পেন্সিল আর্ট // সন্ধ্যাকালীন চাঁদের আলোয় জঙ্গলের চিত্রাংকন।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমেটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম" সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। আজকে আবার ও আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে" এ আমার নিজের হাতের তৈরি অঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু এই অংকটি আমি শুধুমাত্র কাঠ পেন্সিল দিয়ে এঁকেছি তাই এটির নাম হচ্ছে "পেন্সিল অংকন"

আপনাদের সামনে আজকে আমি আমার নিজের হাতে তৈরি আরো একটি সম্পূর্ণ কাঠপেন্সিল দিয়ে সন্ধ্যাকালীন চাঁদের আলোয় জঙ্গলের চিত্রাংকন অঙ্কন করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20220205_001755.jpg

তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে কিভাবে আমি "সন্ধ্যাকালীন চাঁদের আলোয় জঙ্গলের চিত্রাংকন" করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে শেয়ার করি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটি আপনাদের ভালো লাগবে।

IMG_20220204_020946.jpg

উপকরণ সমূহ

  • A4 সাইজের সাদা কাগজ
  • কাঠপেন্সিল
  • পেন্সিল কাটার
  • পেন্সিল কম্পাস
  • কটনবার ও
  • রাবার।

IMG_20220205_001237.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে কাঠপেন্সিল ও পেন্সিল কম্পাসের সাহায্যে একটি বৃত্ত অঙ্কন করে নিলাম। তারপর বৃত্তের চতুর্দিকে পেন্সিল দিয়ে হালকা ঘষে কালো করে নিলাম।

IMG_20220205_001255.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি একটি কটনবার নিয়ে আরো ভালো করে বৃত্তটির চতুর্দিকে ঘষে হালকা করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম যাতে চাঁদের মত দেখা যায় এবং বোঝা যায় যে চাঁদের আলো ছড়িয়ে পড়েছে।

IMG_20220205_001431.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর আমি সাদা পেইজের বেশকিছু নিচে পেন্সিল এর সাহায্যে একটি বক্ররেখা অঙ্কন করলাম এবং রুলার এর সাহায্যে বক্ররেখাটির উপরে বেশ কিছু সরলরেখা ডাবল করে অঙ্কন করলাম।

IMG_20220205_001447.jpg

চতুর্থ ধাপঃ

  • এ পর্যায়ে এসে আমি বক্ররেখার উপরে দুইটি গাছ এবং যে সরল লেখাগুলো অংকন করেছি সেগুলোর পাতা অংকন করার জন্য বেশকিছু দাগ টেনে দিলাম।

IMG_20220205_001504.jpg

IMG_20220205_001521.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর আমি গাছের পাতাগুলোকে অঙ্কন করা দেখানোর চেষ্টা করেছি, সেসাথে পাতা অংক সম্পন্ন করেছি।

IMG_20220205_001547.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এ পর্যায়ে আমি মাটির উপরে একটি হিংস্র প্রাণীর পায়ের একটা ছাপ অঙ্কন করে দেখানোর চেষ্টা করলাম।

IMG_20220205_001610.jpg

সপ্তম ধাপঃ

  • তারপর আমি ওই পায়ের ছাপ টাকা আরো ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম এবং সেইসাথে জঙ্গলের ভিতরে থাকা একটি শিয়াল ডাক দিচ্ছে সেই চিত্র অঙ্কন করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20220205_001649.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি চিত্রাংকনটিতে চাঁদের কাছাকাছি বেশকিছু উড়ন্ত পাখির চিত্র অঙ্কন করে দেখানোর চেষ্টা করেছি। সেই সাথে একটি পাখি গাছে বসে আছে তাও দেখানোর চেষ্টা করেছি আর এরই মাঝে তৈরি হয়ে গেল আমার আজকের চিত্রাংকনটি।

IMG_20220205_001729.jpg

  • এভাবেই আমি আজকের এই চিত্রাংকনটি অংকন করে ফেললাম এবং সেই সাথে ধাপে ধাপে আপনাদেরকে বর্ণনাসহ উপস্থাপন করলাম। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটি আপনাদের কাছে ভালো লাগবে।

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন সুস্থ ,থাকবেন নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ০৫-০২-২০২২ ইং
Sort:  
 2 years ago 

  • খুব অসাধারণ একটি চিত্র অঙ্কন করেছেন আপনি। আপনার চিত্রাংকন টি আমার খুব অসাধারণ লেগেছে। ধাপে ধাপে খুব অসাধারণ ভাবে উপস্থাপন করেছেন। পাখিগুলোর চিত্রাংকন খুব অসাধারণ লাগতেছে। শুভকামনা রইল আপনার জন্য
 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 2 years ago 

পেন্সিল আর্টটি আপনার অনেক সুন্দর হয়েছে ,যা আমার বলা ভাষার বাইরে।আপনি অনেক সৃজনশীলতার মাধ্যমে অঙ্কন্টি করেছেন।অনেক ভালো লাগলো।শুভ কামনা রইল

 2 years ago 

মন্তব্যটি পড়ে খুবই ভালো লাগছে, আমার চিত্রাংকনটি আপনার কাছে খুবই ভালো লেগেছে এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

পেন্সিল দিয়ে ছবি আঁকা আমার মনে হয় অনেক কষ্টের একটি কাজ। অনেক ঘষাঘষি করতে হয় রং তুলি দিয়ে আঁকার তুলনায়। কিন্তু পেন্সিল স্কেচ গুলোর আলাদা একটা চাহিদা আছে। আপনার ছবি আঁকার যে দক্ষতা রংতুলি ব্যবহার করলে আমার মনে হয় আরো অনেক ভালো ছবি আঁকতে পারতেন। শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

ভাই রং তুলির ব্যবহার সেটাও করতে পারি কিন্তু তার চাইতে আমার কাছে পেন্সিল এর অংক গুলো বেশ ভালো লাগে। আমি অনেক বিনোদন পাই এগুলো করতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে অসাধারণ মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

আপনার অংকনটি অসাধারণ হয়েছে ।এটি খুবই সুন্দর লাগছে ।পেন্সিল এর সাহায্যে সন্ধ্যাকালীন জঙ্গলের দৃশ্য খুবই সুন্দর ভাবে আপনি ফুটিয়ে তুলেছেন ।বিশেষ করে শিয়ালের ডাকার দৃশ্যটি আমার কাছে খুবই ভালো লেগেছে ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা, অসংখ্য ধন্যবাদ। আপনার মন্তব্যটি পড়ে আমি অনেক মুগ্ধ হয়েছি ভাই

 2 years ago 

অসাধারণ ভাই।আপনার হাতের কাজ অনেক নিখুঁত।খুব সুন্দর করে সন্ধ্যাকালীন চাঁদের আলোয় জঙ্গলের চিত্রটি একেছেন।আমার কাছে অনেক ভালো লেগেছে।প্রতিটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন।শুভ কামনা রইল আপনার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে খুবই সুন্দর মতামত দিয়ে আমাকে এতটা উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 

জঙ্গলের অনেক সুন্দর একটা দৃশ্য অংকন করলেন। আমার কাছে তো পাহাড়ি গাছপালাগুলো দেখতে খুবই আকর্ষণীয় লাগলো। এমনিতে এরকম দৃশ্য গুলো দেখতে খুবই সুন্দর। তেমনি আপনার চিত্রাংকন নেই আমার কাছে জাস্ট অসাধারণ লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। 😍😍

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল আপু। আপনিও বেশ সুন্দর সুন্দর পেইন্টিং গুলো করেন আমার কাছে খুব ভালো লাগে। তারপরও আমার চিত্রাংকনটি আপনার কাছে ভালো লেগেছে এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ওয়াও ভাইয়া জাস্ট অসাধারণ হয়েছে আপনার আর্ট টি।
গাছগুলোতো আসলেই অসাধারণ। তারপর চাঁদটি আরো সুন্দর। সব মিলিয়ে অনেক সুন্দর আর্ট ছিলো এটি।

ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

দাদা বরাবরের মত এবারও দারুন আর্ট করেছেন। আপনার কাজের ফিনিশিং গুলো চমৎকার হয়। চাঁদের আলোর আভা টা দারুন ফুটে উঠেছে। একদম ভরা পূর্ণিমার রাতে যেমন দেখায় জঙ্গলের পরিবেশ।

 2 years ago 

আপু আপনার মন্তব্যে অনেক মুগ্ধ হয়েছি। খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

সন্ধ্যাকালীন চাঁদের আলোয় জঙ্গলের চিত্রাংকন দেখে মুগ্ধ হয়ে গেলাম। খুবই সুন্দর হয়েছে চিত্রটি এবং সুন্দরভাবে উপস্থাপন করার কারণে আমি এই চিত্রটি অঙ্কন করা শিখতে পারলাম। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আমার কাছে বেশ ভালো লাগলো আমার চিত্রাঙ্কনের ধাপ গুলো দেখে আপনি শিখতে পেরেছেন, এজন্য আমি অনেক মুগ্ধ। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্যের অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

ভাই আপনার আর্টিস্ট খুবই দুর্দান্ত হয়েছে। আপনি পেন্সিল দিয়ে খুব সুন্দর করে দক্ষতা সহকারে চিত্র অংকন টি সম্পন্ন করেছেন এক কথায় আর্টিস্টি অসাধারণ হয়েছে। এত সুন্দর পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই, ভালো থাকবেন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করেছেন। আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.029
BTC 57808.87
ETH 3061.38
USDT 1.00
SBD 2.33