একুশে ফেব্রুয়ারি উপলক্ষে কবিতা আবৃত্তি / রেখো ভাষার মান।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম" আমার বাংলা ব্লগের সবাইকে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাণঢালা শুভেচ্ছা জানাই। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও ভাল আছি।

আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি। এই শ্লোগানে শ্লোগানে মুখরিত আজ বাংলার আকাশ বাতাস। সুখে দুঃখে আনন্দে আত্মহারা বাঙালি জাতি আজ এই দিনটিকে মন প্রাণ দিয়ে স্মরণ করছে এবং সেইসাথে যে সকল ভাই ও বোনেরা বাংলা ভাষার জন্য তার নিজের জীবন উৎসর্গ করে আমার মায়ের ভাষা বাংলাকে অক্ষুন্ন রেখেছে রাষ্ট্রভাষা হিসেবে তাদেরকে ও মন প্রাণ দিয়ে স্মরণ করছি। তাদের আত্মার মাগফেরাত এর জন্য দোয়া কামনা করছি।

আপনারা সকলেই অবগত আছেন পৃথিবীর এই একটি মাত্রই বাংলা ভাষার জন্য সেইদিন ছাত্র-জনতা তাদের জীবন পর্যন্ত উৎসর্গ করেছেন, ইতিহাসের অধ্যায়ে তা সোনালী অক্ষরে লেখা রয়েছে। এটাই আমাদের গৌরব এটাই আমাদের অহংকার। আমরা আমাদের সেই বীর সেনাদের শ্রদ্ধাভরে স্মরণ করছি। বাংলা আমাদের মায়ের ভাষা। এ ভাষায় আমরা কথা বলা শিখেছি মায়ের মুখ থেকে, এ ভাষার জন্য আমাদের রয়েছে কালো অধ্যায়, এই ভাষা আমাদের সকল প্রাণের অস্তিত্ব। আমরা এই ভাষায় আমাদের ভাব প্রকাশ করি। তাই বাংলা আমার অহংকার। তবে বর্তমানে এই বাংলা ভাষার ব্যবহার যেভাবে দিনদিন অপব্যবহার পরিণত হচ্ছে তার সত্যিই আমাদের জন্য খুবই দুঃখজনক। যে ভাষার জন্য আমরা প্রাণ দিয়েছি সেই ভাষা আজ সঠিকভাবে উচ্চারিত হচ্ছে না। শুধু একটি দিনকে আমরা নির্দিষ্ট করে এ ভাষার জন্য পালন করে থাকি এটা আমাদের বাঙালি জাতির জন্য একটা লজ্জাকর ব্যাপার। এটা কখনোই হওয়া উচিত নয় তাই আসুন আমরা বাংলাকে আঁকড়ে ধরে বাংলা ভাষার জন্য লড়ি বাংলা ভাষার জন্য মরি।

মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমি আজকে আপনাদের সামনে একটি কবিতা আবৃত্তি নিয়ে হাজির হয়েছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তি আপনাদের কাছে অনেক ভালো লাগবে। তাহলে চলুন আর দেরি না করে বন্ধুরা আমরা কবিতা আবৃত্তিটি শুনে আসবেন।

কবিতার লিরিক

রেখো ভাষার মান

কানিজ ফাতেমা

অংশুমালী আজ রক্তিম আভায় জ্বলছে
চিৎকার করে অগ্নিস্বরে বাংলায় কথা বলছে।
ফুল পাপিয়া বিদ্রোহী সুরে
তান্ডব নৃত্য দুলছে
পাখির কূজন আর বিদ্রোহী কন্ঠে
প্রতিবাদের সুরে গাইছে
চোখের পানি মুছে মাগো
মুখটি তোমার তোলো
মুখের ভাষা কেড়ে নেবে
এত সাহস কার বল
আমরা আছি মাগো তোমার
নেইকো কোন ভয়
জান দেবো মা ভাষার তরে
মানবো না পরাজয়
যে ভাষার গানে জুড়ায় হৃদয়
যে ভাষায় কথা বলে এত সুখ পায়
সে ভাষার অপমান কি
সহ্য করা যায়.....
ওরা বলে..........
একমাত্র উর্দুই হবে
রাষ্ট্রভাষা......
তোমার ভাষায় কথা বলতে দেবে না
মাঝির কণ্ঠে রইবেনা
ভাটিয়ালির সুর....
যে সুরে প্রাণ হারায়
দূর বহুদূর
বল মা,
কি করে তা সহ্য করি.....
যে ভাষায় মিশে আছে
তোমার মমতা
শৈশবের ছেলে ভুলানো গান,
কি করে হতে দিই
তার এত অপমান
তাইতো আমি পণ করেছি
তোমার চরণ ছুঁয়ে
এই ভাষার মান রক্ষা করবো
প্রাণের বিনিময়ে.....
ফিরতে যদি না পারি মা
দিও ক্ষমা করে
আমায় তুমি খুজে পাবে
লক্ষ লোকের ভিড়ে
লাখো বাঙ্গালীর কথার মাঝে
বেঁচে থাকব আমি
শপথ নিলাম রাখবো মান
তোমার চরণ চুমি
তোমার খোকা যাচ্ছে মাগো
বীর পুরুষের বেশে
এবার বিদায় দাও গো মা
একটু খানি হেসে
রক্তে আমার জ্বলছে আগুন
সূর্য সেনের ডাকে
স্বাধীনতার ডাক দিয়ে যাই
রুখবে আমায় কে
আমি প্রীতিলতা আমি সূর্যসেন
আমিই রফিক বরকত সালাম
রক্ত দিয়ে কেনা এ স্বর
রেখো ভাষার মান।
Source

অবশেষে এই বাংলা ভাষাকে পৃথিবীর বুকে আরো ভালোভাবে প্রচার-প্রসারে আমার বাংলা ব্লগ কমিউনিটির অসাধারণ এই উদ্যোগকে সম্মান করে আমি সম্মানিত ফাউন্ডার, এক্সিকিউটিভ এডমিন, এডমিন ও মডারেটরসহ সকলকে আমার প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। সেই সাথে আপনাদের এই অসাধারণ পথ চলার সাথে নিজেকে সম্পৃক্ত করতে পেরে অনেক ধন্য মনে করছি।

আমার ব্লগটি পড়ার পাশাপাশি কবিতা আবৃত্তিটি শোনার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। তো বন্ধুরা আজকে এই পর্যন্তই আবার দেখা হবে কোন এক সময় কোন একটি নতুন বিষয় ও আবৃত্তি নিয়ে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ২১-০২-২০২২ ইং

Sort:  

বাংলা ভাষা এই পৃথিবীর বুকে চিরো কাল থাকুক এই কামনাই করি। আর এই ভাষার জন্য যারা নিজের জীবন দিতেও এক পা পিছু হটেনি তাদের আত্মত্যাগ চিরকাল বাঙালি স্মরণ করবে। আপনি অনেক সুন্দর করে কবিতা টি আমাদের সাথে উপস্থাপন করেছেন। শুনে মনটা ভরে গেল। আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া

 2 years ago (edited)

এই কবিতা আবৃত্তির মাধ্যমে আপনার মনটা ভারাতে পেরেছি জেনে খুবই আনন্দিত হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই সুন্দর একটি কবিতা উপহার দিয়েছেন আমাদের। আপনার মুখে কবিতাতে শুনতে আমার খুবই ভালো লেগেছে। এভাবে প্রতি নিহত আপনার কাছ থেকে কবিতা আশা করি। বিশেষ দিনে বিশেষ একটি কবিতা শুনে খুবই ভালো লেগেছে। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

দোয়া করবেন ভাই যাতে এভাবে আপনাদেরকে কবিতা আবৃত্তি মাধ্যমে প্রতিনিয়ত বিনোদন দিতে পারি। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 
একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আপনি অনেক সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন ভাইয়া। কবিতাটি শুনে অনেক ভালো লাগলো। আসলে আমাদের প্রত্যেকের উচিত আমাদের মাতৃভাষা বাংলাকে সম্মান করা। কারণ এই ভাষার জন্য আমরা রক্ত দিয়েছি। অনেক ভালো লাগলো ভাইয়া আপনার মুখে এই কবিতাটি শুনে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি কবিতা আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য। আমার পক্ষ থেকে আপনার প্রতি লাল গোলাপের শুভেচ্ছা রইল,,,,,
 2 years ago 

আপনার জন্য লাল গোলাপের শুভেচ্ছা রইল। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago (edited)

খুব সুন্দর নম্র-ভদ্র ও সাবলীল ভাবে স্পষ্টভাবে কবিতাটি আবৃত্তি করেছেন আপনি। কবিতাটি দারুন লেগেছে আমার কাছে। এর আগে কানিজ ফাতেমার কোন কবিতা পড়া হয়নি আজকে প্রথম পড়লাম। হয়তো পড়ে থাকলেও মনে নেই 🤭। আর কবিতার শুরুতে পটভূমিটি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই এগ কানিজ ফাতেমার কবিতা আমি ও এই প্রথম নিজেও শুনেছি বা আবৃত্তি করেছি এর আগে আমিও শুনিনি ওনার কবিতা। তবে আমার কাছে বেশ ভালো লেগেছে তাই কবিতাটি আমি আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আপনি খুব সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। কবিতাটি অনেক সুন্দর। ভাষা নিয়ে কবিতা শুনতে আমার বেশ ভালো লাগে। আপনি কবিতা আবৃতি সুন্দর হয়েছে তবে আরেকটু ফাস্ট বলা লাগতো, তাহলে আরো বেশি ভালো হত। মানে আপনার দম নেওয়ার একটু বেশি হয়ে গেছে আর কি তবে অনেক সুন্দর আপনি তো বলেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে আপু সেভাবে কবিতা আবৃত্তি করা হয়নি আগে কখনো। এই স্টিমিটে জয়েন করার পরে মাঝেমধ্যে কবিতা আবৃত্তি করেছি। আপনি ঠিকই বলেছেন আরেকটু ফার্স্ট হলে আরো ভালো হতো। চেষ্টা করব সামনের দিকে আরো ভালো ভাবে উপস্থাপন করার জন্য। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

ভাষার জন্য জীবন দিয়েছে এই ঘটনা পৃথিবীতে বিরল। কিন্তু বাঙালিরা ভাষার জন্য জীবন দিয়েছে। এটা আমাদের গর্বের বিষয়। আপনার কবিতা আবৃতি আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনি ছন্দ মিল রেখে আবৃত্তি করার চেষ্টা করেছেন ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন। আপনারা আবৃত্তির ধরন অনেক সুন্দর ছিল আমার কাছে অনেক ভালো লেগেছে কবিতাটা অনেক সুন্দর ছিল ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। কবিতা আবৃত্তি আপনার কাছে ভাল লেগেছে শুনে খুবই আনন্দিত হলাম অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

একুশ আমার অহংকার। একুশ আমার ভাষার দিন।

কবিতা টা দারুণ আবৃত্তি করেছেন। শুনে আমার গায়ে লোম শিহরিত হচ্ছিল। বেশ সুন্দর ছিল আপনার পোস্ট টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই অসাধারণ মন্তব্য করে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

আপনার কবিতাটি শুনে সত্যি আমি মুগ্ধ হয়ে গেছি। এত চমৎকার ভাবে আপনি কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছেন এটি সত্যি অনেক প্রশংসনীয় একটা বিষয় । একুশে ফেব্রুয়ারি হলো আমাদের জন্য অনেক বিশেষ একটা দিন ধন্যবাদ ভাই আপনাকে এই দিনে এমন চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাই একুশে ফেব্রুয়ারি আমাদের বিশ্বে একটা দিন চেষ্টা করেছি আপনাদেরকে এই দিনে কিছুটা বিনোদন দেওয়ার জন্য। অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস উপলক্ষে আপনার কবিতা আবৃত্তি অনেক ভালো লেগেছে আমার কাছে। কবিতার লাইন গুলো যেনো মনের ভিতর গিয়ে নাড়া দেয়। অনেক সুন্দর আবৃত্তি করেছেন ভাই। শুনে অনেক অনেক ভালো লেগেছে। শুভেচ্ছা রইলো।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই কবিতার লাইনগুলো আসলে মনের ভিতরে গিয়ে নাড়া দেয়, সেজন্যই এতটা ভালো লেগেছে কবিতাটি। তাই আপনাদের মাঝে আবৃত্তি করে শেয়ার করেছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে বিষয়টি ভালোভাবে বুঝতে পারার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58679.35
ETH 3155.04
USDT 1.00
SBD 2.44