরার চেষ্টা করছি। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে, কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।

আমি প্রায় সময় কবিতা আবৃত্তি শুনে থাকি ইউটিউব থেকে, কেন যেন হঠাৎ এই কবিতাটিও আমার এতটা ভালো লেগেছে বলে বোঝাতে পারবো না। তাই আমি আপনাদের মাঝে আমার ভালোলাগা থেকে কবিতা আবৃত্তি করে শোনানোর চেষ্টা করলাম। তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

🌹 বাতাসে লাশের গন্ধ🌹'

________রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ❤

আজো আমি বাতাসে লাশের গন্ধ পাই,
আজো আমি মাটিতে মৃত্যুর নগ্ননৃত্য দেখি,
ধর্ষিতার কাতর চিৎকার শুনি আজো আমি তন্দ্রার ভেতরে-
এ দেশ কি ভুলে গেছে সেই দুঃস্বপ্নের রাত, সেই রক্তাক্ত সময়?

বাতাসে লাশের গন্ধ ভাসে,
মাটিতে লেগে আছে রক্তের দাগ।
এই রক্তমাখা মটির ললাট ছুঁয়ে একদিন যারা বুক বেঁধেছিলো।
জীর্ণ জীবনের পুঁজে তারা খুঁজে নেয় নিষিদ্ধ আঁধার।
আজ তারা আলোহীন খাঁচা ভালোবেসে জেগে থাকে রাত্রির গুহায়।

এ যেন নষ্ট জন্মের লজ্জায় আড়ষ্ট কুমারী জননী,
স্বাধীনতা, -একি তবে নষ্ট জন্ম?
একি তবে পিতাহীন জননীর লজ্জার ফসল?

জাতির পতাকা খামচে ধরেছে আজ সেই পুরোনো শকুন।

বাতাশে লাশের গন্ধ-
নিয়ন আলোয় তবু নর্তকীর দেহে দোলে মাংসের তুফান।
মাটিতে রক্তের দাগ-
চালের গুদামে তবু জমা হয় অনাহারী মানুষের হাড়।

এ চোখে ঘুম আসে না। সারারাত আমার ঘুম আসে না-
তন্দ্রার ভেতরে আমি শুনি ধর্ষিতার করুণ চিৎকার,
নদীতে পানার মতো ভেসে থাকা মানুষের পচা লাশ,
মুন্ডহীন বালিকার কুকুরে খাওয়া বিভৎস শরীর
ভেসে ওঠে চোখের ভেতরে। আমি ঘুমুতে পারিনা, আমি
ঘুমোতে পারিনা-

রক্তের কাফনে মোড়া কুকুরে খেয়েছে যারে, শকুনে খেয়েছে যারে
সে আমার ভাই, সে আমার মা, সে আমার প্রিয়তম পিতা।
স্বাধীনতা, সে আমার স্বজন, হারিয়ে পাওয়া একমাত্র স্বজন-
স্বাধীনতা, সে আমার প্রিয় মানুষের রক্তে কেনা অমূল্য ফসল।

ধর্ষিতা বোনের শাড়ী ওই আমার রক্তাক্ত জাতির পতাকা।
উৎস

জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতাটি আবৃত্তির মাধ্যমে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ১৬-০৮-২০২২ ইং

Sort:  
 2 years ago 

আসলেই দাদারা ও বৌদি খুব সুন্দর কবিতা লিখে।যাই হোক আপনি বেশ ভালো কবিতা আবৃত্তি করেন।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার আবৃত্তি শোনার জন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আসলেই আপনি দারুন একটি কবিতা শেয়ার করেছেন আমাদের মাঝে। খুব চমৎকার হয়েছে সম্পূর্ণ কবিতাটি কবিতার ভাষা খুবই মাধুর্যপূর্ণ। আপনি অনেক সুন্দর ভাবে আবৃত্তি করেছেন তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

মূল্যবান সময় ব্যয় করে আমার আবৃত্তি টি শুনে গঠনমূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা আপনার জন্য।

দাদা বৌদি এবং ছোট দাদার লেখার তুলনা নেই। আমি নিজেই কয়েকবার করে পড়ি লেখাগুলো। আজকে চমৎকার আবৃত্তি করেছেন ভাই। আসলে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর লেখা আমার কাছে আগুন বরাবর লাগে। একটা অন্যরকম জোস কাজ করে যখন তার লেখাগুলো পড়া হয়। চমৎকার আবৃত্তি করেছেন সত্যি।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ দাদা আপনার মহামূল্যবান সময় ব্যয় করে আমার আবৃত্তি শুনে খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কবিতাটি আমিও একদিন আবৃত্তি করে আমার বাংলা ব্লগে শেয়ার করেছিলাম। অসম্ভব ভালো লাগার একটি কবিতা। যখন আমি কবিতাটি পড়ি কিংবা আকৃত করি আমার পা হতে মাথা পর্যন্ত এক অন্যরকম অনুভূতি কাজ করে। আজ আপনার আবৃত্তি টি শুনেও আমার মধ্যে ওই ধরনের অনুভূতি কাজ করেছে। ধন্যবাদ ভাই সুন্দর একটি আবৃত্তি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনি একদম ঠিক বলেছেন ভাই আসলেই এক অন্যরকম অনুভূতি কাজ করে যেটা কাউকে ভাষায় বোঝানো সম্ভব না। অসংখ্য ধন্যবাদ আমার আবৃতি শুনে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

খুব ভালো কবিতা আবৃতি করেছেন ভাই। সত্যি মুগ্ধ হয়ে গেলাম। সুন্দর একটি কবিতা আবৃতি আমাদের সামনে উপস্থাপন করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আবৃতি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য।

 2 years ago 

আমার আবৃত্তিটা শুনে খুবই গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদান করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সময় উপযোগী একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন তাই আমার বেশ ভালো লাগলো। যেহেতু গতকাল শোক দিবস পালন করলাম তাই স্মরণ করেছিলাম স্বাধীনতার স্মৃতিগুলো। তবে রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর কবিতার মধ্যে ও স্বাধীনতার সেই বিশেষ কিছু দিক লক্ষ্য করা যায় যা মানুষকে প্রবাহিত করে স্বাধীনতার রক্ষার জন্য।

 2 years ago 

খুবই চমৎকার কথা বলেছেন ভাই আসলে ঠিক রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহ কবিতা গুলোর মধ্যে স্বাধীনতার সেই বিশেষ কিছু পাওয়া যায় যা সত্যি তাদেরকে মনে করিয়ে দেয় সেই অতীতের দিনগুলোর কথা। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

খুবই চমৎকার একটা কবিতা আবৃত্তি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া। এর আগেও আমি আপনার আবৃত্তি করা অনেকগুলো কবিতা শুনেছিলাম আজকেরটিও পুরোটাই শুনলাম খুবই ভালো লাগলো আমার কাছে।

 2 years ago 

আমার আবৃত্তি শুনেছেন এবং আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। আপনার মূল্যবান সময় ব্যয় করে আবৃত্তিটি শোনার জন্য অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59508.12
ETH 2603.38
USDT 1.00
SBD 2.39