কবিতা আবৃত্তি// কবি দর্পণ কবিরের স্বরচিত কবিতা "বসন্ত নয় অবহেলা" কবিতাটির আবৃত্তি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে দর্পণ কবিরের "বসন্ত নয় অবহেলা" কবিতাটি আবৃতি আকারে শোনানোর চেষ্টা করব।

png_20221114_152306_0000.png

আমি সর্বপ্রথম ব্ল্যাক দাদাকে ধন্যবাদ জানাই এই কারণেই যে ব্ল্যাক দাদার পরপর দুইবার কবিতা আবৃত্তি প্রতিযোগিতার উছিলায় আমি কবিতা আবৃত্তি উপরে বেশ উৎসাহ ফিরে পেয়েছি কারণ আমার আগে খুব একটা কবিতা আবৃত্তি উপর আগ্রহ ছিল না। এছাড়াও প্যানথম দাদা ও তানুজা বৌদির বেশ কিছু অসাধারণ অসাধারণ কবিতা যা আমাকে খুবই মুগ্ধ করেছে এবং সেই সাথে অনেক বেশি উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছে। সত্যি বলতে আগে কবিতা আবৃত্তি তেমন একটা আগ্রহ নিয়ে করতাম না, কিন্তু এখন খুবই উৎসাহ উদ্দীপনা নিয়ে আবৃত্তি করি এবং আবৃত্তি শুনতেও খুব ভাল লাগে।

সবচেয়ে বড় কথা হচ্ছে আমার বাংলা ব্লগের সকলের এতটা উৎসাহ ও অনুপ্রেরনার কারনে আমিও কবিতা আবৃত্তির মাঝে নিজেকে তুলে ধরার চেষ্টা করছি। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে, কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।

আমি প্রায় সময় কবিতা আবৃত্তি শুনে থাকি ইউটিউব থেকে, কেন যেন হঠাৎ এই কবিতাটিও আমার এতটা ভালো লেগেছে বলে বোঝাতে পারবো না। তাই আমি আপনাদের মাঝে আমার ভালোলাগা থেকে কবিতা আবৃত্তি করে শোনানোর চেষ্টা করলাম। তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক্স

🌹 বসন্ত নয় অবহেলা🌹

________দর্পণ কবির ❤

বসন্ত নয়,
আমার দরজায় প্রথম কড়া নেড়েছিলো অবহেলা
ভেবেছিলাম, অনেকগুলো বর্ষা শেষে শরতের উষ্ণতা মিশে এলো বুঝি বসন্ত।
দরজা খুলে দেখি আমাকে ভালোবেসে এসেছে অবহেলা,
মধ্য দুপুরের তির্যক রোদের মতো
অনেকটা নির্লজ্জভাবে আমাকে আলিঙ্গন করে নিয়েছিলো
অনাকাঙ্ক্ষিত অবহেলা,
আমি চারপাশে তাকিয়ে দেখেছিলাম
আমার দীনদশায় কারো করুণা বা আর্তিব পেখম ছড়িয়ে আছে কি না, ছিলো না।

বৃষ্টিহীন জনপদে খড়খড়ে রোদ যেমন দস্যুর মতো অদমনীয়
তেমনি অবহেলাও আমাকে আগলে রেখেছিলো নির্মোহ নিঃসংকোচিত,
আমি অবহেলাকে পেছনে ফেলে একবার ভোঁ-দৌড় দিয়ে এগিয়ে গিয়েছিলাম
তখন দেখি আমার সামনে কলহাস্যে দাঁড়িয়েছে উপেক্ষা,
উপেক্ষার সঙ্গেও একবার কানামাছি খেলে এগিয়ে গিয়েছিলাম তোমাদের কোলাহল মুখর আনন্দ সভায়,
কি মিলেছিলো?
ঠোঁট উল্টানো ভৎসনা আর অভিশপ্ত অনূঢ়ার মতো এক তাল অবজ্ঞা,
তাও সয়ে গিয়েছিলো একটা সময়
ধরেই নিয়েছিলাম আমার কোনো কালেই হবে না রাবেন্দ্রিক প্রেম,
তোমাদের জয়গানে করতালিতে নতজানু থেকেছিলো
আমার চাপা আক্ষেপ লজ্জা।
বুঝে গিয়েছিলাম জীবনানন্দময় স্বপ্ন আমাকে ছোঁবে না
জয়নুলের রঙ নিয়ে কল্পনার বেসাতি
হারানো দিনের গানের ঐন্দ্রালিক তন্ময়তা
বা ফুল, পাখি, নদীর কাব্যালাপে কারা মশগুল হলো,
এ নিয়ে কৌতূহল দেখাবার দুঃসাহস আমি দেখাইনি কখনো।
এত কিছু নেই জেনেও নজরুলের মতো বিদ্রোহী হবো সেই অমিত শক্তিও আমার ছিলো না,
মেনে নেয়ার বিনয়টুকু ছাড়া আসলে আমার কিছুই ছিলো না,
শুধু ছিলো অবহেলা, উপেক্ষা আর অবজ্ঞা।
হ্যাঁ, একবার তুমি বা তোমরা যেন দয়া করে বাঁকা চোখে তাকিয়েছিলে আমার দিকে,
তাচ্ছিল্য নয়, একটু মায়াই যেন ছিলো
হতে পারে কাঁপা আবেগও মিশ্রিত ছিলো তোমার দৃষ্টিতে
ওইটুকুই আমার যা পাওয়া,
আমি ঝরে যাওয়া পাতা তুমি ছিলে আকস্মিক দমকা হাওয়া,
তারপরও অবহেলার চাদর ছাড়িয়ে
উপেক্ষার দেয়াল ডিঙিয়ে
ও অবজ্ঞার লাল দাগ মুছে জীবনের কোনো সীমারেখা ভাঙতে পারিনি আমি,
এ কথা জানে শুধু অন্তর্যামী

অনেক স্বপ্নপ্রবণ হয়ে একবার ভেবেছিলাম
এই অবহেলা তুষারপাতের মুখচ্ছবি উপেক্ষা কাঁচের দেওয়াল অবজ্ঞা কুচকুচে অন্ধকার
এর কিছুই থাকবে না একটি বসন্তের ফুঁৎকারে।
একটি ঝলমলে পোশাক গায়ে চড়িয়ে
হাতের মুঠোয় বসন্ত নিয়ে
অন্তত একটি সন্ধ্যাকে উজ্জ্বল করে নেবো,
এমন ভাবাবেগও ছিলো আকাশের কার্নিশে লেপ্টে থাকা পেঁজা মেঘের মতো,
ঐ মেঘ কখনো বৃষ্টি হয়ে নামেনি
তোমার বা তোমাদের নাগরিক কোলাহল কখনো থামেনি,

অর্ধেক জীবন ফেলে এসে দেখি অনেক কিছু বদলে গেছে
সেকি!
কোথায় হারালো কৈশোরের দিনলিপি বিপন্ন করা অবহেলা
স্বপ্নকে অবদমনের স্বরলিপিতে আটকে ফেলা উপেক্ষা
আর তারুণ্যকে ম্রিয়মাণ করে রাখার অবজ্ঞা।
ওরা আমাকে চোখ রাঙাতে পারে না ঠিক তবে এখনো পোড় খাওয়া দিন বড্ড রঙিন,

আমি আজ সমুদ্র জলে হাত রেখে বলে দিতে পারি
কোন ঢেউয়ে ভেসে বেড়াচ্ছে তোমাদের গোপন অশ্রুকণা,
আকাশ পানে তাকিয়ে বুঝতে পারি কার দীর্ঘশ্বাসে ঝরে পড়ছে নক্ষত্র,
এমনকি তুমি যে সম্রাজ্ঞীর বেশের আড়ালে মিহিন কষ্ট চেপে হয়েছো লাবণ্যময় পাষাণ, পাথর
এটাও দেখতে পাই অন্তরদৃষ্টি দিয়ে।

আমি জানি, দীর্ঘশ্বাসে ভরা এ আখ্যান যদি পেতো কবিতার রূপ
সেই অবহেলা হতো বসন্ত স্বরুপ।

-০-

উৎস

জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতাটি আবৃত্তির মাধ্যমে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ১৪-১১-২০২২ ইং

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

ভাই আপনি খুবই সুন্দর করে কবিতাটি আমাদের মাঝে আবৃত্তি করেছেন। কবিতাটি আমি এর আগে কখনো পড়িনি, শুনিনি। তবে আপনার কণ্ঠে কবিতাটি শুনতে পেরে বেশ ভালো লেগেছে। আপনি ঠিক বলেছেন যারা সব সময় কবিতা আবৃত্তি করে শুধু তারাই কবিতার মাহাত্ম্যটা বুঝতে পারে। আমি কবিতা আবৃত্তি করতে পারি না। কিন্তু কবিতা আবৃত্তি শুনতে আমার কাছে খুবই ভালো লাগে।

 2 years ago 

আসলে অনেক সময় আমরা গান শুনতে শুনতে, সেটার উপর অন্যরকম একটি ভালোলাগা কাজ করে। আর আপনি সেই ভালোলাগা থেকেই কবিতাটি আবৃত্তি করেছেন এবং আপনার গলায় বেশ মানিয়েছে। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ভাই, অনেক অনেক দিন পর আপনার কন্ঠে আবৃত্তি শুনলাম। আপনার কবিতা আবৃত্তি আমার কাছে খুবই ভালো লাগে। আজকের কবিতা আবৃত্তীয় আমার কাছে অনবদ্য মনে হয়েছে। ভাই আপনি ইউটিউব থেকে কবিতা আবৃত্তি শুনে খুবই চমৎকার একটি কবিতা বাছাই করে নিয়েছেন আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। খুব সাবলীলভাবে ও সুন্দর কন্ঠে অসাধারণ একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে পরিবেশন করার জন্য আপনাকে অন্তরের অন্তরস্থল থেকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

বসন্ত নয় অবহেলা নামের খুবই চমৎকার একটা কবিতা আবৃত্তি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন ভাইয়া। প্রতিবারের থেকে আজকের কবিতাটি বেশি সুন্দর হয়েছে। চালিয়ে যান ভাইয়া আপনার জন্য ভালো কিছু অপেক্ষা করছে।

 2 years ago 

আপনার কবিতা আবৃত্তি শুনে অনেক ভালো লাগলো। আপনার আবৃত্তির গলা কিন্তু অনেক সুন্দর। মাঝে মাঝে এমন কবিতা আবৃত্তি শুনতে অনেক ভালোই লাগে। আশায় রইলাম পরবর্তী কবিতা আবৃত্তির আশায়। ধন্যবাদ ভাইয়া।

Hi, @alauddinpabel,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @gorllara.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

 2 years ago 

বাহ, অসাধারণ একটি কবিতা আবৃত্তি করেছেন।আসলে আপনার মত আমিও ইউটিউবে কবিতা আবৃত্তি শুনি খুবই ভালো লাগে।আসলে যদিও আমি ভালো আবৃত্তি করতে পারি না তবে শুনতে বেশ ভালো লাগে মন থেকে।আপনি ও সুন্দর কবিতা আবৃত্তি করেছেন, ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64103.87
ETH 2762.96
USDT 1.00
SBD 2.65