বাঙালি রেসিপি // ডিমের মাসালা রেসিপি (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

স্টিমিটের সহযোদ্ধারা,
"আসসালামুআলাইকুম" আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। সবাইকে জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। স্টিমিট প্ল্যাটফর্ম আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের বাঙালিরদের জন্য সেরা একটা কমিউনিটি। এখনে আমরা আমাদের সম্পূর্ণ স্বাধীন মতপ্রকাশ ও নিজের প্রতিভাগুলো প্রকাশ করতে পারি। এজন্যই আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমার পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ।

বলতে বলতে আবার আজকে আমি হাজির হলাম আরেকটি রেসিপি নিয়ে। সব সময় তো ফাস্টফুড রেসিপি দিয়ে থাকি। আজকে একটি বাঙালি রেসিপি নিয়ে আপনাদের সামনে হাজির হলাম। আশা করি আমার রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

আজকে আমি আপনাদের সামনে যে রেসিপিটি উপস্থাপন করতে যাচ্ছি সেই রেসিপিটি দেখতে খুবই সিম্পল মনে হলেও কিন্তু এতে অনেক প্রকার মসলার সংমিশ্রণে রেসিপিটি সম্পূর্ণ ইউনিক ভাবে তৈরী করার চেষ্টা করেছি।
আমি আজকে আপনাদের সামনে যে রেসিপিটি উপস্থাপন করতে যাব সে রেসিপিটির নাম হচ্ছে "ডিমের মাসালা রেসিপি।"

IMG_20211128_165534.jpg

আমরা অনেকেই ডিমের তরকারি খেতে চাই না, বা বলতে পারেন অনেকে পছন্দ করে না। তবে ডিমের এরকম ইউনিক রেসিপি তৈরি করে আপনারা খেতে পারেন এতে করে অনেক সুস্বাদু লাগবে খেতে। আর যেহেতু শীতকাল একটু গরম গরম ভাতের সাহায্যে খেতে পারলে অনেক মজা লাগে। আশা করি আপনারা রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন। তাহলে চলুন শুরু করা যাক কিভাবে আমি আজকের এই রেসিপিটি তৈরি করলাম তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20211126_130249.jpg

রেসিপিটি তৈরি করতে প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • ডিম: চারটি
  • টকদই: আধা কাপ
  • কাজু বাদাম: আট থেকে দশটি
  • পেঁয়াজ কুচি: ১ কাপ
  • জিরা ও মসলার গুঁড়া: ১ চামচ
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: ১চামচ
  • লবণ: পরিমাণমতো
  • আদাবাটা: ১ চামচ
  • রসুনবাটা: ১চামচ
  • দারচিনি: পরিমাণমতো
  • এলাচ: দুই থেকে তিনটি
  • ধনিয়া পাতা: পরিমাণমতো
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • পেঁয়াজের বেরেস্তা।

IMG_20211126_121208.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি পেঁয়াজ কুচি গুলো থেকে অর্ধেক পরিমাণ পেঁয়াজ কুচি নিয়ে, চুলায় একটি পাইপেন বসিয়ে তার মধ্যে ২ চামচ সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেঁজে নিব। আর এই পেঁয়াজ কুচি গুলো ভেঁজে নেওয়ার নামই হচ্ছে পেঁয়াজের বেরেস্তা।

IMG_20211126_120331.jpg

IMG_20211126_121021.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি কাজুবাদাম গুলো এবং পেঁয়াজের বেরেস্তা এ দুইটা একসাথে করে পাটার মধ্যে পিসে পেস্ট করে নিলাম।

IMG_20211126_121553.jpg

IMG_20211126_122002.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর একটি পাতিল এর মধ্যে ডিমগুলোকে পরিমাণমতো পানি দিয়ে চুলায় সিদ্ধ হওয়ার জন্য বসিয়ে দিলাম। ডিমগুলো সিদ্ধ হয়ে গেলে এক এক ডিমগুলোকে ছিলে নিলাম এবং একটি চুরির সাহায্যে ডিমগুলোকে মাঝখানে কয়েকটা ভাজে কেটে নিলাম।

  • এরপর চুলায় একটি পাইপেন বসিয়ে এক চামচ সয়াবিন তেল দিয়ে এর মধ্যে সামান্য পরিমাণ হলুদের গুঁড়া ও সামান্য লবণ দিয়ে ডিমগুলোকে হালকা করে ভেজে নিলাম।

IMG_20211126_121356.jpg

IMG_20211126_122723.jpg

IMG_20211126_122759.jpg

IMG_20211126_122940.jpg

IMG_20211126_123111.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি আবার একটি পাইপেন চুলায় বসিয়ে সেখানে এক কোয়াটার কাপ পরিমাণ সয়াবিন তেল দিয়ে তার মধ্যে পেঁয়াজ কুচি, পরিমানমত লবণ, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, গরম মসলার গুঁড়া, দারচিনি, এলাচ, আদা ও রসুন বাটা, কাজু বাদাম ও পেঁয়াজের বেরেস্তা যে পেস্ট তৈরি করেছি সেটা সহ সবগুলো একসাথে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিলাম। এরপর টকদই গুলোকে এর মধ্যে দিয়ে ভালো করে নেড়েচেড়ে বেশ কিছুক্ষণ জ্বাল দিয়ে নিলাম।

IMG_20211126_123236.jpg

IMG_20211126_123300.jpg

IMG_20211126_123348.jpg

IMG_20211126_123404.jpg

IMG_20211126_123433.jpg

IMG_20211126_123447.jpg

IMG_20211126_123458.jpg

IMG_20211126_123506.jpg

IMG_20211126_123536.jpg

IMG_20211126_123632.jpg

IMG_20211126_123728.jpg

চূড়ান্ত ধাপঃ

  • তারপর আমি মশলাগুলো কিছুক্ষণ জ্বাল দেওয়া হয়ে গেলে এরমধ্যে ডিমগুলোকে দিয়ে দিলাম এবং বেশ কিছুক্ষণ ডিমগুলোকে নেড়েচেড়ে জ্বাল দিয়ে নিলাম তারপর ধনিয়া পাতাগুলো এর উপরে ছিটিয়ে দিয়ে একটু নেড়ে চেড়ে তুলে নিলাম।

IMG_20211126_124052.jpg

IMG_20211126_125049.jpg

IMG_20211128_165559.jpg

  • আর এতে করেই তৈরি হয়ে গেল আমার আজকের খুবই সুস্বাদু ডিমের মাসালাটি। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন এটাই আশা করি।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

দেখেই খুব ভালো লাগতেছে আপনার এই রেসিপিটি। রাতের খাবারের আগমুহূর্তে এটি দেখে খুব খেতে ইচ্ছে করতেছে। সব মিলিয়ে অসাধারণ হয়েছে। ধাপ গুলো খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার জন্য দোয়া ও শুভেচ্ছা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই ,আপনার অসাধারণ মন্তব্যে আমি মুগ্ধ। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 3 years ago 

হ্যাঁ আপনি ঠিকই বলেছেন আমরা সচরাচর ডিম সব সময় খেয়ে থাকি। তবে আপনি বরাবরের মতো ইউনিক ভাবেই আমাদের ডিমের মাছালা রেসিপি টি উপহার দিয়েছেন। আমি দেখেছি আপনি যেকোন নিত্যনতুন রিসেপি হোক বা অন্য যা কিছু হোক আপনি মডিফাই করতে অনেক ভালোবাসে। এবং কি আপনার মডিফাই গুলো খুবই চমৎকার। যা আমার খুবই ভালো লাগে। এবং আপনার দেখা দেখি নিজেও শেখার চেষ্টা করছি। আমাদের সাথে এত সুন্দর করে ডিমের মাসালা রেসিপি টি শেয়ার করার জন্য আপনার প্রতি ভালোবাসা অবিরাম।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। বরাবরই আপনার মন্তব্যে আরো ভালো ভালো রেসিপি তৈরি করতে উৎসাহ পাই। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

বাহ ভাইয়া ডিমের তরকারি সত্যিই আমার বিশ্বাস হচ্ছে না। পরে ভালো করে দেখলাম সত্যিই এটা ডিম। আপনি অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করেছেন আমাদের সাথে। প্রত্যেকটা ধাপ অসম্ভব সুন্দর হয়েছে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 3 years ago 

আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো। খুব সুন্দর একটি মন্তব্য করেছেন। আপনাদের এভাবে উৎসাহমূলক মন্তব্য পেলে আরো ভালো ভালো রেসিপি উপহার দিতে পারব ইনশাআল্লাহ। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ডিম দিয়ে দারুন একটি ইউনিক রেসিপি তৈরি করেছেন আপনি। আমি কখনো ডিমের সাথে টক দই বা কাজুবাদাম খাইনি। আপনি বিভিন্ন ধরনের উপকরণ দিয়ে একদম ইউনিক একটি ডিমের রেসিপি তৈরি করেছেন। তবে আপনার রেসিপির ধাপ গুলো দেখে মনে হচ্ছে খেতে খুবই ভাল হয়েছে। একদম নতুন এবং ইউনিক একটি রেসিপি শিখলাম আজকে। আশা করছি খেতে ভালই লাগবে। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আমার রেসিপিটা দেখে একবার তৈরি করে খেয়ে নিবেন আশা করি ভালো লাগবে। আসলে খেতে অনেক সুস্বাদু ছিল। অসংখ্য ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ডিম দিয়ে আপনি খুব সুন্দর একটি রেসিপি প্রস্তুত করেছেন দেখতে খুবই লোভনীয় লাগছে দেখেই জিভে জল চলে আসলো খেতে অনেক সুস্বাদু হবে সেইসাথে রেসিপিটি সুন্দর উপস্থাপনা করেছেন।

 3 years ago 

ভাই লোভ করে লাভ নাই এখানে শুধু দেখতে পারবেন খেতে পারবেন না, তার চেয়ে ভালো হয় একবার রেসিপিটি বানিয়ে খেয়ে নিন। হাহাহা..... অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার রেসিপিটি খুবই ইউনিক হয়েছে ।এমনিতেই আমরা ডিম ভুনা করে খাই। কিন্তু আপনি যেভাবে ডিমের মাসালা রেসিপি করেছেন এটি আমার কাছে খুবই ভাল লেগেছে। আপনার কাছ থেকে সম্পূর্ণ নতুন একটি রান্না শিখে নিলাম ।ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনি বরাবরই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে থাকেন, এই জন্য আমি খুব উৎসাহ পাই। অসংখ্য ধন্যবাদ আপু আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 3 years ago 

আপনার তৈরি ডিমের মাসালা রেসিপি টা দেখে আমি আর নিজেকে স্থির রাখতে পারছিনা ভাইয়া। আপনার ডিমের মাসালা রেসিপি রং টা আমার কাছে অনেক ভালো লেগেছে। দেখেই মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে। এরকম রেসিপি দেখলে আসলেই ক্ষুধা লেগে যায়, সত্যি সত্যিই আমার ক্ষুদা লেগে গিয়েছে 😃 আপনি খুবই সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত ডিমের মাসালা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এতো সুস্বাদু ও মজাদার রেসিপি আমাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য🎊

 3 years ago 

ভাই খিদা লেগে গেলে তো আর কিছু করতে পারবোনা। তবে একটা পরামর্শ দিতে পারি আমার রেসিপিটি দেখে বাসায় রেসিপি তৈরি করে খেয়ে নেন আশা করি খিদা মিটে যাবে। হাহাহাহা..... অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া খুবই চমৎকার একটি রেসিপি আমাদের উপহার দিয়েছেন। ডিম আমার খুবই একটি প্রিয় খাবার। আমি প্রতিদিনই ডিম খেয়ে থাকি কিন্তু ডিমের মাসালা তৈরি করে খায়নি। তবে এবার বাড়িতে অবশ্যই ডিমের মাসালা তৈরি করব

 3 years ago 

জি ভাই অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন। আসলে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে খেতে, আমার বিশ্বাস আপনার খেতে খুব ভালো লাগবে অসংখ্য ধন্যবাদ আপনাকে, আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68492.14
ETH 2699.27
USDT 1.00
SBD 2.72