এসো নিজে করি // একটি আপেল দিয়ে হাঁসের অরিগামি তৈরি। (১০% পে-আউট 'লাজুক-খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। আজকে আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে" এ আমার নিজের হাতের তৈরি একটি "একটি আপেল দিয়ে হাঁসের অরিগামি তৈরি" উপস্থাপন করতে যাচ্ছি।

আমার ছেলেটা আজকে ও এমন ভাবে বায়না করল যে ওকে কিছু একটা বানিয়ে দিতেই হবে। তাছাড়া সেই কান্নাকাটি শুরু করলো তখন কি আর করা ছেলেকে শান্ত করার জন্য তাকে বললাম যে ঠিক আছে তুমি বলো আমি তোমাকে কি বানিয়ে দেবো। তখন তার হাতে একটি আপেল ছিল সেই আপেল দিয়ে তাকে নাকি এটা হাস বানিয়ে দিতে হবে। তখন আমি জিজ্ঞাসা করলাম তুমি এটা কোথায় দেখেছো? সে মোবাইল নিয়ে এই আপেল দিয়ে হাঁস তৈরীর একটি ভিডিও ইউটিউব থেকে বের করে আমাকে দিলো, এটা বানিয়ে দেওয়ার জন্য। কি আর করা যেই কথা সেই কাজ এরপর আমি আর আমার ছেলে দুজনে মিলে বসে গেলাম হাঁসটি বানানোর জন্য। ছেলেটা এই হাঁসটি বানানোর পর এত খুশি হয়েছে আমার একদম মনে ছিল না তার আনন্দঘন মুহূর্তের একটি সেলফি তুলে আপনাদের মাঝে শেয়ার করার জন্য।

IMG_20220514_092245.jpg

তাহলে আমার প্রিয় বন্ধুরা চলুন কিভাবে আমি এই আপেল দিয়ে হাঁসের অরিগামি তৈরি করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে উপস্থাপন করি। আশা করি আমার আজকের এই ডাইটি আপনাদের কাছে ভাল লাগবে।

উপকরণ সমূহঃ

  • আপেলঃ একটি
  • ছুরিঃ তিনটি
  • কৌশল

IMG_20220514_091733.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি আপেল নিয়ে ছুরির সাহায্যে আপেলটিকে আড়াআড়ি করে দুটি ভাগে ভাগ করে নিলাম। এরপর আমি আপেলের ভিতরে থাকা বিচিগুলো বের করে নিয়ে সংরক্ষণে রাখলাম।

IMG_20220514_091910.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি এক খন্ড আপেল নিয়ে এর দুই পাশে আরও দুইটি ছুরি বসিয়ে দিলাম এবং হাতের নেওয়া ছুরি দিয়ে আপেলের খন্ড এক সাইড দিয়ে দুইটি পিস কেটে নিলাম।

IMG_20220514_091939.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি আপেলের যে দুটি পিস কেটে নিয়েছিলাম সেগুলো কেউ আলাদা করে একইভাবে এক এক করে আরো তিনটি পিস কেটে নিলাম। তারপর আমি এগুলোকে একটু সাজিয়ে নিলাম।

IMG_20220514_091954.jpg

IMG_20220514_092021.jpg

চতুর্থ ধাপঃ

  • তারপর আপেল কাটার পর মাঝখানে যে অংশটি রয়েছে সেটিকে ছুরি দিয়ে একটি ছিদ্র করে নিলাম। এরপর আপেলের যে বাকি খন্ড ছিল সেখান থেকে এক পিস কেটে নিলাম। এবং কেটে নেওয়ার সেই পিসটিকে হাঁসের গলা এবং মুখ বানানোর জন্য সেভাবে কেটে নিলাম।

IMG_20220514_092039.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর ছুরি দিয়ে কিছুটা হাঁসের মুখ এবং গলার ডিজাইন করে আগে থেকে কেটে নেওয়া জায়গায় এটিকে বসিয়ে দিলাম।

IMG_20220514_092113.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি আপেলের বিচি গুলো আগে থেকে যে সংরক্ষণ করে রেখেছিলাম সেখান থেকে দুইটা বীচি নিয়ে আসে চোখের জন্য ব্যবহার করলাম। এবং বিচিগুলো লাগিয়ে দিয়ে আমার আজকের হাঁস তৈরীর প্রক্রিয়াটি সম্পন্ন করলাম।

IMG_20220514_092210.jpg

IMG_20220514_092225.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের আপেল দিয়ে তৈরি হাঁসের অরিগামি। আশা করি আপনাদের কাছে ভাল লেগেছে।

আমার পোস্টটি দেখে পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ও সাপোর্ট দিতে ভুলবেন না। কারন আপনাদের ভাল ভাল মন্তব্য পেলে এরকম আরো নতুন নতুন কাজ করতে উৎসাহ ও উদ্দীপনা জেগে ওঠে।

সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগএসো নিজে করি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
মেড বাই@alauddinpabel
তারিখ১৪-০৫-২০২২ ইং
Sort:  
 2 years ago 

আপেল দিয়ে চমৎকার একটি হাসের অরিগামি বানিয়েছেন আপনি। আপেল কাটার মধ্যেই এর টেকনিক লুকিয়ে আছে। সেই ধাপগুলো খুব সুন্দর করে গুছিয়ে লিখেছেন। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এই আপেল তৈরির ভিডিওটি অনেক আগে আমি একবার দেখেছিলাম। তারপর বাসায় বানিয়েছিলাম। খুব ভালো লাগে দেখতে। কোন অনুষ্ঠানের ডেকোরেশনের জন্য এভাবে বানিয়ে সাজিয়ে দিলে খুব চমৎকার লাগবে দেখতে। আপনি খুব সুন্দর ভাবে আপেল দিয়ে হাঁস তৈরি করেছেন। দেখতে অনেক ভালো লাগছে।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাদের ভাল লাগাই আমার সার্থকতা।

 2 years ago 

আপেল দিয়ে খুব সুন্দর একটি পাখি বানিয়েছেন। যদিও এটি এর আগে আমি দেখেছি, তবে আবার অনেকদিন পর আপনার মাধ্যমে দেখতে পেলাম ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

দেখেছেন তো ভালোই আবার দেখে নিলেন আরেকবার ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ইউটিউব এ একবার এমন করে আপেল দিয়ে বানানোর ভিডিও দেখেছিলাম। খুবই কঠিন কাজ। আপনি সেই কঠিন কাজ করে ফেললেন ভাই। এক কথায় অসাধারন কাজ। বেশ ভালো লাগে আমার এসব কাজ। যদিও আমি পারিনা। তবে অনেক ধৈর্যের প্রয়োজন হয় এসব কাজে।

 2 years ago 

আপনি ঠিক বলেছেন অনেক ধৈর্যের কাজ। তবে আমি মনে করি পারিনা বলে কোন শব্দ নেই মানুষ ইচ্ছা করলে সবই করতে পারে। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপেল দিয়ে হাঁস এর অরিগামি ওমা কি চমৎকার দেখতে একদম অবাক হয়ে গেলাম আপনার অরিগামি টি দেখে আসলে আপনাকে দেখলেই বোঝা যায় যে একজন প্রতিভাবান মানুষ।

 2 years ago 

ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ওয়াও ওয়াও ওয়াও সত্যিই অসাধারণ ছিল। তবে এত সুন্দর করে আপেল দিয়ে হাঁসের অরগেমি তৈরি করে আমাদের সাথে শেয়ার করেছেন এবং আপনার ছেলের মন রক্ষা করেছে সত্যিই অসাধারণ। আর আপনি নিখুঁতভাবে কাজটি করেছেন সেটাই হচ্ছে বড় গুণ। আমার কাছে খুবই ভালো লেগেছে এবং খুব সুন্দর করে আপনার মনের ভাবগুলো শেয়ার করেছেন। আপনার জন্য রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা অবিরাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার গুরুত্বপূর্ণ সময় ব্যয় করে আমার পোস্টটি ভিজিট করে অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমার দেখা আজকের সেরা পোস্ট ছিল এটা ভাইয়া। সবার প্রথমে কৃতজ্ঞতা প্রকাশ করতে হবে আপনার ছেলেকে। কারণ ও যদি এভাবে বায়না না ধরত তাহলে কখনই এত চমৎকার একটি কাজ আমরা দেখতে পেতাম না। সত্যি বলতে যত প্রশংসা করবো ততই কম হবে। দুর্দান্ত হয়েছে হাস টি। আচ্ছা এভাবে কি সংরক্ষণ করা সম্ভব হাস টি?

 2 years ago 

জি ভাই এটা আসলে সংরক্ষণ করা সম্ভব কিনা সেটাও আমার জানা নেই। তবে যেহেতু আপেল টি কেটে এটি করেছি সংরক্ষণ করার কোনো সুযোগ নেই। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

হাঁসটির সাথে আপনার ছেলের একটা ছবি দিতেন, দেখবো একটু। 🙂🙂

হাঁসতে দেখতে বেশ সুন্দর হয়েছে ভাইয়া মনে হচ্ছে সত্যিই হাঁসের চোখ দেখা যাচ্ছে। আর হাঁসটি তৈরীর প্রক্রিয়া আপনি খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন ভাইয়া। ধন্যবাদ আপনাকে ভাইয়া সুন্দর একটি ডাই প্রজেক্ট শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ছবিটা দেওয়ার ইচ্ছা ছিল কিন্তু একেবারে ভুলে গিয়েছিলাম। যখন আমার ফাইনাল ছবি তোলা হয়ে গেল অমনি আপেল হাতে নিয়ে খাওয়া শুরু করে দিল, তো কি আর করা ছবি আর নেওয়া হলো না। অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাই সত্যিই আজকে আপনার পোস্টটি দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপেল দিয়ে এত সুন্দর হাঁস তৈরি করেছেন সত্যিই আপনার উপস্থাপনা দেখে খুবি ভালো লাগছে। পরবর্তী আমি তৈরি করব ইনশাল্লাহ।

 2 years ago 

জি ভাই অবশ্যই তৈরি করবেন। আমার ডাইটি দেখে আপনার ভালো লেগেছে এর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপেল দিয়ে রাজহাঁস তৈরি আইডিয়া দারুণ ছিল ভাইয়া। আপনার পুরো পোস্ট দেখে আমি মুগ্ধ হলাম ভাইয়া। সত্যি আপনার কোন জবাব হয়না। শুরু থেকে শেষ পর্যন্ত আপনি রাজহাঁস তৈরীর প্রতিটি ধাপ আমাদের মাঝে শেয়ার করেছেন ধন্যবাদ ভাইয়া আপনাকে। আপেল দিয়ে এত সুন্দর রাজহাঁস তৈরি করার জন্য।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ চমৎকার ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.034
BTC 63425.40
ETH 3253.95
USDT 1.00
SBD 3.88