আমরা কি ভাবি আর কি হয়? এই বিষয় নিয়ে আমার নিজের কিছু ব্যক্তিগত মতামত।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম"আমার বাংলা ব্লগ পরিবারের সবাইকে আমার প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি আপনাদের দোয়ায়। আমি আজকে আপনাদের সামনে আমাদের সকলের জীবনে ঘটে যাওয়া একটি কমন বিষয় নিয়ে আমার নিজের কিছু ব্যক্তিগত মতামত আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি। আশা করি আমার আজকের এই ব্লগটি আপনাদের কাছে ভালো লাগবে।

IMG_20220220_133929.jpg

Source

আমরা সবাই কমবেশি নিজের জীবনকে কিভাবে সাজানো যায়, কিভাবে নিজেকে সফলতার উচ্চ শিখরে নিয়ে যাওয়া যায় ইত্যাদি ইত্যাদি অনেক কিছু নিয়ে আমরা ভেবে থাকি। কিন্তু প্রকৃতপক্ষে আমরা যা ভাবি তা কি হয়? সেটা কি আমরা করতে পারি?

আমি আমার নিজের জীবনের কিছু ভাবনা চিন্তার উপরে এই প্রশ্নটির উত্তর দেওয়ার চেষ্টা করব।

যখন আমি ছোট ছিলাম আমি আমার জীবন সম্পর্কে তেমন একটা বুঝতাম না। বাবা-মা আত্মীয়-স্বজন পাড়া-প্রতিবেশী ভাই বোন আমাকে যেভাবে বুঝিয়েছে আমি সেইভাবে বুঝেছি। এভাবে আমাদের সবাইকেই ছোটবেলা থেকেই বুঝে বড় হতে হয়। বুঝতে বুঝতে নিজেরও একটা সময় কিছুটা বুঝ বুদ্ধি তৈরি হয়। এভাবেই যখন নিজের কিছুটা বুঝ বুদ্ধি তৈরি হয় তখন আমরা অনেক কিছুই চিন্তা করি আমি এই করবো আমি সেই করব আমি এই হব আমি সেই হব।

আমি যখন ছোটবেলায় পড়ালেখা করতাম না তখন বাবা-মা আমাকে বোঝা তো যে বাবা তোকে অনেক বেশি পড়ালেখা করতে হবে, তোকে বড় হতে হবে, পড়ালেখা করে মানুষের মতো মানুষ হতে হবে। যখন বাবা-মা রা এভাবে আমাদেরকে বুঝাতো তখন কিন্তু আমরা ওই মুহূর্তে অনেক কিছুই ভাবতাম, হ্যাঁ আমি ভালোভাবে লেখাপড়া করব, আমি অনেক বড় হবো মানুষের মত মানুষ হবো, নিজেকে মানুষের মাঝে বিলিয়ে দেব ইত্যাদি ইত্যাদি। কিন্তু হয়তো কিছু ঘন্টা বা কিছু মুহূর্ত পর আমরা আবার সেই চিন্তাভাবনা থেকে বেরিয়ে আসি, আবার আগের পর্যায়ে ফিরে যাই। লেখাপড়া তেমন নাই শুধু খেলাধুলা নিয়ে ব্যস্ত থাকি আসলে এটা হচ্ছে শুধু আমাদের ঐ মুহুর্তে যতটুক আমরা বুঝেছি এর উপরেই আমাদের চিন্তা ভাবনা। কারণ আমাদের ওই মুহূর্তে যতটুক বুঝতে শিখেছি সেটাও কিন্তু আমাদের পর্যাপ্ত ছিল না। আমরা অনেকেই বলি মানুষকে বড় হতে হলে তাকে যেকোনো একটা পরিকল্পনা মাফিক সবকিছু সাজাতে হবে। আসলে আমরা কি ওই মুহূর্তে এই পরিকল্পনাটা কি তা কি বুঝতে পারি যতক্ষণ আমাদের বাবা-মা আমাদেরকে এর উপরে কিছুটা দিকনির্দেশনা না দেয় ততক্ষন পর্যন্ত কিন্তু আমরা এটি সম্পর্কে বুঝতে পারিনা। এই জন্য আমাদেরকে অবশ্যই এগুলো বোঝার জন্য জ্ঞান অর্জন করার একটা পর্যায়ে যেতে হবে তা না হলে আমরা এই পরিকল্পনা সম্পর্কে কিছুই বুঝতে পারব না।

pexels-olia-danilevich-4982457.jpg
Source

আমি আমার জীবনে কোনরকম পরিকল্পনা করতেই পারিনি তার কারণ হচ্ছে দরিদ্র পরিবারের সন্তান হয়েও নিজের পড়ালেখা চালিয়ে যাওয়া সেই সাথে পরিবারের আর্থিক সচ্ছলতার দিকেও নজর রেখে কোন পরিকল্পনাই করা সম্ভব নয়। তার কারণ হলো কোন মানুষ এই দুই নৌকায় পা দিয়ে নদী পার হতে পারেনা। আমি এখানে নদী পার হওয়া বলতে বুঝিয়েছি সফলতা অর্জন করা। এজন্য আমরা অনেকেই অনেক কিছু চিন্তা করি। কিন্তু আসলেই কি তা আমরা সফলভাবে করতে পারি। আমি মনে করি পারিনা কারণ সফল হতে হলে তাকে অবশ্যই তার মেধাকে বিকশিত করতে হবে এবং সেই জন্যই তাকে ভালোভাবে মনোযোগসহকারে লেখাপড়া করতে হবে, সমাজের ভালো মন্দ বিষয়গুলো সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে, কোনটা ভালো কোনটা মন্দ এটা বুঝার ক্ষমতা থাকতে হবে, এতে করেই একজন মানুষ সফলতার উচ্চ শিখরে পৌছাতে পারবে।

এখানে আরেকটি বিষয় হচ্ছে মনে করেন আমি যদি ভাবি আমি একজন বিজ্ঞানী হব এখন আমাকে বিজ্ঞানী হতে হলে অবশ্যই কিভাবে বিজ্ঞানী হতে হবে তার একটি দিক নির্দেশনা অবশ্যই জানতে হবে এবং সেই অনুযায়ী আমাকে একটি পরিকল্পনা করতে হবে। এখন আমরা যদি শুধু ভেবেই যাই আমি বিজ্ঞানী হব কিন্তু আমার কোনো পরিকল্পনাই নাই তাহলে কি আমরা বিজ্ঞানী হতে পারব কখনোই না। ঠিক এভাবেই বাস্তব জীবনে আমরা যেটাই ভাবি না কেন আমরা যদি সে অনুযায়ী কাজ না করি বা সে অনুযায়ী পরিকল্পনা না করি তাহলে আমরা কিন্তু কোন কাজে সফলতা পাব না। এজন্যই আমাদের পরিকল্পনাটা হতে হবে সঠিক এবং বাস্তব যা আমাদেরকে আমাদের সফলতা উচ্চ শিখরে পৌঁছে দেবে।

আমার ব্লগ টি পড়ার জন্য সবাইকে অসংখ্য ধন্যবাদ। তো বন্ধুরা আজকে এই পর্যন্তই আবার দেখা হবে কোন এক সময় কোন একটি নতুন বিষয় নিয়ে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ২০-০২-২০২২ ইং

Sort:  
 2 years ago 

ভাই আপনার লেখাটা পড়ে অনেক ভালো লাগলো। একদম বাস্তব কথা গুলো তুলে ধরেছেন। আমরা আমাদের জীবনের অনেক পরিকল্পনা করে থাকি। কিন্তু যখন পরিকল্পনা করি তখন সেগুলো করা উচিত নয়, উপযুক্ত সময়ে সবকিছু সম্পর্কে সঠিক ধারণা অর্জন করার পরেই পরিকল্পনাগুলো গ্রহণ করে বাস্তবায়ন করার ওপর জোর দেয়া উচিত। সুন্দর লাগলো আপনার লেখাটা পড়ে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই আপনার মন্তব্যটি পড়ে খুবই মুগ্ধ হয়েছি, বেশ ভালো লেগেছে আমার ব্লগটি আপনার ভাল লেগেছে শুনে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

 2 years ago 
ভাইয়া আপনার লেখাগুলো পড়ে খুবই ভালো লাগছে। আপনি অনেক সুন্দর করে লিখেছেন। আসলেই আমাদের অনেকের অনেক স্বপ্ন কিংবা আকাঙ্ক্ষা থাকলেও দরিদ্রতার কারণে আমরা সেগুলো থেকে পিছিয়ে পড়ি। আবার অনেক সময় দেখা যায় পরিকল্পনা একটা করলেও তার বাস্তবায়ন করা হয়ে ওঠে না। এই জন্য সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করলে সফলতা অর্জন সম্ভব বলে আমি মনে করি। ধন্যবাদ আপনাকে সুন্দর কিছু কথা আমাদের মাঝে শেয়ার করার জন্য।
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আমার ব্লগ টি পড়ে ভালোভাবে বুঝে খুবই গঠনমূলক একটি মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

সহমত পোষণ করছি যে , পরিকল্পনা ছাড়া জীবনের গতিপথ খুব একটা সহজ ও সুন্দর হয় না । ধন্যবাদ আপনার যুক্তিযুক্ত চিন্তাধারা আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ ভাই খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনি আপনার মনের ভাব টুকু আমাদের মাঝে তুলে ধরেছেন। আর আপনি এখানে যা লিখেছেন সবকিছুই ১০০% সত্যি, কারণ এখানে মিথ্যের কোন আঁচ নেই। আমাদের পরিবার-পরিজন মা-বাবা আমাদেরকে যায় শিখিয়েছে আমরা তাই শিখেছি। একটা সময় আমরা পড়ার টেবিল থেকে উঠলে পরবর্তীতে আমরা কি পড়েছি এবং আমাদের কি বলেছে সেগুলো আর আমাদের খেয়াল থাকে না। আবার দারিদ্রতা মানুষকে অনেক কিছু থেকে বঞ্চিত করে দেয়। বাস্তব জীবনের সফলতার সিঁড়ি হোক দরিদ্রদের জন্য কোন কিছুই থাকেনা। আর পড়ালেখা করে বড় হতে হবে নিজেকে বাস্তবমুখী কিছু করতে হবে এ ধরনের চিন্তাভাবনা সবাই করেও না। আর যদিও পড়ে হাজারে একজন হয়তো বা নিজের সঠিক রাস্তায় যেতে পারে। অনেক সুন্দর করে বিষয়গুলো উপস্থাপন করেছিলেন এত সুন্দর করে ব্যাখ্যা করো আমার পক্ষে সম্ভব না। তবে শুধু এটুকুই বলবো আপনি ঠিকই বলেছেন আমাদের লক্ষ্য ঠিক রাখতে হবে। এবং কি আমাদেরকে তা বাস্তবায়ন করতে হবে। আর আমাদের সাথে এত সুন্দর ব্লগ টি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদান করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আসলে নিজ থেকেই যখন বুদ্ধি হয় তখন ভাবি আমি কী করবো। আসলে আমাদের মাথায় ছোট থেকেই প্রতিষ্ঠিত হওয়ার বিষ ঢুকিয়ে দেয়া হয় ছেলেদের। আসলে ছোটবেলায় দিকনির্দেশনা টা খুবই প্রয়োজন। আসলে কোন কাজে সফলতা পেতে হলে সেই বিষয়ে দক্ষ হতে হবে। পরিশ্রম করতে হবে শুধু পরিশ্রম করলেই মানুষ সফল হয় না সঠিক জ্ঞান থাকা লাগে। আসলে আমাদের পরিকল্পনাটি ঠিক রাখতে হবে আপনি ঠিক কথা বলেছেন ♥️

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই আমাদের বাবা-মাদের ও উচিত ছেলে মেয়ে যখন ভালোভাবে বুঝতে শিখবে তখন তার সাথে বিষয়টা ভালোভাবে ক্লিয়ার করে বা তাকে বুঝিয়ে তারপরে তার উদ্দেশ্য জানা। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সত্যি ভাইয়া আপনার টপিকস টি একদম যুগোপযোগী আমরা ভাবি একরকম হয় অন্যরকম। কারণ আমরা যেটা ভাবি বা যেটা করতে চাই সেটা পরিকল্পনা মাফিক করতে পারিনা। আমরা যেটা হতে চাই বা করতে চাই সেটা সঠিক পরিকল্পনা নিয়ে গুটি গুটি পায়ে এগোতে হবে। ধৈর্য নিয়ে সঠিকভাবে কাজটা করতে পারলে একদিন সফল হবই। ধন্যবাদ আপনার যুক্তিযুক্ত ভাবনাগুলো আপনাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইলো।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্যের মাধ্যমে এতটা উৎসাহ ও অনুপ্রেরণা দেওয়ার জন্য। মন্তব্যটি পড়ে অনেক মুগ্ধ হয়েছি ভাই শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপনি চমৎকার একটি পোস্ট করেছেন।‌ বিশেষ করে আপনি একজন বিজ্ঞানী কে নিয়ে খুবই সুন্দর একটি উদাহরণ দিয়ে‌ পরিকল্পনার বিষয়টি আমাদের মাঝে ক্লিয়ার করেছেন । যেমন আপনার উদাহরণে পেলাম আমরা যদি একজন বিজ্ঞানী হতে চাই তাহলে অবশ্যই কিভাবে বিজ্ঞানী হতে হয় সে পরিকল্পনা অনুযায়ী আমাদের চলাফেরা করা উচিত না হলে আমরা বিজ্ঞানী হতে পারব না এই ঘটনাটি সত্যি আমাদের বাস্তব জীবনে ঘটে থাকে। ধন্যবাদ ভাই আপনাকে এমন সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার পোস্টটি সময় ও ধৈর্য সহকারে পড়ে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

বেশির ভাগই আমরা দেখতে পাই যে, যেটা ভাবি সেটা আসলে ঘটে না। আর এটা আসলে ঘটার কথা ও না। কারণ আমরা আবেগপ্রবণ তাই অনেক কিছু আমরা ভাবতে পারি, তবে সেটা সবসময় হয়ে উঠে না। আর জীবন বাস্তবমুখী তাই জীবনের গতিতে এবং পৃথিবীর যে বিধান সেই আকারে চলে। যার কারণে আমরা যা ভাবি তা হয়ে ওঠে না । আপনাকে অনেক ধন্যবাদ,এবং ভাল থাকুন সুস্থ থাকুন সবসময় এই কামনা করব।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মনের ভাব সুন্দর ভাবে প্রকাশ করে অসাধারণ গঠনমূলক মন্তব্য উপহার দেওয়ার জন্য। শুভকামনা অবিরাম।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58665.81
ETH 3153.57
USDT 1.00
SBD 2.44