পেন্সিল অংকন // একটি গরুর কার্টুন চিত্রাংকন (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটের সহযোদ্ধারা, "আসসালামুয়ালাইকুম"

আমি আলাউদ্দিন পাবেল। বাংলাদেশ থেকে বলছি।

আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। আজকে আমি আবারো একটি পেন্সিলের চিত্রাংকন নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। যদিও এই চিত্রাংকনটি প্যানথম দাদার একটি পোস্টকে কেন্দ্র করে করেছি এবং দাদার দেওয়া স্ট্রাকচারকে ফলো করে এই আটটি সাধ্যমত করার চেষ্টা করেছি।

IMG_20211129_015031.jpg

প্যানথম দাদার 2 মিনিটে যে স্ট্রাকচারটি দেখিয়েছেন সত্যিই অসাধারণ ছিল। আসলে কল্পনাও করা যায় না এত সর্টকাটে এরকম একটি স্কেচ খুব দ্রুত তৈরি করা যায়।
তবে যারা চেষ্টা করবে আমার মতে তাদের কাছে এটা কোন ব্যাপারই না। আমিও বেশ কয়েকবার চেষ্টা করেছি প্রথমে অনেকটা সময় লেগে গিয়েছিল। তারপর যত বেশি চেষ্টা করেছি ততটাই সময় কমে এসেছে। যেহেতু পেশাদার আটিস্ট নয়, তাই হয়তো দুই মিনিটে এটি তৈরি করতে পারলাম না। কিন্তু যথেষ্ট চেষ্টা করেছি তৈরি করার জন্য হয়তো আস্তে আস্তে এটাও করতে সফল হব। আর এতেই বোঝা যায় মানুষ চেষ্টা করলে যেকোনো অসাধ্যকে সাধন করতে পারে যদি তার ভিতরে কাজটি করার ইচ্ছা, আগ্রহ ও যথেষ্ট ধৈর্য থাকে।

তাহলে চলুন বন্ধুরা কিভাবে আমি এই প্যানথম দাদার দুই মিনিটের স্ট্রাকচার এর সাহায্যে সম্পূর্ণ স্কেচটি ধাপে ধাপে অংকন করলাম, তা আপনাদের সামনে উপস্থাপন করি।

IMG_20211129_020148.jpg

প্রয়োজনীয় উপকরণঃ

  • ড্রইং পেপার
  • কাঠ পেন্সিল
  • রাবার ও
  • কাটার

IMG_20211129_110348.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি ড্রয়িং পেপারে কাঠপেন্সিলের সাহায্যে দাদার তৈরি করার দুই মিনিটের স্ট্রাকচারটিকে ফলো করে একটি গরুর মাথা অংকন করার জন্য একটি ক্রস ও নিচে একটি লাভের মত করে নাক গুলোকে অংকন করলাম।

IMG_20211129_110549.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি যে লাভ চিহ্নটা অংকন করলাম তার ভেতরে দুটি ছোট ছোট গোল বৃত্ত দিয়ে পেন্সিল এর সাহায্যে ভরাট করে নাক গুলো অঙ্কন করে দেখিয়েছি এবং মাথার উপরে একটি ডিজাইন অঙ্কন করেছি। এবং গরুর দুটি চোখ অঙ্কন করলাম।

IMG_20211129_110653.jpg

তৃতীয় ধাপঃ

  • এরপর আমি গরুর দুটি সিংহ এবং মুখমন্ডলটা গোল করে অঙ্কন করে আপনাদের দেখানোর চেষ্টা করলাম।

IMG_20211129_014123.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি গরুর দুটির কান অংকন করলাম এবং মাঝখানের ক্রস চিহ্নটি রাবারের সহজে মুছে দিলাম।

IMG_20211129_014155.jpg

পঞ্চম ধাপঃ

  • মাথার সম্পূর্ণ অংকন শেষ করে এবার আমি গরুরটি শরীরের আকৃতি দেওয়ার জন্য তার শরীরের কিছু অংশ এবং সামনের পায়ের কিছু অংশ অঙ্কন করে আপনাদেরকে দেখালাম।

IMG_20211129_014220.jpg

IMG_20211129_014244.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি গরুটির পেছনের অংশ ও পিছনের পা গুলো ও গরুর ওলান অঙ্কন করে আপনাদেরকে দেখালাম।

IMG_20211129_014315.jpg

IMG_20211129_014348.jpg

সপ্তম ধাপঃ

  • এরপর আমি গরুরটির লেজটিকে অঙ্কন করলাম এবং সেইসাথে গরুটির শরীরের সম্পূর্ণ অংশ অঙ্কন করা হয়ে গেল। এইবার আমি এর শরীরে উপরে কিছু ডিজাইন দেওয়ার চেষ্টা করব সে ডিজাইনগুলো দেওয়ার জন্য কিছু অঙ্কন করে নিলাম।

IMG_20211129_014428.jpg

IMG_20211129_014552.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এরপর আমি যে ডিজাইন গুলো অংকন করেছি সেই ডিজাইন গুলোর মধ্যে পেন্সিল এর সাহায্যে সাদাকালো একটা ডিজাইন ফুটিয়ে তোলার চেষ্টা করেছি আশা করি আপনারা দেখতে পেয়েছেন।

IMG_20211129_014655.jpg

IMG_20211129_014714.jpg

  • আর এতে করেই তৈরি হয়ে গেল আমার আজকের দাদার দেওয়া দুই মিনিটের স্ট্রাকচার এর সাহায্যে সম্পূর্ণ স্কেচটি আশাকরি আপনাদের ভাল লেগেছে।

জানিনা কতটুক করতে পেরেছি আমি আমার অভিজ্ঞতার ভিত্তিতে যথাসাধ্য চেষ্টা করেছি। তারপরও আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে ভালো-মন্দ বিচার বিশ্লেষণ করে জানাবেন। আমার পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সবার জন্য শুভকামনা অবিরাম।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনচট্টগ্রাম, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  

ওয়াও ভাই অনেক সুন্দর হয়েছে গরুর চিত্র অংকন টি । দেখে মুগ্ধ হয়ে গেলাম । আসলে ভাই অল্প সময়ে অনেক সুন্দর সুন্দর চিত্র অংকন করা যায় । সেটা দাদা আমাদেরকে খুব সুন্দর ভাবে বুঝিয়েছেন ।

ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই পদ্ধতি গুলো জানা থাকলে খুব অল্পসময়ের ভালো ভালো চিত্র অঙ্কন করা যায়। অসংখ্য ধন্যবাদ ভাই আপনি বিষয়টি বুঝতে পেরেছেন এজন্য।

দারুণ লাগছে ভাইয়া আপনার গাভী গরুর ছবিটি।গরুর মুখ অঙ্কনটা আমার কাছে সব থেকে বেশি ভালো লাগছে।ক্রস দিয়ে মুখ অঙ্কন দারুণ একটি ব্যাপার।আপনার আঁকানো ছবিটি হল্যান্ডের হলেস্টাইন ফ্রিসিয়ান গরুর মতো লাগছে যা একটু দুধেল জাতের গরু।শুভকামনা রইলো ভাইয়া আপনার জন্য এবং ধন্যবাদ দারুণ একটি পদ্ধতির মাধ্যমে অঙ্কনটি শেয়ার করার জন্য।

 3 years ago 

আসলে ভাই আজকে যে পদ্ধতি মাধ্যমে আমি চিত্রাঙ্গনটি করেছি এটা সম্পূর্ণ দাদার দেওয়া একটা কৌশল মাত্র, আমি একটু চেষ্টা করলাম এই আর কি। অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া আপনি যে দাদার আর্টটি দেখে চেষ্টা করেছেন এবং শেষ পর্যন্ত এত সুন্দর একটি গরু এঁকেছেন তা দেখে সত্যিই আমি অবাক হয়েছি। খুব সুন্দর হয়েছে আপনার গরুর আর্টটি। আপনি দাদার প্রতিটি স্টেপস খুব সুন্দর ফলো করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু। যাক আপনার মন্তব্যে একটু স্বস্তি পেলাম যে দাদার পোস্ট এর কাছাকাছি যেতে পেরেছি। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

অসাধারণ হয়েছে আপনার ঘর ভাঙ্গন দেখতে খুবই সুন্দর দেখাচ্ছে একদম অস্ট্রেলিয়ান গরুর মত ধাপ গুলো সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার

 3 years ago 

ওয়াও ভাই গরুটা দেখতে অসাধারন আর কিউট লাগছে।খুব সুন্দর নিখুত ভাবে অংকন করেছেন ধাপ গুলোও বেশ গুছিয়ে উপস্থাপন করেছেন।শুভ কামনা।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই, আপনার মন্তব্যে আমি অনুপ্রাণিত হই। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

বাহ ভাইয়া আপনার গরু চিত্র অংকন টি দেখতে অনেক সুন্দর হয়েছে। দেখে আমার খুবই ভালো লাগলো। আর যাই হোক এরকম ইউনিক পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে আমার বাংলা ব্লগের পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

জি ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ ও প্রাণঢালা শুভেচ্ছা। আপনার গঠনমূলক মন্তব্যে আমি মুগ্ধ আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

গরুর কার্টুন চিত্র অংকনটি আমার খুবই ভালো লেগেছে। আপনি খুবই সুন্দর ভাবে এই অংকনটি করেছেন। আপনার ধাপে ধাপে উপস্থাপন আমার অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

খুব ভালো লাগছে শুনে আমার চিত্রাংকন টি আপনার কাছে ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 

খুব ভালো অংকন দেখলাম।
গরুটি অষ্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের মনে হচ্ছে। কত সুন্দর করে তাকিয়ে আছে।
সুন্দর ফিনিশিং এর কাজ ছিল।
এগিয়ে যান ভাই দোয়া রইল 🥀

 3 years ago 

জি ভাই দোয়া করবেন অবশ্যই। তবে গরু যেভাবে তাকিয়ে আছে ভয় পাওয়ার কিছু নেই এবং শিং দিয়া গুঁতা দেওয়ার কোন সুযোগ নেই হাহাহাহা......। অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 

আসলে আপনার চিত্রাংকনটি জাস্ট অসাধারণ হয়েছে। মনে হচ্ছে বাস্তবের কোনো একটি গরু দাঁড়িয়ে আছে। দেখে বোঝাই যাচ্ছে আপনার হাতের কাজ ভালো। আপনি খুব নিপুণভাবে আর্ট করেন।

আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

আপনার জন্য শুভকামনা অসংখ্য ধন্যবাদ। আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের আরো ভালো ভালো চিত্রাংকন উপহার দিতে পারব ইনশাআল্লাহ। দোয়া করবেন।

বাহ! আপনি খুব সুন্দর আইডিয়া ফলো করে আর্ট করেছেন দেখে খুবই সুন্দর লেগেছে, rme দাদা সেদিন ঠিক এভাবেই গরুর মাথা আর্ট করা দেখিয়েছিলো। খুব সুন্দর হয়েছে ভাইয়া। শুভ কামনা রইলো আপনার জন্য,এভাবেই করতে থাকুন আরও সুন্দর হবে।

 3 years ago 

জি ভাই আপনি ঠিকই বলেছেন চেষ্টা করছি আরও সুন্দর করে উপহার দেওয়ার জন্য আপনাদেরকে। অবশ্যই দোয়া করবেন আপনার জন্য শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57400.65
ETH 3108.60
USDT 1.00
SBD 2.42