ম্যান্ডেলার সাথে থ্রিডি // মাছের ম্যান্ডেলা থ্রিডি চিত্রাংকন (১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো, স্টিমিটের সহযোদ্ধারা,
"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। আজকে আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে" আমার নিজের হাতের তৈরি একটি ম্যান্ডেলা সাথে থ্রিডি চিত্রাঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি।

আমি আজকে যে চিত্রাংকনটি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি সেটি হচ্ছে "মাছের ম্যান্ডেলা থ্রিডি চিত্রাংকন"

IMG_20211117_221359.jpg

এই সপ্তাহে ম্যান্ডেলা চিত্রাংকন তেমন একটা করতে পারিনি অনেক ব্যস্ততার কারণে। তারপরও একটু সময় করে ম্যান্ডেলা চিত্রাংকনটি করে আপনাদের সামনে উপস্থাপন করলাম। তাহলে চলুন দেরি না করে আমার ধাপে ধাপে "মাছের ম্যান্ডেলার চিত্রাংকন" করাটি দেখে নি এবং সেই সাথে আপনারাও শিখে নিন। আশা করি আপনাদের আমার চিত্রাংকনটি ভালো লাগবে।

IMG_20211117_221709.jpg

উপকরণ সমূহ

  • ড্রইং খাতা
  • কাঠপেন্সিল
  • পেন্সিল কাটার
  • পেন্সিল কম্পাস
  • রাবার
  • কালো জেল পেন
  • রুলার।

IMG_20211118_023018.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি কাঠ পেন্সিল এর সাহায্যে ড্রয়িং খাতার মধ্যে একটা মাছের আকৃতি এঁকেছি।

IMG_20211118_022956.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি মাছের লেজের অংশটিকে বড় করে একে আপনাদেরকে দেখনোর চেষ্টা করেছি।

IMG_20211118_022939.jpg

তৃতীয় ধাপঃ

  • এপর্যায়ে আমি মাছির চোখ এঁকেছি ও মাছের মাথার অংশকে আলাদা করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20211118_022919.jpg

চতুর্থ ধাপঃ

  • এরপর আমি মাছের উপরের অংশ মানে মাছের পাখনাটিকে একে আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20211118_022853.jpg

পঞ্চম ধাপঃ

  • এ পর্যায়ে আমি মাছের নিচের অংশের মানে মাছের নিচের পাখনা গুলোকে এঁকে আপনাদেরকে দেখিয়েছি।

IMG_20211118_022831.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এতক্ষণ আমি পুরো মাছটিকে অংকন করেছি তা সম্পূর্ণ পেন্সিল দিয়ে করেছি। তার কারণ হলো আমার যদি কোন ভুল হয়ে থাকে তাহলে আমি একে মুছে আবার পুনরায় আর্ট করতে পারবো। তাই আমি এখন পেন্সিলের দাগ এর উপরে আমি একটি জেল পেন এর সাহায্যে পুরো পেন্সিল দিয়ে অঙ্কন করা মাছটিকে আবার এঁকে নিলাম।

IMG_20211118_022708.jpg

সপ্তম ধাপঃ

  • এখন আমি মাছটিকে একটি ম্যান্ডেলার ডিজাইনে আপনাদেরকে দেখানোর চেষ্টা করব। তাই আমি প্রথমে একটি পেন্সিল কম্পাসের সাহায্যে মাছটির শরীরে বেশ কিছু ছোট ছোট বৃত্ত এঁকে নিলাম।

IMG_20211118_022649.jpg

অষ্টম ধাপঃ

  • এরপর আমি ছোট ছোট বৃত্ত গুলোকে একটি ম্যান্ডেলার ডিজাইনের ফুটিয়ে তোলার চেষ্টা করছি।

IMG_20211118_022632.jpg
IMG_20211118_022605.jpg

নবম ধাপঃ

  • এ পর্যায়ে আমি মাছের পাখনাগুলোকে ও লেজটিকে কিছু ম্যান্ডেলা ডিজাইনের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

IMG_20211118_022544.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এখন আমি মাছটিকে থ্রিডিতে রূপ দেওয়ার জন্য মাছটির বরাবর একটু নিচে পেন্সিল এর সাহায্যে একটি প্রতিচ্ছবি একে নিলাম তারপর মাছটিকে একটি রুলার এর সাহায্যে মার্ক করে উপরের অংশটি কেটে নিলাম।

IMG_20211117_220255.jpg

  • আর এই পর্যায়ে আমার তৈরী হয়ে গেল আজকের মাছের মান্ডালা থ্রিডি চিত্রাংকনটি।

IMG_20211117_221359.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্যের মাধ্যমে জানাতে পারেন।

সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

অসাধারণ হয়েছে আপনার মাছের ম্যান্ডেলা থ্রিডি চিত্রাংকন। সত্যি অসাধারণ ছিলো। আপনি ধাপে ধাপে উপস্থাপন করছেন অনেক সুন্দর। ধন্যবাদ আপনাকে এতো সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

জি ভাই আপনার জন্যও অনেক শুভকামনা। আপনার অসাধারণ মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

🥰🥰🥰

 3 years ago 

প্রথমেই বলি আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল। ম্যান্ডেলার সম্পর্কে আমার খুব একটা ধারণা ছিল না। তবে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে এসে কয়েকজন সদস্যকে খুব সুন্দর সুন্দর ম্যান্ডেলা আর্ট করতে দেখেছি। তবে থ্রিডি ম্যান্ডেলা আর্ট এই প্রথম দেখলাম। আপনার কাজটা অত্যন্ত সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা হাতের কাজ আমাদের সামনে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য ও গঠনমূলক আলোচনা আমাকে অনুপ্রাণিত করেছে। শুভকামনা অবিরাম।

ম্যান্ডেলার সাথে 3D চিত্র অংকন টি দেখে অনেক অসাধারণ এবং মন মুগ্ধকর হয়েছে। আমার বাংলা ব্লগ কমিউনিটি সৃজনশীলতা মানুষের কোনভাবেই নেই।আপনার এই 3D অংকটি দেখে অনেক ভালো লাগলো। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং আপনার প্রতি শুভকামনা রইল

 3 years ago 

আপনার জন্যও শুভকামনা। অসংখ্য ধন্যবাদ ভাই আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

থ্রিডি অংকন গুলো আমার খুবই ভালো লাগে। তবে আমি কখনো চেষ্টা করিনি তৈরি করার। আপনার থ্রিডি অংকটি আমার অনেক ভালো লেগেছে ভাইয়া। আপনি দারুন ভাবে উপস্থাপন করেছেন। আমি অবশ্যই চেষ্টা করব একদিন তৈরি করার।

 3 years ago 

অবশ্যই একদিন চেষ্টা করবেন। আশা করি পেরে যাবেন কারণ মানুষ পারে না এমন কিছু নেই। অসংখ্য ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ম্যান্ডেলার আর্টগুলো এমনিতেই খুব চমৎকার লাগে দেখতে। আপনি তো থ্রিডি ম্যান্ডেলা আর্ট করেছেন। তাহলে বুঝতেই পারছেন আপনার আর্টটি কত বেশি সুন্দর হয়েছে। আপনার আর্ট এর প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে দেখিয়েছেন যা দেখে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। আপনার অসাধারণ মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

মান্ডালা সবসময় আমার পছন্দের একটা জায়গা। তবে আপনি সবার পছন্দের দুটি জিনিষকে একত্র করেছেন।অর্থাৎ মান্ডালা এবং থ্রি ডি আর্টকে একত্র করেছেন।উপরের অংশ কাটার পর অনেক বেশি থ্রি ডি লুক আসছে।

 3 years ago 

জি আপু বরাবরই আপনার মন্তব্য পেলে আমার কাছে খুবই ভালো লাগে। সবার আগে দেখি আপনার কেমন লেগেছে আমার পোস্টটি। কারণ আপনার মন্তব্যের মাঝে আমি অনেক অনুপ্রেরণা খুঁজে পাই। আমার পোস্টটি ভাল লাগার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ। আপনি খুবই সুন্দর ভাবে মাছের এই চিত্রটি অঙ্কন করেছেন। আমি দেখে সত্যিই অনেক আনন্দিত হয়েছি। আপনার প্রতিটি ধাপ আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। আপনার মন্তব্যে আমিও মুগ্ধ এবং সেই সাথে অনেক আনন্দিত ও বটে।

 3 years ago 

সত্যিই ম্যান্ডেলা সাথে থ্রিডি অংকন আপনি খুব দক্ষতার সাথে কাজটি সম্পন্ন করেছেন। আমার খুবই ভালো লেগেছে এবং মাছটি খুব সুন্দর ভাবে ফুটে উঠেছে। আপনি বরাবরই ভাল অঙ্কন করে থাকেন। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

ম্যান্ডেলা এবং থ্রিডি মিলিয়ে অনেক সুন্দর একটা আর্ট করে নিয়েছেন। আমার কাছে সত্যিই অসাধারণ লিখেছেন। মাছের ডিজাইনটা তো এক কথায় অসাধারণ হয়েছে। মাছের ভিতরে ছোট ছোট ডিজাইন দেখতে অনেক সুন্দর দেখায়। অনেক ধন্যবাদ আপনাকে ভাইয়া এতো সুন্দর ভাবে একটা আর্ট করে আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনাদের মন্তব্যে আমি নিজেকে অনেক গর্বিত মনে করি। তাই চেষ্টা করব আরও ভালো ভালো কিছু আপনাদের উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

আপনি অনেক সুন্দর করে ম্যান্ডেলার থ্রি-ডি এর চিত্র অঙ্কন করেছেন। যদিও ম্যান্ডেলার সাথে সামুদ্রিক মাছের ছবি অংকন এর আগে কখনো দেখিনি। আপনি নতুনত্ব যোগ করে অনেক সুন্দর করে উপস্থাপন করেছে। এবং ধাপে ধাপে আমাদের সাথে শেয়ার করেছেন। এত সুন্দর একটা থ্রিডি চিত্র অংকন আমাদের উপহার দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ রইল।

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ। আপনার গঠনমূলক মন্তব্য আমাকে আরো সুন্দর সুন্দর ম্যান্ডেলাও থ্রিডি চিত্রাঙ্কনে উৎসাহিত করে। শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57605.40
ETH 3085.50
USDT 1.00
SBD 2.31