সুজি দিয়ে রসে ভরা রসবড়া মিষ্টি রেসিপি // রেসিপি বাই @alauddinpabel (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম" সবাই কেমন আছেন? আশা করি সবাই আল্লাহর অশেষ রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

আমি আবারও আমার বাংলা ব্লগ কমিউনিটিতে আমার নিজের হাতে তৈরি আরেকটি রেসিপি নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আমি আজকে সুজি দিয়ে তৈরি রসে ভরা রসবড়া মিষ্টির একটা রেসিপি নিয়ে হাজির হয়েছি। আমি যতটুক জানি যাদের ডায়াবেটিস বা উচ্চরক্তচাপ আছে এরকম লোক ব্যতীত আর সবাই কম বেশি মিষ্টি পছন্দ করে থাকেন। আমি এই মিষ্টিটি একটু ব্যতিক্রম ভাবে তৈরি করে আপনাদের মাঝে নিয়ে এসেছি। আশা করি আমার আজকের এই রসে ভরা রসবড়া মিষ্টির রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20220110_105307.jpg

তাহলে বন্ধুরা চলুন আর দেরি না করে কিভাবে আমি সুজি দিয়ে এই রসে ভরা রসবড়া মিষ্টি রেসিপিটি তৈরি করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে উপস্থাপন করি।

IMG_20220110_105452.jpg

উপকরণ ও পরিমাণঃ

  • সুজি: দেড় কাপ
  • তরল দুধ: এক কাপ
  • চিনি: এক কাপ
  • পানি: এক কাপ
  • ঘি: দুই চামচ
  • গুঁড়ো দুধ: দুই চামচ ও
  • এলাচ: তিনটি।

IMG_20220110_104238.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি চুলায় একটি পাইপেন বসিয়ে চুলার আগুন মিডিয়াম এর চেয়েও কম রেখে পাইপেনের মধ্যে ২ চামচ ঘি দিয়ে দিলাম। এরপর এরমধ্যে সুজি গুলো দিয়ে ঘি দিয়ে সুজিগুলোকে ভেঁজে নিলাম। এমনভাবে ভেঁজে নিতে হবে যাতে করে সুজি গুলো পুড়ে না যায়।

IMG_20220110_104320.jpg

IMG_20220110_104348.jpg

দ্বিতীয় ধাপঃ

  • সুজি গুলো ভাঁজা হয়ে গেলে এরপর আমি এর মধ্যে লিকুইড দুধ এক কাপ পরিমাণ আস্তে আস্তে দিয়ে আস্তে আস্তে ভাল করে নেড়ে ছেড়ে একটি ডো তৈরি করে নিলাম।

IMG_20220110_104405.jpg

তৃতীয় ধাপঃঃ

  • এবার আমি এগুলোকে চুলা থেকে নামিয়ে নিলাম। তারপর দুই চামচ পরিমাণ গুঁড়ো দুধ এর মধ্যে দিয়ে ভালো করে মিক্স করে নিলাম। এই ক্ষেত্রে ডোটি যদি নরম হয় তাহলে গুঁড়োদুধের পরিমাণটা বাড়িয়ে দিতে হবে আর যদি ডোটি শক্ত হয় তাহলে এর মধ্যে কিছু পরিমাণ তরল দুধ দিয়ে তৈরি করে নিতে হবে।

IMG_20220110_104418.jpg

IMG_20220110_104432.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি ডোটি থেকে পরিমাণমতো বাটার নিয়ে হাতের সাহায্যে মলে গোল করে নিলাম। এভাবে আমি এক এক করে সব গুলো তৈরি করে নিলাম।

IMG_20220110_104458.jpg

IMG_20220110_104511.jpg

IMG_20220110_104529.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি চিনির সিরা তৈরি করব, তো এইজন্য আমি প্রথমে একটি করাইয়ের মধ্যে এক কাপ চিনি নিলাম এরপর এক কাপ পরিমান পানি ও ৩ টি এলাচ এর মধ্যে দিয়ে চুলায় বসিয়ে সিরা তৈরি করে নিলাম।

IMG_20220110_104540.jpg

IMG_20220110_104550.jpg

IMG_20220110_104609.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি এগুলোকে ভেঁজে নিবো, তো প্রথমে আমি একটি পাইপেন চুলায় বসিয়ে এর মধ্যে পরিমান মত তেল দিয়ে গরম করে নিলাম। তেল ভালো করে গরম হয়ে আসলে আমি এক এক করে সব গুলো এর মধ্যে ছেড়ে দিলাম। দিয়ে এভাবে উলটপালট করে সবগুলো ভেঁজে নিলাম।

IMG_20220110_104634.jpg

IMG_20220110_104657.jpg

IMG_20220110_104711.jpg

IMG_20220110_104812.jpg

সপ্তম ধাপঃ

  • ভাজা হয়ে গেলে আমি ওই অবস্থায় গরম থাকতে কুসুম গরম সিরার মধ্যে এক এক করে সব গুলোকে দিয়ে দিলাম।

IMG_20220110_104827.jpg

IMG_20220110_104841.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এভাবে আমি সিরার মধ্যে সবগুলোকে একটি ঢাকনা দিয়ে এক থেকে দেড় ঘন্টা পর্যন্ত রেখে দিলাম। এরপর এই সিরাগুলো এর মধ্যে ভালোভাবে ঢুকে যাবে আর এভাবেই রসে ভরা মিষ্টিগুলো তৈরি হয়ে যাবে। তারপর আমি একটি হাফ প্লেট এর মধ্যে নিয়ে আপনাদের মাঝে উপস্থাপন করলাম।

IMG_20220110_104912.jpg

IMG_20220110_105339.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রসে ভরা রসবড়া মিষ্টি রেসিপিটি।আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

অও,অসাধারণ হয়েছে ভাইয়া সুজির রসবরা রেসিপিটা।খুবই লোভনীয় ও সুন্দর হয়েছে,দেখেই খেতে মন চাইছে।ধাপগুলো খুবই ভালো ছিল।ধন্যবাদ ভাইয়া।

 3 years ago (edited)

অসংখ্য ধন্যবাদ আপু। খেতে যেহেতু মন চাইছে বাসায় রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন, আশা করি অনেক ভাল লাগবে।

ওয়াও কি সুন্দর দেখতে আমার পছন্দের একটা রেসিপি খাবার কারণ মিষ্টি খেতে আমি ভালোবাসি। এ রসে ভরা মিষ্টি আমরাও গ্রামে থাকতে অনেক খেয়েছি। এখন শহরে থাকি দেইখা এখন আর খাওয়া হয়না। খেতে খুবই দারুন লাগে আমার কাছে এগুলো। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে এতো সুন্দর একটা রসে ভরা মিষ্টি শেয়ার করার জন্য।

 3 years ago 

শুনে খুবই খুশি হলাম গ্রামে থাকতে আপনি অনেক খেয়েছেন। তাহলে আপনি বুঝতে পারবেন এর স্বাদটা কেমন বা খেতে কেমন লাগে। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 
ভাইয়া সুজি দিয়ে রস বড়া তৈরি এই রেসিপিটি আমার কাছে অসাধারণ লেগেছে। আমি কখনো এই ধরনের মিষ্টান্ন খাইনি তবে আপনার এই রেসিপিটি দেখে খুবই লোভনীয় লাগছে। চমৎকারভাবে আপনি রস বড়া তৈরির প্রসেসিং গুলো আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ অসাধারণ একটি মন্তব্য উপহার দেওয়ার জন্য। আপনাদের এত অসাধারণ মন্তব্যের কারণে অনেক উৎসাহিত হয়ে এসব রেসিপি উপস্থাপন করি।

 3 years ago 

আমার পছন্দের একটি রেসিপি আমি মিষ্টি খেতে খুবই পছন্দ করি। যদি নিজে বানিয়ে খেতে পারতাম খুবই ভালো লাগত। আপনার এই রেসিপি শেয়ার করাতে এখন কিছুটা সাহস হচ্ছে।
শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

মন্তব্যটি পড়ে খুবই খুশি হলাম, সাহস পেয়েছেন শুনে আরও খুশি হলাম। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন ভালই লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

সুজি দিয়ে রসে ভরা রসবড়া মিষ্টি রেসিপিটা খুব সুন্দর হয়েছে। রেসিপি টা দেখেই জিহ্বায় জল চলে আসলো। আমার খুব পছন্দের একটি রেসিপি শেয়ার করেছেন ভাইয়া। এই শীতে সুজি দিয়ে রসবড়া রেসিপি খেতে অনেক মজাই লাগে। সুজি দিয়ে রসে ভরা রসবড়া মিষ্টি রেসিপি তৈরি পদ্ধতি সম্পর্কে সুন্দর উপস্থাপন করেছেন। শুভকামনা রইল আপনার জন‍্য।

 3 years ago 

আপনার জন্য ও শুভকামনা। অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

সুজির রসবড়া আজকে প্রথম তৈরি করা দেখলাম।তবে আমার মামনী একবার তৈরি করেছিল,তখন খেয়েছিলাম,কিন্তু কিভাবে তৈরি করে তা জানা ছিল না।আজকে খুব সুন্দর করেই উপস্থাপন করে দেখিয়ে দিলেন ভাইয়া

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে, আমার আজকে রেসিপিটি আপনার পছন্দ হয়েছে শুনে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে।

 3 years ago 

বাহ বেশ দারুণ এবং ইউনিক একটি মিষ্টি ছিল। এইরকম সুজির তৈরি রসবড়া কখনো খাইনি। সত্যি ভাই দেখে খেতে ইচ্ছে করছে। এবং দারুণ তৈরি করেছেন। এবং খুব সুন্দরভাবে ধাপে ধাপে দেখিয়েছেন পদ্ধতি টা। বেশ ভালো লাগল আপনার এই সুজির রসবড়ার রেসিপি টা।

 3 years ago 

আমার কাছেও বেশ ভাল লেগেছে আপনার মন্তব্যটি পড়ে। খুবই অসাধারণ মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 
  • সুজি দিয়ে খুবই সুন্দর ভাবে রসবড়া তৈরি করেছেন।দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে, রসবড়া আমার খুবই পছন্দের। আপনি খুবই সুন্দরভাবে তৈরি করলেন। আমি রসবড়া কখনো তৈরি করিনি। তবে আপনার উপস্থাপন দেখে শিখতে পেরেছি। পরবর্তীতে তৈরি করব। আপনার জন্য রইল শুভকামনা।
 3 years ago 

জি ভাই খেতে অনেক সুস্বাদু। ভালো লাগছে আপনার পছন্দের একটি রেসিপি শেয়ার করতে পেরেছি বলে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

  • দেখেই তো ভাই খুব লোভ লেগে গেছে। দেখে মনে হচ্ছে খুবই মিষ্টি হয়েছে এটি। কেন যে এত সুন্দর সুন্দর রেসিপি আপনারা শেয়ার করেন। প্রতিটি রেসিপি দেখলেই জিভে জল চলে আসে। বিশেষ করে আপনারটা আজকের মধ্যে সেরা হয়েছে। অসম্ভব ভালো লেগেছে আমার। শুভকামনা রইল আপনার জন্য।
 3 years ago 

আপনার জন্য শুভকামনা। এগুলোতো ভাই শুধু আপনাদের জন্যই তৈরি করি তবে আমি একটু মজা করে খেয়ে নেই এই আরকি। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

খুবই লোভনীয় একটি বড়ার রেসিপি শেয়ার করেছে ভাইয়া।এটা খেতে খুব ভাল লাগে। এবং এই রেসিপি এত সুন্দর করে আপনি তৈরী করেছন। এটা কোন বেকারীর দ্বারা সম্ভব নয়। এটা বানাতে প্রতিভা লাগে সেটা আপনার মাঝে আছে। ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ভাই আপনার মন্তব্যে আমি অনেক মুগ্ধ। অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমাকে এতটা উৎসাহিত ও অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57930.87
ETH 2362.47
USDT 1.00
SBD 2.36