স্পেশাল রেসিপি // টক-মিষ্টি কাঁচা আমের আইসললি রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা ও আগাম ঈদ মোবারক। আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "টক মিষ্টি কাঁচা আমের আইসললি রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220420_132624.jpg

আমরা সকলেই জানি বাংলাদেশ ষড়ঋতুর দেশ। এই ছয় ঋতুর মধ্যে প্রথম যে ঋতুটি সেটি হচ্ছে গ্ৰীষ্মকাল। বৈশাখ-জ্যৈষ্ঠ এই দুই মাস নিয়ে গঠিত হয় গ্ৰীষ্মকাল। এই গ্রীষ্মকালে প্রচণ্ড গরম এবং সেইসাথে কালবৈশাখী ঝড়ের তান্ডব দুটো মিলে যেন এক অপরূপ লীলা খেলা বিধাতার। এই যেমন গতকাল পর্যন্ত প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে, কিন্তু আজকে ভোর থেকেই সেই কি কাল বৈশাখী ঝড় অনেক বৃষ্টি হলো সব একেবারে ঠান্ডা করে দিয়ে গেল। গ্ৰীষ্মকালে কিন্তু আমের সিজন তাই গ্রীস্মের প্রথমে প্রচুর কাঁচা আম পাওয়া যায় বাজারে, আমি কিছু কাঁচা আম কিনে এনে চিন্তা করতে লাগলাম কি তৈরি করা যায়, অবশেষে পেয়ে গেলাম। এরমধ্যে গরমের তীব্রতাটা এই সময় একটু বেশি থাকে। এই গরমে সস্তির জন্য আমরা অনেক রকম ফলের জুস বা শরবত অথবা আইসক্রিম খেয়ে থাকি। তো আমরা বেশিরভাগ সময়ে লালি বা আইসক্রিমটা বাজারের দোকান থেকে কিনে থাকি। যদি আমাদের এই আইসক্রীম বা আইসললিটি বাসায় বানানোর প্রক্রিয়াটা জানা থাকে তাহলে আমরা সবাই বাসায় এটি খুব সহজে তৈরি করে খেয়ে নিতে পা্রি। আমি সেইজন্যেই আপনাদের মাঝে এই আইসললিটির প্রস্তুত প্রণালি সহ আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই টক মিষ্টি কাঁচা আমের আইসললি রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • কাঁচা আম: তিনটি
  • চিনি: এক কাপ (আপনারা চাইলে এর চাইতে কম বা বেশি ব্যবহার করতে পারেন)
  • পুদিনা পাতা: পরিমাণমতো
  • বিট লবণ: পরিমাণমতো
  • আইস ললি একটি সেট ও
  • ব্লেন্ডার মেশিন।

IMG_20220420_134150.png

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি ৩ পিস কাঁচা আম নিয়ে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিলাম। এরপর চুলায় একটি পাতিল বসিয়ে সেখানে পরিমাণমতো পানি দিয়ে আম গুলোকে সিদ্ধ করে নিলাম।

IMG_20220420_132539.jpg

IMG_20220420_132719.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমিই সিদ্ধ করা আমগুলো চামড়া ছিলে আমের পিউরিটি গুলো নিয়ে ভিতরের বারা গুলো ফেলে দিলাম। এখানে আপনাদের অবশ্যই খেয়াল রাখতে হবে আম সিদ্ধ করা অবশিষ্ট পানি গুলো কিন্তু ফেলে দেওয়া যাবে না। এই পানি পরবর্তীতে আমরা কাজে লাগাবো।

IMG_20220420_132740.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি একটি ব্লেন্ডার নিয়ে ব্লেন্ডারের মধ্যে প্রথমে আমের পিউরিটি গুলো ঢেলে দিলাম। এরপর এক এক করে চিনি, পুদিনা পাতা ও বিট লবণ এর মধ্যে দিয়ে দিলাম। এরপর আমি যে পানি গুলো দিয়ে আমগুলো সিদ্ধ করেছি সিদ্ধ করার পর অতিরিক্ত যে পানি গুলো ছিল সেই পানিগুলো ব্লেন্ডারের মধ্যে ঢেলে দিয়ে ব্লেন্ড করে নিলাম সবগুলো একসাথে।

IMG_20220420_132835.jpg

IMG_20220420_132854.jpg

IMG_20220420_132922.jpg

IMG_20220420_132951.jpg

IMG_20220420_133009.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি আইসললির মে সেটটি নিয়েছিলাম সেটিকে ভালো করে পানি দিয়ে ধুয়ে নিলাম। এরপর এক এক করে সব গুলোতে ঢেলে দিলাম।

IMG_20220420_133043.jpg

IMG_20220420_133057.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর আমি স্টিক গুলো এর ভিতর দিয়ে ঢাকনা দিয়ে আটকে দিলাম।

IMG_20220420_133118.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর সেটটিকে ফ্রিজে রেখে প্রায় ৮ থেকে ১০ ঘণ্টা পর্যন্ত ঠান্ডা বরফ করে নিতে হবে। এজন্য আমি ফ্রিজে ডিপে রেখে দিলাম।

IMG_20220420_133150.jpg

চূড়ান্ত ধাপঃ

  • ৮ থেকে ১০ ঘন্টা পরে আমি ফ্রিজের ডিপ থেকে আইসললির সেটটিকে নামিয়ে নিলাম এরপর একটি বাটির মধ্যে কিছু পরিমাণ পানি নিয়ে পানির মধ্যে সামান্য কিছুক্ষণ চুবিয়ে এরপর আইসললিটি সেট থেকে বের করে নিলাম।

IMG_20220420_132645.jpg

  • বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের টক মিষ্টি কাঁচা আমের আইসললি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ২০-০৪-২০২২ ইং
Sort:  
 2 years ago 

বৃষ্টি হওয়ায় সবজায়গাতেই একটা শান্তি শান্তি ভাব ফিরে এসেছে। কয়েকদিন আগে আইসক্রিম আমিও বানিয়েছিলাম তবে আপনার ললি আইসক্রিম আমার কাছে বেশী ভাল লাগল। বিশেষ করে কাঁচা আম সিদ্ধ করে যেভাবে বানিয়েছেন এটা আগে কখনো দেখিনি। মনে হয় খেতেও অনেক ভালো হয়েছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

জ্বি ভাই আপনি ঠিকই বলেছেন সব জায়গায় গরম কাটিয়ে কিছুটা ঠান্ডার ভাব এসেছে। আমার আজকে আইসললির রেসিপিটা আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

image.png


ভাই আপনি পারেনও বটে।এত ইউনিক রেসিপি এবং চিত্রাংকন গুলো যে কিভাবে সম্পন্ন করেন তা ঠিক বুঝে আসেনা। কাঁচা আমের আইস ললি তৈরির রেসিপি আপনার মাথায় কিভাবে আসলো ভাই। সুন্দর একটি রেসিপি ছিল ভাই।খেতেও বেশ ভালই মজার হবে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।


image.png

 2 years ago 

ভাই সত্যি কথা বলতে আগে এতো কিছু মাথায় আসতো না আমার বাংলা ব্লগে এসে এখন অনেক কিছুই মাথায় চলে আসে। এজন্যেই আপনার মাধ্যমে আমি আমার বাংলা ব্লগ কমিউনিটি কে ধন্যবাদ জানাই। অসংখ্য ধন্যবাদ ভাই খুবই অসাধারণ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভিন্নধর্মী একটি রেসিপি দেখলাম ভাই। আজ খুব সুন্দর করে টক ঝাল মিষ্টি আমের আইস ললি তৈরি করেছেন। আমার কাছে অনেক ইউনিক লেগেছে। এরকম আইস ললি খেতে অনেক সুস্বাদু লাগবে দেখে তা বোঝাই যাচ্ছে।আপনি খুব সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের মাঝে তুলে ধরেছেন। সুন্দর একটি আইসক্রিমের রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা। আর জি ভাই আইসললিটা খেতে অনেক সুস্বাদু হয়েছে টক-মিষ্টি স্বাদটাই একদম অন্যরকম মনে হচ্ছে। খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

টক মিষ্টি কাঁচা আমের আইস ললি দেখে খুবই লোভ লাগছে ভাইয়া।এভাবে কখনো কাঁচা আমের আইস ললি তৈরি করে খাওয়া হয়নি। তবে আপনার তৈরি আইস ললি দেখে মনে হচ্ছে খেতে অনেক অনেক মজার হয়েছে। আর এই মজার রেসিপিটি কিভাবে তৈরি করেছেন তার প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে দেখিয়ে দেওয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ ভাই এতটা গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য। তবে অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

আপনার টক-মিষ্টি কাঁচা আমের আইসললি রেসিপি দেখে জিভে জল এসে গেলো ভাই খুবই সুন্দর ভাবে একটি রেসিপি সম্পন্ন করেছেন আপনি। এত সুন্দর রেসিপি খুব কমই দেখা যায়। এমন গরমের দিনে আমাদের এই সমস্ত জিনিস বানিয়ে খাও একান্ত প্রয়োজন, শরীর ভালো রাখার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই, গরমে স্বস্তির জন্য অবশ্যই এরকম আইসললি বানিয়ে খাওয়া উচিত। অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনার এই রেসিপিটি আমার ভীষণ ভালো লাগছে। কাঁচা আমের টক ঝাল মিষ্টি আইসললি দেখেই খেতে ইচ্ছা করছে। আপনি অনেক সুন্দরভাবে আইসললি তৈরির পদ্ধতি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুবই গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদান করে পাশে থাকার জন্য।

 2 years ago 

জি ভাইয়া আমাদের এখানেও আজ সকাল থেকেই ঝড়বৃষ্টি হচ্ছে। এ ঝড়ে প্রচুর আম কুড়ানো সম্ভব আমাদের এখানে। আমি দিয়ে আপনার তৈরি করা এই আইসললি তৈরি করে পেলতে পারবো। ভাইয়া আপনার আর্টগুলো যেমন সুন্দর হয় তেমনি আপনি বিভিন্ন ইউনিক রেসিপি শেয়ার করেন।
ভালো লাগে আপনার পোস্টগুলো।শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

অবশ্য এরকম সুযোগ হাতছাড়া করবেন না, তাড়াতাড়ি আম কুড়িয়ে নিয়ে রেসিপি বানিয়ে খেয়ে নিন। আর সাথে দীর্ঘ মেয়াদী খাওয়ার জন্য সংরক্ষণ করে রাখুন। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

অসাধারণ আইডি আপনার। খুব সুন্দর ভাবে অত্যন্ত দক্ষতার সহকারে আমাদের মাঝে টক-মিষ্টি কাঁচা আমের রেসিপি উপস্থাপন করেছেন দেখে খুব ভালো লাগলো ।এত অসাধারণ রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই খুবই চমৎকার মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

মাধ্যমিক স্কুলে পরার কথা মনে করিয়ে দিলেন ভাই সেই যে টিফিন টাইমে আইস ললি খেতাম অনেক মজার ছিল দিনগুলি আপনার রেসিপিটা খুবই সুন্দর হয়েছে লোভনীয় ছিল।অসংখ্য ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই আপনার মন্তব্যটি পড়ে নিশ্বাস ধরে রাখতে পারছিলাম না। কোথাও দাঁড়াবার মত জায়গা রাখেননি। পরবর্তীতে একটু খেয়াল করে দাড়ি কমা ব্যবহার করবেন। অসংখ্য ধন্যবাদ ভাই খুবই চমৎকার মন্তব্য করার জন্য।

 2 years ago 

ভাইয়া আমার বাংলা ব্লগ পরিবারের মানুষদের কাছ থেকে অনেক অজানা জিনিস শিখতে পারতেছি, আপনার আজকের টক-মিষ্টি কাঁচা আমের আইসললি এর আগে কখনো দেখিনি, আজকে এই রেসিপিটি দেখে খুবই ভালো লাগলো, আমি অতি শীঘ্রই রেসিপিটি ট্রাই করবো ভাইয়া, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল ভাই। অবশ্যই আর দেরি করবেন না খুব তারাতারি আইসললির রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন। আশাকরি অনেক ভালো লাগবে এই আইসললি খেতে। অসংখ্য ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65