কবিতা আবৃত্তি প্রতিযোগিতা // সুনীল গঙ্গোপাধ্যায়ের "পাহাড় চূড়ায়"আমার অংশগ্রহণ।

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

png_20220412_114858_0000.png

আমি সর্বপ্রথম @blacks দাদাকে ধন্যবাদ জানাই এত সুন্দর একটি কবিতা আবৃত্তির আয়োজন করার জন্য। সেইসাথে কবিতা আবৃত্তি নিয়ে আমার কিছু ব্যক্তিগত মতামত। আমার কবিতা আবৃত্তি করতে খুবই ভালো লাগে। সবচেয়ে বড় কথা হচ্ছে আমি চেষ্টা করি যে কোন প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য, আসলে বিজয়ী হওয়ার জন্য একটা টার্গেট থাকে তারপরও না হতে পারলেও কোন আক্ষেপ করিনা। এই কারণে আমি চেষ্টা করে যাবো ইনশাআল্লাহ একসময় না একসময় আমার বিজয় আসবেই। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।

কবিতার মূলভাব

এখানে কবি সুনীল গঙ্গোপাধ্যায় তাঁর এই কবিতায় মানুষের জীবনকে তিনটি ভাগে ভাগ করে প্রত্যেকটা ভাগের আলাদা আলাদা ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করেছেন। প্রথমত তিনি ছেলেবেলা বা শৈশবকালের সাথে ছোট্ট একটি দ্বীপের উদাহরণ দিয়েছেন এবং সেই ছেলেবেলা বা শৈশবের ছোট ছোট বাচ্চাদেরকে অনেকগুলো প্রজাপতির সাথে তুলনা করেছেন তিনি। এবং শৈশব থেকে কৈশোর অবধি পর্যন্ত সেই দস্যিপনা আনন্দ-উল্লাস সবকিছুকে এখানে কবি বুঝাতে চেয়েছেন। এরপর যখন মানুষ যৌবনে পা দেয় তখন সে কোন একটা জায়গায় সীমাবদ্ধ থাকতে পারে না। সেজন্য কবি এই যৌবন কালটাকে নদীর সাথে তুলনা করেছেন এবং সেই সময়টাকে তার সব কিছু বুঝে ওঠার এবং তার যে আনন্দঘন মুহূর্ত গুলো একে অন্যের সাথে শেয়ার করা মূলত যৌবনকালকে তিনি এই নদীর সাথে এজন্যই তুলনা করেছেন। এরপরে মানুষ আস্তে আস্তে একটা সময় সে সবকিছু বুঝতে পারে দুনিয়াতে মানুষ অনেক রকম হয়ে থাকে। একেক মানুষের একেক রকম চারিত্রিক বৈশিষ্ট্য থাকে। সেখানে অবশ্যই ভাল-মন্দ দুটোই থাকে এবং সেখান থেকে আমরা অনেক কিছু শিক্ষা পাই। আর ওই শিক্ষাগ্রহণের মধ্যেই কবি হয়তো মানুষকে দেখেছিল মানুষ বেশি অহংকারী তাই তিনি যৌবন পার করে শেষ বয়সটাকে একটি পাহাড়ের সাথে তুলনা করতে চেয়েছেন। যেখানে কোন অহংকার থাকবে না যেখানে কেউ তার কোন কথা শুনবে না শুধু সেই একা থাকবে। এখানে কারো সাথে প্রতিযোগিতা করতে হয়না নিজের মত করে চলতে পারে।

তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

🌹 পাহাড় চূড়ায়🌹'

______সুনীল গঙ্গোপাধ্যায়❤

অনেকদিন থেকেই আমার একটা পাহাড় কেনার শখ।
কিন্তু পাহাড় কে বিক্রি করে তা জানি না।
যদি তার দেখা পেতাম,
দামের জন্য আটকাতো না।
আমার নিজস্ব একটা নদী আছে,
সেটা দিয়ে দিতাম পাহাড়টার বদলে।

কে না জানে, পাহাড়ের চেয়ে নদীর দামই বেশী।
পাহাড় স্থানু, নদী বহমান।
তবু আমি নদীর বদলে পাহাড়টাই
কিনতাম।
কারণ, আমি ঠকতে চাই।

নদীটাও অবশ্য কিনেছিলামি একটা দ্বীপের বদলে।
ছেলেবেলায় আমার বেশ ছোট্টোখাট্টো,
ছিমছাম একটা দ্বীপ ছিল।
সেখানে অসংখ্য প্রজাপতি।
শৈশবে দ্বীপটি ছিল আমার বড় প্রিয়।
আমার যৌবনে দ্বীপটি আমার
কাছে মাপে ছোট লাগলো। প্রবহমান ছিপছিপে তন্বী নদীটি বেশ পছন্দ হল আমার।
বন্ধুরা বললো, ঐটুকু
একটা দ্বীপের বিনিময়ে এতবড়
একটা নদী পেয়েছিস?
খুব জিতেছিস তো মাইরি!
তখন জয়ের আনন্দে আমি বিহ্বল হতাম।
তখন সত্যিই আমি ভালবাসতাম নদীটিকে।
নদী আমার অনেক প্রশ্নের উত্তর দিত।
যেমন, বলো তো, আজ
সন্ধেবেলা বৃষ্টি হবে কিনা?
সে বলতো, আজ এখানে দক্ষিণ গরম হাওয়া।
শুধু একটি ছোট্ট দ্বীপে বৃষ্টি,
সে কী প্রবল বৃষ্টি, যেন একটা উৎসব!
আমি সেই দ্বীপে আর যেতে পারি না,
সে জানতো! সবাই জানে।
শৈশবে আর ফেরা যায় না।

এখন আমি একটা পাহাড় কিনতে চাই।
সেই পাহাড়ের পায়ের
কাছে থাকবে গহন অরণ্য, আমি সেই অরণ্য পার হয়ে যাব, তারপর শুধু রুক্ষ
কঠিন পাহাড়।
একেবারে চূড়ায়, মাথার
খুব কাছে আকাশ, নিচে বিপুলা পৃথিবী,
চরাচরে তীব্র নির্জনতা।
আমার কষ্ঠস্বর সেখানে কেউ শুনতে পাবে না।
আমি ঈশ্বর মানি না, তিনি আমার মাথার কাছে ঝুঁকে দাঁড়াবেন না।
আমি শুধু দশ দিককে উদ্দেশ্য করে বলবো,
প্রত্যেক মানুষই অহঙ্কারী, এখানে আমি একা-
এখানে আমার কোন অহঙ্কার নেই।
এখানে জয়ী হবার বদলে ক্ষমা চাইতে ভালো লাগে।
হে দশ দিক, আমি কোন দোষ করিনি।
আমাকে ক্ষমা করো।
Source

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ১২-০৪-২০২২ ইং

Sort:  
 2 years ago 

আপনি খুব সহজ সরল আর সাবলীলভাবে কবিতা আবৃত্তি করেছেন আর মূলভাবটি তুলে ধরেছেন। যা সত্যিই প্রশংসনীয় কাজ।
দারুন লেগেছে ভাই। দোয়া রইল।
ইনশাআল্লাহ ভালো কিছু হবে 👌

 2 years ago (edited)

কবিতার মূলভাবটি আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনি খুব সুন্দর করে কবিতার মূলভাবটি তুলে ধরেছে। আপনি স্পষ্ট এবং খুবই সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা আবৃত্তি খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন। বিশেষ করে আপনার কন্ঠে কবিতাটি খুব সুন্দর লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাই।

 2 years ago 

এই কবিতাটি অনেক কঠিন তার পরও আপনি এতো সুন্দর ভাবে আবৃত্তি করেছেন আমি তো মুগ্ধ হয়ে গেলাম ভাই। ভালোবাসা ও শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি শুনলাম। দারুন আবৃত্তি করেছেন আপনি। আমার কাছে বেশ ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

বাহ ভাইয়া আপনি তো খুব সুন্দর কবিতা আবৃতি করতে পারেন। আসলে আপনার প্রতিভা দেখে আমি খুবই মুগ্ধ। কি করতে পারেন না আপনি আর্ট, রেসিপি, কবিতআবৃতি,পুঁথি পাঠ সবকিছুতেই আপনি খুবই এক্সপার্ট। খুব ভালো লাগে আপনার প্রতিদিনের পোস্টগুলো। আপনার আজকের কবিতা আবৃত্তির খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভকামনা রইল।

ভাই আপনার কবিতা অর্বতিটি অসাধারণ লাগছে।আপনি খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপনা করছেন।আপনার গলাও অনেক দারুন।অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

পাহাড় চূড়ায় কবিতাটি আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে আবৃত্তি করেছেন। অত্যান্ত অসাধারণ হয়েছে। আসলে আপনার কন্ঠে কবিতাটি শুনে খুবই ভালো লাগলো। আশা করি আপনি এই প্রতিযোগিতায় প্রথম সারিতে অবস্থান করবেন। এত সুন্দর কবিতা আবৃত্তি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

বাহ ভাইয়া আপনি অনেক সুন্দর ভাবে কবিতাটি আবৃত্তি করেছেন। আবৃত্তি করার পাশাপাশি কবিতাটি সুন্দরভাবে উপস্থাপন করেছেন।
দোয়া করি যেন পরবর্তীতে আরো সুন্দর সুন্দর কবিতা আবৃতি নিয়ে আমাদের সাথে শেয়ার করেন
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

মন দিয়ে শুনলাম । খুবি ভাল লেগেছে কবিতা টি। সত্যি বলতে আপনার কর্মদক্ষতা এবং একাগ্রতা সব সময় প্রশংসার দাবী রাখে। ধন্যবাদ এবং শুভেচ্ছা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.030
BTC 58269.26
ETH 3067.65
USDT 1.00
SBD 2.25