আলু টমেটো দিয়ে পুটি মাছের চচ্চড়ি রেসিপি//রেসিপি বাই@alauddinpabel (১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটের সহযোদ্ধারা, শুভ সন্ধ্যা,

আসসালামু আলাইকুম, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি, আশা করি আপনারা সবাই আল্লাহর রহমততে ভালই আছেন। আপনাদের সবাইকে "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে স্বাগতম জানাই। কারণ এখানে আমরা আমাদের নিজের ভাষায় সম্পূর্ণ স্বাধীন চিন্তাধারা গুলোকে তুলে ধরতে পারি এবং সেই সাথে আপনি যদি চান আপনি আপনার প্রতিভাকে বিকশিত করতে পারেন। তো তারই ধারাবাহিকতায় আজকে আমি আপনাদের সামনে আবার ও আমার নিজের হাতে তৈরি একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি।

আমি আজকে যে রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি সেটি হলো "আলু টমেটো দিয়ে পুটি মাছের চচ্চড়ি রেসিপি"

IMG_20220105_171842.jpg

মাছের মধ্যে ছোট মাছ আমার খুবই প্রিয় একটা মাছ। আমি সবচেয়ে বেশি ছোট মাছ পছন্দ করি এবং সেইসাথে বাজার থেকে আসা যাওয়ার পথে যখনই চোখে পড়ে তখনই ছোট মাছ কিনে নিয়ে আসি। আসলে ছোট মাছ দেখতে যেরকম চমৎকার লাগে ঠিক খেতেও অসাধারণ লাগে আমার কাছে। আপনাদের কাছে কেমন লাগে জানি না। তবে একটা বিষয় হচ্ছে আমার বাসায় আমার বাচ্চারা ছোট মাছ পছন্দ করে না, তাদের জন্য আসলে অনেক সময় খাওয়া হয়না। যেদিন ছোট মাছ রান্না হবে সেই দিন ওদের কান্নাকাটি শুরু হয়ে যায়। যদিও আমার ভয়ে তারা একটু খাওয়ার চেষ্টা করে কিন্তু অনেক সময় নিয়ে তারা খেয়ে থাকে। যাইহোক অনেক কথা বললাম আজকে আমি আপনাদের সামনে ছোট মাছের মধ্যে পুটি মাছের রেসিপি নিয়ে হাজির হয়েছি, আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

তাহলে চলুন আর দেরী না করে আমার রেসিপিটি আমি কিভাবে তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করছি।

IMG_20220105_171801.jpg

উপকরণ এবং পরিমান

  • পুটি 🎏 মাছ: ৫০০ গ্রাম।
  • টমেটো 🍅 : বড় সাইজের একটি
  • আলু 🥔: মিডিয়াম সাইজের দুই থেকে তিনটি
  • পেঁয়াজ কুচি: ১ কাপ
  • গুড়া মরিচ: ১ চামচ
  • হলুদ গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • কাঁচামরিচ: চার থেকে পাঁচটি
  • ধনিয়া পাতা: পরিমাণমতো ও
  • সয়াবিন তৈল: আধা কাপ।

IMG-20220105-WA0002.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি পুটি মাছ গুলোকে পরিষ্কার করে কেটে নিলাম এবং সেইসাথে পানি দিয়ে ধৌত করে নিলাম এরপর একে একে সবগুলো যেমন আলু টমেটো, পেঁয়াজ কাঁচামরিচ ধনেপাতা এগুলোকেও কেটে পানি দিয়ে ধৌত করে নিলাম।

  • এরপর চুলায় একটি কড়াই বসিয়ে এর মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি গুলো এর মধ্যে দিয়ে কিছুটা ভেঁজে নিলাম। তারপর এক এক করে বাকি সব গুলো যেমন কাঁচামরিচ মরিচের গুরা হলুদের গুরা রসুন বাটা লবণ সবগুলো একসাথে নিয়ে কিছু সময় ভেঁজে নিলাম।

IMG-20220105-WA0001.jpg

IMG-20220105-WA0000.jpg

IMG-20220105-WA0005.jpg

IMG-20220105-WA0004.jpg

IMG-20220105-WA0018.jpg

IMG-20220105-WA0017.jpg

IMG-20220105-WA0008.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি পুটি মাছ গুলোকে এর মধ্যে দিয়ে কিছু সময় তেল মসলার মধ্যে ভালো করে নেড়ে চেড়ে ভেজে নিলাম।

IMG-20220105-WA0009.jpg

IMG-20220105-WA0007.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি আলু কুচি গুলোকে এর মধ্যে দিয়ে পরিমাণমতো পানি দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG-20220105-WA0012.jpg

IMG-20220105-WA0014.jpg

IMG-20220105-WA0010.jpg

চতুর্থ ধাপঃ

  • মাছ এবং আলু দুইটাই সিদ্ধ হয়ে আসলে তারপর আমি এর মধ্যে কেটে নেওয়া টমেটো গুলো দিয়ে দিলাম।

IMG-20220105-WA0013.jpg

IMG-20220105-WA0015.jpg

চূড়ান্ত ধাপঃ

  • সব কিছু ভাল করে সিদ্ধ হয়ে আসলে আমি এরপরে লবণ এবং স্বাদটা কেমন হয়েছে তা চেক করে দেখব। তারপর ধনিয়া পাতা কুচি গুলো এর মধ্যে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিব।

IMG-20220105-WA0016.jpg

  • এর মধ্যেই সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে গেল আমার আজকের আলু টমেটো দিয়ে পুটি মাছের চচ্চড়ি রেসিপি। আশা করি আমার আজকের রেসিপি দেখে আপনারা বাসায় তৈরি করে দেখবেন খেতে অনেক ভালো লাগে।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন সেইসাথে আমাকে সাপোর্ট করবেন এটাই আশা করি।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

খুবই লোভনীয় একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। এই রেসিপিটি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। আর এমনিতেই আমি ছোটোমাছ অনেক পছন্দ করি আর সেই মাছ যদি টমেটো আলু দিয়ে এভাবে রান্না করা হয় সেটা খেতে অনেক সুস্বাদু হয়। আপনার রান্না টা অনেক বেশি লোভনীয় লাগছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন ছোট মাছে সাথে টমেটো দিয়ে রান্না করলে অনেক সুস্বাদু হয়। এই রেসিপিটি আমার খুবই পছন্দের রেসিপি। মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 
আলু টমেটো দিয়ে পুটি মাছের চচ্চড়ি তরকারি অনেক সুন্দর হয়েছে ভাই। আপনার মত ছোট মাছ আমার অনেক পছন্দ। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 

অসংখ্য ধন্যবাদ। গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদানের জন্য। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আলু টমেটো দিয়ে পুটি মাছের চচ্চড়ি রেসিপি দারুন হয়েছে ভাই দেখে তো লোভ সামলাতে পারলাম না অনেক সুন্দর করে রেসিপি তৈরি করেছেন দারুন হয়েছে আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

ভাই লোভ সামলানো দরকার নাই, রেসিপিটি খুবই সহজ ভাষায় তৈরি করে খেয়ে নিবেন। আশাকরি ভাল লাগবে অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপনার তৈরি রেসিপিটি ছিল লোভনীয় ও মজাদার। উপকরন,পরিমানসহ স্তরভিত্তিক আলোচনা এটাকে আরো সমৃদ্ধ করেছে। মজাদার এই রেসিপিটা আজ না খেলেই নয়।ধন্যবাদ সুন্দর একটি বিষয় আমাদের উপহার দেওয়া জন্য।

 3 years ago 

আপনার তৈরি করা পুঁটি মাছের রেসিপি টা দেখতে আসলেই অনেক লোভনীয় লাগছে এবং এর সাথে টমেটোর মিশ্রণে ব্যাপারটি বেশ মজেছে। পুটি মাছ আমাদের চোখের জন্য খুবই একটি ভালো খাবার এবং সেইসাথে অনেক সুস্বাদু। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন একটি পুষ্টিকর এবং সুস্বাদু রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

টমেটো দিয়ে যেকোনো চচ্চড়ি করলে আমার কাছে সেটি খুবই অসাধারণ লাগে ।আর আপনি আলু ও টমেটো দিয়ে পুটি মাছের চচ্চড়ি করেছেন দেখেই বোঝা যাচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।এই খাবারটি গরম ভাতের সঙ্গে দারুন লাগে খেতে ।প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

ওয়াও ছোট মাছ আমার অনেক পছন্দের । নদীর মাছ হলে তো আর কথাই নাই।নদীর মাছের স্বাদই যেন অন্য রকমের। বাজারে গেলে ছোট মাছ দেখতে আমি সব সময় নিয়ে আছি।আর আপনার রেসিপিটা দেখতে অনেক সুন্দর হয়েছে।ধন্যবাদ ভাইয়া

 3 years ago 

ভাইয়া,, আপনার রেসিপি দেখে খুব খেতে ইচ্ছে করছে।আমার কাছে চচ্চড়ি জাতীয় খাবার ভালো লাগে।আবার তাতে ধনেপাতা, টমেটো, ছোট মাছ দিয়েছেন।রেসিপিটা খুব সুন্দর হয়েছে,এবং লোভনীয় হয়েছে।ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 68854.36
ETH 3283.36
USDT 1.00
SBD 2.67