স্পেশাল পিঠা রেসিপি // চন্দ্রকান্তি পিঠার রেসিপি (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটিল সহযোদ্ধারা,
আসসালামু আলাইকুম সকলের প্রতি রইল আমার প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।
যেহেতু শীতকাল চলছে তাই শীতকালে কম বেশী সকল বাসাবাড়িতে পিঠা তৈরি হয়। এবং পিঠা বাঙ্গালীদের একটি ঐতিহ্য আর এই পিঠা তৈরি করে খায় না এমন কেউ আমার মতে নেই। তো তারই ধারাবাহিকতায় আমি আজকে একটি সম্পূর্ণ নতুন পিঠা রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি।
আমি আজকে যে পিঠাটি আপনাদের সামনে তৈরি করে শেয়ার করতে যাচ্ছি সেই পিঠার নাম হচ্ছে "চন্দ্রকান্তি পিঠা"।

এই পিঠার বিশেষত্ব হচ্ছে পিঠাটি উপরের অংশ কুড়কুড়ে ও মচমচে হয়ে থাকে এবং ভেতরের অংশ একবারে তুলতুলে নরম থাকে। আপনারা যদি রেখে খেতে চান তাহলে ছয় মাস অব্দি এটা রেখে খেতে পারবেন।

IMG_20211102_135842.jpg

পিঠাটি খেতে অনেক টেস্টি হয়ে থাকে। যেহেতু আমি এই পিঠার মধ্যে মুগ ডাল ব্যবহার করেছি আপনারা হয়তো ভেবে থাকবেন যে মুগ ডালের একটা ফ্লেভার থাকে সেই ফ্লেভারটা খুব একটা ভালো নয়, কিন্তু পিঠাটি যখন সম্পূর্ণ তৈরি হয়ে যায় তখন এই ফ্লেভারটা আর থাকে না। খুব সামান্য পরিমাণে থাকে যেটা ভালোই লাগে খারাপ লাগে না। আশা করি আমার পিঠাটি আপনাদের কাছে ভালো লাগবে। তাহলে চলুন আর দেরি না করে কিভাবে আমি পিঠা রেসিপি তৈরি করেছি আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20211102_140142.jpg

উপকরণ ও পরিমানঃ

  • মুগডাল: দেড় কাপ
  • পোলাউর চাউল: আধা কাপ এর একটু বেশি
  • ঘি: দুই চামচ
  • এলাচ গুঁড়ো: এক চামচ
  • চিনি: আমি এখানে আধা কাপ এর একটু বেশি ব্যবহার করেছি আপনারা চাইলে আরো বেশি ব্যবহার করতে পারেন যারা মিষ্টি বেশি খান।
  • লবণ: পরিমাণমতো
  • সয়াবিন: তেল পরিমান মত।

IMG_20211102_120203.jpg

প্রথম ধাপঃ

  • এখানে প্রথমে আমি মুগ ডাল এবং পোলাউর চাউলকে আলাদা আলাদা বাটিতে নিয়ে দুই ঘণ্টারও বেশি সময় ধরে ভিজিয়ে রেখে ছিলাম।

IMG_20211102_113442.jpg

IMG_20211102_113458.jpg

দ্বিতীয় ধাপঃ

  • ভিজিয়ে রাখা পোলাউর চাউল এবং মুগডাল গুলোকে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে আমি এই দুটোকে একসাথে ব্লান্ডার করে নিলাম।

IMG_20211102_120746.jpg

IMG_20211102_121008.jpg

IMG_20211102_121739.jpg

তৃতীয় ধাপঃ

  • এরপর আমি চুলের মধ্যে একটি পাইপেন বসিয়ে সে পাইপেনের মধ্যে এক কাপ পরিমান পানি ঢেলে দিলাম এবং পর্যায়ক্রমে পরিমান মত লবন, এলাচ গুঁড়ো, ঘি ও চিনি দিয়ে একটা মিশ্রণ তৈরি করলাম।

IMG_20211102_122448.jpg

IMG_20211102_122529.jpg

IMG_20211102_123052.jpg

IMG_20211102_123304.jpg

IMG_20211102_123345.jpg

IMG_20211102_123434.jpg

চতুর্থ ধাপঃ

  • এরপর আমি আগে ব্লেন্ডার করা চাউল এবং মুগ ডালের মিশ্রণটিকে এই নতুন মিশ্রণটির মধ্যে ঢেলে দিলাম। তারপর মিশ্রনটিকে ভালোভাবে নেড়ে চেড়ে পানি শুকিয়ে একটি ডো তৈরি করে নিলাম।

IMG_20211102_123727.jpg

IMG_20211102_123811.jpg

IMG_20211102_123922.jpg

IMG_20211102_124235.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি একটা প্লেট এর মধ্যে কিছু পরিমাণ সয়াবিন তেল ভালো করে মেখে নিলাম তারপর তৈরি করা ডো টি এর মধ্যে দিয়ে এটিকে ভালভাবে চাপিয়ে প্লেটের সমান করে নিলাম। এরপর একটা ছুরি সাহায্যে এটিকে কেটে ছোট ছোট পিস তৈরি করে নিলাম।

IMG_20211102_124442.jpg

IMG_20211102_124911.jpg

IMG_20211102_130902.jpg

IMG_20211102_131754.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এখন আমি চলে এসেছি পিঠা তৈরীর একেবারে চূড়ান্ত পর্যায়ে। এবার আমি একটি পাইপেল আবার চুলায় বসিয়ে সেখানে পরিমান মত তেল দিয়ে তেলটাকে গরম করে নিলাম এবং কেটে নেওয়া পিঠার পিচ গুলো এক এক করে এর মধ্যে ভেজে নিলাম। এরপর আরও কিছুক্ষণ ভালো করে ভেজে নেওয়ার পর যখন এর কালারটা একটু বাদামী রঙের আসলো তখন আমি এটিকে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20211102_132049.jpg

IMG_20211102_132238.jpg

IMG_20211102_132650.jpg

IMG_20211102_133413.jpg

IMG_20211102_135740.jpg

  • আর এই ভাবেই ধাপে ধাপে তৈরি হয়ে গেল আমার আজকের স্পেশাল চন্দ্রকান্তি পিঠা। যা আমি আপনাদের সামনে পরিবেশন ককরলাম।আশা করি আপনাদের কাছে ভাল লেগেছে।

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আপনারা সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন নিজের প্রতি খেয়াল রাখবেন আর বিশেষ করে আমার জন্য একটু দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabe

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

ভাইয়া আপনার পিঠার রেসিপিটি খুবই চমৎকার হয়েছে। চন্দ্র ক্রান্তি পিঠা আমি প্রথম শুনলাম ।আমি কখনো এই পিঠা দেখিনিও খাই নি। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদএত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনাদের মন্তব্যের আরো ভালো ভালো রেসিপি করার উৎসাহ জাগে। এবং আপনাদের অসাধারণ মন্তব্যে আরও উৎসাহ পাই। অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া আপনার চন্দ্রকান্তি পিঠাটি খুবই অসাধারণ হয়েছে। এই নামটি আমি প্রথম শুনলাম পিঠাটি ও প্রথম দেখলাম। দেখে মনে হচ্ছে পিঠাটি খুবই সুস্বাদু হয়েছে।আপনি খুব সুন্দর করে চন্দ্রকান্তি পিঠার রেসিপি উপস্থাপন করেছেন। আপনার রেসিপিটি দেখে আমি শিখে নিলাম আমি অবশ্যই বাসায় দিন ট্রাই করে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর এসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অবশ্যই একদিন বাসায় ট্রাই করে নিবেন আশা করি ভালো লাগবে। আপনার অসাধারণ মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল।

বাহ ভাইয়া সত্যি অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন। আমার কাছে একবার স্পেশাল চন্দ্রকান্তি পিঠার রেসিপি অনেক ভালো লেগেছে। প্রত্যেকটা ধাপ দেখে বোঝা যাচ্ছে এটা খেতে মনে হচ্ছে অনেক টেস্টটি হয়েছে। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

আপনার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন রইল। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

You have been upvoted by @abuahmad, a Country Representative of Bangladesh. We are voting with the Steemit Community Curator @steemcurator07 account to support the quality contents on steemit.


I invite you to join #club-5050 if you haven’t joined yet



Follow @steemitblog for all the latest update and
Keep creating qualityful contents on Steemit!

Steem On

 3 years ago 

আপনি খুবই বিস্তারিতভাবে পিঠাগুলো তৈরি করা দেখিয়েছেন। পিঠা গুলোর নাম যেমন সুন্দর দেখতে খুব সুন্দর,খেতে ও নিশ্চয়ই মজার। আমি কখনো এই পিঠাগুলো খাইনি।
ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পিঠা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য ।

 3 years ago 

অবশ্যই ভাইয়া পিঠা গুলা একদিন বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, অনেক ভালো লাগে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

স্পেশাল পিঠা রেসিপি // চন্দ্রকান্তি পিঠার রেসিপি এই পিঠা আমার এখনো খাওয়া হয়নি আপনার রেসিপি দেখে তো খেতে ইচ্ছা করছে ভাই আমি অবশ্যই বাসায় তৈরি করবো ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইলো

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্য আমাকে আরও অনুপ্রাণিত করে।

 3 years ago 

আপনার ব্যতিক্রম ধর্মী চন্দ্রকান্তি পিঠার রেসিপি টা অনেক সুন্দর হয়েছে আর ছবিসহ যেভাবে বর্ণনা দিয়েছেন এতে খুব সহজে বুঝতে পেরেছি যে কিভাবে পিঠাটি তৈরি করতে হবে।

 3 years ago 

আমার রেসিপি দেখে যদি আপনারা ভালো বুঝতে পারেন এটাই আমার সার্থকতা। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

দারুন সব পিঠার আয়োজন চলছে আমার বাংলা ব্লগে। লোভ সামলানো যাবেই না।আমি এই পিঠার নাম এই প্রথম শুনলাম। আচ্ছা এই পিঠা যদি মাসকালাই এর ডাল দিয়ে করা হয় তবে কি হবে ? ধন্যবাদ সুন্দর একটা পিঠার রেসিপি উপহার দেওয়ার জন্য। ভাল থাকবেন।

 3 years ago 

সেটাও আপনি পরীক্ষামূলক একবার করে দেখতে পারেন আশা করি খারাপ হবে না। অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ মন্তব্যের জন্য। শুভকামনা অবিরাম।

ভাইয়া আপনার বানানো এই পিঠার নাম আমি নতুন শুনলাম। খেতে মনে হচ্ছে খুব টেস্টি হবে। পিঠার কনটেস্টে এসে অনেক নতুন নতুন পিঠার রেসিপি শিখছি। আপনার থেকেও একটা মজাদার ও সহজ রেসিপি শিখে নিলাম। আপনি এতো সুন্দর করে ধাপে ধাপে উপস্থাপন করেছেন যে বুঝতে কোন অসুবিধা হয় নি ভাইয়া অনেক শুভকামনা রইল আপনার জন্যে।

 3 years ago 

আপনারা যে আমার রেসিপি দেখে শিখে নিয়েছেন এটা শুনে খুব ভালো লাগলো। অবশ্যই বাসায় এ পিঠাটি তৈরি করে খেয়ে দেখবেন তাহলে এর টেস্টটা বুঝতে পারবেন কেমন হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

খুবই সুন্দর আর ইউনিক একটি পিঠার রেসিপি!
আপনি যেভাবে বর্ণনা করলেন মনে হচ্ছে খুব মজাদার হবে এই পিঠা টা 😋

অনেক সহজ করে ধাপে ধাপে রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

জি আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ। অবশ্যই বাসায় রেসিপিটি একবার বানিয়ে খেয়ে দেখবেন আসলেই খুব মজাদার একটা রেসিপি। আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.11
JST 0.030
BTC 67768.16
ETH 3769.63
USDT 1.00
SBD 3.48