প্রতিযোগিতা-১৫ // আপেল লেবু-পুদিনার শরবত বানিয়ে এই প্রতিযোগিতায় আমার অংশগ্রহণ।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, সবাইকে পবিত্র রমজানের শুভেচ্ছা। সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। আমার বাংলা ব্লগ কর্তৃক আয়োজিত প্রতিযোগিতায় আমি ফলের শরবত তৈরি করে অংশগ্রহণ করছি।

IMG_20220409_170518.png

রমজান মাস, সিয়াম সাধনার মাস। প্রচন্ড গরমের পাশাপাশি আমাদেরকে এই মাসে সারাদিন আল্লাহ তাআলার আদেশ পালনের জন্য সবরকম পানাহার থেকে বিরত থাকতে হয়। এছাড়াও আমাদেরকে পাঁচ ওয়াক্ত নামাজ এবং তারাবি নামাজ পড়তে হয় এতে করে আমাদের শরীর অনেক ক্লান্তি এসে যায়। আর এই ক্লান্তি দূর করার জন্য আমরা অনেক সময় অনেক রকম শরবত খেয়ে থাকি। আর এই শরবত খেয়ে আমরা আমাদের শরীরকে ঠিক রাখতে পারি। তাই আমি আজকে আপনাদের সামনে একটি অন্যরকম শরবত নিয়ে হাজির হয়েছি, আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

আমি আজকে যে ফলের শরবতটি আপনাদের সামনে হাজির করতে যাচ্ছি সেখানে আমি ব্যবহার করেছি আপেল লেবু ও পুদিনা পাতা যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। আপেলে রয়েছে প্রচুর ভিটামিন যা মানুষের হূদরোগ এবং ডায়াবেটিস প্রতিরোধে খুবই কার্যকরী ভূমিকা পালন করে। তাছাড়া আপেল খেলে দাঁতের সৌন্দর্য বৃদ্ধি পায়। এবং পাশাপাশি দাঁতের ব্যাকটেরিয়ারোধে আপেলের ভূমিকা অপরিসীম। এরপর ব্যবহার করেছি লেবু, লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা আমাদের মুখের ঘা ও ভিটামিন সি এর অভাব পূরণে যথেষ্ট ভূমিকা পালন করে। এবং আমাদের শরীরকে অনেক ঠান্ডা ও সতেজ রাখে। এরপর ব্যবহার করেছি আমি পুদিনা পাতা। পুদিনা পাতা হজমের জন্য খুবই কার্যকর তাছাড়া যাদের প্রচুর পরিমাণের পেটে বদহজম এর সমস্যা রয়েছে পুদিনা পাতা অনেক কার্যকরী ভূমিকা পালন করে থাকে। আমরা বেশি বেশি শরবত পান করবো নিজের শরীরকে সতেজ রাখবো। যদিও এই ফলের শরবতটি আমি এই প্রথম তৈরি করেছি রোজা থাকার কারণে আমি ইফতারের আগে এর স্বাদটা পরীক্ষা করতে পারেনি, তাই আমি এই শরবত ইফতারি পরে খেয়ে আপনাদের মাঝে শেয়ার করছি। সত্যি বলতে আমার এই শরবতটি আমার পরিবারের সকলের কাছে খুবই ভালো লেগেছে খেতে। আশাকরি আপনারাও বানিয়ে খেয়ে দেখবেন অবশ্যই ভালো লাগবে।

IMG_20220409_191851.jpg

আমার বাসার বারান্দায় টবে লাগানো বেশকিছু পুদিনাপাতা এই পুদিনা পাতা দিয়ে আপনাদের জন্য ফলের শরবত তৈরি করলাম। তাহলে বন্ধুরা চলুন কিভাবে এই শরবত তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করছি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • আপেল: ১টি
  • লেবু: ১টি
  • পুদিনা পাতা: পরিমাণমতো
  • চিনি: তিন থেকে চার চামচ
  • জিরা গুড়া: আধা চামচ
  • বিট লবণ: পরিমাণমতো ও
  • এক গ্লাস ঠান্ডা পানি।

IMG_20220409_164636.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি আমার বারান্দায় টবে লাগানো বেশকিছু পুদিনা পাতা তুলে নিলাম, তারপর সেগুলোকে পানি দিয়ে ধৌত করে ছোট ছোট করে কেটে নিলাম।

IMG_20220409_164655.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি একটি লেবু নিয়ে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে প্রথমে পরিবেশন করার জন্য ৪ পিস কেটে নিলাম, তারপর বাকি অংশ চামড়া ছাড়িয়ে রেডি করে নিলাম।

IMG_20220409_164717.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি একটি আপেল নিয়ে পানি দিয়ে ধৌত করে ছুরি দিয়ে আপেলটিকে ছোট ছোট পিস করে কেটে নিলাম।

IMG_20220409_164742.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি সবগুলোকে ব্লান্ডার করে নেব। ব্লেন্ডার করার জন্য প্রথমে আমি ব্লেন্ডারের পাত্রে এক গ্লাস ঠান্ডা পানি ঢেলে নিলাম। তারপর আমি এক এক করে প্রথমে পুদিনা পাতা, লেবু, আপেলের টুকরো, চিনি, বিট লবণ ও জিরা গুড়া সবগুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220409_164800.jpg

IMG_20220409_164835.jpg

IMG_20220409_164905.jpg

IMG_20220409_164927.jpg

IMG_20220409_164944.jpg

IMG_20220409_165006.jpg

IMG_20220409_165019.jpg

  • এভাবে আমি সব গুলোকে একসাথে মিশিয়ে ব্লান্ডার করে একটি মিশ্রণ তৈরী করে নিলাম।

IMG_20220409_165057.jpg

IMG_20220409_165106.jpg

চূড়ান্ত ধাপঃ

  • তারপর আমি ওই মিশ্রণটি একটি ছাঁকনি দিয়ে ছেঁকে শরবত আলাদা করে নিলাম।

IMG_20220409_165119.jpg

IMG_20220409_165156.jpg

IMG_20220409_165223.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের আপেল লেবু-পুদিনার শরবত রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে শরবতের রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, শরবতের রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ০৯-০৪-২০২২ ইং
Sort:  
 2 years ago 

লেবু পুদিনা শরবত অনেক সুস্বাদু ও আমাদের শরীরের জন্য অনেক উপকার। আমার অনেক পছন্দে। কিন্তু আপেল যোগ করে কখনো এভাবে শরবত বানিয়ে খাইনি। আপনার শরবত দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ আপনাকে শরবত বানানোর পদ্ধতি আমাদের সাথে শেয়ার করার জন্য। প্রতিযোগিতায় আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

যেহেতু খাওয়া হয়নি অবশ্যই খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে খেতে আমার তৈরিকৃত শরবতটিও অনেক ভালো লেগেছে খেতে। অসংখ্য ধন্যবাদ শুভকামনা অবিরাম।

 2 years ago 

এই রমজান মাসে এই ধরনের শরবত দেখলে খেতে ইচ্ছে করে। এমনিতেই রোজা করার মাধ্যমে সবাই তৃষ্ণার্ত থাকে তার মধ্যে সুন্দর একটা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে ।ভালো লাগলো আপনার তৈরি করা জুস শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার কাছে ভাল লেগেছে জেনে খুবই খুশি হলাম। শুভকামনা অবিরাম।

 2 years ago 

আপেল লেবু ওপুদিনা দিয়ে তৈরি শরবত মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ তুলে ধরেছেন। আপনার এই শরবত তৈরি করা আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

জি ভাই সত্যি বলতে আসলেই অনেক ভালো লেগেছে খেতে। আপনি ও সময় পেলে একবার তৈরি করে খেয়ে দেখবেন। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বাহ !! ভাইয়া আপনি অনেকগুলো উপকরণ দিয়ে খুব সুন্দর একটি শরবত বানিয়েছেন । দেখে মনে হচ্ছে শরবত টি খেতে অনেক মজাদার ছিল। সারাদিন রোজা রেখে ইফতারের সময় ঘরে বানানো শরবত খেলে মনে হয় শরীরের সব ক্লান্তি কেটে যাবে। আপনাকে ধন্যবাদ ভাইয়া আপেল এবং পুদিনা পাতার শরবতের রেসিপি চাই আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু খেতে অনেক মজা হয়েছে অবশ্যই বাসা বানিয়ে খেয়ে দেখবেন। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

আপনি অনেক সুন্দর ভাবে জুস তৈরি করেছেন। অনেকগুলো উপাদান দিয়েছেন জুস তৈরি করতে। দেখে মনে হচ্ছে খুব সুস্বাদু হয়েছে। অনেক ভিটামিন যুক্ত একটি জুস রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এত চমৎকার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপেল লেবু আর পুদিনা দিয়ে একদম নতুন একটি শরবতের রেসিপি আপনার কাছে দেখতে পেলাম ।সাধারণত আমরা অন্যান্য ফল দিয়ে শরবত খেয়ে থাকি ।আপনার আজকের শরবতের রেসিপি আমার কাছে একদম ইউনিক লেগেছে। এটি দেখতেও বেশ দারুন হয়েছে। আর আমার তো মনে হয় এমন এক রিফ্রেশিং শরবত পেলে আর কিছুই লাগবেনা।

 2 years ago 

জ্বী আপু আপনি ঠিকই বলেছেন এমন একটি রিফ্রেশিং শরবত খেলে আর কিছুই লাগে না। খেতে খুবই সুস্বাদু হয়েছে অবশ্যই বাসায় মানিয়েছে দেখবেন অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও ভাইয়া আপেল, লেবু ও পুদিনার পাতা দিয়ে আপনি সুস্বাদু একটি শরবত তৈরি করেছেন ভাইয়া। আপনার শরবত দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। শরবত তৈরির প্রতিটি ধাপ আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া। আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা অবিরাম।

 2 years ago 

লেবু আর পুদিনা পাতার শরবত বহুবার খেয়েছি কিন্তু আপেল দিয়ে কখনো এভাবে বানানো হয়নি। তবে সবচাইতে বেশী ভাল লাগল আপনার বাসার টবে পুদিনা পাতার চাষ দেখে। সত্যিই শরবত বানানোর রেসিপিটি অনেক ভাল ছিল।

 2 years ago 

জি ভাই আসলে বাসার বারান্দায় টপে সারা বছরই পুদিনা লাগিয়ে রাখি। এভাবে যখনই ছোলা বুট মুড়ি খাওয়া হয় তখনই পুদিনা নিয়ে খাওয়া হয়। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপেল লেবু পুদিনা পাতা দিয়ে শরবত বানিয়েছেন । এ শরবত এখনো খাওয়া হয়নি । আপেলের শরবত আলাদাভাবে খেয়েছি। কিন্তু পুদিনা সহকারে খাওয়া হয়ে ওঠেনি । আপনি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ নিশ্চিত করেছেন। আশা করছি উইনিং লিস্টে থাকতে পারবেন

 2 years ago 

জ্বি দোয়া করবেন, আর অবশ্যই বাসায় বানিয়ে খেয়ে দেখবেন আশা করি খুবই ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

 2 years ago 

লেবুর শরবত অনেক মজার হয় তবে লেবু আপেল আর পুদিনা পাতা একসাথে করে কখনো শরবত তৈরি করে খাওয়া হয়নি। মজাদার রেসিপির পাশাপাশি নতুন একটি শরবত তৈরীর প্রস্তুত প্রণালী সম্পর্কে জানতে পারলাম। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

ভাই যেহেতু আগে কখনো খাওয়া হয়নি অবশ্যই বাসায় তৈরি করেছে দেখবেন আমার বিশ্বাস খেতে অনেক ভালো লাগবে। আর আমার রেসিপিটি ও খেতে অনেক ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.26
TRX 0.11
JST 0.033
BTC 64961.60
ETH 3103.64
USDT 1.00
SBD 3.86