কবিতা আবৃত্তি// সুনীল গঙ্গোপাধ্যায়ের "কেউ কথা রাখেনি" কবিতাটির আবৃত্তি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে সুনীল গঙ্গোপাধ্যায়ের "কেউ কথা রাখেনি" কবিতাটি আবৃতি আকারে শোনানোর চেষ্টা করব।

20220827_111039_0000.png
Make it Canva, source

আমি সর্বপ্রথম @blacks দাদাকে ধন্যবাদ জানাই এই কারণেই যে ব্ল্যাক দাদার পরপর দুইবার কবিতা আবৃত্তি প্রতিযোগিতার উছিলায় আমি কবিতা আবৃত্তি উপরে বেশ উৎসাহ ফিরে পেয়েছি কারণ আমার আগে খুব একটা কবিতা আবৃত্তি উপর আগ্রহ ছিল না। এছাড়াও @rme দাদা ও @tanuja বৌদির বেশ কিছু অসাধারণ অসাধারণ কবিতা যা আমাকে খুবই মুগ্ধ করেছে এবং সেই সাথে অনেক বেশি উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছে। সত্যি বলতে আগে কবিতা আবৃত্তি তেমন একটা আগ্রহ নিয়ে করতাম না, কিন্তু এখন খুবই উৎসাহ উদ্দীপনা নিয়ে আবৃত্তি করি এবং আবৃত্তি শুনতেও খুব ভাল লাগে।

সবচেয়ে বড় কথা হচ্ছে আমার বাংলা ব্লগের সকলের এতটা উৎসাহ ও অনুপ্রেরনার কারনে আমিও কবিতা আবৃত্তির মাঝে নিজেকে তুলে ধরার চেষ্টা করছি। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে, কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।


আমি প্রায় সময় কবিতা আবৃত্তি শুনে থাকি ইউটিউব থেকে, কেন যেন হঠাৎ এই কবিতাটিও আমার এতটা ভালো লেগেছে বলে বোঝাতে পারবো না। তাই আমি আপনাদের মাঝে আমার ভালোলাগা থেকে কবিতা আবৃত্তি করে শোনানোর চেষ্টা করলাম। তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

🌹 কেউ কথা রাখেনি🌹

________সুনীল গঙ্গোপাধ্যায়❤

কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো কেউ কথা রাখেনি
ছেলেবেলায় এক বোষ্টুমি তার আগমনী গান হঠাৎ থামিয়ে বলেছিলো
শুক্লা দ্বাদশীর দিন অন্তরাটুকু শুনিয়ে যাবে
তারপর কত চন্দ্রভুক অমবস্যা এসে চলে গেল, কিন্তু সেই বোষ্টুমি আর এলো না
পঁচিশ বছর প্রতীক্ষায় আছি ।

মামাবাড়ির মাঝি নাদের আলী বলেছিল, বড় হও দাদাঠাকুর
তোমাকে আমি তিন প্রহরের বিল দেখাতে নিয়ে যাবো
সেখানে পদ্মফুলের মাথায় সাপ আর ভ্রমর খেলা করে !
নাদের আলি, আমি আর কত বড় হবো ? আমার মাথা এই ঘরের ছাদ
ফুঁরে আকাশ স্পর্শ করলে তারপর তুমি আমায় তিন প্রহরের বিল দেখাবে ?

একটাও রয়্যাল গুলি কিনতে পারিনি কখনো
লাঠি-লজেন্স দেখিয়ে দেখিয়ে চুষেছে লস্কর বাড়ির ছেলেরা
ভিখারীর মতন চৌধুরীদের গেটে দাঁড়িয়ে দেখেছি ভেতরে রাস উৎসব
অবিরল রঙ্গের ধারার মধ্যে সুবর্ণ কঙ্কণ পড়া ফর্সা রমণীরা কতরকম আমোদে হেসেছে
আমার দিকে তারা ফিরেও চায়নি !
বাবা আমার কাঁধ ছুঁয়ে বলেছিলেন, দেখিস, একদিন আমরাও…
বাবা এখন অন্ধ, আমাদের দেখা হয়নি কিছুই
সেই রয়্যাল গুলি, সেই লাঠি-লজেন্স, সেই রাস উৎসব
আমায় কেউ ফিরিয়ে দেবে না !

বুকের মধ্যে সুগন্ধি রুমাল রেখে বরুণা বলেছিল,
যেদিন আমায় সত্যিকারের ভালবাসবে
সেদিন আমার বুকেও এরকম আতরের গন্ধ হবে !
ভালবাসার জন্য আমি হাতের মুঠোয় প্রাণ নিয়েছি
দুরন্ত ষাঁড়ের চোখে বেঁধেছি লাল কাপড়
বিশ্ব সংসার তন্ন তন্ন করে খুঁজে এনেছি ১০৮ নীলপদ্ম
তবু কথা রাখেনি বরুণা, এখন তার বুকে শুধুই মাংসের গন্ধ
এখনো সে যে কোন নারী !
কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনা !
উৎস

কবিতাটির মূলভাবঃ

  • কবি এই কবিতার মাধ্যমে বুঝাতে চেয়েছেন যে মানুষ কথা দিয়ে কেউ কথা রাখে না, এমনকি রাখার চেষ্টাও করে না। তিনি এই প্রসঙ্গে একজন বোষ্টমীর উদাহরণ দিয়ে বলেছেন যে সেও তাকে একটি নতুন বাধা গান হঠাৎ থামিয়ে চাঁদের পরিপূর্ণ রুপ হওয়ার পর গানের অন্তরাটুকু শুনিয়ে যাওয়ার কথা দিয়েছিল কিন্তু পঁচিশ বছর অপেক্ষা করার পরেও সে বোষ্টমির আর দেখা পেল না। এমনকি গরীব হওয়া সত্বে লস্কর বাড়ি ছেলেরা সামান্য লজেন্স দিয়ে তাদেরকে চুষে নিয়ে নিতো। সেইসাথে চৌধুরী বাড়ির গেটের সামনে ভিখারির মতো দাঁড়িয়ে রাস উৎসব দেখে এবং সে উৎসবে অনেক সুন্দরী রমণী নাচ গান আনন্দ করে কিন্তু তাদের দিকে কেউ ফিরেও তাকায় না। এখানে একটা আক্ষেপ প্রকাশ করেছিল কিন্তু তার বাবা তাকে হাত বুলিয়ে বুঝিয়েছিল যে কোন এক সময় এগুলো হবে। এরপর কবি আরো বুঝাতে চেয়েছেন যে তার ভালোবাসা মানুষ বরুনা তাকে একটা রুমাল দিয়ে কথা দিয়েছিল যখন পুরোপুরি তাকে ভালোবাসবে তখন সে তার কাছে ফিরে আসবে। তাকে পাওয়ার জন্য বিশ্ব সংসার তন্ন তন্ন করে খুঁজে ১০৮ টি নীল পদ্ম খুঁজে এনেছিল তবুও সেই বরুনা তার কথা রাখেনি। তাই কবি পরিশেষে বলেছেন মানুষ কথা রাখেনি,কথা রাখেনা।
জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতাটি আবৃত্তির মাধ্যমে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ২৭-০৮-২০২২ ইং

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

বাহ ভাইয়া আপনাদের সুন্দর একটা কবিতা আবৃত্তি করেছেন। সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতাটি আমার কাছে বেশ ভালো লাগে। অনেকবার শোনা হয়েছে কবিতাটি। আপনার কন্ঠে আবৃত্তি টি একটি অসাধারণ হয়েছে ভাইয়া।

 2 years ago 

আমার কবিতা আবৃত্তির অসাধারণ হয়েছে জেনে খুব খুশি হলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া কেউ কথা রাখেনি" কবিতাটির আবৃত্তি মন দিয়ে শুনলাম। আবৃত্তি টা বেশ ভালো লেগেছে। বিশেষ করে ভালো লেগেছে শেষের লাইনটা। তবু কথা রাখেনি বরুণা, এখন তার বুকে শুধুই মাংসের গন্ধ ,এখনো সে যে কোন নারী !
কেউ কথা রাখেনি, তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখেনা।এই কবিতাটি অনেক দিন আগে শুনা হয়েছিল আবার আজকে শুনলাম আপনার কন্ঠে। সবমিলিয়ে আবৃত্তি ভালো লেগেছে। চালিয়ে যান ইনশাআল্লাহ ভালো কিছু হবে আপনার দ্বারা। শুভ কামনা রইলো ভাইয়া আপনার জন্য।

 2 years ago 

জি ভাই আপনারা পাশে আছেন বলেই চালিয়ে যাচ্ছি। আশা করি এভাবে সব সময় উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকবেন এই শুভকামনাই রইল।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতা গুলো অন‍্য লেভেল এর। একেবারে হৃদয় ছুয়ে তিনি। কেউ কথা রাখেনি কবিতা টা আমি আগেও পড়েছি। বেশ সুন্দর আবৃত্তি করেছেন ভাই। সত্যি অনেক ভালো লাগল। ধন্যবাদ আমাদের সঙ্গে শেয়ার করে নেওয়ার জন্য।।

 2 years ago 

সুনীল গঙ্গোপাধ্যায়ের এই কবিতাটি যতই শুনি ততই বেশি ভালো লাগে মাঝে মাঝে ইউটিউব থেকে এই কবিতাটি শুনে থাকি। আপনার কন্ঠ শুনে খুবই ভালো লাগলো শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

ভাইয়া, কবিতা আবৃত্তি অনেক ভাল লাগলো শুনে। অনেক ভাল লাগে এই কবিতাটা আমার। অনেক শুভকামনা রইল ভাইয়া আপনার জন্য।

 2 years ago 

আপনার গলায় কবিতা আবৃতি শুনে অনেক ভালো লাগলো ভাই। আপনি অনেক সুন্দর ভাবে কবিতা আবৃত্তি কি করার পাশাপাশি অনেক সুন্দর ভাবে ভিডিওটি আমাদের সাথে শেয়ার করেছেন।
আপনার জন্য শুভ কামনা রইল

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.16
JST 0.030
BTC 65792.18
ETH 2695.80
USDT 1.00
SBD 2.90