স্পেশাল রেসিপি // স্পেশাল মালাই কেক তৈরির রেসিপি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে স্পেশাল মালাই কেক তৈরি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

IMG_20220625_090547.jpg

আসলে কেক খেতে কে না ভালোবাসে আমি মনে করি সবাই কমবেশি কেক খেয়ে থাকে। কেক তো সবাই কমবেশি খায়, সেই কেকের পাশাপাশি যদি হয় মালাই কেক তাহলে তো আর কথা নেই। আমার কাছে খেতে খুবই ভালো লাগে অন্যদের ব্যাপারে তো বলতে পারব না। তবে আমার পরিবারের সবাই ভালই পছন্দ করে তাই আমি আজকে বানিয়ে ফেললাম এই মালাই কেক। আরেকটা কথা না বললেই নয় স্টিমিট এ কাজ করার সুবিধাদে আমার বেশ কিছু রেসিপি তৈরি করতে হয় সে কারণে আমার বাসায় আমার ওয়াইফের বড় ভাই এবং তার স্ত্রী ও আমার শাশুড়ি আমার বাসায় বেড়াতে এসেছিলেন। মূলত আমার শাশুড়ি আমাকে বললেন যে বাবা তুমিতো অনেক রেসিপি তৈরি করো আজকে আমাদেরকে কি রেসিপি তৈরি করে খাওয়াবে তখন আমি বললাম আপনারা যেহেতু খেতে চেয়েছেন তাহলে তো অবশ্যই কিছু তৈরি করে খাওয়াতে হয়। তো আমি এই মালাই কেক তৈরির জন্য প্রস্তুত হই এবং তাদেরকে এই মালাইকারি তৈরি করে গত কালকে বিকেলের নাস্তা জন্য পরিবেশন করি। তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই স্পেশাল মালাই কেক রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • ময়দা: এক কাপ
  • গরুর তরল দুধ: ১ লিটার
  • ডিম: ২টি
  • সয়াবিন তেল: ৪ চামচ
  • চিনি: ১/২ কাপ
  • কাজুবাদাম:৪/৫ টি
  • এলাচ: ৩ টি
  • ভাঁজা বাদাম: ১০ গ্রাম
  • কিসমিস: ১০ গ্রাম
  • লবণ: পরিমাণমতো
  • ভ্যানিলা নির্যাস: আধা চামচ ও
  • বেকিং পাউডার: এক চামচ।

1656127617705.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথম পর্যায়ঃ

  • প্রথমে আমি ১ লিটার দুধ নিয়ে একটি পাত্রে দুধ গুলো ঢেলে নিয়ে দুধের মধ্যে এক এক করে ৩ টি এলাচ, ১/৪ কাপ চিনি, আগে থেকে কুচি করে নেওয়া কাজু বাদাম, ভাঁজা বাদাম ও কিসমিসসহ সবগুলো উপকরণ একসাথে দিয়ে বেশ কিছুক্ষণ চুলায় জ্বাল দিয়ে নিলাম।

IMG_20220625_091732.jpg

IMG_20220625_091710.jpg

IMG_20220625_091655.jpg

IMG_20220625_091558.jpg

IMG_20220625_091545.jpg

IMG_20220625_091531.jpg

  • সবগুলো উপকরণ দেওয়ার পর বেশ কিছুক্ষণ জ্বাল দেওয়া হয়ে গেলে আমি চুলা থেকে নামিয়ে এগুলোকে ঠান্ডা করার জন্য এক সাইডে রেখে দিলাম। এখানে একটা বিষয় মনে রাখতে হবে মালাই কেক খুব গরম গরম খেতে ভালো লাগবে না তাই আগে থেকে দুধগুলো ঠান্ডা করে রাখতে হবে।

IMG_20220625_091506.jpg

দ্বিতীয় পর্যায়ঃ

  • এবার আমি একটা পেয়ালা নিয়ে প্রথমে ডিম ২ টি ভেঙে নিলাম।

IMG_20220625_091426.jpg

  • তারপর ডিমগুলোকে ভালো করে ফেটিয়ে নিতে হবে এজন্য আমি এগুলোকে ভালো করে ফেটে ফেনা ফেনা করে তৈরী করে নিলাম।

IMG_20220625_091414.jpg

  • এবার আমি এক এক করে এর সাথে প্রয়োজনীয় উপকরণ গুলো মিক্স করবো তো প্রথমে আমি ১/৪ কাপ চিনি এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে নিলাম।

IMG_20220625_091356.jpg

  • তারপর আমি এর মধ্যে প্রয়োজন মত লবণ দিয়ে দিলাম।

IMG_20220625_091329.jpg

  • এরপর আমি এক চামচ পরিমাণ বেকিং পাউডার এর মধ্যে দিয়ে দিলাম।

IMG_20220625_091312.jpg

  • এবার আমি এর মধ্যে এক কাপ পরিমান ময়দা দিয়ে ভালো করে মিক্স করে নিলাম।

IMG_20220625_091256.jpg

  • এবার আমি এর মধ্যে পরিমাণমতো ভ্যানিলার নির্যাস দিয়ে দিলাম।

IMG_20220625_091230.jpg

  • এবার আমি তিন চামচ পরিমাণ সয়াবিন তেল এর মধ্যে দিয়ে দিলাম। এরপর আবারো ভালো করে তেলগুলো মিক্স করে নিয়ে ।

IMG_20220625_091207.jpg

IMG_20220625_091141.jpg

তৃতীয় পর্যায়েঃ

  • প্রথমে আমি একটি পাইপেন নিয়ে এর মধ্যে আধা চামচ পরিমাণ সয়াবিন তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিলাম।

IMG_20220625_091109.jpg

  • আমি একটি সাদা কাগজ নিয়ে পাইপেনের উপরে সাদা কাগজ বিছিয়ে দিলাম তারপর আরও আধা চামচ সয়াবিন তেলের এর মধ্যে দিয়ে পুরো কাগজটি তেলে ভিজিয়ে নিলাম।

IMG_20220625_091055.jpg

  • এবার আমি যে মিক্সার তৈরি করেছিলাম কেক তৈরি করার জন্য সেগুলো এর মধ্যে ঢেলে দিলাম।

IMG_20220625_091039.jpg

IMG_20220625_090959.jpg

  • এরপর চুলায় একটি তাওয়া বসিয়ে দিলাম বেশ কিছুক্ষণ চুলার আগুন ফুল ভলিয়াম দিয়ে তাওয়াটিকে গরম করে নিলাম।

IMG_20220625_090921.jpg

  • এবার আমি গরম তাওয়ার উপর বসিয়ে দিলাম এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে প্রায় ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত চুলার ভোলিয়াম একবারে কমিয়ে দিয়ে কেকটি তৈরি করে নিলাম।

IMG_20220625_090853.jpg

IMG_20220625_090833.jpg

IMG_20220625_090806.jpg

চূড়ান্ত পর্যায়ঃ

  • তারপর কেকটিকে পাইপেন থেকে বের করে একটি প্লেটে রেখে ছুরির সাহায্যে এটিকে বেশ কয়েকটি পিস করে কেটে নিলাম।

IMG_20220625_090651.jpg

  • এবার আমি আগে থেকে যে দুধের মিশ্রণটি তৈরি করে রেখেছিলাম সেগুলো এর মধ্যে ঢেলে বেশ কিছুক্ষন ঢাকনা দিয়ে ঢেকে রাখলাম আর এরপরই আমি এটিকে পরিবেশনের জন্য প্রস্তুত করলাম।

IMG_20220625_090616.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের স্পেশাল মালাই কেক তৈরি রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ২৫-০৬-২০২২ ইং
Sort:  
 2 years ago 

আপনার স্পেশাল মালাই কেক তৈরী রেসিপি দেখে তো খাওয়ার ইচ্ছে জাগলো ভাই । খুবই চমৎকার একটি খাবার তৈরি করেছেন যেটা দেখলে খাওয়ার ইচ্ছা জায়গাটায় স্বাভাবিক। আমার কাছে অনেক ভালো লেগেছে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ভাই ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। যেহেতু খেতে ইচ্ছে করছে ঝটপট বানিয়ে খেয়ে ফেলেন আমার ধাপগুলো অনুসরণ করে, আশা করি ভালো লাগবে খেতে।

 2 years ago 

আমার জন্য কিছু পাঠিয়ে দিতেন ভাই। দেখে তো খেতে খুব ইচ্ছে করতেছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ভাই আমার বাংলা ব্লগে কোন রেসিপি পাঠানোর তো কোন সিস্টেম নাই তাই চলে আসেন একদিন বানিয়ে খাইয়ে দিব। অসংখ্য ধন্যবাদ আপনাকে শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আপনি মজাদার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখি অনেক খেতে ইচ্ছা করছে। প্রতিটি ধাপ আমাদের মাঝে খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। খেতে ইচ্ছে করছে অনেক। আপনাকে অসংখ্য ধন্যবাদ। সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খেতে যেহেতু ইচ্ছে করছে আমার ধাপ গুলো দেখে ঝটপট বানিয়ে ফেলেন আর খেয়ে নিন, আশা করি অনেক ভাল লাগবে। অসংখ্য ধন্যবাদ আপনাকে শুভকামনা অবিরাম।

 2 years ago 

আপনার রেসিপি তৈরির গুণের কথা আপনার বড় ভাইয়ের শাশুড়ি পর্যন্ত জেনে গেছে। তারমানে প্রতিভা কখনো চাপা থাকেনা। আসলেই আপনি অনেক ভালো ভালো রেসিপি তৈরি করতে পারেন। আজকের রেসিপি ও তার ব্যতিক্রম নয়। স্পেশাল মালাই কেক রেসিপি আমার কাছে খুবই ভালো লাগলো। ধন্যবাদ

 2 years ago 

ভাই বলতে একটু মিসটেক করে ফেলেছেন আসলে আমার বড় ভাইয়ের শাশুড়ি নয় আমার নিজেরই শাশুড়ি। অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

কেক আমার পছন্দের একটি খাবার। সকাল-বিকেলের নাস্তায় কেক খেতে আমার খুবই ভালো লাগে। আপনি দারুণভাবে কেকটি তৈরি করেছেন। দেখে খুবই ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার সার্থকতা। এটা ঠিক যে কেক সবাই কম বেশি পছন্দ করে অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

স্পেশাল মালাই কেক দেখেই লোভে পড়ে গেছি খেতে খুব ইচ্ছে করছে। খেতে দেখুক সুস্বাধু হয়েছিল এতে কোন সন্দেহ নেই। প্রস্তুত প্রণালি সুন্দরভাবে তুলে ধরেছেন শুভেচ্ছা রইল আপনার জন্য

 2 years ago 

আপনার জন্য শুভেচ্ছা রইল। আপনি ঠিক বলেছেন ভাই খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

ভাই সত্যি বলছি এই রেসিপিটি আমার কাছে দারুণ লেগেছে, স্বাদময় কিছু মনে হচ্ছে। আগে বললে স্বাদ নিতে চলে আসতাম হা হা হা। এটা আমি ট্রাই করে দেখবো, কারন রেসিপিটি আমার কাছে ভালো লেগেছে। ধন্যবাদ

 2 years ago 

আপনার কাছে ভাল লেগেছে শুনে খুব খুব খুশি হলাম ভাই। আর আপনাদের জন্য সব সময় দাওয়াতের দরজা খোলা যেকোনো মুহূর্তে চলে আসবেন।

 2 years ago 

স্পেশাল মালাই কেক তৈরির রেসিপি দেখে খুবই সুস্বাদু মনে হচ্ছে। সত্যি ভাই আপনি খুবই মজাদার রেসিপি আজকে আমাদের সাথে শেয়ার করলেন। এই কেক রেসিপি আমার খেতে খুব ইচ্ছা করছে। সুন্দরভাবে পরিবেশন করেছেন শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই আসলে অনেক সুস্বাদু হয়েছে খেতে। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

দাওয়াতটা মিস করে ফেললাম, কেন যে দাওয়াত দিলেন না এতগুলো মেহমান আসছে আমিও শরিক হতাম,হাহাহা। তবে আপনার মালাই কেক দেখে লোভ সামলানো দায় হয়ে পড়েছে। মনে হচ্ছে যেন এখনই চুলা থেকে নামিয়ে নিলেন। ইচ্ছে করছে টুপ করে এক পিস মালাই কেক মুখে পুরে দেই। অসাধারণ ছিল আপনার মালাই কেক। আর আপনি ঠিকই বলেছেন আমার বাংলা ব্লগের কাজ করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের রেসিপি উপভোগ করে থাকি আমরা। আর সেখানে যদি ইউনিক কোন রেসিপি হয় তাহলে তো মজাটাই বেড়ে যায়। নতুন একটা স্বাদ গ্রহণ করা যায়, সেই সাথে আনন্দটাও অনেক বেশি থাকে। আমাদের সাথে আপনার মালাই কেক রেসিপি শেয়ার করার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আসলে দাওয়াত তো আপনাদের জন্য সব সময় থাকি যখন খুশি তখনই চলে আসবেন আশা করি রেসিপি তৈরি করে খাওয়াতে সক্ষম হব ইনশাআল্লাহ। অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বাসায় কখনো মালাই কেক তৈরি করে খাওয়া হয়নি তবে আপনি আমাদেরকে দেখালেন কিভাবে বাসায় মালাই কেক তৈরি করে খেতে হয় ‌ বিশেষ করে কেক প্লেটে পরিবেশন করার পর আলাদা আলাদা করে কেটে যখন বাদাম দিয়েছিলেন দেখতে বেশি লোভনীয় লাগছিল।

 2 years ago 

আসলে ভাই এই মুহূর্ত টাই ছিল চূড়ান্ত মুহূর্ত। কারণ এরপরে কিন্তু আমরা ছবিটা তুলে গপাগপ খেয়ে নিয়েছিলাম সবাই মিলে। আপনি বলেন এরপরে তো আর চুপ করে বসে থাকা যায় না আপনি একদম ঠিক মুহূর্তটাই উল্লেখ করেছেন। ধন্যবাদ আপনাকে শুভকামনা অবিরাম আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61111.24
ETH 2687.89
USDT 1.00
SBD 2.61