পেন্সিল আর্ট // একটি দুঃখী মেয়ের ভাঙ্গা আয়নায় চেহারা প্রতিফলনের চিত্রাংকন।

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম" সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।

আজকে আবার ও আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে"এ আমার নিজের হাতের তৈরি অঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু এই অংকনটি আমি শুধুমাত্র কাঠ পেন্সিল দিয়ে এঁকেছি তাই এটির নাম হচ্ছে "পেন্সিল অংকন" আপনাদের সামনে আজকে আমি আমার নিজের হাতে তৈরি আরো একটি সম্পূর্ণ কাঠপেন্সিল দিয়ে "একটি দুঃখী মেয়ের ভাঙ্গা আয়নায় চেহারার প্রতিফলনের চিত্রাংকন" করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20220326_152636.jpg

আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে বিভিন্ন ধরনের পেন্সিল আর্ট গুলো উপহার দিয়ে যাচ্ছি, তো সেই পূর্বের আর্ট গুলোতে আপনাদের অসাধারণ মন্তব্যে আমি এতটা উৎসাহিত ও অনুপ্রাণিত হয়েছি তা ভাষায় প্রকাশ করার মতো না। তাই আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে এরকম ইউনিক কিছু আর্ট উপহার দেওয়ার চেষ্টা করছি। তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে কিভাবে আমি এই চিত্রাংকন করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে শেয়ার করি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটিও আপনাদের অনেক ভালো লাগবে

IMG_20220326_152040.jpg

উপকরণ সমূহঃ

  • সাদা অফসেট কাগজ
  • কাঠপেন্সিল (HB,4B)
  • পেন্সিল কাটার
  • রুলার ও
  • রাবার।

IMG_20220326_151143.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি পেন্সিল ও রুলার দিয়ে বিভিন্ন পরিমাপে ৬ টি সরলরেখা অংকন করে নিলাম। এরপর এই সরলরেখা গুলো দিয়ে আমি একটি ভাঙ্গা গ্লাস অঙ্কন করে নিলাম

IMG_20220326_151206.jpg

দ্বিতীয় ধাপঃ

*এবার আমি ভাঙ্গা গ্লাসের ভিতরে পেন্সিল ও রুলারের সাহায্যে আরো চারটি মেজারমেন্ট সিলেক্ট করে নিয়ে আরো তিনটি সরলরেখা অঙ্কন করলাম।

IMG_20220326_151236.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি মেজারমেন্ট লেখাগুলা সবগুলার মুছে দিলাম এবং বাম সাইডের একটি সরলরেখা মুছে দিলাম তারপর গ্লাসের ভিতরে যে দুটি সরলরেখা অঙ্কন করেছি সেগুলোর মধ্যে একটি চোখ ও চোখের ভ্রু অঙ্কন করে নিলাম।

IMG_20220326_151249.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি ভিতরে যে দুইটা মেজারমেন্টস নিয়েছিলাম সেই মেজারমেন্টকে কেন্দ্র করে মেয়েটির নাক এবং দুটি ঠোঁট অঙ্কন করে নিলাম।

IMG_20220326_151259.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর মেয়েটির মুখমন্ডলের সাইট ও চোখ থেকে পানি পড়ার একটি ফোটা অঙ্কন করে নিলাম। তারপর নাক এবং
    ঠোঁটের মাঝখানে যে সরল রেখাটি সেটি একটি রাবার দিয়ে মুছে দিলাম।

IMG_20220326_151316.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি মেয়েটির তার হাত দিয়ে গ্লাসটি ধরার দৃশ্য অংকন করলাম। বলতে পারেন মেয়েটির হাত অঙ্কন করে নিলাম।

IMG_20220326_151336.jpg

সপ্তম ধাপঃ

  • এবার আমি মেয়েটির হাতের পাঁচটি নখ অঙ্কন করে নিলাম এরপর বাড়তি দাগগুলো রাবার দিয়ে মুছে দিলাম।

IMG_20220326_151400.jpg

অষ্টম ধাপঃ

  • এরপর আমি মেয়েটির হাতটিকে আরও ফুঁটিয়ে তোলার জন্য কিছু হাতের রেখা অঙ্কন করে নিলাম এবং মেয়েটির মুখমন্ডল একটি টিসু পেপার দিয়ে ঘষে কিছুটা পেন্সিল কালার করে নিলাম।

IMG_20220326_151431.jpg

IMG_20220326_151558.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি মেয়েটির বাম সাইডের মাথার চুলগুলো অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম এবং সেই সাথে মেয়েটির হাতের নখগুলো পেন্সিল দিয়ে গাড়ো করে ঘষে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম। আর এতে করেই তৈরি হয়ে গেল আমার আজকের এই চিত্রাংকন।

IMG_20220326_151639.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগপেন্সিল আর্ট
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
আর্টিস্ট@alauddinpabel
তারিখ২৬-০৩-২০২২ ইং
Sort:  
 2 years ago 

আপনার পেন্সিল স্কেচ গুলো আসলেই অসাধারণ। যেমন সুন্দর থিম তেমনি আপনার হাতের কাজ। সবমিলিয়ে আমার কাছে খুবই ভালো লাগে। সত্যিই আপনি প্রশংসার দাবিদার। শুভকামনা রইল।

 2 years ago 

জাস্ট অসাধারণ আপনি অনেক চমৎকার ভাবে একটি দুঃখী মেয়ের ভাঙ্গা আয়নায় প্রতিফলকের অনেক সুন্দর একটি চিত্র অঙ্কন করে আমাদের সকলের মাঝে শেয়ার করেছেন। আপনার এই অংকনটা আমার কাছে অসম্ভব সুন্দর লেগেছে আমি মুগ্ধ আপনার এরকম দেখে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি অঙ্কন শেয়ার করার জন্য।

 2 years ago 

জাস্ট অসাধারণ হয়েছে ছবিটা। ভাঙ্গা আয়নার ভিতর দুঃখী মেয়ের মুখের চমৎকার অভিব্যক্তি ফুটে উঠেছে। আপনি অত্যন্ত ভালো মানের একজন চিত্রকর। ছবি আঁকায় আপনার যে অসাধারণ দক্ষতা আছে সেটা বারবার আমাদের মাঝে তুলে ধরছেন আপনার কাজের মাধ্যমে। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

জাস্ট অসাধারণ। কনসেপ্ট ছিল বেশ ভালোই। ইউ ডিজার্ভ গুড।

 2 years ago 

বরাবরই আপনার করা পেন্সিল আর্ট এর প্রশংসা করতে খুব ভাল লাগে। বিশেষ করে আপনি যে দক্ষতা দিয়ে এটি অঙ্কন করে থাকেন তা খুবই সুন্দর ।আজকের দুঃখভারাক্রান্ত মেয়েটির মুখের অংশ এই ভাঙ্গা কাঁচে এঁকেছেন দেখে ভালো লাগলো। অনেক সুন্দর অঙ্কন করতে পারেন আপনি ।

 2 years ago 

ওয়াও ভাইয়া, পেন্সিল দিয়ে অনেক সুন্দর একটি দুঃখী মেয়ে চিত্র অঙ্কন করেছেন, আপনার অঙ্কণটি অসম্ভব সুন্দর হয়েছে ভাইয়া, সত্যি অনেক প্রসংশা নিও একটি চিত্র অঙ্কন করেছেন, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনার আর্টিস্ট দেখে আমি খুব মুগ্ধ হলাম। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে এই আর্টিস্টি সম্পন্ন করেছেন। এবং খুব চমৎকারভাবে ধাপসমূহ আমাদের মাঝে উপস্থাপন করেছেন । এত সুন্দর আট পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

আপনি পেন্সিল দিয়ে অসাধারন একটি চিত্র অঙ্কন করেছেন। আপনার অংকন করা চিত্র টি আমার কাছে খুবই ইউনিক লেগেছে। ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন আপনি। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার পেন্সিল দিয়ে আর্ট করার দক্ষতা দেখে মুগ্ধ হলাম। বিশেষ করে ভাঙ্গা কাঁচে দুঃখিনী মেয়ের সুন্দর একটি দৃশ্য অংকন করলেন ।যেটা দেখে সত্যিই মুগ্ধ হয়েছি এত সুন্দর একটি চিত্র অঙ্কন করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago (edited)

প্রত্যেক বারের মতো এবারের চিত্রাংকনটিও জাস্ট অসাধারণ হয়েছে ভাইয়া। আপনার প্রত্যেকটি চিত্রাংকন আমার অনেক ভালো লাগে। আপনি আর্টে অনেক দক্ষ।আপনার আর্ট গুলো প্রশংসার যোগ্য। আসলেই অনেক সুন্দর হয়েছে এই চিত্রাংকনটি ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.14
TRX 0.12
JST 0.025
BTC 52760.21
ETH 2328.59
USDT 1.00
SBD 2.12