স্পেশাল বাঙালি রেসিপি // ভিন্ন স্টাইলে ডিম দিয়ে কাঁচকলা ভর্তা রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "ভিন্ন স্টাইলে ডিম দিয়ে কাঁচ কলার ভর্তা রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220521_105855.jpg

কাঁচকলা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কলা যেরকম আমরা পাকা খেতে পারি আবার কাঁচাও খেতে পারি। তবে কাঁচা কলা খেতে হলে অবশ্যই আমাদেরকে সিদ্ধ করে ভর্তা করতে হবে নতুবা ভিন্নভাবে রান্না করে খেতে হবে, যেভাবেই খাই না কেন এর উপকারিতাটা আমাদের জন্য অনেক বেশি। বিশেষ করে আমাদের যাদের পেটে গন্ডগোল ডায়রিয়ার আমাশয় জাতীয় কোন প্রবলেম হলে এই কাঁচকলা খেলে অনেকটা নিরাময় হয়ে আসে। তবে সাধারণত আমরা যে পাকা কলাগুলো খেয়ে থাকি সেগুলো এক জাতের হয় এবং কাঁচা কলা গুলো ভিন্ন জাতের হয়।

আমরা যে কাঁচ কলাগুলো রান্না করে খাই সেগুলোর নাম হচ্ছে আনাজি কলা। এই কলাটা দেখতে অনেকটা মোটা ও বেশ লম্বা হয়ে থাকে। যাই হোক আজকে আমি আপনাদের মাঝে যে রেসিপি তৈরি করব সেটি হচ্ছে কাঁচকলা ভর্তা রেসিপি। আমি একটু ভিন্নভাবে তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করেছি, আশা করি আমার আজকের এই রেসিপিটি আপনাদের অনেক ভালো লাগবে। তো বন্ধুরা চলুন আর দেরি না করে কিভাবে আমি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • কাঁচ কলা: ২টি
  • ডিম: একটি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • রসুন বাটা: এক চামচ
  • জিরা গুড়া: এক চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: ১/৪ চামচ
  • লবণ: পরিমানমত ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220521_110517.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি কাঁচা কলা গুলো চামড়া ছাড়িয়ে নিলাম। এরপর পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিয়ে একটি পাতিলে পরিমাণমতো পানি এবং সামান্য কিছু হলুদের গুড়া দিয়ে চুলায় সিদ্ধ হওয়ার জন্য বসিয়ে দিলাম।

IMG_20220521_105318.jpg

IMG_20220521_105336.jpg

দ্বিতীয় ধাপঃ

  • কাঁচা কলা গুলো সিদ্ধ হয়ে গেলে এবার আমি এগুলোকে পাটায় পিষে ভর্তা করে নিলাম।

IMG_20220521_105354.jpg

IMG_20220521_105608.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি চুলায় একটি কড়াই বসিয়ে সেখানে পরিমান মত তেল দিয়ে এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচের কুচি, রসুন বাটা, মরিচের গুঁড়ো, জিরা গুড়া ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে নেড়ে চেড়ে ভেজে নিলাম।

IMG_20220521_105410.jpg

IMG_20220521_105429.jpg

IMG_20220521_105454.jpg

IMG_20220521_105526.jpg

IMG_20220521_105543.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি পাটায় পিষে রাখা কাঁচা কলার সিদ্ধ হওয়া বার্তাগুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিলাম।

IMG_20220521_105633.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি এর মধ্যে সামান্য পরিমাণ পানি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটা ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ সেদ্ধ করে নিলাম।

IMG_20220521_105653.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি আমার কাঁচ কলা ভর্তাটির স্বাদ আরও বাড়িয়ে তোলার জন্য আমি ডিমটিকে ভেঙ্গে এর মধ্যে ভালকরে মিক্স করে নেড়ে চেড়ে নিলাম। তারপর খেতে কেমন হয়েছে লবণের পরিমাণটা ঠিকঠাক হয়েছে কিনা চেক করে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220521_105706.jpg

IMG_20220521_111919.jpg

  • রেসিপিটি পরিবেশনের জন্য সম্পূর্ণ ভাবে প্রস্তুত।

IMG_20220521_105818.jpg

  • বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের ভিন্ন স্টাইলে ডিম দিয়ে কাঁচকলা ভর্তা রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। সত্যি বলছি আমি প্রথম মনে করেছিলাম খেতে তেমন একটা ভাল লাগবে না কিন্তু আসলেই অনেক সুস্বাদু হয়েছে খেতে। আপনারাও রেসিপিটি প্রস্তুত করে খেয়ে দেখতে পারেন।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ২১-০৫-২০২২ ইং
Sort:  
 2 years ago 

ওয়াও দারুন ইউনিক একটি রেসিপি ছিল। আর কাঁচা কলাতে প্রচুর পরিমাণে আয়রন যা আমাদের শরীরের জন্য খুবই কার্যকরী। কাঁচা কলার ভর্তা ডিমের সাথে এভাবে কখন খাওয়া হয়নি। ভালো লাগলো আপনার উপস্থাপনা।

 2 years ago 

খুবই আনন্দিত হলাম আমার রেসিপিটা আপনার কাছে ইউনিক মনে হয়েছে জেনে। অসংখ্য ধন্যবাদ এতটা উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ডিম দিয়ে কাজ কলা রান্নার রেসিপি টা আমি কখনো খাইনি‌ । এই রেসিপিটা আমি আপনার কাছ থেকে আজকে প্রথম শিখে নিলাম রেসিপি টা দেখে আমার খুবই ভাল লাগতেছে । ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই যেহেতু আগে কখনো খাননি অবশ্যই আমার ধাপগুলো অনুসরণ করে রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন, আশা করি অনেক ভাল লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বিভিন্ন স্টাইল এর ডিম দিয়ে কাঁচকলা ভর্তা দেখেই তো খেতে ইচ্ছা করছে ।আমার কাচ কলা সবথেকে প্রিয় ।কাঁচকলার যেকোনো তরকারি আমি খেতে বেশি ভালোবাসি কারণ কাঁচকলা আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি সবজি হিসেবে ধরা হয়। আপনি খুব সুন্দর লোভনীয় একটি রেসিপি তৈরি করেছেন। গরম ভাত দিয়ে রেসিপি খেতে দারুন মজা লাগবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি ভর্তা রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি দেখে অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ডিম দিয়ে কাঁচকলা ভর্তা বাহ লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন তো এর আগে কখনো এভাবে রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি তবে দেখে বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছিল সুন্দর উপস্থাপনা করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার জন্য শুভেচ্ছা রইল ভাই। আমার রেসিপিটি ভাল লেগেছে আপনার এজন্য আমি অনেক আনন্দিত অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাঁচা কলা অত্যন্ত পুষ্টিকর একটি সবজি। কাঁচা কলা এমনিতেই ভর্তা করা দেখেছি। কিন্তু কখনো ডিম দিয়ে ভর্তা করা দেখিনি। আপনার এই রেসিপিটি আমার কাছে কিছুটা নতুন লেগেছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রেসিপিটি করা আমার সার্থক, এই কারণে যে আমার রেসিপিটি আপনার কাছে নতুন লেগেছে। অবশ্যই ভাই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

ভাইয়া, বিভিন্ন ধরনের রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।কাঁচা কলা আমরা সচরাচর চিংড়ি মাছ অথবা অন্যান্য কিছুর সাথে দিয়ে রান্না করে খেয়ে থাকি। তবে কখনো এতো সুস্বাদু ভাবে ভর্তা তৈরি করে খাওয়া হয়নি। ভাইয়া, আপনি ঠিক বলেছেন কাঁচা কলাতে অনেক পুষ্টি গুণ রয়েছে যা আমাদের মানবদেহের জন্য খুবই উপকারী। ভাইয়া, আপনার তৈরি করা কলা দিয়ে ডিমের ভর্তা রেসিপি অনেক লোভনীয় হয়েছে আর এই রেসিপির মাধ্যমে আমি নতুন একটি রেসিপি শিখে নিলাম। ধন্যবাদ ভাইয়া, এতো সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।।

 2 years ago 

আমি খুবই আনন্দিত ও উচ্ছ্বাসিত যে আমার আজকে রেসিপিটি আপনার কাছেও নতুন লেগেছে এবং আমার মাধ্যমে আপনি রেসিপিটি শিখতে পেরেছেন। অসংখ্য ধন্যবাদ আপু অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

ডিম দিয়ে কাঁচা কলা ভর্তা রেসিপি আপনি চমৎকার করে আমাদের মধ্যে শেয়ার করেছেন।
আপনার রেসিপিটি দেখে আমার খুব ভালো লাগলো।
কাঁচা কলা ও ডিম আমি আলাদাভাবে ভর্তা করে খেয়েছি কিন্তু কখনও একসঙ্গে ভর্তা করিনি।
আশা করছি রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে খেতে।
ভর্তা রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

জি ভাই অনেক সুস্বাদু হয়েছে খেতে, বাসার সবাই খুব মজা করে খেয়েছে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

ডিম দিয়ে কাঁচকলা ভর্তা আমি আগে কখনো খাইনি আমার কাছে একদমি নতুন লেগেছে। আপনার এই পোস্টটি দেখে আমি একদিন নিজেই তৈরী করার চেষ্টা করব। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মনে করে অবশ্যই ভাই তৈরি করে খেয়ে দেখবেন, কারণ রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে খেতে। অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ডিম দিয়ে কাঁচকলা ভর্তা। ওয়াও দারুণ এবং ইউনিক একটা রেসিপি আমাদেরকে উপহার দিয়েছে। হ্যাঁ আপনি ঠিকই বলেছেন কাঁচকলা মানুষের শরীরের জন্য খুবই উপকারী। এবং এতে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে। আর এটা সবজি হিসেবে দারুণ। আপনি খুব সুন্দর করে আপনার ডিম দিয়ে কাঁচকলার ভর্তা রেসিপি শেয়ার করেছেন। অসাধারণ ছিল এবং শিখে নিলাম একবার খেয়ে দেখবো কেমন হয়। আমাদেরকে নিউ ইউনিক ডিম দিয়ে কাঁচ কলার ভর্তা রেসিপি উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আসলে আমি সবসময় চেষ্টা করি ইউনিক কিছু আপনাদের মাঝে শেয়ার করার জন্য, তারই ধারাবাহিকতায় আজকে রেসিপিটি শেয়ার করেছিলাম। শুনে খুবই আনন্দিত হলাম যে আমার রেসিপিটি আপনার কাছে ইউনিক মনে হয়েছে। অসংখ্য ধন্যবাদ এতটা অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এই রেসিপিটা আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে। এর আগে কখনো এরকম রেসিপি খাওয়া হয়নি। দেখি আপনার তৈরি রেসিপি প্রক্রিয়াটা ফলো করে একদিন তৈরি করে খাব ।কেমন টেস্ট।
ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

সত্যি ভাই খেতে অনেক সুস্বাদু। আপনি অবশ্যই সময় করে রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটা আপনার কাছে ইউনিক মনে হয়েছে এজন্য আমি খুবই আনন্দিত।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63950.69
ETH 3311.68
USDT 1.00
SBD 3.92