স্পেশাল রেসিপি // কাঁঠাল দিয়ে পোড়া পিঠা তৈরি রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে স্পেশাল কাঁঠাল দিয়ে তৈরি পোড়া পিঠা রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220723_125022.jpg

আসলে পিঠা খেতে কে না ভালোবাসে আমি মনে করি সবাই কমবেশি পিঠা খেয়ে থাকে। পিঠা তো সবাই কমবেশি খাই, সেই পিঠার পাশাপাশি যদি হয় পোড়া পিঠা তাহলে তো আর কথা নেই। আমার কাছে খেতে খুবই ভালো লাগে অন্যদের ব্যাপারে তো বলতে পারব না। তবে আমার পরিবারের সবাই ভালই পছন্দ করে তাই আমি আজকে বানিয়ে ফেললাম এই পোড়া পিঠা। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই স্পেশাল কাঁঠাল দিয়ে পোড়া পিঠা রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • আটা: দুই কাপ
  • কাঁঠাল: ১৫ থেকে ২০ কোষ
  • কলাপাতা: ১টি
  • চিনি: ১/২ কাপ
  • লবণ: পরিমাণমতো
  • চাউলের গুঁড়া : আধা কাপ ও
  • বেকিং পাউডার: এক চামচ।

IMG_20220723_123721.jpg

প্রস্তুত প্রণালীঃ

  • প্রথমে আমি কাঁঠালের কোষগুলো বের করে সেখান থেকে বিচি গুলোকে ছাড়িয়ে নিলাম।

IMG_20220723_123744.jpg

  • এরপরে ব্লেন্ডার মেশিন নিয়ে কাঁঠালের কোষ গুলো ব্লেন্ড করে নিলাম। এখানে আপনাদের খেয়াল রাখতে হবে অবশ্যই পানি ছাড়া ব্লেন্ড করতে হবে যদিও একটু কষ্টকর ব্যাপার তাও আমি পানি ছাড়াই ব্লেন্ড করে নিয়েছি।

IMG_20220723_123802.jpg

IMG_20220723_123814.jpg

IMG_20220723_123824.jpg

  • এবার আমি ব্লান্ড করা কাঁঠাল গুলোর মধ্যে পরিমাণমতো চিনি মিশিয়ে নেড়েচেড়ে নিলাম। এক্ষেত্রে আপনারা যারা মিষ্টি কম বা বেশি খান সেই পরিমাণ ব্যবহার করতে পারেন। আমি আমার প্রয়োজন মত ব্যবহার করে নিয়েছি।

IMG_20220723_123920.jpg

  • এবার আমি একটি পেয়ালার মধ্যে দুই কাপ পরিমাণ আটা নিয়ে নিলাম।

IMG_20220723_123836.jpg

  • তারপর আমি আধা কাপ পরিমাণ চাউলের গুঁড়ো এর মধ্যে মিশিয়ে নিলাম। চাউলের গুঁড়ো মিশালে এটি খেতে একটু তুলতুলে নরম হয় সেক্ষেত্রে খেতেও ভালো লাগে।

IMG_20220723_123847.jpg

  • এবার এরমধ্যে আমি স্বাদমতো লবণ দিয়ে দিলাম।

IMG_20220723_123901.jpg

  • তারপর এরমধ্যে এক চামচ পরিমাণ বেকিং পাউডারও দিয়ে দিলাম।

IMG_20220723_123911.jpg

  • সবগুলো শুকনা মিশ্রণ ভালো করে মিক্স করে এবার আমি কাঁঠালের মিশ্রণটি এর সাথে ভালো করে মিশিয়ে নিলাম। এখানে আপনাদের অবশ্যই খেয়াল রাখতে হবে যাতে মিশ্রণটি বেশি নরম না হয়ে যায়, আবার বেশি শক্ত ও না থেকে যায়।

IMG_20220723_123930.jpg

IMG_20220723_123939.jpg

IMG_20220723_123957.jpg

  • এবার আমি একটি পাইপেন নিয়ে এর মধ্যে কলাপাতা গুলো বিছিয়ে নিলাম।

IMG_20220723_124009.jpg

  • তারপর পাইপেনের মধ্যে আমার তৈরি করা মিশ্রণটি ঢেলে দিয়ে সুন্দর করে বসিয়ে দিলাম।

IMG_20220723_124037.jpg

  • এবার আমি এর উপরে আবার কলাপাতা গুলোকে সুন্দরভাবে বিছিয়ে দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসিয়ে দিলাম।

IMG_20220723_124059.jpg

  • চুলা একদম মিডিয়াম এর চেয়েও কম আছে রেখে আমি প্রায় ১০ থেকে ১২ মিনিট অপেক্ষা করলাম এরপর এটিকে আবার উল্টে দিলাম।

IMG_20220723_124113.jpg

IMG_20220723_124125.jpg

  • তারপর আমি আরো ১০ থেকে ১২ মিনিট অপেক্ষা করে চুলা থেকে নামিয়ে নিলাম। তো বন্ধুরা এতে করে তৈরি হয়ে গেল আমার আজকের এই রেসিপিটি।

IMG_20220723_124141.jpg

IMG_20220723_124858.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের স্পেশাল কাঁঠাল দিয়ে পোড়া পিঠা তৈরি রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ২৩-০৭-২০২২ ইং
Sort:  
 2 years ago 

আমাদের নরসিংদীতে কাঁঠালের পিঠা খুবই জনপ্রিয়। আজকে আপনি কাঁঠাল দিয়ে পোড়া পিঠা তৈরি রেসিপি করেছেন দেখে একবারে লোভ লেগে গেল। আপনার উপস্থাপনা অসাধারণ ছিল। ‌‌আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

এই রেসিপিটা আমার কাছে একদম ইউনিক মনে হয়েছে ।এর আগে এরকম কাঁঠাল দিয়ে পোরা পিঠা তৈরি খাওয়া হয়নি ।তবে রেসিপিটা দেখতে খুবই লোভনীয় লাগছে ।আশা করি খেতে অনেক সুস্বাদু হবে ।।শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।।

 2 years ago 

আসলে ভাই খেতে অনেক সুস্বাদু হয়েছে। আপনিও এভাবে একদিন বানিয়ে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 2 years ago 

সত্যি কথা বলতে আপনার রেসিপি আমার কাছে ভীষণ ভালো লেগেছে ভাই। খুব সুন্দর করে কাঁঠাল দিয়ে পোড়া পিঠা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন আপনি।দেখে তো জিভে জল চলে আসলো।ধন্যবাদ আপনাকে সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার রেসিপিটি দেখে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কাঁঠাল দিয়ে পিঠা তৈরি করে কখনো খাওয়া হয়নি ভাইয়া। আপনার কাছে নতুন একটি রেসিপি শিখলাম। একেবারে ইউনিক হয়েছে আপনার এই পিঠা রেসিপি। দারুন লোভনীয় এই পিঠা রেসিপি তৈরি করে শেয়ার করেছেন এজন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ। যেহেতু ভাই রেসিপিটা আগে কখনো দেখেননি এবং আপনার কাছে নতুন মনে হলো সে সাথে ইউনিকও মনে হয়েছে, তাই আমি বলব অবশ্যই বাসায় একদিন খেয়ে দেখবেন তৈরি করে আশা করি খেতে অনেক অনেক ভালো লাগবে।

 2 years ago 

সম্পূর্ণ নতুন এবং ইউনিক একটি রেসিপি প্রস্তুত করেছেন কাঁঠাল দিয়ে তবে রেসিপিটি দেখে আমার জিভে জল চলে আসলো খেতে মনে হয় খুবই মজা হবে। প্রস্তুত প্রণালী খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য।।

 2 years ago 

আপনার জন্য অনেক অনেক শুভেচ্ছা রইল। জি ভাই আপনি ঠিকই ধরতে পেরেছেন রেসিপিটি আসলে খেতে অনেক অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

খুব ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন। আমার কাছে বেশ ভালো লেগেছে আপনার রেসিপিটি। নিশ্চয়ই খুব সুস্বাদু হয়েছে। দেখে তো বেশ লোভনীয় লাগছে। এভাবে কখনো কাঁঠালের পিঠা খাওয়া হয়নি। ইউনিক একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাহ আপনি তো দেখছি একেবারে তালের পিঠার মত করে কাঁঠালের পিঠা তৈরি করে ফেলেছেন। এরকম পোড়া পিঠাগুলো আসলেই অনেক মজা হয়। কিন্তু কাঁঠাল দিয়ে তৈরি করার অভিজ্ঞতা আমার নেই। তাই বিষয়টি আমার কাছে খুব ইন্টারেস্টিং লেগেছে। ধন্যবাদ ভাই নতুন রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

যেহেতু আপনার কাছে রেসিপিটি এক্কেবারে নতুন ও ইউনিক লেগেছে অবশ্যই তৈরি করে খেয়ে দেখবেন, আশা করি অনেক ভালো লাগবে। খেতে কিন্তু অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

আমার কাছে খেতে খুবই ভালো লাগে অন্যদের ব্যাপারে তো বলতে পারব না।

সত্য কথা বলতে ভাইয়া কাঁঠাল দিয়ে এই ধরনের পিঠা কোন সময় তৈরি করে খাওয়া হয়নি তাই এটা খেতে কেমন লাগে তা আমি বলতে পারব না।

কিন্তু আপনার তৈরি করার রেসিপিটি দেখে মনে হচ্ছে এটা খেতে দারুন ছিল। আপনার এই পোষ্টের মাধ্যমে আমি নতুন ধরনের একটা রেসিপি শিখে গেলাম।

 2 years ago 

তাল দিয়ে এমন পিঠা খাওয়া হয়েছে,কিন্তু কখনো কাঁঠাল দিয়ে এভাবে খাওয়া হয়নি।ছোট ছোট করে ভেজে খাওয়া হয়েছে। ধন্যবাদ

 2 years ago 

কাঁঠাল দিয়ে অনেক মজাদার একটি পোরা পিঠা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন যদিও আপনার মত করে এরকম ভাবে কখনো রেসিপি তৈরি করে খাওয়া হয়নি। এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50