বাঙালি রেসিপি // চিংড়ি মাছ ও কালোজিরা দিয়ে মিষ্টি কুমড়া ভাঁজি রেসিপি (১০% পে আউট লাজুক খ্যাকের)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমেটের সকল সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আমি আপনাদের সামনে চিংড়ি মাছ ও কালিজিরা দিয়ে মজাদার ও সুস্বাদু মিষ্টি কুমড়া ভাজি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই খুবই ভালো লাগবে।

মিষ্টি কুমড়া এটি একটি সবজি এবং এই মিষ্টি কুমড়ো খুবই পুষ্টিকর একটি খাদ্য, এই মিষ্টি কুমড়াতে প্রচুর পরিমাণে ভিটামিন "এ" থাকার কারণে আমাদের বাচ্চাদের রাতকানা রোগের হাত থেকে রক্ষা করে থাকে। তাই আমাদের উচিত বাচ্চারা যাতে এই মিষ্টি কুমড়ার বেশি করে খায় এবং যেভাবে তৈরি করলে বাচ্চারা খাবে সে ভাবে আমাদেরকে রেসিপি তৈরি করতে হবে। তাহলে বাচ্চারা এটি অতি উৎসাহ ও আনন্দ নিয়ে খাবে। আমার বাচ্চারা তো নিচের দেওয়া ধাপে রেসিপিটি তৈরি করলে খেতে অনেক পছন্দ করে। চিংড়ি মাছের কথা আর কি বলব এই মাছ দিয়ে যেকোনো সবজি বা ভাঁজি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে, তাই আমার কাছে এই মাছটি অনেক প্রিয় একটি মাছ।

IMG_20220117_152722.jpg

আমি সবজি ও ভাঁজি খেতে খুবই ভালোবাসি যে কোন প্রকার সবজি বা ভাঁজি হলেই আমার অন্যকিছু আর প্রয়োজন হয় না ভাত খাওয়ার জন্য। যাক অনেক কথাই বলে ফেললাম তাহলে চলুন বন্ধুরা আমি কিভাবে আজকের এ মিষ্টি কুমড়া ভাঁজি রান্না করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20220117_152838.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • চিংড়ি মাছ: ১০০ গ্রাম
  • মিষ্টি কুমড়া: ৫০০ গ্রাম
  • কালোজিরা: ২ চামচ
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • রসুন কুচি: একটি
  • লবণ: পরিমাণমতো।
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

IMG_20220117_152127.jpg

IMG_20220117_152107.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি মিষ্টিকুমড়োটিকে কেটে পানি দিয়ে ধৌত করে নিলাম। এরপর চিংড়ি মাছ গুলোকে কেটে ধুয়ে পরিষ্কার করে দিলাম। এভাবে এক এক করে পেঁয়াজ, রসুন, ধনিয়াপাতা ও কাঁচা মরিচ সবগুলোকে পানি দিয়ে ধৌত করে কেটে তৈরি করে দিলাম। এরপর চুলায় একটি কড়াই বসিয়ে সেখানে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে দিলাম। তারপর এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ, রসুন কুচি, পরিমাণমতো লবণ ও হলুদের গুঁড়ো সবগুলো একসাথে এর মধ্যে দিয়ে কিছুটা ভেঁজে নিলাম।

IMG_20220117_152150.jpg

IMG_20220117_152158.jpg

IMG_20220117_152209.jpg

IMG_20220117_152209.jpg

IMG_20220117_152358.jpg

IMG_20220117_152412.jpg

IMG_20220117_152422.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি এর মধ্যে চিংড়ি মাছ গুলো দিয়ে মাছ গুলোকে ভাল করে ভেঁজে নিলাম।

IMG_20220117_152432.jpg

IMG_20220117_152450.jpg

তৃতীয় ধাপঃ

  • চিংড়ি মাছ গুলো একটু ভাজা হয়ে আসলে আমি এর মধ্যে কেটে নেওয়া মিষ্টি কুমড়া গুলোকে দিয়ে দিলাম। তারপরে ভাল করে নেড়ে চেড়ে দিয়ে একটি ঢাকনা দিয়ে সিদ্ধ হওয়ার জন্য ঢেকে দিলাম।

IMG_20220117_152507.jpg

IMG_20220117_152549.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি বেশ কিছুক্ষণ পর ডাকনা তুলে দেখে নেব মিষ্টি কুমড়া গুলো সিদ্ধ হয়েছে কিনা। সিদ্ধ হয়ে গেলে আমি এর মধ্যে কালোজিরা গুলোকে ছিটিয়ে দিব দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিব।

IMG_20220117_152613.jpg

চূড়ান্ত ধাপঃ

  • আমি এই রেসিপিটি এখন সর্বশেষ পর্যায়ে চলে এসেছি এবার আমি রেসিপিটি স্বাদটা দেখে নেব কেমন হয়েছে। তারপর সবকিছু ঠিক থাকার কারণে আমি এর মধ্যে ধনিয়াপাতা গুলোকে ছিটিয়ে দিয়ে অল্প কিছুক্ষণের মধ্যে এগুলোকে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220117_152630.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের চিংড়ি মাছ ও কালিজিরা দিয়ে সুস্বাদু মিষ্টি কুমড়া ভাঁজি রেসিপিটি। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

চিংড়ি মাছ ও কালোজিরা দিয়ে অসাধারণ একটা রেসিপি শেয়ার করেছেন। প্রতিটি ধাপ সুন্দর করে বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করার জন্য।

 3 years ago 

মিষ্টি কুমড়া দিয়ে কালোজির দিয়ে এই প্রথম দেখলাম। আমি কখনো এই রেসিপি খাইনি। মনে হচ্ছে মজাই হবে।তছাড়া কালোজিরা সব রোগের ঔষধ।

 3 years ago 

জি আপু আমার রেসিপিটি দেখে বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, আশা করি অনেক ভাল লাগবে খেতে। আর আপনি ঠিকই বলেছেন কালোজিরা মহাঔষধ আমাদের কালোজিরা একটু বেশি বেশি সবারই খাওয়া উচিত।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে কুমড়াভাজির রেসিপিটা সত্যিই বাঙ্গালীয়ানা খাবার।আপনি কালো জিরা দিয়ে এটিকে আরো সুস্বাদু করে তুলেছেন।আপনার বর্নণায়, মিস্টি কুমড়ার স্বাস্থ্যগত টিপসটা আমাকে ভালো লেগেছে।ধন্যবাদ, আপনাকে।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে। শুভকামনা আপনার জন্য। আবার আসবেন;

 3 years ago 

মিষ্টি কুমড়ার রেসিপিটি অসাধারণ তৈরি করলেন। রেসিপি কালার টা অসাধারন এসেছে। চিংড়ি মাছ দিয়ে করেছেন বলে আরো বেশি ভালো লাগলো। আমি মিষ্টি কুমড়া অতটাও পছন্দ করি না কিন্তু আপনার রেসিপিটি দেখে খেতে ইচ্ছে করলো। অনেক ভালো লাগলো আপনার মিষ্টি কুমড়া রেসিপি। ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু মিষ্টি কুমড়া শরীরের জন্য অনেক ভালো ও পুষ্টিকর। আমার রেসিপি ধাপ গুলো দেখে বাসায় তৈরি করে খেয়ে দেখবেন আশা করি আমার বিশ্বাস আপনার অনেক ভালো লাগবে খেতে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

এভাবে কখনো বাসায় তৈরি করে খাওয়া হয়নি।তবে আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খেতে অনেক ভালোই হবে। কালোজিরা আমার খুব পছন্দের একটি খাবার। শুভকামনা আপনার জন্য

 3 years ago 

খুবই ভালো লাগছে আমার রেসিপিটা আপনার ভাল লেগেছে শুনে, অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন অসংখ্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য শুভকামনা অবিরাম।

 3 years ago 

মিষ্টি কুমড়া অনেক উপকারী একটি সবজি। এবং কালোজিরাও তাই। এবং চিংড়ি আমার খুবই পছন্দের মাছ। এই তিনটা মিলিয়ে ভাজিটা দারুণ তৈরি করেছেন👌। খুবই সুন্দর ছিল রেসিপি টা।

 3 years ago 

মিষ্টি কুমড়া ভাজি আমার খুবই পছন্দের।
গতকালও খেয়েছি তবে ভাজি খাইনি ঘন্ড খেয়েছি।
চিংড়ি মাছ দিয়ে খুব লোভনীয় লাগছে দেখতে ভাজিটা।😋😋
মনে হচ্ছে খেতে খুবই মজা হয়েছিল😋😋
ধাপগুলো সুন্দরভাবে তুলে ধরেছেন শুভকামনা রইল আপনার জন্য।।

 3 years ago 

জিভে জল আসার মত একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমি প্রায় সময় মিষ্টি কুমড়া চিংড়ি কালোজিরা দিয়ে রেসিপিটা করে থাকি। আমারও এটি খুব ভালো লাগে। প্রতিটা তার খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া আপনাকে অনেক অনেক ধন্যবাদ ।এবং আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 57930.87
ETH 2362.47
USDT 1.00
SBD 2.36