DIY ("এসো নিজে করি" বিশেষ ক্রিসমাস সপ্তাহ) // নারিকেলের মালা দিয়ে টেবিল ল্যাম্প তৈরি ক্রাফট।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। আজকে আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে" DIY Event এ আবার ও আমার নিজের হাতের তৈরি ক্রাফট উপস্থাপন করতে যাচ্ছি।

আমি আজকে যে ক্রাফটি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি সেটি হচ্ছে "নারিকেলের মালা দিয়ে টেবিল ল্যাম্প তৈরি ক্রাফট"

IMG_20211227_194111.jpg

IMG_20211227_213725.jpg

IMG_20211227_194344.jpg

টেবিল ল্যাম্প ক্রাফটি আমি তৈরী করেছিলাম আমার ছোট মেয়ে পড়ার টেবিলের জন্য। অনেকদিন মেয়ে আমাকে বলছে, আব্বু আমাকে একটা টেবিল ল্যাম্প কিনে দাও না। আমি দিব দিব বলে সময় পাচ্ছিলাম না। তাছাড়া চিন্তা করলাম যেহেতু টেবিল ল্যাম্প ও দরকার আবার সেই সাথে স্টিমিট প্লাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ডাই ইভেন্টের প্রতিযোগিতা চলছে এজন্য আমি একটি টেবিল ল্যাম্প তৈরি করে এই ইভেন্টে দিলে কেমন হয়। যা চিন্তা করলাম তাই আজকে সারাদিন অনেক পরিশ্রম করে চেষ্টা করার পর এই টেবিল ল্যাম্প টি আপনাদের সামনে উপস্থাপন করতে সক্ষম হলাম এবং সেইসাথে এই টেবিল ল্যাম্পটি পেয়ে আমার মেয়ে অনেক খুশি।

IMG_20211227_194158.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই টেবিল ল্যাম্প ক্রাফটি ধাপে ধাপে তৈরি করেছি তো আপনাদের সামনে উপস্থাপন করি। আশা করি আমার আজকের এই টেবিল ল্যাম্প তৈরি প্রক্রিয়াটি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20211227_191640.jpg

প্রয়োজনীয় উপকরণ সমূহঃ

  • নারিকেলের মালা
  • একটি করাত
  • একটি কেচি
  • জি আই তার
  • একটি বাল্ব
  • একটি হোল্ডার
  • একটি প্লাগ
  • ইলেকট্রিক তার
  • একটি টেস্টার
  • গ্লু গান মেশিন এবং ঘাম
  • এক কালারের পোস্টার রং ও তুলি
  • ফেভিকল ঘাম
  • একটি পেন্সিল ও কম্পাস ও
  • রঙিন কাগজ।

নিচের ছবিতে আমি একটি ফোল্ডার ও বাল্ব এড করেছি কারণ পূর্বের ছবিতে থাকা বাল্বটি ফিউজ হয়ে গিয়েছিল তাই।

IMG_20211227_192327.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি দুইটি নারিকেলের মালা নিয়ে নারিকেলের মালা গুলোকে বটির সাহায্যে ভালো করে পরিষ্কার করে নিলাম উপরের আঁশ গুলোকে। এখানে আপনারা এটিকে পরিষ্কার করার জন্য সিরিজ কাগজ ব্যবহার করতে পারেন। তারপর একটি পেন্সিল কম্পাস নিয়ে মালা গুলোর উপরে পরিমাণমতো গোল করে মার্ক করে নিলাম এগুলোকে কাটার জন্য। তারপর একটি করাত নিয়ে ওই মার্ক বরাবর নারকেলের মালা গুলোকে কেটে নিলাম। যদিও এ কাজটি অনেক পরিশ্রমের কাজ ছিল।

IMG_20211227_191905.jpg

IMG_20211227_191932.jpg

IMG_20211227_191954.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি জি আই তারটিকে নিয়ে দুই মাথা সমান করে পেচিয়ে এর মধ্যে ঘাম দিয়ে কিছু কাগজ পেছিয়ে নিলাম। এখানে আমি জি আই তারটি ব্যবহার করেছি এ কারণে যাতে আমি বাল্বটিকে যখন যেদিকে ইচ্ছা সেদিকে ঘুরাতে পারি। সেইসাথে কেটে নেওয়া একটি নারিকেল মালার মাঝখানে একটি ছিদ্র করে নিলাম যেখান দিয়ে আমি ইলেকট্রিক তারটা ঢুকিয়ে ফোল্ডারটাকে আটকে নেবো সেজন্য।

IMG_20211227_192146.jpg

IMG_20211227_193032.jpg

IMG_20211227_193113.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি যে জি আই তারটি কাগজ দিয়ে পেচিয়ে স্ট্যান্ড বানিয়ে নিয়েছিলাম সেটির উপরের অংশে একটি ছিদ্র করে তার মধ্যে দিয়ে ইলেকট্রিক তার ঢুকিয়ে নিলাম। এরপর আমি ইলেকট্রিক তারটাকে স্ট্যান্ড এর পিছনের অংশে রঙিন কাগজের খাম লাগিয়ে আটকে নিলাম যাতে তারটি দেখা না যায়।

IMG_20211227_193144.jpg

IMG_20211227_193208.jpg

IMG_20211227_193246.jpg

চতুর্থ ধাপঃ

  • এ পর্যায়ে আমি গ্লু গান মেশিন দিয়ে স্ট্যান্ডটিকে নিচের অংশের জন্য যে নারকেল মালার রেখেছিলাম তার সাথে গ্লু ঘাম দিয়ে আটকে দিলাম যাতে করে স্ট্যান্ডটি দাড়িয়ে থাকে। এবং সেই সাথে আরেকটি মালা কেটেছিলাম সেটিকেও এই নিচের মালার অংশের সাথে গ্লু ঘাম দিয়ে আটকে দিলাম।

IMG_20211227_193452.jpg

IMG_20211227_193512.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি আমার সকল প্রক্রিয়া শেষ করে এ পর্যায়ে এসে পৌছালাম এবং আমার টেবিল ল্যাম্প মোটামুটি ভাবে তৈরি হয়ে গেল। এবার আমি এটিকে রং করে আর একটু ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করব। আমি একটা রং একটা তুলি সাহায্যে এদিকে পুরোপুরিভাবে রং করে নিলাম।

IMG_20211227_193558.jpg

IMG_20211227_193625.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি টেবিল ল্যাম্প এর নিচের মালার খালি জায়গাটিতে একটি কাগজের ফুল দেওয়ার জন্য কয়েকটি স্টেপে কাগজের ফুল তৈরি করেছি, তা আপনাদেরকে দেখানোর চেষ্টা করেছি। এবং অবশেষে ফুলটিকে ঘাম দিয়ে আটকে দিয়েছে।

IMG_20211227_193650.jpg

IMG_20211227_193658.jpg

IMG_20211227_193731.jpg

IMG_20211227_193742.jpg

IMG_20211227_193755.jpg

IMG_20211227_193829.jpg

IMG_20211227_193853.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি বাল্বটির আলো যেহেতু চোখে এসে লাগে তাই আমি একটি রঙিন কাগজ দিয়ে ভাবটিকে আটকে দিয়েছি। আর এই ভাবেই সবগুলো প্রসেস সম্পন্ন করে ও সেই সাথে নিজের অক্লান্ত পরিশ্রমকে সার্থক করে আপনাদের সামনে চূড়ান্তভাবে আমার আজকের টেবিল ল্যাম্পটি উপস্থাপন করতে পারলাম।

IMG_20211227_194444.jpg

আর এতে করেই তৈরি হয়ে গেল আমার আজকের নিজের হাতে তৈরি নারিকেলের মালা দিয়ে টেবিল ল্যাম্প তৈরি ক্রাফট। আশা করি আপনাদের কাছে ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে অবশ্যই মন্তব্যের মাধ্যমে জানাবেন। আর এভাবেই আপনারা বিভিন্ন রকম ডিজাইনের টেবিল ল্যাম্প ক্রাফট গুলো তৈরি করে নিতে পারেন।

সবাই ভালো ও সুস্থ থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 2 years ago 

একদম কাজের একটি জিনিস বানিয়ে দেখালেন দাদা। খুবই ভালো লাগলো। আর সত্যি বলতে আমার কাছে পুরো থিম টা একদম নতুন । এভাবে কখনো বা ভাবিও নি, করিও নি। একবার অবশ্যই চেষ্টা করার ইচ্ছে আছে।

 2 years ago 

জি আপু অবশ্যই চেষ্টা করে দেখবেন, ইনশাআল্লাহ পেরে যাবে আমার বিশ্বাস। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্যে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

ভাইয়া খুবই চমৎকার হয়েছে আপনার নারকেলের মালা দিয়ে তৈরি টেবিল ল্যাম্প শেডের ক্রাফটি। একদম নতুন এবং ভিন্নধর্মী একটি চিন্তাধারার মাধ্যমে কাজটি সম্পন্ন করেছেন দেখে খুবই খুশি হলাম ভাইয়া।
দাদা আপনাকে সুন্দর এই ল্যাম্পশেডের তৈরির ধাপ গুলো আমাদের মাঝে ধারাবাহিক ভাবে উপস্থাপন করার জন্য। অনেক অনেক ভালোবাসা আর শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে উৎসাহিত অনুপ্রাণিত দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

বিশ্বাস করেন ভাই আপনার এই কনসেপ্ট টা আমার অনেক ভালো লেগেছে। নারিকেলের খোসা দিয়ে একটি খুব সুন্দর টেবিল ল্যাম্প বানিয়েছেন যা সত্যিই অসাধারণ হয়েছে। আপনার এই পোস্টটি প্রশংসার দাবিদার। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

অবশ্যই বিশ্বাস করেছি ভাই। অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

অনেক সুন্দর হয়েছে ভাই আপনার তৈরি নারিকেলের মালা দিয়ে টেবিল ল্যাম্প দেখে অনেক ভালো লাগলো। অনেক সুন্দর করে উপস্থাপনা করেছেন আপনার জন্য শুভকামনা রইলো

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই সুন্দর মতামতের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদানের জন্য। আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

অসাধারণ ক্রিয়েটিভির মধ্যে একটি। কি সুন্দর করে আপনি নারিকেলের মালা দিয়ে টেবল বানিয়ে ফেলেছেন। সত্যি বলতে অসাধারণ। আপনার মেয়েরও বেশ উপকার হয়েছে,খুশিও হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

জ্বি ভাই আমার মেয়ে খুব খুশি এই টেবিল ল্যাম্পটি পেয়ে এবং তার অনেক পছন্দ হয়েছে। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

ওহ্ দারুন তো👌
খুব চমৎকার একটি জিনিস দেখলাম ♥️
ভীষণ বুদ্ধি করে জিনিসটা বানিয়েছেন, যা সত্যিই প্রশংসনীয় কাজ। কি বুদ্ধি ভাই।
খুব ভালো লাগলো, এগিয়ে যান দোয়া রইল ♥️

 2 years ago 

ভাই আপনার প্রশংসায় আমি একেবারে মুগ্ধ। অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

দারুন হয়েছে আপনার টেবিল ল্যাম্প। নারকেল মালা সাধারণত আমরা ফেলে দিয়ে থাকি কিন্তু এটাকেও যে কাজে লাগানো যায় আপনার তৈরি টেবিল ল্যাম্পই তার উদাহরণ। ভালো লাগলো আপনার পোস্টটি। শুভকামনা আপনার জন্য

 2 years ago 

আপনার জন্য শুভকামনা। আপনি ঠিকই বলেছেন আমরা ইচ্ছা করলে এরকম ফেলে দেওয়া জিনিস গুলো দিয়ে সুন্দর সুন্দর ক্রাফট তৈরি করে ঘর সাজানোর কাজে ব্যবহার করতে পারে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 2 years ago 

নারকেলের মালা দিয়ে টেবিল ল্যাম্প তৈরি অসাধারণ হয়েছে ভাইয়া। নারিকেলের মালা দিয়ে টেবিল ল্যাম্প তৈরির আইডিয়া টা সম্পূর্ণ ইউনিক লেগেছে আমার কাছে। কাজের একটা জিনিস বানিয়েছেন আপনি। টেবিল ল্যাম্প বানানোর জন্য আপনাকে অনেক প্রস্তুতি নিতে হয়েছে এবং অনেক সরঞ্জাম ব্যবহার করতে হয়েছে। বোঝাই যাচ্ছে এই টেবিল ল্যাম্প তৈরি করতে আপনাকে অনেক সময় ব্যয় করতে হয়েছে এবং তা সার্থক হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই এই কাজগুলো করতে অনেক সময় ও ধৈর্যের প্রয়োজন হয়, তাই আমি অনেক ধৈর্য্য নিয়ে এই কাজগুলো করে থাকি। অসাধারণ গঠনমূলক মন্তব্যে আমাকে আরো উৎসাহিত ও অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 66503.40
ETH 3078.67
USDT 1.00
SBD 3.70