আমরা ভুল করে কেন তা স্বীকার করি না? ও ভুল থেকে শিক্ষা গ্রহণ।

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুআলাইকুম" আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও ভাল আছি। আজকে আমি আপনাদের সামনে আমাদের সবারই পরিচিত খুবই কমন একটি বাক্য নিয়ে আমার নিজস্ব মতামত উপস্থাপন করতে যাচ্ছি। আশা করি আমার আজকের এই মতামত আপনাদের কাছে ভালো লাগবে এবং ভবিষ্যতেও আপনাদের সতর্ক হওয়ার প্রেরণা যোগাবে।

pexels-photo-6382634.jpeg
Source

আমরা ভুল করে কেন তা স্বীকার করি না এবং ভুল থেকে শিক্ষা গ্রহণ।

আমি প্রথমে আপনাদের সামনে আমি ভুল শব্দটা কি তা নিয়ে আমার ব্যক্তিগত কিছু মতামত তুলে ধরতে চাই। আমি মনে করি ভুল হচ্ছে এক ধরনের ক্ষতি। আপনি যেখানে যেভাবে যেকোনোভাবেই ভুল করেন না কেন? আপনি কিন্তু নিজের একটা ক্ষতি করে ফেললেন। আর এক্ষেত্রে কিছু কিছু সময় হয়তো ভুলটা ছোট হতে পারে সেটা হয়তো আপনি খুব তাড়াতাড়ি এর একটা সমাধান করতে পারবেন। আবার কিছু কিছু সময় নিজের অজান্তেই অনেক বড় একটা ভুল হয়ে যায় যেটা আসলে সারা জীবন দিয়েও তার খেসারত দেওয়া যায় না। আবার অনেক সময় আমরা কারো সাথে যে কোন বিষয়ে আলোচনা না করে নিজের মতো করে একটা সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে ভুল হয়ে যায়। তাই নিজের ক্ষতি হোক এটা কেউ কখনোই চায় না। তবে হ্যাঁ শুধুমাত্র পৃথিবীতে একজন ব্যক্তি আছেন যিনি নিজের ক্ষতি করে তার সন্তানের মঙ্গল কামনা করেন তিনি হচ্ছেন আমাদের সকলেরই গর্ভধারিনী মা।

pexels-photo-5700201.jpeg
Source

আমরা ছোটবেলায় ভাব সম্প্রসারণ পড়েছিলাম আর সেই ভাব সম্প্রসারণ টি হল "ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না"। আমরা যে কোন কাজেই করার আগে ভালভাবে চিন্তা ভাবনা করেই করবো, তা না হলে আমাদের যে কোন একটা ভুল হয়ে যেতে পারে। আর ভুল একবার হয়ে গেলে সেটা ভুল থেকে যায়, সেটাকে আর শোধরানো যায় না।

এখানে আমি আরো কিছু উদাহরণ এর মাধ্যমে আপনাদেরকে আরেকটু বুঝিয়ে বলার চেষ্টা করব।

  • মনে করেন আপনি পরীক্ষা দিচ্ছেন আপনি ভুল করে একটা অক্ষর লিখে দিয়েছেন। তার মানে হচ্ছে আপনি আপনার রোলের একটা অক্ষর ভুল করে লিখে দিয়েছেন তো আপনি ওই পরীক্ষায় ফেল করেছেন এটাই বাস্তব।
  • মনে করেন আপনি কাউকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠাচ্ছেন এখন এই মুহুর্তে আপনি যাকে টাকা পাঠাবেন তার মোবাইল নাম্বারের একটা ডিজিট ভুল করে ফেলেছেন তখন কিন্তু ওই টাকাটা অন্য একটা নাম্বারে চলে যাবে। এই ক্ষেত্রে আপনি হয়তো ওই টাকাটা ফেরত পেতে পারেন এই ক্ষেত্রে আবার ভালো-মন্দ মানুষের একটা ব্যাপার আছে। যদি ভাল মানুষ হয়ে থাকে হয়তো আপনি টাকাটা ফেরত পাবেন, আর না হলে সারা জীবনের জন্য টাকাটা হারিয়ে ফেললেন এটাই হচ্ছে ভুল।

pexels-photo-5542905.jpeg
Source

আপনারা হয়তো ইতিমধ্যে জেনে ফেলেছেন আমরা কেন ভুল হলে তা স্বীকার করি না তার কারণ হলো নিজের ক্ষতি তো আর কেউ চায় না। তাই ভুল করে যদি সে নিজে স্বীকার করে তাহলে তো তারই ক্ষতি হলো, মূলত এই কারণেই কেউ ভুল করে স্বীকার করতে চায় না। কিন্তু আমরা এটা কখনও স্বীকার বা চিন্তা করিনা যে ভুল থেকে মানুষ শিক্ষা গ্রহণ করতে পারে। কিভাবে পারে চলুন আমরা এখন তার কিছু উদাহরণ দেখে আসি।

  • আপনি যখন একটা ভুল করে ফেলবেন যে কোন একটা কাজের জন্য তখন পরবর্তীতে ওই কাজটা করতে গেলে আপনি বারবার চেক করবেন আমার কোন ভুল হয়েছে কিনা। তাহলে আপনি এখান থেকে কি কি শিক্ষা পেলেন, আপনি এখান থেকে শিক্ষা পেলেন যে এই ভুলটা এই কাজটা করতে গিয়ে এর আগে আমি একটা ভুল করে আমি ক্ষতির সম্মুখীন হয়েছিলাম। এখন সে ক্ষতির সম্মুখীন যাতে আর হতে না হয় সেজন্য আপনি বারবার নিজে থেকেই কোন ভুল হয়েছে কিনা চেক করে দেখছেন এটাই হচ্ছে শিক্ষা।
  • আর যদি এই ভুলটা আপনি স্বীকার না করেন হয়তো অন্যের কাজে ভুল করে স্বীকার করলেন না, কিন্তু সারাজীবন নিজেই আফসোস করে যাবেন এই ভুলটা আমি করে ফেলেছি। ওই ভুল থেকেও কিন্তু আপনি শিক্ষা গ্রহণ করবেন এবং পরবর্তীতে আপনি ভুল স্বীকার না করলেও আপনি ওই কাজটা করার আগে অনেকবার চিন্তাভাবনা করে কাজটি করবেন।
  • তবে হ্যাঁ এই ক্ষেত্রে যদি আপনার বিবেক বলে কিছু থাকে তাহলে হয়তো আপনি এই ভুলের জন্য আফসোস করবেন।
সত্যি বলতে আমি আমার জীবনে অনেক ভুল করেছি এবং সেই ভুলগুলো থেকে অনেক অনেক শিক্ষা নিয়েছি তার প্রেক্ষাপটেই আমি আজকের এই ব্লগটি আপনাদের সামনে উপস্থাপন করলাম। আরেকটা কথা বলি আমি এখানে যে উদাহরণগুলো দিয়েছি সেগুলো আমার জীবনের ভুল থেকে শিক্ষা নেওয়ার উদাহরণ। আশাকরি আপনারাও ভুল থেকে দূরে থাকবেন নিজের ক্ষতি থেকে নিজেকে রক্ষা করবেন।

তো বন্ধুরা আজকে এই পর্যন্তই আবার দেখা হবে কোন এক সময় কোন একটি নতুন বিষয় নিয়ে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।

Sort:  
 3 years ago 

ভাইয়া আপনি সুন্দর একটি বিষয় নিয়ে আমাদের সাথে আলোচনা করেছেন প্রত্যেকটা মানুষ ভুল করতেই পারে কেউ ভুলের উর্ধে নয় তবে গুরুত্বপুর্ন করছে সে ভুলটাকে স্বীকার করা এবং ভবিষ্যতে যেন সেই ভুল আর কখনো না হয় সেদিকে খেয়াল রাখা । যারা ভুল থেকে শিক্ষা গ্রহণ করে তারা নিজেকে পরিণত মানুষ হিসেবে প্রতিষ্ঠা করতে পেরেছে আর যারা শিক্ষা গ্রহণ করতে পারেনি তারা ধ্বংস হয়েছে এটাই বাস্তব।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু বিষয়টি ভালোভাবে বুঝতে পেরে সুন্দর ও গঠনমূলক মন্তব্য উপহার দেওয়ার জন্য।

অসাধারণ একটি কথা শেয়ার করেছেন আমাদের মাঝে শক্তি আমরা ভুল করে স্বীকার করেনি এটা আমাদের খুব খারাপ অভ্যাস ভুল করলে স্বীকার করলে তার সমাধান পাওয়া যায় যদি স্বীকার না করা যায় তাহলে তার কোনো সমাধান পাওয়া যায় না ধন্যবাদ আপনাকে সুন্দর একটি বিষয়ে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে সময় দিয়ে আমার পোস্টটি পড়ে গঠনমূলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

অনেক সুন্দর লিখেছেন ভাই। আমার কাছে অনেক ভালো লেগেছে আপনার লেখাটা।আসলে আপনি ঠিক ই বলেছেন যে আমাদের ভুল থেকে শিক্ষা গ্রহন করা উচিৎ। তবে অনেকেই আমরা এইটা করি না। কারন ভাই যে কে কি বলবে। আসলে নিজের ভুলটা সবার সামনে তুলে ধরলেই নিজের জন্য ভালো হয়। শুভ কামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। সময় করে আমার পোস্টটি পড়ে অসাধারণ মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাই আমাদের সকলেরই উচিত ভুলগুলো শিকার করা। তা না হলে এ থেকে পরবর্তীতে আরো বড় ধরনের সমস্যা হতে পারে। আপনি খুব সুন্দর ভাবে বিষয়গুলো বিশ্লেষণ করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল অসংখ্য ধন্যবাদ আপনাদের।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57337.14
ETH 2342.62
USDT 1.00
SBD 2.35