বাঙালি রেসিপি // চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি পোষ্টটি। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220719_125851.jpg

শহরে খুব একটা দেখা যায় না কচুরফুল তারপরও মাঝেমধ্যে আমার চোখে পড়ে তাই আমি দেখামাত্রই কিনে নিয়ে আসি। খেতে আমার কাছে খুবই ভালো লাগে। এই কচুর ফুলে রয়েছে অনেক ভিটামিন ও খনিজ উপাদান যা আমাদের শরীর ও স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। চুরি শুটকি অনেকেই চেনে না। এটি সামুদ্রিক একটা মাছ। এই মাছটা সাধারণত কাঁচা খাওয়া হয় না তেমন। এটাকে শুটকি করে খাওয়া হয় তার কারণ কাঁচা খাওয়ার চাইতে শুটকি খাওয়ার স্বাদটা অনেক বেশি। যাই হোক সব মিলিয়ে আপনাদের মাঝে এই রেসিপিটি নিয়ে হাজির হয়েছি আশা করি আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। তবে হ্যাঁ রেসিপি খেতে অনেক সুস্বাদু হয়েছে আমার কাছে অনেক ভালো লাগে খেতে, আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • কচুর ফুল: এক আঠি
  • সরি শুটকি: ১/৩ টি
  • মসুরের ডাল: ১০০ গ্রাম
  • পেঁয়াজ কুচি: এক কাপ
  • কাঁচা মরিচ: পাঁচ থেকে ছয়টি
  • রসুন বাটা: দের চামচ
  • জিরা বাটা: এক চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত ও
  • সয়াবিন তেল: পরিমাণমতো।

IMG_20220719_125052.jpg

  • আমি কচুর ফুলগুলো কেটে ভাল করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। এরপর চুরি শুটকিটি কেটে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিলাম। সে সাথে মসুরের ডালগুলো পানি দিয়ে ধৌত করে নিলাম। তারপর এক এক করে বাকি উপকরণগুলো সাজিয়ে নিলাম।

প্রস্তুত প্রণালীঃ

  • এখানে প্রথমে আমি চুলায় একটি কড়াই বসিয়ে পরিমাণ মতো সয়াবিন তেল দিয়ে, আগে থেকে কেটে নেওয়া পেঁয়াজ ও কাঁচা মরিচ কুচিগুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220719_125137.jpg

  • তারপর কিছুটা ভাজা হয়ে আসলে আমি চুরি শুটকি গুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220719_125203.jpg

  • এবার আমি এর মধ্যে রসুন বাটা গুলো দিয়ে দিলাম।

IMG_20220719_125220.jpg

  • তারপর জিরা বাটা টা দিয়ে দিলাম।

IMG_20220719_125302.jpg

  • এবার আমি এর মধ্যে পরিমাণ মতো লবণ দিয়ে দিলাম।

IMG_20220719_125315.jpg

  • তারপর পরিমাণমতো মরিচ ও হলুদের গুঁড়া এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220719_125339.jpg

IMG_20220719_125356.jpg

  • এবার আমি সবগুলোকে মিশিয়ে নিয়ে মসুরের ডালগুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220719_125431.jpg

IMG_20220719_125453.jpg

  • এ পর্যায়ে এসে আমি এর মধ্যে পরিমাণ মতো পানি ঢেলে দিলাম এবং কিছুক্ষণ জ্বাল দিয়ে নিলাম।

IMG_20220719_125512.jpg

  • এবার আমি আগে থেকে কেটে ও পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নেওয়া কচুর ফুলগুলো এরমধ্যে দিয়ে ভালো করে নেড়েচেড়ে দিলাম।

IMG_20220719_125528.jpg

IMG_20220719_125546.jpg

IMG_20220719_125625.jpg

  • এবার রান্না করা কচুর ফুলগুলোকে আবার তেল ও পেঁয়াজ দিয়ে ভাজি করার প্রস্তুতি নিলাম। তো প্রথমে আমি একটি কড়াই বসিয়ে সেখানে পরিমাণ মতো তেল দিয়ে আবার বেশ কিছু পেঁয়াজ কুচি এর মধ্যে দিয়ে কিছুটা ভেজে নিলাম।

IMG_20220719_125753.jpg

  • পেয়াজ কুচি গুলো কিছুটা ভাজা হয়ে এলে রান্না করা কচুর ফুলগুলো এর মধ্যে ঢেলে দিয়ে ভালো করে নেড়েচেড়ে কিছুক্ষণ ভেজে নিলাম।

IMG_20220719_125810.jpg

  • আর এতে করে তৈরি হয়ে গেল আমার আজকের এই সুস্বাদু রেসিপিটি। রেসিপিটি এখন পরিবেশনের জন্য প্রস্তুত।

IMG_20220719_125940.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ১৯-০৭-২০২২ ইং
Sort:  
 2 years ago 

চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেকদিন হলো কচুর ফুল রান্না খাইনি। আপনার রেসিপিটা দেখে অনেক খেতে ইচ্ছে করছে। আপনার উপস্থাপনা অনেক ভালো হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা অবিরাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ এতটা অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। তবে হ্যাঁ অবশ্যই বাসায় একদিন রান্না করে খেয়ে দেখবেন, আশা করি ভালো লাগবে খেতে।

 2 years ago 

কচুর ফুল মুশুরির ডাল আর শুটকি মাছের মিশ্রণে খুবই সুস্বাদু এবং লোভনীয় একটি রেসিপি প্রস্তুত করেছেন গ্রামে থাকতে এ ধরনের রেসিপি অনেকবারই খেয়েছি তবে এখন আর চোখে মেলেনা

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই শহরে কচুর ফুলটা তেমন একটা পাওয়াই যায় না। অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।

 2 years ago 

শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে। এই ধরনের খাবার আমার কাছে খুবই ভালো লাগে। দেখেই বোঝা যাচ্ছে খাবারটি কত সুস্বাদু হয়েছিল। সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

আমারও ভাই এই ধরনের খাবার খুব ভালো লাগে, তবে তেমন একটা পাওয়া যায় না শহরে। যাইহোক হঠাৎ একদিন পেয়ে গেলাম আর তাই আপনাদের মাঝে শেয়ার করলাম। আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি দেখে তো মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এ ধরনের রেসিপি খেতে আমার কাছে খুবই ভালো লাগে। শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ভাই খুব সুস্বাদু হয়েছে। অবশ্যই একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবে আশা করি খেতে অনেক ভালো লাগবে।

 2 years ago 

চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। আমি একবার খেয়েছিলাম খেতে অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে ভাইয়া ইউনিক রেসিপি শেয়ার করেছেন।

 2 years ago 

যে একবার খেয়েছেন সেই বুঝতে পারবে এটা মজা কতটুকু । যেহেতু খেয়েছেন আপনি অবশ্যই এর স্বাদটা ভালই বুঝতে পেরেছেন। অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্না করেছেন একদমই সুন্দর হয়েছে। আমার তো প্রথমে দেখেই খেতে ইচ্ছে হয়েছিল। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ এতটা অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

চুরি শুটকি ও মসুরের ডাল দিয়ে কচুর ফুল রান্নার রেসিপি দারুন খাবার। এই ধরনের খাবার অনেকদিন হলো উপভোগ করা হয় না । খুবই সুন্দর করে রেসিপিটি তৈরি করে আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন ভাই এই ধরনের খাবার আসলে খুব একটা খাওয়া হয় না। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।

 2 years ago 

এরকম রেসিপি আগে কখনো খাওয়া হয় নাই ভাই। একদম ভিন্ন রকম একটি রেসিপি শেয়ার করেছেন আপনি। যা দেখে খিদে লেগে গেল। খাবার রেসিপি অনেক ভালো ছিল ভাই। আপনাকে এরকম একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই প্রথমে বলব যেহেতু খান নাই আপনি অনেক কিছু মিস করে ফেলেছেন। অবশ্যই আমার এই রেসিপি দেখে একদিন বাসায় তৈরি করে খেয়ে নিবেন আশা করি ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সত্যি বলতে আমাদের এলাকায় শুটকি মাছ পাওয়া যায় না যার কারণে শুটকি মাছের রেসিপি খুব একটা খাওয়া হয় না তবে ছবি দেখে যতটুকু বুঝতে পারলাম খেতে অনেক সুস্বাদু হবে। মনে হচ্ছে রেসিপি থেকে দারুণ একটা ঘ্রাণ পাচ্ছি 😋

 2 years ago 

যেহেতু গান পাচ্ছেন তাহলে বুঝতে পারছেন কতটা মজার হয়েছে অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে। আর হ্যাঁ আমি তো মনে করি সারা বাংলাদেশের যেকোনো বাজারেই শুটকি পাওয়া যাওয়া কথা, কষ্ট করে খুঁজে দেখবেন।

 2 years ago 

সত্যি বলতে আমাদের এলাকায় শুটকি মাছ পাওয়া যায় না যার কারণে শুটকি মাছের রেসিপি খুব একটা খাওয়া হয় না তবে ছবি দেখে যতটুকু বুঝতে পারলাম খেতে অনেক সুস্বাদু হবে। মনে হচ্ছে রেসিপি থেকে দারুণ একটা ঘ্রাণ পাচ্ছি 😋

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50