বাঙালি রেসিপি // চিংড়ি মাছ দিয়ে বুগূলী সবজি রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য)

স্টিমিটের সকল সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি, আশা করি আপনারা সবাই আল্লাহর রহমততে ভালই আছেন। আপনাদের সবাইকে "আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে স্বাগতম জানাই। কারণ এখানে আমরা আমাদের নিজের ভাষায় সম্পূর্ণ স্বাধীন চিন্তাধারা গুলোকে তুলে ধরতে পারি এবং সেই সাথে আপনি যদি চান আপনি আপনার প্রতিভাকে বিকশিত করতে পারেন। তো তারই ধারাবাহিকতায় আজকে আমি আপনাদের সামনে আবার ও আমার নিজের হাতে তৈরি একটি রেসিপি শেয়ার করতে যাচ্ছি।

আজকে আমি আপনাদের সামনে যে রেসিপিটি শেয়ার করতে যাচ্ছি সেটি সম্পূর্ণ স্পেশাল একটা রেসিপি। হয়তো এ রেসিপির মধ্যে উপকরণটি সকলেই দেখলে চিনবেন না, হয়তো একটু বুঝিয়ে বললে বুঝতে পারবেন। সেই উপকরণটি হচ্ছে আমাদের নোয়াখালীর আঞ্চলিক ভাষায় বলে বুগূলী। এটি মূলত কলা গাছের একটি অংশ। কলা গাছের ভিতরে যার মধ্যে কলা ধরে থাকে। সেটারই ভিতরের একটি অংশ আশা করি আপনারা সবাই চিনতে পেরেছেন। অনেক জায়গায় অনেকে এটিকে চিনতে পারে না তবে আমাদের নোয়াখালীতে ম্যাক্সিমাম লোকে এটা খেয়ে থাকে। আবার অনেক এলাকায় খাওয়া তো দূরের কথা চিনেও না।
আমি আজকে যে রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার করতে যাচ্ছি সেটি নাম হলো "চিংড়ি মাছ দিয়ে বুগূলী সবজি রেসিপি"

IMG_20220206_101520.jpg

তাহলে চলুন আর দেরী না করে আমার রেসিপিটি আমি কিভাবে তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করছি।

IMG_20220130_155647.jpg

উপকরণ এবং পরিমান

  • চিংড়ি মাছে : ১০০ গ্ৰাম
  • বুগূলী : তিন থেকে চার পিস
  • মসুরের ডাল: ১০০ গ্রাম
  • শিম: চার পাঁচ পিস
  • আলু: মাঝারি সাইজের দুইটি
  • পেঁয়াজ কুচি: ১ কাপ
  • গুড়া মরিচ: ১ চামচ
  • হলুদ গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • কাঁচামরিচ: চার থেকে পাঁচটি
  • ধনিয়া পাতা: পরিমাণমতো ও
  • সয়াবিন তৈল: আধা কাপ।

IMG_20220206_100811.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি বুগূলী গুলোকে নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নেব। তারপর এগুলোকে দা বা বটি দিয়ে ছিলে নিব। এখানে আপনাদেরকে মনে রাখতে হবে বুগূলী গুলো কাটার সময় বেশ কিছু আঁশ বের হয়, তাই এগুলো একটা একটা করে কেটে প্রত্যেকটা আঁশ হাতের আঙ্গুলের মধ্যে পেচিয়ে আঁশ গুলোকে বের করতে হয়। তো বন্ধুরা আমিও সেই ভাবেই কেটে আঁশ গুলোকে বের করে নিয়েছি।

IMG_20220206_100628.jpg

IMG_20220206_100656.jpg

IMG-20220206-WA0016.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি প্রয়োজনীয় মশলা গুলো যেমন পেঁয়াজ, কাঁচামরিচ ধনিয়াপাতা, সিম ও আলু ছিলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে রেডি করে নিলাম।
    এইবার আমি চুলায় কড়ই বসিয়ে সেখানে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে দিলাম। তারপর এক এক করে পেঁয়াজ ও কাঁচামরিচ দিয়ে হালকা একটু নেড়েচেড়ে পরে মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ ও রসুন বাটা এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিলাম।

IMG_20220206_100825.jpg

IMG_20220206_100840.jpg

IMG_20220206_100854.jpg

IMG_20220206_100912.jpg

IMG_20220206_100925.jpg

তৃতীয় ধাপঃ

  • সবগুলো মসলা আইটেম ভালো করে ভাজা হয়ে গেলে, তারপর আমি এর মধ্যে চিংড়ি মাছ গুলোকে দিয়ে ভালো করে তেলে ভেজে নিলাম।

IMG_20220206_100940.jpg

চতুর্থ ধাপঃ

  • চিংড়ি মাছ ভাজা হয়ে একটু লাল লাল হয়ে গেলে এরপর আমি মসুরির ডাল গুলো এর মধ্যে দিয়ে আবার ভাল করে ভেজে নিলাম।

IMG_20220206_101006.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর আমি সবজি গুলো যেমন আলু এবং শিম এর মধ্যে দিয়ে একটু নেড়ে চেড়ে ভেজে নিলাম।

IMG_20220206_101035.jpg

ষষ্ঠ ধাপঃ

  • সর্বশেষ আমি আগে থেকে কেটে নেওয়া বুগূলী গুলোকে এর মধ্যে দিয়ে আরেকটু নেড়ে চেড়ে ভেজে নিলাম।

IMG_20220206_101057.jpg

IMG_20220206_101109.jpg

সপ্তম ধাপঃ

  • এবার আমি এরমধ্যে পরিমাণমতো পানি দিয়ে বেশ কিছুক্ষণ একটা ঢাকনা দিয়ে ঢেকে সিদ্ধ করে নেব।

IMG_20220206_101122.jpg

IMG_20220206_101135.jpg

IMG_20220206_101151.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এইবার মোটামুটি সব ভাল করে সিদ্ধ হয়ে গেলে আমি সবজিতে লবণ হয়েছে কিনা এবং স্বাদটা কেমন হয়েছে চেক করে নেব। সব ঠিকঠাক ছিল, তাই আমি এর মধ্যে ধনিয়া পাতা দিয়ে চুলা থেকে নামিয়ে নিব। তো বন্ধুরা এখন আমার সবজিটি পরিবেশনের জন্য প্রস্তুত, তাই আমি আপনাদের সামনে পরিবেশন করলাম।

IMG_20220206_101205.jpg

IMG_20220206_101520.jpg

  • এর মধ্যেই সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে গেল আমার আজকের চিংড়ি মাছ দিয়ে বুগূলী সবজি রেসিপি। আশা করি আমার আজকের রেসিপি দেখে আপনারা বাসায় তৈরি করে দেখবেন, খেতে অনেক ভালো লাগবে। সত্যি বলতে রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছে খেতে।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন সেইসাথে আমাকে সাপোর্ট করবেন এটাই আশা করি।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ০৬-০২-২০২২ ইং
Sort:  
 2 years ago 

বুগূলী নামটা আমি প্রথম শুনলাম। কলা গাছের ভিতর এই জিনিসটা মানুষকে খেতে দেখেছি।আমি অবশ্য কখনো খাইনি। কিন্তু আপনি চিংড়ি মাছ দিয়ে খুবই সুস্বাদু করে এই বুগূলী রান্না করেছেন। দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে আপনার রেসিপিটি। ধন্যবাদ আপনাকে নতুন একটি রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

যেহেতু আগে কখনো খান নাই একবার অবশ্যই রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন আশাকরি খেতে অনেক ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

সত্যি আপনার রেসিপিটা স্পেশাল এবং ইউনিক বটে। তবে খেয়েছি এর স্বাদ অতুলনীয় আর এটা মানবদেহের জন্য খুবই উপকারী এই বুগুলি। এই বুগুলি খেলে পাকস্থলী পরিষ্কার হয় এবং নাড়ি ঠান্ডা থাকে। অসাধারণ এবং ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। এবং চিংড়ি মাছ দিয়ে এত সুন্দর বুগলি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

আপনি খুবই অসাধারণ মন্তব্য করেছেন। আপনার স্বাস্থ্য সম্পর্কিত মন্তব্যটি আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বাহ্ ভাইয়া আপনি অনেক সুন্দর করে চিংড়ি মাছ দিয়ে বুগূলী সবজি রেসিপি টা বেশ সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। যা দেখে খুবই ভালো লাগলো আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে জানাই প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনার জন্য শুভকামনা রইল গঠনমূলক মন্তব্য আমাকে এতটা উৎসাহিত অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি আজকে চমৎকার ভাবে চিংড়ি মাছ দিয়ে বুগূলী সবজি রেসিপি তৈরি করেছেন এটি আমার কাছে ইউনিক রেসিপি মনে হলো আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

অবশ্যই ভাই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি অনেক ভাল লাগবে। অসাধারণ মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

চিংড়ি মাছ দিয়ে আপনি খুব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন । রেসিপিটি আমি এই প্রথম দেখলাম আমার খুব ভালো লেগেছে। রেসিপি তৈরি পুরো প্রক্রিয়া আপনি সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন সেসব সুন্দর করে বর্ণনা করেছেন। এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু অবশ্যই বাসায় রেসিপিটি তৈরি করে খেয়ে দেখবেন আশা করি অনেক ভাল লাগবে খেতে।

 2 years ago 

আমাদের গ্রাম অঞ্চলে কলার বুগূলী ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। আপনার পোষ্টের মাধ্যমে চিংড়ি মাছ দিয়ে বুগূলী রান্না দেখে বেশ ভালো লাগছে। আপনার রন্ধনপ্রণালী খুবই অসাধারণ ছিল। দেখে খুব খেতে ইচ্ছে করতেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল, ধন্যবাদ।

 2 years ago 

আপনার মন্তব্যটি আমার কাছে বেশ ভালো লেগেছে এজন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 
  • আমরা এটাকে ভাদাল বলে থাকি। বেশ সুস্বাদু এবং পুষ্টিকর এটা। এবং এটার সাথে চিংড়ি মাছের যুগলবন্দী দারুণ হয়। আমার আম্মু তো প্রায়ই চিংড়ি এবং ভাদাল এর রেসিপি তৈরি করে যেমনটা আপনি করেছেন। দারুণ ছিল আপনার রেসিপি টা। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্যের অনেক উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

ভাই আয়রনসমৃদ্ধ পুষ্টিকর খাবারের মধ্যে এটি একটি অন্যতম খাবার। আমার কাছে এটি খেতে খুবই ভালো লাগে। ভাই আপনার রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করতেছে। তবে এটি সচরাচর পাওয়া যায়না, মাঝেমধ্যেই রান্না করা হয়।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাই সচরাচর খুব একটা পাওয়া যায় না, মাঝেমধ্যে পাওয়া যায়। অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি মন্তব্যের আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 2 years ago 

ভাই আপনার পোস্টটি আমার কাছে খুব ইউনিক লেগেছে ।এ ধরনের রেসিপি আমি এর আগে কখনো দেখিনি। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে ।দেখেই তো খেতে ইচ্ছে করছে ।যদিও আমার কখনও এটি খাওয়া হয়নি ।আপনার কাছ থেকে দেখে শিখে নিলাম। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু আপনার পোস্টটি পড়ে আমি ও অনেক মুগ্ধ হয়েছি। যেহেতু কখনো খাওয়া হয়নি একদিন অবশ্যই রেসিপিটি খেয়ে দেখে নিন, আশা করি অনেক ভাল লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

আলাউদ্দিন ভাইয়া, সত্যিই আপনি স্পেশাল একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন😯। জীবনে কখনো খাওয়া হয়নি বুগলি দিয়ে চিংড়ি😒। আপনাদের আঞ্চলিক ভাষায় বুগূলী বলে, আর আমাদের আঞ্চলিক ভাষায় এটিকে বলে বৌলি🤭। আপনার রেসিপি দেখেই মনে হচ্ছে এটি খুব স্বাদ হয়েছে😋। চিংড়ী থাকলে সেখানে স্বাদ অবশ্যই হবে আমি মনে করি। ধন্যবাদ ভাইয়া আমাদের মাঝে ইউনিক রেসিপিটি শেয়ার করার জন্য। আপনার জন্য শুভ কামনা রইল ভাইয়া।

 2 years ago 

ভাই আপনার স্পেশাল মন্তব্যে আমি অনেক মুগ্ধ হয়েছি। খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমাকে উৎসাহ প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59238.58
ETH 3176.28
USDT 1.00
SBD 2.45