বাঙালি রেসিপি // টমেটো দিয়ে শিং মাছের ভুনা রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি ও আলহামদুলিল্লাহ আপনাদের দোয়ায় বেশ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে টমেটো দিয়ে শিং মাছের ভুনা মজাদার ও সুস্বাদু একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই ভালো লাগবে।

আজকে আপনাদের মাঝে শিং মাছের রেসিপি উপস্থাপন করতে যাচ্ছি। তো শিং মাছ নিয়ে আমার ছোট্ট একটি গল্প মনে পড়ে গেল। আমি যখন গ্রামে থাকতাম বলতে পারেন ছোটবেলায় একবার আমাদের একটা পুকুরে পানি সেচ করা হয়েছিল। আমি মাছ ধরতে নেমে ছিলাম যদিও এর আগে অনেক মাছ ধরেছি। মাছ ধরতে ধরতে হঠাৎ ছোট্ট একটা গর্তের সামনে সামান্য পরিমাণ পানি ছিল, সে পানির মধ্যে দেখতে পেলাম অনেকগুলো শিং মাছ। শিং মাছ গুলো একটা একটা করে ধরেছিলাম। যখন উপরের সবগুলো শিং মাছ ধরা হয়ে গেল আমি আরও শিং মাছের আশায় গর্তের মধ্যে হাত দিলাম। হাত দিয়ে মনে করেছিলাম যে একটা বড় শিং মাছ ধরেছি কিন্তু গর্ত থেকে টেনে বের করে দেখি বড় একটা সাপ। যদিও ওই সময় সাপ খুব একটা ভয় পেতাম না। আগে ছোটবেলায় এরকম পুকুর সেচ হলে আমরা সাপের লেজ ধরে ধরে চরকির মতো ঘুরিয়ে পুকুরের বাইরে ফেলে দিতাম। কিন্তু ঐদিন হঠাৎ করে একটু ভয় পেয়ে গেছিলাম। সাপটা অনেক বড় এবং অনেক মোটা ছিল, পুরো হাত দিয়ে টান দিয়ে গর্ত থেকে বের করে বাইরে ফেলে দিয়েছিলাম। প্রথমে ভয় পেয়েছিলাম পরে আবার সাপটির লেজ ধরে চরকির মতো ঘুরিয়ে পুকুরের বাইরে ফেলে দিয়েছিলাম। এই ছিল আমার ছোট্ট বাস্তব গল্প, শিং মাছ ধরতে গিয়ে সাপ ধরার গল্প।

IMG_20220314_125904.jpg

তাহলে বন্ধুরা চলুন কিভাবে আমি এই টমেটো দিয়ে শিং মাছের ভুনা রেসিপি তৈরি করেছি তা আপনাদের সামনে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20220314_124822.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • শিং মাছ: আধা কেজি
  • টমেটো 🍅: দুই থেকে তিনটি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • জিরার গুড়া: এক চামচ
  • লবণ: পরিমানমত
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

IMG_20220314_130346.png

এখানে প্রথমে আমি শিং মাছ গুলোকে কেটে পানি দিয়ে ধুয়ে ভালো করে পরিষ্কার করে নিলাম। এরপরে প্রয়োজনীয় উপকরণ গুলো কেটে ধুয়ে রান্নার জন্য তৈরী করে নিলাম।

প্রথম ধাপঃ

  • এখন আমি চুলায় একটি কড়াই বসিয়ে এর মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে প্রয়োজনীয় উপকরণ যেমন পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও জিরা গুড়া সবগুলো এর মধ্যে দিয়ে ভালো করে কষিয়ে নিলাম।

IMG_20220314_122151.jpg

IMG_20220314_122221.jpg

IMG_20220314_122242.jpg

IMG_20220314_122253.jpg

IMG_20220314_122305.jpg

IMG_20220314_122319.jpg

IMG_20220314_122338.jpg

দ্বিতীয় ধাপঃ

  • মসলা আইটেম গুলো সবগুলো ভাল করে কষানো হয়ে গেলে এরপর আমি এর মধ্যে কেটে নেওয়া শিং মাছ গুলো দিয়ে ভালো করে নেড়ে চেড়ে কিছুক্ষণ কষিয়ে নিলাম।

IMG_20220314_122359.jpg

তৃতীয় ধাপঃ

  • শিং মাছ গুলো ভালো করে কষানো হয়ে গেলে এরপর আমি পরিমাণমতো পানি দিয়ে বেশ কিছুক্ষণ সিদ্ধ করে নিলাম।

IMG_20220314_122504.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি কেটে নেওয়া টমেটোকুচি গুলো এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে চেড়ে দিলাম।

IMG_20220314_122617.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি রেসিপিটির চূড়ান্ত পর্যায় চলে এসেছি, এখন আমি খেতে কেমন স্বাদ হয়েছে বা লবণ হয়েছে কিনা ভাল করে চেক করে নিলাম। সবকিছু ঠিকঠাক ছিল, তারপর আমি ধনিয়াপাতা গুলো এর মধ্যে ছিটিয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিলাম।

IMG_20220314_124535.jpg

  • আমার রেসিপিটি পরিবেশনের জন্য এখন প্রস্তুত।

IMG_20220314_124754.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের টমেটো দিয়ে শিং মাছের ভুনা রেসিপিটি। রেসিপিটি পরিবেশনের জন্য প্রস্তুত। আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন, রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।
আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগরেসিপি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
রেসিপি মেড বাই@alauddinpabel
তারিখ১৪-০৩-২০২২ ইং
Sort:  
 2 years ago 

টমেটো দিয়ে শিং মাছের ভুনা রেসিপি দেখে তো লোভ সামলানো মুশকিল। দারুন রান্না করেছেন ভাই। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে ভাইয়া আপনার জন্য শুভ কামনা রইলো।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

টমেটো দিয়ে শিং মাছের ভুনা রেসিপি অনেক সুন্দর ভাবে তৈরি করেছেন ভাইয়া। দেখতে অনেক লোভনীয় লাগতাছে মনে হয় খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হবে। এবং প্রত্যেকটি স্টেপ আপনি ধাপে ধাপে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের সকলের মাঝে শেয়ার করার জন্য

 2 years ago 

তা ঠিকই ধরেছেন ভাই খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

এই মাছটি অত্যন্ত পুষ্টিকর একটি মাছ। তবে আপনার পোস্টের আমার কাছে সবচাইতে ভালো লেগেছে আপনার শিং মাছ ধরার গল্পটি। সাপ আমি প্রচন্ড ভয় পাই। আপনার জায়গায় আমি হলে নিশ্চিত জ্ঞান হারিয়ে পড়ে যেতাম। আপনিতো দেখছি দুর্দান্ত সাহসী।

 2 years ago 

জি ভাই আগে একটু সাহসী ছিলাম, তবে এখন আর সেই সময় সুযোগ আসে না মাছ ও ধরা হয় না। আসল কথা সে সময় তো পার করে এসেছি। অসংখ্য ধন্যবাদ ভাই খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

ভাই আপনার গল্প পড়ে আমার শরীরের লোম দাড়িয়ে গেছে। সাপ আমি প্রচন্ড ঘৃনা করি সেই সঙ্গে কিছুটা ভয়ও আছে। ছোট সময় আপনার মত আমিও প্রচুর মাছ ধরেছি কিন্তু ওই সাপের ভয়ে কখনো গর্তে হাত দিতাম না। আমাদের এলাকাতেও দু একজন কে দেখেছি আপনার মতো সাপের লেজ ধরে ঘোরাতে। খুব বেশি সাহসি না হলে আসলে এই কাজ করা যায় না। যাইহোক আপনার এই রেসিপিটি আমার খুবই পছন্দের। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সাপ ভয় পায় না এমন লোক কমই আছে, তবে ঘৃণা করতে তো শুনিনি। যাইহোক খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করেছেন যা পড়ে অনেক মুগ্ধ হয়েছি এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

শিং মাছ ধরতে গিয়ে সাপ কী ভয়ংকর। আমি সাপ খুবই ভয় পাই। শিং মাছ খুবই সুস্বাদু এবং পুষ্টিকর। আমার বেশ পছন্দের মাছ। টমেটো দিয়ে শিং মাছের রেসিপি টা দারুণ তৈরি করেছেন। ধাপে ধাপে রেসিপি টা দারুণ উপস্থাপন করেছেন। ধন্যবাদ আমাদের সাথে রেসিপি টা শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা।।

 2 years ago 

প্রথম প্রথম আমিও ভয় পেতাম পডরে আরো অনেকের দেখে আস্তে আস্তে সাহস সঞ্চয় করে একটা সময় নিজেই সাপ ধরে ফেলতাম। অসংখ্য ধন্যবাদ ভাই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া, টমেটো দিয়ে সুস্বাদু শিং মাছের রেসিপি তৈরি করেছেন আপনি। খুব ভালো লাগছে দেখতে। মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ সুন্দরভাবে আপনি উপস্থাপন করেছেন। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু শুভকামনা রইল।

 2 years ago 

শিং মাছের ভুনা রেসিপি দেখে জিভে জল চলে আসলো। আর শিং মাছের রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে। যদি আপনার রেসিপিটা খেয়ে দেখতে পারতাম। তাহলে খুবই ভাল লাগত। খুবই সুন্দরভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। আপনার জন্য রইল শুভকামনা।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

অপনি অনেক লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। টমেটো দিয়ে শিং মাছ রান্না দেখে খুব খেতে ইচ্ছে করছে। দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু। শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন ভাই খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনার রেসিপির কালার দেখে খুবই লোভনীয় মনে হচ্ছে। কোনো রেসিপির কালার যদি সুন্দর হয় তাহলে তা খেতে খুবই সুস্বাদু হয়। আপনার রেসিপি দেখে বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছে। টমেটো দিয়ে শিং মাছ এভাবে রান্না করলে খেতে দারুন লাগে। আপনি খুব সুন্দর ভাবে রেসিপির প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন।এত সুন্দর একটি রেসিপি আমাদের উপহার দেওয়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ আপনাকে অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কি ভয়ানক গল্প।তবে অনেক হাসির।যাই হোক আমি একবার শিং মাছের গুতা খেয়েছিলাম।আজও মনে পরে।যাই হোক রেসিপিটা ভালো ছিলো।ধন্যবাদ আপনাকে এই রকম একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

শিং মাছের কাঁটার গুতা আমিও বেশ কয়েকবার খেয়েছি মারাত্মক যন্ত্রণাদায়ক। অসংখ্য ধন্যবাদ অসাধারণ মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60944.89
ETH 2608.11
USDT 1.00
SBD 2.67