ম্যান্ডেলার সাথে থ্রিডি // পেয়ালার ম্যান্ডেলা চিত্রাংকন (১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

হ্যালো, স্টিমিটের সহযোদ্ধারা,
"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। আজকে আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে" আমার নিজের হাতের তৈরি একটি ম্যান্ডেলা সাথে থ্রিডি চিত্রাঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি।

**আমি আজকে যে চিত্রাংকনটি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি সেটি হচ্ছে "পেয়ালার মান্ডালা চিত্রাংকন"

IMG_20211105_143114.jpg

তাহলে চলুন দেরি না করে আমার ধাপে ধাপে "পেয়ালার মান্ডালার চিত্রাংকন" করাটি দেখে নি এবং সেই সাথে আপনারাও শিখে নিন। আশা করি আপনাদের চিত্রাংকন টি ভালো লাগবে।

IMG_20211105_111814.jpg

উপকরণ সমূহ

  • ড্রইং খাতা
  • কাঠপেন্সিল
  • পেন্সিল কাটার
  • পেন্সিল কম্পাস
  • রাবার
  • কালো জেল পেন
  • রুলার।

IMG_20211104_004714.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি ড্রইং পেপার এর মধ্যে পেন্সিল ও পেন্সিল কম্পাসের সাহায্যে একটি বৃত্তের ভিতরে আরেকটি বৃত্ত মোট দুইটি বৃত্ত অঙ্কন করলাম।

IMG_20211105_113057.jpg

দ্বিতীয় ধাপঃ

  • বৃত্তের মাঝখান থেকে একটু নিচে একটা রুলার এর সাহায্যে আধা ইঞ্চি পরিমাণ গ্যাপ রেখে ৮ টি বিন্দু তৈরি করলাম।

IMG_20211105_112843.jpg

তৃতীয় ধাপঃ

এবার এই আটটি বিন্দুর প্রত্যেকটি বিন্দুতে একটি করে বৃত্ত অঙ্কন করলাম।

IMG_20211105_112809.jpg

চতুর্থ ধাপঃ

  • এ পর্যায়ে এসে আমি এই ৮ টি বৃত্তের সবগুলো জেলপেন দিয়ে আবার অংকন করলাম।

IMG_20211105_112751.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর আমি একেবারে ছোট বৃত্তকে খালি রেখে পরবর্তী বৃত্ত থেকে মান্ডালা চিত্রাংকন শুরু করলাম।

IMG_20211105_112428.jpg

ষষ্ঠ ধাপঃ

*তারপর এক এক করে আরও চারটি বৃত্ত আমি ম্যান্ডেলার বিভিন্ন ডিজাইন দিয়ে অঙ্কন করলাম।

IMG_20211105_112342.jpg

সপ্তম ধাপঃ

  • এরপর বাকি বৃত্তগুলো আমি বিভিন্ন ম্যান্ডেলার ডিজাইন দিয়ে অঙ্কন করে দিলাম।

IMG_20211105_112327.jpg

অষ্টম ধাপঃ

  • এরপর আমি প্রথম যে দুটি বৃত্ত অঙ্কন করেছিলাম সেই বৃত্তগুলো ম্যান্ডেলার ডিজাইন দিয়ে সম্পন্ন করলাম এবং বৃত্তগুলো একটি রাবার দিয়ে মুছে দিলাম।

IMG_20211105_113416.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এরপর আমি যে ৮ টি বৃত্ত অঙ্কন করেছিলাম তার মধ্যে সবচেয়ে ছোট বৃত্তটি খালি রেখে দেখেছিলাম সেটিকে জেল পেন দিয়ে ভরাট করে দিলাম। তারপর কাঠপেন্সিল এর মাধ্যমে নিচের অংশটিকে গাড়ো করে দিলাম। যাতে করে নিচের অংশটুকু একটু ঝাপসা দেখা যায়। এ পর্যায়ে আমার চিত্রাংকনটি অংকন করার সম্পূর্ণ হয়েছে।

IMG_20211104_024351.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ও সাপোর্ট দিতে ভুলবেন না।

সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

ভাই আমি ভাষাহীন ।সত্যি আপনার ম্যান্ডেলা অসাধারণ হয়েছে। আপনার হাতের কাজের নিপুণতা সত্যি অনেক সুন্দর। আমি মোহিত হয়ে গেছি। অনেক অনেক শুভেচ্ছা রইলো।

 3 years ago 

অসংখ্য অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া আপনার অঙ্কিত চিত্র যতই দেখি ততই মুগ্ধ হয়ে যাই। আপনি দারুণভাবে পেয়ালার ম্যান্ডেলা চিত্র অঙ্কন করেছেন। অসাধারণ হয়েছে ভাইয়া। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল আপু। আপনিও অনেক ক্রিয়েটিভিটি পোস্ট করেন ভালোই লাগে আমার কাছে। অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনার 3d ম্যান্ডেলার আর্টটি এক কথায় চমৎকার হয়েছে। আমরা সবাই ম্যান্ডেলার আর্ট করি কিন্তু আপনি ম্যান্ডেলার আর্টের মধ্যেও একটা চমক রেখেছেন। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাই রীতিমতো আপনিতো বাজিমাত করে ফেলেছেন। একদিকে অসাধারণ ম্যান্ডেলা অপরদিকে দুর্দান্ত ধরনের থ্রিডি।

আপনার পোস্ট এর টাইটেল দেখেই আমি মুগ্ধ।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই ঠিকই বলেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ভাই অংকিত অনেক চিত্র দেখেছি আমি । তবে মেন্ডেলা আসলেই অনেকটা আলাদা অংকন লাগছে।এটা আকাতে অনেকটা পরিশ্রম করেছেন বোঝাই যাচ্ছে। খুব সুন্দর ভাবে ধাপ গুলো উপস্থাপন করেছেন।শুভ কামনা ভাই😍

 3 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। আপনি ঠিকই বলেছেন ভাই এই অংকটি করতে অনেক পরিশ্রম করতে হয়েছে যদিও প্রথম প্রথম অনেক বেশি পরিশ্রম করতে হয় কিন্তু এখানে একটু তার চেয়ে কমেছে। অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ওয়ালাইকুম আসসালাম। আমিও আল্লাহ তায়ালার রহমতে ভালো আছি। পেয়ালার ম্যান্ডেলা চিত্রাংকন খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার চিত্রাংকন দেখে আমারও ম্যান্ডেলা চিত্রাংকন করতে ইচ্ছে করতেছে। আপনি খুব সুন্দর ভাবে এটি দেখিয়েছেন। আপনার জন্য শুভকামনা রইল

 3 years ago 

ভাই খালি ইচ্ছে করলে হবে না। ইচ্ছে করবেন তারপরে শুরু করে দিবেন আশা করি ম্যান্ডেলা চিত্রাংকন তৈরি করতে সক্ষম হয়ে যাবেন। অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 3 years ago 

মান্ডালার আর্টের একটা কথা বা ব্যাপার হচ্ছে একেবারে মূল থেকে শুরু করা। অর্থাৎ আমরা একটা বিন্দু থেকে শুরু করবো। যদিও এটা আগে বেশি করা হতো। এখন সব কিছুতেই মান্ডালা হয়। তবে আগের কাজটাই আপনি করেছেন দেখে ভালো লাগলো। একটা বৃত্ত থেকেই শুরু করেছেন।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 3 years ago 

ম্যান্ডেলার সঙ্গে থ্রিডি অসাধারণ হয়েছে ভাইয়া ।এতো দিন শুধু ম্যান্ডেলা আর্ট দেখেছি কিন্তু ম্যান্ডেলার সঙ্গে কখনো থ্রিডি আর্ট দেখিনি ।আজই প্রথম আপনারটি দেখলাম ।আপনি খুবই চমৎকার করে মান্ডেলা থ্রিডি আর্ট করেছেন। যেটি খুবই আকর্ষনীয় দেখাচ্ছে ।প্রতিটি ধাপ শুরু থেকে শেষ পর্যন্ত খুবই সুন্দর করে দেখিয়েছেন ,যা দেখে আমরা খুব সহজে বুঝতে পারলাম আপনি কিভাবে থ্রিডি আর্টটি করেছেন। ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এত সুন্দর একটি আর্ট শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ আপু আপনার অসাধারণ মন্তব্যের জন্য। আপনার প্রত্যেকটি মন্তব্য আমাকে আরো ভাল কাজে উৎসাহিত করে।

 3 years ago 

জাষ্ট অসাধারণ ভাই। আমি কমেন্ট করার ভাষা হারিয়ে ফেলেছি। কি দারুন ভাবে আপনি একটি মান্ডালা আর্ট করেছেন। এই আর্ট করতে প্রচুর ধৈর্যের প্রয়োজন হয়। আপনার অনেক ধৈর্য আছে এটা মানতেই হবে। ধৈর্য সহকারে প্রতিটা ধাপ অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে। শুভকামনা রইলো আপনার জন্য

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আমার কষ্টটা আপনাকে বুঝার জন্য। জি আপনি ঠিকই ধরতে পেরেছেন এই আর্টগুলো করতে প্রচুর ধৈর্যের প্রয়োজন হয়। আপনার জন্য শুভকামনা

 3 years ago 

সত্যি ভাইয়া আমি অবাক হয়ে গেলাম। আপনি এত সুন্দর দক্ষতা নিয়ে কাজটি সম্পন্ন করেছেন। আমার মন বলছে কাজটি করতে অনেক সময় লেগেছে। ম্যান্ডেলা অঙ্কন করতে ইচ্ছা শক্তি এবং ধৈর্যের পরীক্ষা দিতে হয়। প্রতিটি ধাপ এত দক্ষতা এর সাথে আপনি সম্পন্ন করেছেন। দেখার মত ছিল। ম্যান্ডেলাটি আমার খুবই ভালো লেগেছে। আপনার প্রতি শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে আপনার গঠনমূলক মন্তব্য আমাকে অনুপ্রাণিত করে। আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 61195.23
ETH 2975.65
USDT 1.00
SBD 2.47