স্পেশাল রেসিপি// সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা বানানোর রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সবাইকে শুভেচ্ছা জানিয়ে শুরু করছি আমার আজকের রেসিপি পোষ্টটি। আশা করি আপনারা সবাই ভালোই আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে "সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা বানানোর রেসিপি" নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220530_163233.jpg

কামরাঙ্গা ফল একটি অত্যন্ত স্বল্প-ক্যালোরি ফল যা ফাইবার, ভিটামিন এ, বি এবং সি, জিংক, ফসফরাস, ম্যাগনেসিয়াম, সোডিয়াম, আয়রন এবং পটাসিয়ামে সমৃদ্ধ। অধিকন্তু, এতে পলিফেনলিক যৌগ যেমন কোরেসেটিন, গ্যালিক অ্যাসিড এবং এপিকেচিনের মতো উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে।
উৎস

কামরাঙ্গা আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি ফল যা আপনারা উপরের এর পুষ্টিগুণ সমূহ পড়ে বুঝতে পেরেছেন। কামরাঙ্গার সচরাচর সব সময় পাওয়া যায় না গ্ৰীষ্মকালীন সময়ে বেশিরভাগ পাওয়া যায়। এই ফলটি যে কোন ভাবেই খাওয়া যায়। কেউ কেউ শুনেছি রান্না করো খেয়ে থাকে। বন্ধুরা আমি আজকে আপনাদের মাঝে কামরাঙ্গা ও সরিষা বাটা দিয়ে একটি সুস্বাদু রেসিপি নিয়ে হাজির হয়েছি।

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা বানানোর রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • কামরাঙ্গা: তিনটি
  • সরিষা বাটা: পরিমাণমতো
  • শুকনা মরিচ: দুইটি
  • রসুন বাটা: এক চামচ
  • মরিচের গুঁড়া: আধা চামচ ও
  • লবণ: পরিমানমত

IMG_20220530_162725.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি কামরাঙ্গা তিনটি পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম এরপর একটি ছুরির সাহায্যে পাতলা পাতলা করে তারার মতো করে কেটে নিলাম।

IMG_20220530_162745.jpg

দ্বিতীয় ধাপঃ

  • তারপর আমি একটি চামচ দিয়ে পরিমানমতো লবন এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220530_162808.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি শুকনো মরিচ গুলো আগে ভেঁজে নিয়েছিলাম সেগুলো কে হাত দিয়ে ভেঙ্গে গুড়া করে দিয়ে দিলাম।

IMG_20220530_162827.jpg

চতুর্থ ধাপঃ

  • তারপর আমি আগে থেকে পাটায় বেটে নেওয়ার সরিষা বাটা গুলো এর মধ্যে দিয়ে দিলাম। আপনারা চাইলে সরিষা গুলো ব্লেন্ডার করে নিতে পারেন।

IMG_20220530_162857.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি একটি চামচ দিয়ে শুকনো মরিচের গুড়া গুলো এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220530_162918.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর আগে থেকে ব্লেন্ড করে নেওয়া রসুন গুলো এর মধ্যে দিয়ে দিলাম। অনেকে হয়তো ভাবছেন এই বানানোর মধ্যে রসুন কিভাবে দেয়, আসলে আমরা এরকম বানানিতে রসুন দিয়ে খেয়ে থাকি, এতে করে অনেক মজা লাগে আপনারাও খেয়ে দেখবেন।

IMG_20220530_162940.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এভাবে আমার সবগুলো উপকরণ এর মধ্যে দেওয়া হয়ে গিয়েছে। এবার আমি হাত দিয়ে সবগুলো ভালো করে মিক্স করে বানানোটা সম্পন্ন করলাম।

IMG_20220530_163340.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা বানানোর রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, এভাবে কামরাঙ্গা বানালে খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ৩০-০৫-২০২২ ইং
Sort:  
 2 years ago 

রেসিপি টা দেখে ভাবছি যে হঠাৎ চোখের সামনে এটা কি পড়ল। কামরাঙ্গা গুলো কি সুন্দর করে কেটেছেন ভাইয়া। মনে হচ্ছে আকাশের তারা নামিয়ে এনে সরিষা বাটা দিয়ে মেখে নিয়েছেন। যেমন পরিবেশন ঠিক তেমন উপস্থাপনা।সব মিলিয়ে চমৎকার একটি রেসিপি পোস্ট শেয়ার করেছেন। প্রচুর লোভনীয় লাগছে ভাইয়া খাবারটি। অনেক ধন্যবাদ আপনাকে এবং অনেক শুভকামনা রইল আপনার জন্য।

Great, make some @fruitjuice, upvoted and resteemed


 2 years ago 

সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা বানানোর রেসিপি খুবই লোভনীয় হয়েছে ভাইয়া। দেখেই খেতে ইচ্ছে করছে। কামরাঙ্গা খেতে আমার অনেক ভালো লাগে। তবে সরিষা বাটা দিয়ে কখনো খাওয়া হয়নি। অনেক মজার একটি রেসিপি শিখলাম আজকে। আপনাকে ধন্যবাদ জানাচ্ছি এবং শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

যেহেতু সরিষা বাটা দিয়ে কখনো খাওয়া হয়নি অবশ্যই এভাবে বানিয়ে খেয়ে দেখবেন, আশা করি ভালো লাগবে খেতে অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও ভাইয়া এটা কি রেসিপি দেখালেন। সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা মাখানো দেখে তো আমার জিভে জল চলে এসেছে। আমরা ইচ্ছে করছে এখনই বানিয়ে খেয়ে ফেলি। এভাবে সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা খেলে আমার কাছে ভালো লাগে। চমৎকার ভাবে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ

 2 years ago 

কামরাঙ্গা বাসায় থাকলে দেরি না করে তাড়াতাড়ি বানিয়ে খেয়ে ফেলেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

আজকের সবার কি হয়েছে এরকম লোভনীয় জিনিস মাখানো শেয়ার করছেন। সকাল বেলায় আরিফ ভাইয়া জাম মাখানো শেয়ার করছে এখন আপনি আবার কামরাঙা মাখানো শেয়ার করেছেন। দেখে তো মুখে পানি এসে যাচ্ছে । আপনি কামরাঙ্গাতে আবার রসুন বাটা দিয়েছেন। রসুন বাটা দিলে কি ভালো লাগবে? কিন্তু দেখতে খুবই লোভনীয় হয়েছে । দেখেই খেতে ইচ্ছা করছে।

 2 years ago 

আপু রসুন বাটা দিলে খাওয়ার মজাটা আরো অনেক বেশি বেড়ে যায়। আমাদের এদিকে আমরা প্রায়ই যেকোনো বানানিতে রসুন বাটা দিয়ে খেয়ে থাকি খুব ভালোই লাগে। আপনিও একবার খেয়ে দেখেন ভাল লাগতেও পারে। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য

 2 years ago 

কি রেসিপি শেয়ার করলেন দেখে তো মুখে পানি চলে আসলো। ইচ্ছে করছে নিয়ে খাওয়া শুরু করি। খুবই লোভনীয় একটি রেসিপি। খুব সুন্দর করে সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা মেখেছেন। এভাবে সরিষা বাটা দিয়ে কখনো কামরাঙ্গা মাথা খাওয়া হয়নি। তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে এভাবে খেতে খুবই ভালো লাগবে। আমি অবশ্যই বাসায় একদিন এভাবে ট্রাই করে দেখব। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা বানানোর রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। দেখে তো লোভ সামলানো মুশকিল খেতে ইচ্ছা করছে। অনেক ভালো লাগলো দেখে। ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 2 years ago 

সত্যি বলতে কামরাঙ্গার দেখে আমার জিভে পানি চলে আসলো। কামরাঙ্গা সব সময় আমার কাছে অনেক প্রিয় ছিল তবে বর্তমানে কামরাঙ্গা দেখতে পাওয়া যায় না ।এই গাছগুলো প্রায় বিলুপ্তির পথে। তবে আপনার মাধ্যমে দারুন একটি কামরাঙ্গার রেসিপি দেখতে পারলাম। আমার প্রিয় কি রেসিপি উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কামরাঙ্গা যে রান্না করে খাওয়া যায় এ আমার আগে জানা ছিল না, আপনার কাছে এই প্রথম শুনলাম। আপনার সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা মাখা রেসিপি বেশ লোভনীয় লাগছে ভাইয়া। দুপুরবেলা এরকম কামরুকামাকা খেতে ভালই লাগবে। ধন্যবাদ ভাই এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য ।

 2 years ago 

সরিষা বাটা দিয়ে কামরাঙ্গা বাহ লোভনীয় খাবার প্রস্তুত করেছেন যদিও এভাবে কখনো কামরাঙ্গা খাওয়া হয়নি তবে দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছিল

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68706.20
ETH 3751.71
USDT 1.00
SBD 3.76