পেন্সিল অংকন // বিড়াল ও একটি উড়ন্ত পাখির মধ্যে ভালোবাসার চিত্রাংকন।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম, সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। আজকে আবার ও আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে" এ আমার নিজের হাতের তৈরি অঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু এই অংকটি আমি শুধুমাত্র কাঠ পেন্সিল দিয়ে এঁকেছি তাই এটির নাম হচ্ছে "পেন্সিল অংকন"

আপনাদের সামনে আজকে আমি আমার নিজের হাতে তৈরি আরো একটি সম্পূর্ণ কাঠপেন্সিল দিয়ে বিড়াল ও একটি উড়ন্ত পাখির মধ্যে ভালোবাসার চিত্রাংকন অঙ্কন করে দেখানোর চেষ্টা করেছি। এটি হচ্ছে ভালোবাসা দিবসে আমার বাংলা ব্লগ পরিবারের জন্য আমার ক্ষুদ্র একটি উপহার।

IMG_20220218_105419.jpg

তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে কিভাবে আমি " বিড়াল ও একটি উড়ন্ত পাখির মধ্যে ভালোবাসার চিত্রাংকন " করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে শেয়ার করি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটি আপনাদের ভালো লাগবে।

IMG_20220218_105657.jpg

উপকরণ সমূহ

  • A4 সাইজের সাদা কাগজ
  • কাঠপেন্সিল(HB, 4B)
  • পেন্সিল কাটার
  • পেন্সিল কম্পাস
  • কটনবার
  • রুলার ও
  • রাবার।

IMG_20220218_102128.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে সাদা কাগজের ডান সাইট থেকে ঠিক মাঝখানে একটি বিন্দু সিলেক্ট করলাম। এবং সেখান থেকে পাঁচ সেন্টিমিটার পরিমাণ ব্যাসার্ধ নিয়ে একটি অর্ধবৃত্ত অংকন করলাম। এরপর ওই অর্ধবৃত্ত এবং মাঝখানে যে বিন্দুটি সিলেট করেছিলাম সেটা বরাবর একটি সরলরেখা অঙ্কন করলাম। তারপর ওই বৃত্তের ভিতরে আরো দুটি সরলরেখা অঙ্কন করলাম ওই দুটি সরলরেখার দৈর্ঘ্য ৫ সেন্টিমিটার। তারপর প্রথম যে সরল রেখাটি অঙ্কন করলাম সেখান থেকে দুই সেন্টিমিটার নিচে আরো একটি সরলরেখা অঙ্কন করলাম সেই সরল রেখার দৈর্ঘ্য ৩ সেন্টিমিটার। এরপর ১ সেন্টিমিটার ১ সেন্টিমিটার করে আরো দুইটি ছোট সরলরেখা অঙ্কন করলাম।

IMG_20220218_102225.jpg

IMG_20220218_102248.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর বৃত্তের ভিতর থাকার দ্বিতীয় সরলরেখার বিন্দু থেকে ১ সেন্টিমিটার নিচে আরো একটি সরলরেখা অঙ্কন করলাম সেই সরলরেখাটির দৈর্ঘ্য হবে ৬ সেন্টিমিটার। এরপর আমি এর নিচে আরও দুটি সরলরেখা অঙ্কন করলাম সেগুলোর দৈর্ঘ্য যথাক্রমে সাড়ে ৫ ও ৭ সেন্টিমিটার।

IMG_20220218_102313.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি বৃত্তের ভিতর প্রথম যে সরলরেখাকে অঙ্কন করেছি সেখান থেকে শুরু করে আমি যথাক্রমে এর নাক, মুখ ও গলা সবগুলো অঙ্কন করে নিলাম।

IMG_20220218_102334.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি এর মাথার উপরে এক সাইডে দুটি কান অঙ্কন করে নিলাম।

IMG_20220218_102356.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর আমি বিড়ালটির চোখের ভিতরের অংশগুলো অংকন করলাম তারপর একটি রাবার এর সাহায্যে অপ্রয়োজনীয় দাগ গুলো মুছে দিলাম।

IMG_20220218_102421.jpg

IMG_20220218_102443.jpg

ষষ্ঠ ধাপঃ

  • রাবার দিয়ে মুছে ফেলার পর এরকম অবস্থায় দেখা যাবে এরপর আমি ভালো করে বিড়ালের চোখ অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220218_102502.jpg

সপ্তম ধাপঃ

  • এবার আমি বিড়ালটির নাক বরাবর পাখির ঠোঁট রেখে একটি উড়ন্ত পাখি অংকন করে নিলাম।

IMG_20220218_102602.jpg

অষ্টম ধাপঃ

  • এবার আমি বিড়ালটির নাক-মুখ গলার কিছু অংশ পেন্সিল দিয়ে ঘষে এটিকে আরো ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম সেই সাথে পাখিটিকে ও।

IMG_20220218_104504.jpg

নবম ধাপঃ

  • তারপর বিড়ালটির নাক মুখের উপর আমি কিছু পেন্সিল দিয়ে ফোটা ফোটা দিয়ে এর মধ্যে কিছু পশম অংকন করে দিলাম।

IMG_20220218_104600.jpg

দশম ধাপঃ

  • এবার আমি বেড়ালটির কান ও মাথার সাইডে পেন্সিল দিয়ে অঙ্কন করে পশম গুলোকে ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220218_104642.jpg

চূড়ান্ত ধাপঃ

তারপর পাখিটিকে ও ভালো করে গাড়ো করে অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আর এরই মধ্যে আমার আজকে চিত্রাংকনটি সম্পূর্ণ হলো।

IMG_20220218_105152.jpg

IMG_20220218_105334.jpg

  • এভাবেই আমি আজকের এই চিত্রাংকনটি অংকন করে ফেললাম এবং সেই সাথে ধাপে ধাপে আপনাদেরকে বর্ণনাসহ উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটি আপনাদের কাছে ভালো লাগবে।

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন সুস্থ ,থাকবেন নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ১৮-০২-২০২২ ইং
Sort:  
 2 years ago 

কি বলব ভাইয়া, আপনার চিত্রাংকন দেখে কিছুক্ষণ থমকে গেলাম ।এত সুন্দর উড়ন্ত পাখি ও বিড়ালের চিত্রাংকনটিকে,কি ধরনের ভাষায় প্রকাশ করব, তা ভেবে পাচ্ছিনা। এত সুন্দর চোখ জুড়ানো চিত্রাংকন দেখে,ভাষা তো হারিয়ে ফেলারই কথা। আমার মনে হচ্ছে আপনার আঁকা চিত্রাংকনটিকে সুন্দর বললেও কম হবে। অসাধারণ সুন্দর ও খুবই চমৎকার চিত্রাংকন এর জন্য অনেক,অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা অবিরাম।

 2 years ago 

বিড়াল ও উড়ন্ত পাখির মধ্যে ভালোবাসার একটি চমৎকার দৃশ্য অঙ্কন করেছেন। সৃজনশীল এমন সৃষ্টি খুবই বিরল। যদিও বাস্তবতায় পাখির সাথে বিড়ালের তেমন কোনো মিলই চোখে পরে না। তারপরও আপনার কল্পনায় আঁকা চিত্রকল্পটি সুন্দর ও নান্দনিক হয়েছে। ধন্যবাদ ও ভালোবাসা রইলো শ্রদ্ধেয়।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন বাস্তবে আসলে এভাবে দেখা যায় না, সেটাও বুঝতে পেরেছেন যে এটা একটি কাল্পনিক চিত্রাংকন। খুবই ভালো লাগলো আপনার মন্তব্যটি পড়ে অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এমন চমৎকার কল্পনার বাস্তব রূপায়ণ ছিলো প্রশংসনীয়। অনেক ভালো করেছেন।শ্রদ্ধা রইলো।

 2 years ago 

বেশ সুন্দর করে এঁকেছেন তো।শুধু পেন্সিল দিয়ে আঁকা অন্য টকম সৌন্দর্য। আপনি কাটা কম্পাস দিয়ে সুন্দর করে ধাপে ধাপে এঁকে দেখিয়েছেন।শেষের দিকে ফোটা ফোটা পশম দেওয়াতে খুব সুন্দর লাগছে বিড়ালের অংকনটা।পাখিটাও চমৎকার এঁকেছেন।ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ উৎসাহ মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা অবিরাম।

 2 years ago 

ওয়াও! আপনার উড়ন্ত পাখি ও বিড়ালের চিত্রাঙ্কন অনেক অনেক সুন্দর হয়েছে। বিশেষ করে বিড়ালের চিত্রটি অসম্ভব ভালো হয়েছে। বিড়ালের চিত্র খুব ভালোভাবে ফুটে উটেছে বিড়াল যে বাঘের মাসী সেটা ওর মুখ দেখে বুঝতে পারছি। আপনি প্রত্যেকটি ধাপ এত চমৎকার করে বুঝিয়েছেন যেটা প্রশংসনীয়। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

খুবই চমৎকার একটি মন্তব্য করেছেন। আপনার মন্তব্যটি পড়ে মুগ্ধ হয়েছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বিড়াল ও একটি উড়ন্ত পাখির চিত্র অঙ্কন দারুন হয়েছে ভাইয়া। আপনার অঙ্কন চিত্রটি আমার কাছে খুবই ভালো লেগেছে। দেখে বোঝা যাচ্ছে আপনি অনেক দক্ষ হাতে এই সুন্দর একটি চিত্র অঙ্কন করেছেন। পাখিটি যেমন সুন্দর হয়েছে তেমনি বিড়ালটিও অনেক সুন্দর হয়েছে। দারুন একটি চিত্র অঙ্কন করে সকলের মাঝে শেয়ার করেছেন এ জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি। সেই সাথে আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমাকে এতটা মুগ্ধ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাই আপনি অসাধারণ চিত্র অঙ্কন করেছেন। আসলে আপনার আঁকার হাত অনেকটা ভালো। আপনার চিত্রটি বেশ সুন্দর হয়েছে এবং আমার কাছে অনেক ভালো লেগেছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আমার চিত্রাংকনটি আপনার ভাল লেগেছে শুনে খুবই খুশি হলাম। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া,আপনার আজকের এই অংকন অসাধারণ হয়েছে। খুবই ভালো লেগেছে আমার কাছে।আপনি যেভাবে ধাপে ধাপে এই চিত্র অংকন করেছেন দেখে মনে হচ্ছে খুব সময় নিয়ে কাজ করতে হয়েছে।অসাধারণ হয়েছে,সুন্দর একটি অংকন শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

জি আপু এসব অঙ্কন করতে একটু সময় ও ধৈর্যের প্রয়োজন হয়। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বিড়াল এবং একটি পাখির মধ্যে মুখোমুখি ভালোবাসার খুব সুন্দর একটি দৃশ্য অংকন করেছেন ❤️❤️👌সত্যিই আপনার ইউনিক চিন্তাধারার তারিফ করতে হয়👌 ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন👌 শুভেচ্ছা রইল আপনার জন্য👌👌

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

আপনি পেন্সিল দিয়ে চমৎকার একটি চিত্র অংকন করলেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। এক কথায় কি বলব অসাধারণ হয়েছে ।আপনি পাখি ও বিড়ালের দিকে চাহনির দৃশ্য খুব সুন্দর ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। বিশেষ করে কালার কমিউনিকেশন এর বিষয়টা খুব সুন্দর ভাবে দক্ষতা সহকারে করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

অনেক দুর্দান্ত একটি চিত্র অঙ্কন করেছেন আপনি। আমি তো দেখে ভেবেছিলাম সত্তিকারের পাখি এবং বিড়াল। বিড়ালটা এত সুন্দর লাগছে দেখতে কি বলবো। আপনি এত সুন্দর ভাবে চিত্রাংকন করেছেন আমি তো ভেবে অবাক হয়ে গেলাম ‌ আপনি চিত্রাংকন টা খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন আমার কাছে অসম্ভব ভালো লাগলো। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আসলে আপু আপনার মন্তব্য পড়ে আমিও মুগ্ধ হয়ে গেছি। খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা এতটা অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57946.22
ETH 3059.94
USDT 1.00
SBD 2.34