বাঙালি রেসিপি // ছুরি শুটকি দিয়ে পুইশাকের বিচির সবজি রেসিপি।

in আমার বাংলা ব্লগ3 years ago

(১০% পে আউট লাজুক খ্যাকের জন্য)

স্টিমিটের সকল সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি।
আজকে আমি আপনাদের সামনে মজাদার ও সুস্বাদু সবজি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই খুবই ভালো লাগবে।

আপনারা হয়তো ছুরি শুটকির কথা শুনে থাকবেন, চট্টগ্রামে বা কক্সবাজারের যদি যেয়ে থাকেন বা যারা চট্টগ্রামে থাকেন তারা অবশ্যই এই শুটকি দেখলে চিনবেন । অসম্ভব মজা লাগে দামটা অন্যান্য সব চাইতে শুটকির চাইতে একটু বেশি। আমি যখন চট্টগ্রামে ছিলাম তখন এই শুটকিটা আমার বেশি খাওয়া হতো, এটা খেতে খুবই ভালো লাগার কারণে প্রায় সময় শুটকিটা কিনে সবজি রান্না করতাম।

এবার চলুন জেনে নেই পুইশাকের বিচি খাওয়ার ব্যাপারে। বিষাক্ত আমরা সকলেই চিনি এর বিচি আমরা চিনি।একটা সময় এই পুইশাকের বিচি টা যে খাওয়া যেত তা মানুষ জানতোই না কিন্তু বর্তমানে এটিকে মানুষ চিনতে শিখিয়েছে জানতে শিখেছে, যার কারণে মানুষ এখন এটিকে সবজি হিসেবে খাচ্ছে, দামটাও অন্যান্য সবজির চাইতে বেশি। ছুরি শুটকি দিয়ে সবজি রান্না করলে খেতে বেশ দারুন লাগে। তবে এই সবজির ক্ষেত্রে রান্না করার পর পুইশাকের বিচি গুলো যখন দাঁতের নিচে পড়ে তখন আমার কাছে বেশ ভালো লাগে।

IMG_20220112_001012.jpg

যাইহোক অনেক কথা বললাম আমার ধারণা আপনারা এই শুটকি এবং পুইশাকের বিচি সম্পর্কে সকলেরই একটা ধারণা রয়েছে। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই সবজিটা রান্না করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে দেখিয়ে আসি।

IMG_20220112_000734.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • ছুরি শুটকি: ১/৪ পিচ
  • পুইশাকের বিচি: আধা কেজি
  • আলু: মিডিয়াম সাইজের তিন থেকে চারটি
  • মসুরের ডাল: ১০০ গ্রাম
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

1641924797071.png

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি আলু, ছুরি শুটকি ও পুইশাকের বিচি গুলোকে নিয়ে কেটে পরিষ্কার পানি দিয়ে ধৌত করে নিলাম।
    তারপর চুলায় একটা কড়াই বসিয়ে সেখানে পরিমান মত তেল দিয়ে তেল গরম করে নিলাম। এরপর এরমধ্যে পেঁয়াজ কুচি ও কাঁচা মরিচ গুলো দিয়ে সেইসাথে ছুরি শুটকি গুলো দিয়ে দিলাম। কিছুক্ষণ শুটকি গুলোকে তেলে ভেজে নিলাম।

IMG_20220112_001425.jpg

IMG_20220112_001437.jpg

IMG_20220112_001452.jpg

দ্বিতীয় ধাপঃ

  • কিছুক্ষণ শুটকি গুলোকে বেছে নেওয়ার পর আমি এর মধ্যে এক এক করে মসুরের ডাল, মরিচের গুড়া, হলুদের গুড়া রসুন বাটা, ও পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে ভেজে নিলাম।

IMG_20220112_001506.jpg

IMG_20220112_001526.jpg

IMG_20220112_001540.jpg

IMG_20220112_001554.jpg

IMG_20220112_001606.jpg

IMG_20220112_001617.jpg

তৃতীয় ধাপঃঃ

  • তারপর এরমধ্যে আমি আলুগুলো দিয়ে দিলাম। এরপর আমি এরমধ্যে পরিমাণমতো পানি ঢেলে দিয়ে বেশ কিছুক্ষণ এগুলোকে সিদ্ধ করে নিলাম।

IMG_20220113_074121.jpg

IMG_20220113_074138.jpg

IMG_20220111_123225.jpg

চতুর্থ ধাপঃ

  • বেশ কিছুক্ষণ সিদ্ধ করার পর আমি এর মধ্যে পুইশাকের বিচি গুলোকে দিয়ে দিলাম এরপর একটা ঢাকনা দিয়ে বেশ কিছুক্ষণ রেখে ভাল করে সিদ্ধ করে দিলাম।

IMG_20220111_123245.jpg

IMG_20220111_123311.jpg

চূড়ান্ত ধাপঃ

  • পুইশাকের বিচিগুলো দেওয়ার পর যখন এগুলো সিদ্ধ হয়ে আসবে তখন আমি এর স্বাদ কেমন হয়েছে তা চেক করে নিব তারপর এর মধ্যে ধনিয়া পাতাগুলো ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিব।

IMG_20220111_124017.jpg

IMG_20220112_001720.jpg

IMG_20220112_001055.jpg

  • আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের ছুরি শুটকি দিয়ে পুইশাকের বিচির সবজি রেসিপি। আশা করি আমার আজকের এই রেসিপিটি আপনাদের কাছে ভালো লাগবে। এবং সেই সাথে আমার রেসিপিটি দেখে অবশ্যই বাসায় রেসিপিটি তৈরি করে দেখবেন।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

সবাই ভালো থাকবেন ও সুস্থ থাকবেন নিজের প্রতি যত্ন নিবেন, সেই সাথে আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

খুব সুন্দর স্পেশাল রেসিপি শেয়ার করেছেন ভাইয়া।আমার পুঁইশাকের বিচি অনেক ভালো লাগে।কিন্তু কখনো শুটকি দিয়ে খাইনি,মাছ দিয়ে খেয়েছি।আমি অবশ্যই একটা শুটকি দিয়ে বাসায় ট্রাই করে দেখবো ।আপনাকে ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

আপনার অসাধারণ মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। অবশ্যই একদিন শুটকি দিয়ে রান্না করে খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে।

 3 years ago 

শুটকি আমারও খেতে খুব ভালো লাগে পছন্দের খাবারের মধ্য একটি খাবার। আর আপনিতো ছুরি শুটকি দিয়ে পুইশাকের বিচি রান্না করেছেন। সত্যিই অসম্ভব সুন্দর একটি রেসিপি তৈরি করেছেন। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ।

 3 years ago 

অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

শুটকি জিনিসটা আমার খুব একটা পছন্দ না। তবে ছুরি শুটকি টা খুব আকর্ষণীয় মনে হচ্ছে। ছুরি শুটকির রেসিপি টা বেশ ভালো তৈরি করেছেন। খুবই সুন্দরভাবে ধাপে ধাপে রেসিপি টা শেয়ার করেছেন।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন শুটকি অনেকেরই পছন্দ নয়। কিন্তু যে একবার খেয়ে মজা বুঝেছে তার পছন্দ হয়ে যায়। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্যের মাধ্যমে উৎসাহিত করার জন্য।

 3 years ago 

আমি পুঁই শাকের বিচি অনেক পছন্দ করি,তবে আমার মা রান্না করে নোনা ইলিশ দিয়ে,আমার কাছে ভালো লাগে।আপনার রেসিপিটা দেখতে অনেক মজাদার হয়েছে।😋😋।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ধন্যবাদ আপু আপনার অসাধারণ মন্তব্যের জন্য। আমরাও নোনা ইলিশ দিয়ে রান্না করে খাই ঠিকই বলেছেন অনেক ভালো লাগে খেতে।

 3 years ago 

আমি শুটকি ভুনা অনেকবার খেয়েছি। তবে শাকের সাথে শুটকি ভুনা কখনো খাওয়া হয়নি। তবে ভাই আপনার ছবি দেখে মনে হচ্ছে এটি খেতে অনেক অসাধারণ হবে। আমি অবশ্যই একবার পোশাকের সাথে ছুরি শুটকি বাসায় রান্না করে খেয়ে দেখব। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য।

 3 years ago 

সত্যি ভাইয়া ছুরি শুটকি দিয়ে পুইশাকের বিচি রান্নাটা সত্যি অসাধারণ দেখাচ্ছে। সত্যিই পুইশাকের বিচি গুলো খেতে আমার খুবই ভালো লাগে। তেমনি শুটকি খেতে অনেক ভালো লাগে। বিশেষ করে যদি ছুরি শুটকি খালি ঝাল ঝাল করে রান্না হয় তাহলে খেতে খুব ভালো লাগে। তেমনি আপনার রেসিপিটা অসাধারণ হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনি ঠিকই বলেছেন ছুরি শুটকি একটু ঝাল ঝাল করে চচ্চড়ি করলে খেতে অনেক সুস্বাদু লাগে যা এক কথায় অসাধারণ। অসংখ্য ধন্যবাদ আপু আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহ প্রদানের জন্য।

 3 years ago 

আপনি খুব সুস্বাদু রেসিপি করেছেন, আমি এটা করতে চেষ্টা করবে মনে

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ। অবশ্যই চেষ্টা করবেন আশা করি খেতে অনেক ভালো লাগবে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনাকে স্বাগতম

 3 years ago 

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

ছুরি শুটকি দিয়ে পুঁইশাকের বিচির সবজি রেসিপি আপনি অনেক সুন্দর ভাবে রান্না করেছেন। অনেক ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। প্রথম থেকে শেষ পর্যন্ত দেখলাম শিখতে পারলাম। অনেক ভাল ছিল ভাইয়া। এক কথায় অসাধারণ

 3 years ago 

অসাধারণ মন্তব্য করেছেন ভাই আপনার মন্তব্যে আমি মুগ্ধ। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

শুটকি খুবই সুস্বাদু একটি খাবার।আর আপনি ছুরি মাছ দিয়ে খুব সুন্দর একটি রেসিপি বানিয়েছেন।যদিওবা ছুরি মাছের স্বাদ কখনো নেওয়া হয় নাই। হয় হোক অনেক সুন্দর ছিলো আপনার উপস্থাপনা।

 3 years ago 

ভাই চুরি মাছের শুটকি খেতে দারুন লাগে। এক কথায় অসাধারণ আমার কাছে। অবশ্যই একদিন খেয়ে দেখবেন আশা করি ভালো লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনার উৎসাহমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

  • শুটকি দিয়ে যে কোন তরকারি রান্না করলে আমার অনেক ভালো লাগে। শুটকির গান ও আমার অনেক ভালো লাগে। আপনি খুব অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। এ রেসিপি গুলো দেখলে খুবই ভালো লাগে। প্রথম থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে বর্ণনা দিয়েছেন। শুভকামনা রইল আপনার জন্য।
 3 years ago 

খুবই ভালো লাগলো শুটকি রেসিপি আপনার কাছে ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 56556.00
ETH 2492.21
USDT 1.00
SBD 2.22