"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা -০৮ // স্পেশাল দই ইলিশ রেসিপি (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

প্রিয় সহযোদ্ধারা,
"আসসালামু আলাইকুম" আপনারা সবাই কেমন আছেন? আমার দৃঢ়বিশ্বাস সবাই আলহামদুলিল্লাহ ভালো আছেন। আমিও ভালো আছি আপনাদের দোয়ায়। আজকে আমি "আমার বাংলা ব্লগ" কর্তিক আয়োজিত এইবারের "শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি* প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি।

আমি আজকে ইলিশের যে রেসিপিটি আপনাদের সামনে শেয়ার করতে যাচ্ছি তার নাম হচ্ছে "স্পেশাল দই ইলিশ রেসিপি।"

IMG_20211025_142401.jpg

যেহেতু আমি ইলিশ দিয়ে এই রেসিপিটি তৈরি করেছি তাই এই ইলিশ মাছ সম্পর্কে একটু না বললেই নয়। কথায় আছে আমরা মাছে ভাতে বাঙালি। আর এই ভাতের সাথে মাছ না হলে আমাদের জমেই না। তার মধ্যে মাছ যদি হয় ইলিশ তাহলে তো আর বলার কিছু নেই মজাই মজা। আমরা সবাই জানি ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। ইংলিশ মাছ সকল মাছের স্বাদ কে হার মানায়। এই মাছ আপনি একদিন একটি রেসিপি তৈরি খাবেন তার স্বাদ আপনার মুখে বেশ কয়েকদিন লেগে থাকবে। এই মাছটির রং রুপালি হওয়ায় এটাকে আমাদের এখানে রূপালী ইলিশ বলা হয়। এই মাছটি যখন রান্না করা হয় তখন এর ফ্লেভার আশেপাশের কয়েক বাড়ী পর্যন্ত পৌছে যায়। এর স্বাদটা এতটাই অসাধারণ একবার খেলে মুখে অমৃতের মতো লেগে থাকে।

যাই হোক আর কথা না বাড়িয়ে চলুন কিভাবে আমি রেসিপিটি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20211025_142822.jpg

উপকরণ ও এর পরিমাণঃ

  • ইলিশ মাছ: ১টি
  • টক দই: ২০০ গ্রাম
  • সরিষা: ২ টেবিল চামচ
  • কাঁচা মরিচ: ৬/৭ টি
  • মরিচের গুঁড়া: ১.৫ চা-চামচ
  • হলুদের গুঁড়া: ১ চা-চামচ
  • লবণ: পরিমাণমতো ও
  • সরিষার তেল: আধা কাপ।
  • যেহেতু আমি মিষ্টি পছন্দ করি না তাই আমি এখানে চিনি ব্যবহার করিনি। আপনারা চাইলে এখানে চিনি যোগ করে নিতে পারেন।

বিশেষ দ্রষ্টব্য: বাজারে ইলিশ পাওয়া না যাওয়ায় আমি আমার ফ্রিজে আগে থেকে সংরক্ষণ করা কাটা ইলিশ মাছ দিয়ে আজকের এই রেসিপিটি তৈরি করেছি তাই আমি ইলিশ মাছের সম্পূর্ণ ছবি টি দিতে পারিনি।

1635153789333.png

আমি সরিষা এবং তিন থেকে চারটি কাঁচামরিচ একসাথে করে পাটায় পিষে নিয়েছি।

IMG_20211025_170410.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি কেটে নেওয়া ইলিশ মাছগুলোকে নিয়ে ভালো করে পানি দিয়ে ধৌত করে নিলাম। তারপর এই মাছগুলোর মধ্যে সামান্য পরিমাণ হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, লবণ ও সরিষার তেল দিয়ে মাছগুলোকে ভালোভাবে মিশিয়ে নিলাম।
    এরপর ১০ থেকে ১৫ মিনিট মাছগুলোকে এভাবে রেখে দিতে হবে।

1635154142545.png

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি পাটায় পিষা সরিষা ও মরিচের মিশ্রনটি একটি পেয়ালার মধ্যে নিয়ে সেখানে আবার পরিমাণমতো মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ ও দই গুলোকে একসাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিলাম। ১০ থেকে ১৫ মিনিট হয়ে যাওয়ার পর মাছগুলোকে নিয়ে এই মসলার মিশ্রণের সাথে দিয়ে ভাল করে মিশিয়ে দিতে হবে।

IMG_20211025_160308.png

তৃতীয় ধাপঃ

এরপর মাছসহ মসলার মিশ্রনটিকে কমপক্ষে ৩০ মিনিট একটি ঢাকনা দিয়ে ঢেকে রেখে দিতে হবে। এভাবে রাখলে দই ইলিশ খেতে অনেক সুস্বাদু হয়।

IMG_20211025_131551.jpg

চতুর্থ ধাপঃ

  • এরপর একটি পাইপেন নিয়ে চুলা বসানোর আগে পাইপেনে পরিমাণমতো সরিষার তেল দিয়ে তারপর মাছসহ মসলার মিশ্রণটি ঢেলে দিতে হবে এরপর তিন থেকে চারটি কাঁচামরিচ দিয়ে ঢাকনা দিয়ে চুলায় বসিয়ে দিতে হবে। এখানে আপনাকে খেয়াল রাখতে হবে চুলার তাপমাত্রাটি মাঝামাঝি অবস্থায় রাখতে হবে। এরপর একটি ঢাকনা দিয়ে চুলায় রেখে ভাল করে সিদ্ধ করে নিতে হবে।

1635154989115.png

1635155066004.png

চূড়ান্ত ধাপঃ

  • কিছুক্ষণ পর ঢাকনা টা তুলে মাছগুলোকে ওলট-পালট করে দিতে হবে যাতে করে মাছগুলো ভাল করে সিদ্ধ হয়। তারপর ১০ মিনিটের মত রেখে চুলা থেকে নামিয়ে নিতে হবে।

IMG_20211025_135449.jpg

IMG_20211025_135740.jpg

IMG_20211025_141208.jpg

IMG_20211025_142154.jpg

  • আর এতে করেই তৈরি হয়ে গেল আমার আজকের দই ইলিশের রেসিপি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে এই রেসিপিটি। আপনাদের কার কাছে কেমন লেগেছে রেসিপিটি দেখে আপনারা আপনাদের মতামত কমেন্টের মাধ্যমে জানাবেন।

আমার আজকের রেসিপিটি দেখার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। আপনারা সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabe

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

খুব ভালো লেগেছে আপনার স্পেশাল দই ইলিশ রেসিপি।সুন্দর আলোচনা করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে এটা শুনে আমি খুবই আনন্দিত। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 3 years ago 

ভাই আপনার রেসিপি দেখতে খুব লোভনীয় লাগতেছে। দই ইলিশের রেসিপি কখনো খায়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে খুব সুস্বাদু হবে। শুভকামনা রইল আপনার জন্য

 3 years ago 

আপনার জন্য শুভকামনা ভাই। যদিও আমি এটি প্রথম বানিয়েছি আমি ভেবেছিলাম তেমন একটা ভালো হবেনা কিন্তু আমি যখন খেয়ে দেখলাম অসম্ভব ভালো লেগেছে ভাই অনেক টেস্টি। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

টক দই দিয়ে ইলিশ মাছ খুব ইউনিক একটা রেসিপি দেখলাম।খুব সুন্দর ভাবে প্রতিটা ধাপ উপস্থাপন করেছেন।আপনার জন্য অগ্রিম শুভেচ্ছা রইলো ভাই।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য উপহার দেওয়ার জন্য।

 3 years ago 

আপনাদের এই দই ইলিশ রেসিপিটা অনেক সুন্দর ছিল। ইলিশ মাছ অনেক সুস্বাদু হয়। আমার খুবই ভালো লাগলো এমন রেসিপি দেখে অনেক ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ঠিকই বলেছেন আপু ইলিশ মাছ অনেক সুস্বাদু হয় যে ভাবে রান্না করে খান না কেন।আপনাকেও অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপনার দই ইলিশ রেসিপি টি দারুন চমৎকার হয়েছে।দেখে মনে হচ্ছে খুবই টেস্টি হয়েছে।মাছের চেহারাই খাবারের স্বাদের কথা বলে দিচ্ছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে বর্ণনা করেছেন।আমার কাছে খুবই ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 3 years ago 

যারা রেসিপি তৈরিতে সেরা তারা কালার দেখে রেসিপিটি কেমন হয়েছে সব বলতে পারেন। আপনিও তার ব্যতিক্রম নন। বরাবরই আপনি ভাল রান্না করেন। অসংখ্য ধন্যবাদ আপু আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 

দেখে তো মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে দই ইলিশের রেসিপিটা।ইলিশ মাছ এমন এক স্বাদের মাছ যে, মাঝে মাঝে মনে হয় কাঁচাও খাওয়া যেতে পারে। ইলিশ যেভাবেই রান্না হউক না কেন, খেতে মজাই মজা।

ধাপে ধাপে সুন্দর করে উপস্থাপনা করেছেন।যা আমার কাছে ভালো লেগেছে।
শুভকামনা রইলো ভাইয়া

 3 years ago 

না ভাই এই কাজটা ভুলেও করবেন না মাছ কাঁচা খাওয়া একটা সভ্য মানুষের কাজ নয়। হাহাহা....।
অসংখ্য ধন্যবাদ ভাই আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি ইলিশ মাছ দিয়ে সুন্দর এই রেসিপিটি তৈরি করেছেন। যা আমার অনেক পছন্দ। ইলিশ মাছ আমার প্রিয় মাছ। এই মাছ দিয়ে যেকোনো রেসিপি আমি খুবই মজা করে খাই। আপনার এই রেসিপিটা থেকে আমার খেতে খুব ইচ্ছা করছে।

 3 years ago 

জি ভাই ইলিশমাছ আমাদের সকলের প্রিয় একটি মাছ, যার কারণে আমাদের দেশে এটি জাতীয় মাছ হিসেবে খ্যাত। আমার রেসিপিটি আপনার পছন্দ হয়েছে এজন্য আমি খুবই আনন্দিত। অসংখ্য ধন্যবাদ ভাই।

 3 years ago 

আপনার ইলিশ মাছের রেসিপি ভালোই লাগছে। খেতেও অনেক সুস্বাদু হবে। এমনিতেই ইলিশ মাছের স্বাদ সব মাছ থেকে বেশি। শুভকামনা রইল আপনার জন্য ভাই।

 3 years ago 

অবশ্যই ভাই এই কথা বলার অপেক্ষা রাখে না যে ইলিশ মাছ সবচাইতে সেরা স্বাদের মাছ। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 

ওয়াও ভাইয়া দই ইলিশ রেসিপিটি কি চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন ,দেখেই জিভে জল চলে আসলো ।সরিষার তেল দিলে ইলিশে অন্যরকম একটা টেস্ট আসে সুন্দর একটা ফ্লেভার পাওয়া যায় ।প্রথম থেকে শেষ পর্যন্ত প্রতিটি ধাপ দেখার মতো ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য অনেক শুভকামনা। আমার রেসিপি টা নিয়ে আপনার অসাধারণ মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ভাই আপনি খুবই ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। ইলিশ মাছ আমার খুব পছন্দের একটি মাছ, তাই এই মাছ টি যেভাবে রান্না করা হয় আমার খুব ভালো লাগে। ভাইয়া আপনার তৈরীকৃত দই ইলিশ রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খুব সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য ভাইয়া।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল ভাই। আমারও খুব পছন্দের একটি মাছ। আমাদের বাংলাদেশের সকলেরই খুব পছন্দের একটি মাছ। আমার রেসিপিটি ভালো লেগেছে এই মন্তব্যটি পেয়ে আমি খুবই খুশি। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 66646.40
ETH 3314.59
USDT 1.00
SBD 2.69