বাঙালি রেসিপি // কাঁকরোল সবজি দিয়ে সুস্বাদু ভর্তা রেসিপি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে কাঁকরোল সবজি দিয়ে মজাদার ও সুস্বাদু একটি ভর্তা রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220801_160019.jpg

যেকোনো সবজির ভর্তা করে খেতে কিন্তু আমার কাছে খুবই ভালো লাগে। যার কারণে প্রায় সময় আমি কমবেশি বিভিন্ন সবজির ভর্তা তৈরি করে থাকি। তারই ধারাবাহিকতায় আজকে আমি আপনাদের মাঝে কাকরোল এর ভর্তা রেসিপিটি নিয়ে হাজির হয়েছি আশা করি আপনাদের কাছে এটি ভালো লাগবে।

কাঁকরোলের পুষ্টিগুণ একটি নয়
প্রোটিন, ফাইবার, কার্বোহাইড্রেট, ভিটামিন বি১, বি২, বি৩, বি৫, বি৬, বি৯, বি১২, ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি২ ও ৩, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন এইচ, ভিটামিন কে, কপার,
জিংক পাওয়া গেছে অর্থাৎ এটি কোনও সাধারণ সবজি নয়।
উৎস

উপরে কাঁকরোলের পুষ্টিগুণ সম্পর্কে পড়ে আপনারা অবগত হয়েছেন যে এটা কোন সাধারণ সবজি নয়, এটি একটি অসাধারণ ও খুবই উপকারী একটি সবজি। তাই আমাদের সকলকে এই সবজিটি বেশি বেশি খাওয়া উচিত। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই কাঁকরোল সবজি দিয়ে সুস্বাদু ভর্তা রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • কাঁকরোল সবজি: ২ টি
  • পেঁয়াজ: মাঝারি সাইজের দুইটি
  • শুকনা মরিচ(চিলি ফ্লেক্স): চার থেকে পাঁচটি
  • লবণ: পরিমানমত
  • ধনিয়া পাতা : পরিমাণমতো ও
  • সরিষার তেল: পরিমাণমতো।

IMG_20220801_160828.jpg

প্রস্তুত প্রণালীঃ

  • এখানে প্রথমে আমি কাঁকরোল দুটি নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম, এরপর কাঁকরোল দুটোকে একটি ছুরির সাহায্যে দুই ভাগ করে কেটে নিলাম। তারপর চুলায় একটি পাতিল বসিয়ে পরিমাণ মতো পানি দিয়ে কাঁকরোল গুলো সিদ্ধ করে নিলাম।

IMG_20220801_160731.jpg

  • কাঁকরোল গুলো সিদ্ধ হয়ে গেলে এরপর আমি একটি পেয়ালা নিয়ে কাঁকরোল গুলোকে হাত দিয়ে কিছুটা মলে নিলাম।

IMG_20220801_160700.jpg

IMG_20220801_160340.jpg

  • এবার আমি আগে থেকে কেটে নেওয়া ধনিয়া পাতাগুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220801_160322.jpg

  • তারপর আগে থেকে কেটে নেওয়া পেঁয়াজ কুচিগুলো এর মধ্যে দিয়ে দিলাম

IMG_20220801_160258.jpg

  • এ পর্যায়ে আমি শুকনো মরিচের গুড়ো (চিলিফ্লেক্স) গুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220801_160233.jpg

  • তারপর আমি এর মধ্যে পরিমাণ মতো লবণ দিয়ে সবগুলো উপকরণ হাত দিয়ে ভালোভাবে মেখে নিলাম।

IMG_20220801_160209.jpg

IMG_20220801_160141.jpg

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায়ে চলে এসেছি। তো এখন আমি পরিমাণমতো সরিষার তেল এর মধ্যে দিয়ে আবারো ভালো করে মেখে আমার আজকের রেসিপিটি সম্পূর্ণ করলাম।

IMG_20220801_160108.jpg

IMG_20220801_160040.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের কাঁকরোল সবজি দিয়ে সুস্বাদু ভর্তা রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ০১-০৮-২০২২ ইং
Sort:  
 2 years ago 

কাঁকরোল সবজি দিয়ে সুস্বাদু ভর্তা রেসিপি দেখে ভীষণ ভালো লাগলো। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই আনন্দিত হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য ও শুভকামনা অবিরাম।

 2 years ago 

কাকরোল সবজি দিয়ে ভর্তা রেসিপি বেশ লাগছে দেখতে। খেতে মজার হবে আশা করি। উপস্থাপনা ও সুন্দরভাবে করেছেন। নতুন একটা রেসিপি শিখে গেলাম। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ, আপনার মূল্যবান সময় ব্যয় করে আমার রেসিপিটি দেখে খুবই চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

এটা কোন সাধারণ সবজি নয়, এটি একটি অসাধারণ ও খুবই উপকারী একটি সবজি।

ব্যাপারটি আপনি একদম যথার্থ বলেছেন ভাইয়া কেননা কাকরোল এমনই একটা সবজি যেখানে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ রয়েছে যা আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকারভাবে কাঁকরোল ভর্তা করার একটা পদ্ধতি শেয়ার করলেন ভাইয়া। প্রত্যেকটি ধাপে ধাপে খুবই চমৎকার ভাবে আপনি আমাদেরকে দেখিয়েছেন কিভাবে কাকরোল ভর্তা করতে হয়।

 2 years ago 

জি ভাই আমি চেষ্টা করেছি আপনাদেরকে দেখানোর জন্য কাঁকরোল ভর্তাটা করে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আজ অনেকদিন পর কাঁকরোল ভর্তার রেসিপি দেখলাম ভাইয়া। আমি অনেকদিন আগে এই রেসিপি খেয়েছিলাম খেতে অনেক ভালো লেগেছে। আপনার রেসিপি দেখেও বোঝা যাচ্ছে খেতে অনেক ভালো হবে। ধন্যবাদ আপনাকে ভাইয়া

 2 years ago 

যাক শুনে খুব খুশি হলাম, আপনি রেসিপিটি খেয়ে দেখেছেন খেতেও ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

যেকোনো সবজির ভর্তা করে খেতে কিন্তু আমার কাছে খুবই ভালো লাগে। আমার কাছেও তাই ভাই যে কোন ভর্তা খেতেই আমার কাছেও খুবই ভালো লাগে। আর এই কাকরোল ভর্তা আমার কাছে ভীষণ প্রিয়। আমার প্রিয় ভর্তার রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

শুনে খুব ভালো লাগলো ভাই যে আপনার প্রিয় রেসিপি এই ভর্তা এবং সেটা আমি তৈরি করে শেয়ার করেছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি কাঁকরোল সবজি দিয়ে সুস্বাদু ভর্তা রেসিপি করেছেন আমার কাছে ভীষণ ভালো লেগেছে। মাঝেমধ্যে এরকম ভর্তা হলে আসলেই খুব ভালো লাগে। আমার কাছে আপনার এই পোস্ট খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আপু আপনাদের ভালো লাগাই আমার সার্থকতা। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য। আপনার জন্য ও শুভকামনা অবিরাম।

 2 years ago (edited)

এই রেসিপিটি আমার কাছে সম্পূর্ণ নতুন। আমাদের বাড়িতে এমনিতেই কাঁকরোল খুব কম খাওয়া হয়। তবে এটা যে অনেক পুষ্টিকর তাতে কোন সন্দেহ নেই। শিখে রাখলাম রেসিপিটি। আশা করি ভবিষ্যতে কাজে লাগবে ধন্যবাদ

 2 years ago 

আমার মাধ্যমে আপনি একটি রেসিপি শিখতে পেরেছেন শুনে খুব ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা অবিরাম। ভাই আপনার একটি শব্দ ভুল হয়েছে দয়া করে কারেকশন করে নিবেন।

 2 years ago 

আমার কাছে যে কোন ধরনের সবজির ভর্তা খেতে বেশ ভালো লাগে। কারন ভর্তা দিয়ে খেতে সব থেকে বেশি মজা। আসলে মাছ মাংস থেকেও ভর্তা রেসিপি গুলো দিয়ে ভাত খেতে বেশ ভালো লাগে। আপনি খুব সুন্দর ভাবে কাঁকরোল ভর্তা রেসিপি করেছেন। দেখেই মনে হচ্ছে খুব সুস্বাদু।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু মাছ মাংস থেকে আমার কাছে ভর্তাটা খুবই ভালো লাগে, তার সাথে কিছু সবজি হলে তো আর কথাই নেই। অসংখ্য ধন্যবাদ এতটা গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ্।দারুন তো কখনো কাঁকরোলের ভর্তা খাওয়া হয়নি।তবে বানানো বেশ সহজ।একবার খেয়ে দেখতে হবে। ধন্যবাদ নতুন একটি রেসিপি শেয়ার করার জন্য। শুভেচ্ছা রইলো

 2 years ago 

আপু যেহেতু খান নাই অবশ্যই খেয়ে দেখবেন তৈরি করে, আশা করি অনেক অনেক ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কাঁকরোলের এই ভর্তা রেসিপিটি আমার অনেক পছন্দ। আমার আম্মু প্রায় সময় এই রেসিপিটি তৈরি করে। প্রথম প্রথম খেতে চাইতাম না ভাবতাম কাঁকরোল তো সবজি এটা দিয়ে আবার কিসের ভর্তা। কিন্তু খেয়ে দেখে যখন বুঝলাম এর স্বাদ তখন বারবার খেতে ইচ্ছে করে। আপনার রেসিপিটি দেখেও এখন খেতে ইচ্ছে করছে ভাইয়া।

 2 years ago 

খেতে যেহেতু ইচ্ছে করছে ঝটপট তৈরি করে ফেলেন আর খুব মজা করে খেয়ে নেন। অসংখ্য ধন্যবাদ এতটা উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57810.45
ETH 3116.57
USDT 1.00
SBD 2.43