কবিতা আবৃত্তি প্রতিযোগিতা // সুনীল গঙ্গোপাধ্যায়ের "ব্যর্থ প্রেম"আমার অংশগ্রহণ।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

png_20220424_022056_0000.png

আমি সর্বপ্রথম @blacks দাদাকে ধন্যবাদ জানাই দ্বিতীয়বারের মতো এত চমৎকার একটি কবিতা আবৃত্তির আয়োজন করার জন্য। সেইসাথে কবিতা আবৃত্তি নিয়ে আমার কিছু ব্যক্তিগত মতামত। আমার কবিতা আবৃত্তি করতে খুবই ভালো লাগে। সবচেয়ে বড় কথা হচ্ছে আমি চেষ্টা করি যে কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য, আসলে বিজয়ী হওয়ার জন্য একটা টার্গেট থাকে তারপরও না হতে পারলেও কোন আক্ষেপ করিনা। এই কারণে আমি চেষ্টা করে যাবো ইনশাআল্লাহ একসময় না একসময় আমার বিজয় আসবেই। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

🌹ব্যর্থ প্রেম🌹'

______সুনীল গঙ্গোপাধ্যায়❤

প্রতিটি ব্যর্থ প্রেমই আমাকে নতুন অহঙ্কার দেয়
আমি মানুষ হিসেবে একটু লম্বা হয়ে উঠি
দুঃখ আমার মাথার চুল থেকে পায়ের আঙুল পর্যন্ত
ছড়িয়ে যায়
আমি সমস্ত মানুষের থেকে আলাদা হয়ে এক
অচেনা রাস্তা দিয়ে ধীরে পায়ে
হেঁটে যাই
সার্থক মানুষদের আরো-চাই মুখ আমার সহ্য হয় না
আমি পথের কুকুরকে বিস্কুট কিনে দিই
রিক্সাওয়ালাকে দিই সিগারেট
অন্ধ মানুষের শাদা লাঠি আমার পায়ের কাছে
খসে পড়ে
আমার দু‘হাত ভর্তি অঢেল দয়া, আমাকে কেউ
ফিরিয়ে দিয়েছে বলে গোটা দুনিয়াটাকে
মনে হয় খুব আপন
আমি বাড়ি থেকে বেরুই নতুন কাচা
প্যান্ট শার্ট পরে
আমার সদ্য দাড়ি কামানো নরম মুখখানিকে
আমি নিজেই আদর করি
খুব গোপনে
আমি একজন পরিচ্ছন্ন মানুষ
আমার সর্বাঙ্গে কোথাও
একটুও ময়লা নেই
অহঙ্কারের প্রতিভা জ্যোতির্বলয় হয়ে থাকে আমার
মাথার পেছনে
আর কেউ দেখুক বা না দেখুক
আমি ঠিক টের পাই
অভিমান আমার ওষ্ঠে এনে দেয় স্মিত হাস্য
আমি এমনভাবে পা ফেলি যেন মাটির বুকেও
আঘাত না লাগে
আমার তো কারুকে দুঃখ দেবার কথা নয়।

কবিতাটির মূলভাবঃ

ব্যর্থ প্রেম পুরো কবিতাটি কবি এই দুটি শব্দের উপরে মানুষের সবরকম দুঃখ যন্ত্রণা বেদনা একাকীত্ব অসহায়ত্ব সবকিছুকে তুলে ধরেছেন। এখানে কবি বোঝাতে চেয়েছেন একজন ব্যর্থ প্রেমিক সে তার জীবনকে যাতে বুঝতে পারে, এই ব্যর্থতার কারণে সে যাতে নিজেকে শেষ করে দিতে না পারে, সেই দিক তার উপরে বেশি জোর দিয়েছেন। আসলে আমরা মানুষ, আর এই মানুষ জাতি অনেক আবেগপ্রবণ, তাই যেকোনো ব্যর্থতা থেকেই নিজের জীবনের উপর দিয়ে একটা দুর্ঘটনার মতো ঘটনা ঘটানোর চেষ্টা করে। আর এই সময়টায় সে নিজেকে সবার কাছ থেকে আড়াল করে একাকীত্ব সময় কাটিয়ে নিজের জীবনটাকে নিজের কাছ থেকে আলাদা করে রাখার চেষ্টা করে। আর ঠিক কবি এখানে এই কঠিন সময়টাকে সম্পূর্ণ আলাদা একটা রূপ দেওয়ার চেষ্টা করেছেন, সেটাই তিনি এই কবিতায় তুলে ধরার চেষ্টা করেছেন।

এখানে কবি সার্থক মানুষদের নিয়ে কিছু কথা বলার চেষ্টা করেছেন, এ কারণে যে এই মানুষগুলো সব রকম সার্থকতা পেয়েও আরো পাওয়ার আকাঙ্খায় অস্থির থাকে। আর এই ধরনের মানুষকে কবি কোনোভাবেই সহ্য করতে পারে না। কবির কথা হচ্ছে মানুষ তার সবকিছুই সবার মাঝে বিলিয়ে দেবে সেটা পথের পুকুর থেকে শুরু করে সব স্তরের মানুষের মাঝে। আর সবার এই ভালবাসাটাই প্রকৃত ভালোবাসা বলে তিনি বোঝাতে চেয়েছেন।

কবি এখানে আরো বোঝাতে চেয়েছেন যে যখন কোন মানুষ তার নিজের জীবনের ব্যর্থতায় অস্থির হয়ে যাবে এবং এ ব্যর্থতা যার কারণে হয়েছে তাকে বাদ দিয়ে পুরো পৃথিবীটাই তার কাছে আপনের মতো মনে করতে হবে। তা না হলে ওই ব্যর্থতার কারণে আমরা আমাদের এত সুন্দর একটা জীবনকে হারিয়ে ফেলতে পারি। আর এই অবস্থায় আমরা আমাদের জীবনকে নিয়ে চিন্তা করতে হবে, কারণ জীবন তো একটাই এবং নিজেকে এটা বলে সান্ত্বনা দিতে হবে যে আমি তো কোন অপরাধ করিনি। অপরাধ করলে অন্য কেউ করেছে, তার জন্য কেন আমাকে তার শাস্তি পেতে হবে। যদিও এই কষ্টটা আমাদের সবাইকে বুকে চেপে ধরে রাখতেই হবে কারণ আমাদের এই কষ্টটা কেউ জানুক বা না জানুক আমরা তো সেই কষ্টটা সম্পর্কে জানি। পরিশেষে কবি এটাই বোঝাতে চেয়েছেন যে আমার জন্য যাতে কেউ কষ্ট না পায়, আমার জন্য কেউ যাতে তার জীবনকে বিষিয়ে না তোলে সেই দিকে অবশ্যই আমাদের সবাইকে খেয়াল রাখতে হবে।

জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতার মূলভাবটি। আমি আমার এই ছোট্ট জ্ঞানে কবিতাটি পড়ে যা বুঝতে পেরেছি তা এখানে আমার নিজস্ব মতামত ব্যক্ত করলাম। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ২৫-০৪-২০২২ ইং

Sort:  
 2 years ago 

ভাইয়া আপনি সুনীল গঙ্গোপাধ্যায়ের "ব্যর্থ প্রেম"কবিতা আবৃত্তি করেছেন শুনে অনেক ভালো লাগলো। এভাবেই এগিয়ে যান আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আপনাদের কাছে ভাল লেগেছে এটাই আমার সার্থকতা। চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনার কন্ঠে ব্যর্থ প্রেম কবিতা টি শুনতে পেরে খুব ভালো লাগলো। সত্যি খুবই অসাধারণ হয়েছে‌। আপনি খুব সুন্দর করে অত্যন্ত মিষ্টি কন্ঠে আমাদের মাঝে কবিতাটি আবৃত্তি করেছেন। এত অসাধারণ কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আমার কাছে ভীষণ ভালো লাগলো আপনার কবিতা আবৃত্তি দেখে। আসলে দাদা এত সুন্দর বরাবরের মতো দ্বিতীয় একটি আয়োজন করল যাতে করে সকলে জয়েন করতে পারে। নিজের মেধা কাজে লাগাতে পারে। এটা বেশ দুর্দান্ত ছিল। আপনি জয়েন করেছেন দেখে খুশি হলাম। অগ্রিম ভালোবাসা রইলো আপনার জন্য

 2 years ago 

খুব দ্রুত আপনিও জয়েন করে ফেলেন ভাই। আশা করি আপনার কাছে এরকম এর চেয়ে ভাল কণ্ঠে আরো মধুর সুরে কবিতা আবৃত্তি শুনতে পাবো সে অপেক্ষায় রইলাম।

 2 years ago 

সুন্দর এই প্রতিযোগিতার মাধ্যমে আপনাদের সবার কাছ থেকে ভিন্ন ভিন্ন কন্ঠে ভিন্ন রকমের আবৃত্তি শুনতে পাচ্ছি। এজন্য প্রথমে ধন্যবাদ জানাই আমাদের সকলের প্রিয় ব্লাকস দাদাকে। এবং আপনার সুন্দর কন্ঠে আবৃত্তির জন্য আপনাকেও জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। কবিতার মূলভাবও সুন্দরভাবে উপস্থাপন করেছেন। ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই আমার কবিতা আবৃত্তি শুনে খুবই চমৎকার মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

চেষ্টা করলে করলে সফলতা একদিন না একদিন আসবেই, যাই হোক আপনার কন্ঠে কিন্তু কবিতা আবৃত্তিটি অনেক সুন্দর হয়েছে অনেক সুন্দর করে কবিতাটির সারমর্ম আমাদের মাঝে উপস্থাপনা করেছেন, সব মিলিয়ে অসাধারণ ছিলো, শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনাদের কাছে ভাল লাগাই আমার সার্থকতা, আমি মনে করি এটাই আমার সফলতা। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার মুখে কবিতাটি আবৃত্তি শুনতে পেয়ে খুবই ভালো লাগলো। আপনি খুবই সুন্দরভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। আসলেই ব্যর্থ প্রেম কবিতাটি আমার খুবই ভালো লাগে। এ কবিতাটি আপনার মুখে আবৃত্তি শুনে আরো বেশি ভালো লাগলো।

 2 years ago 

আপনার মন্তব্যটি পড়ে আমার কাছেও খুব ভালো লাগলো। আমার কবিতা আবৃত্তি আপনার কাছে ভাল লেগেছে জেনে খুবই খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শেষমেষ আপনিও কবিতাটি আবৃত্তি করে ফেলেছেন ভাই। আবার কবিতাটির সুরের সাথে সুন্দর সাউন্ড মিলিয়ে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। সত্যিই অসাধারণ হয়েছে আপনার কবিতা বলা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আমার কবিতা আবৃত্তি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।

 2 years ago 

বাহ ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। কবিতাটির প্রত্যেকটি লাইনে অনেক সুন্দর ভাবে একটি সঙ্গে ও অন্যটি জড়িয়ে দিয়ে নিজের গলায় গেয়েছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল ভাই। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার সুন্দর কন্ঠে দারুন হয়েছে আবৃত্তি টি। আর আপনি কবিতার মূলভাব কি নিজের মতো করে দারুণভাবে বিশ্লেষণ করেছেন। যাইহোক প্রতিযোগিতায় আপনার জন্য অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ভাই যদিও আপনার মত সেভাবে কবিতা আবৃত্তি করতে পারি না। তবে আমি আমার মতো করে চেষ্টা করেছি যেহেতু আপনার কাছে ভাল লেগেছে জেনে খুবই খুশি হলাম। গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

আপনার কন্ঠে কবিতা আবৃত্তি দারুন লাগলো আমার কাছে ।।আপনি খুবই সুন্দর করে প্রতিটা লাইন আবৃত্তি করেছেন।
শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্যই শুভকামনা। সেই সাথে আপনার আমার কবিতা আবৃত্তি ভালো লেগেছে এটাই আমার সার্থকতা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74