এসো নিজে করি // রঙিন কাগজ দিয়ে আমার ছেলের শখের টেলিফোন সেটের অরিগামি তৈরি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। আজকে আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে" এ আমার নিজের হাতের তৈরি একটি "রঙিন কাগজ দিয়ে টেলিফোন সেটের অরিগামি তৈরি" উপস্থাপন করতে যাচ্ছি।

IMG_20220828_103424.jpg

আমার ছেলেটা আজকে ও এমন ভাবে বায়না করল যে ওকে কিছু একটা বানিয়ে দিতেই হবে। তাছাড়া সেই কান্নাকাটি শুরু করলো তখন কি আর করা ছেলেকে শান্ত করার জন্য তাকে বললাম যে ঠিক আছে তুমি বলো আমি তোমাকে কি বানিয়ে দেবো। তখন সে মোবাইল নিয়ে এই রঙ্গিন কাগজ দিয়ে তৈরি টেলিফোন সেট ইউটিউব থেকে বের করে আমাকে দিলো এটা বানিয়ে দেওয়ার জন্য। কি আর করা যেই কথা সেই কাজ এরপর আমি আর আমার ছেলে দুজনে মিলে বসে গেলাম টেলিফোন সেটটি বানানোর জন্য। আপনারা হয়তো ছবিতে লক্ষ্য করেছেন আমার ছেলেটি টেলিফোন সেটটি হাতে পেয়ে এতটা খুশি সে এইগুলো নিয়ে সেলফি তুলবে এবং সেই খুশিটা আপনাদের মাঝে একটু শেয়ার করলাম।


IMG_20220828_103507.jpg

তাহলে আমার প্রিয় বন্ধুরা চলুন কিভাবে আমি এই রঙিন কাগজ দিয়ে কিভাবে টেলিফোন সেটের অরিগামি তৈরি করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে উপস্থাপন করি। আশা করি আমার আজকের এই ডাইটি আপনাদের কাছে ভাল লাগবে।

উপকরণ সমূহঃ

  • রঙিন কাগজ (বেগুনি, কালো, সাদা)
  • কেচি বা সিজার
  • ঘাম বা আঠা
  • কলম
  • পুরাতন ক্যালেন্ডার ও
  • রুলার।

IMG_20220828_100045.jpg

প্রস্তুত প্রণালীঃ

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি বেগুণি রঙের কাগজ নিয়ে ১৫x১৫ সেন্টিমিটার করে চার ভাগে ভাগ করে নিলাম।

IMG_20220828_100115.jpg

  • এখন আমি চারটি ভাগকে আড়াআড়ি করে একটি ভাঁজ দিয়ে নিলাম।

IMG_20220828_100138.jpg

  • তারপর আমি চারটি ভাগকে আড়াআড়ি ভাঁজ খুলে ভিতরের পাটে আরও একটি ভাঁজ দিয়ে নিলাম।

IMG_20220828_100159.jpg

  • এরপর আমি চারটি ভাগে আরও বেশি কিছু ভাজ দিয়ে একটা পর্যায়ে নিয়ে আসলাম আসলাম।

IMG_20220828_100226.jpg

IMG_20220828_100517.jpg

IMG_20220828_100532.jpg

  • তারপর একটা আরেকটার ভিতরে ঢুকিয়ে দিয়ে টেলিফোন সেটের মাঝখানের একাংশ তৈরি করে নিলাম।

IMG_20220828_100857.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি আবারো একটি বেগুনি রংয়ের কাগজ নিয়ে ১২x১২ সেন্টিমিটার আরো একটি কাগজ কেটে নিয়ে নিলাম।

IMG_20220828_100933.jpg

  • এবার আমি কাগজটিকে আড়াআড়িভাবে আরো দুটি ভাজ দিয়ে নিলাম।

IMG_20220828_100949.jpg

  • এরপর আমি কাগজটিকে আরো চারটি ভাজ দিয়ে নিলাম। তারপর টেলিফোন সেটে যে একাংশ তৈরি করেছিলাম তার নিচে এটি লাগিয়ে দিলাম।

IMG_20220828_101009.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর আমি আরও একটি বেগুনি রঙের কাগজ নিয়ে ৫.৫x৫.৫ সেন্টিমিটারে আরো একটি কাগজ কেটে নিলাম।

IMG_20220828_101110.jpg

  • এবার আমি কাগজটিকে আড়াআড়িভাবে আরো দুটি ভাজ দিয়ে নিলাম।

IMG_20220828_101132.jpg

  • এরপর আমি কাগজটিকে আরো চারটি ভাজ দিয়ে নিলাম।

IMG_20220828_101203.jpg

  • এবার আমি কাগজটির চতুর্দিকে ঘাম লাগিয়ে নিলাম। তারপর আমি টেলিফোন সেটটির একাংশ তৈরি করেছিলাম তার ওপরে লাগিয়ে দিলাম।

IMG_20220828_101233.jpg

IMG_20220828_101259.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি একটি কালো কাগজ নিয়ে পেন্সিল ও পেন্সিল কম্পাসের সাহায্যে একটি বৃত্ত অঙ্কন করে নিলাম। এবং একটি সিজারের সাহায্যে বৃত্তটি কেটে নিলাম।

IMG_20220828_101317.jpg

  • এরপর একটি পুরনো ক্যালেন্ডার থেকে 0 থেকে 9 পর্যন্ত সংখ্যাগুলো সিজার দিয়ে কেটে নিলাম।

IMG_20220828_101335.jpg

  • তারপর কালো যে বৃত্তটি কেটে নিয়েছিলাম ঘামের সাহায্যে সংখ্যাগুলো বৃত্তটির মধ্যে এক এক করে আটকে দিলাম।

IMG_20220828_101352.jpg

  • এবার আমি কালো কাগজের বৃত্তটিকে টেলিফোন সেট এর মধ্যে ঘাম দিয়ে আটকে দিলাম।

IMG_20220828_101408.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি বেগুনি কালারের কাগজ নিয়ে আবারো ১১x২৬ সেন্টিমিটারের আরো একটি কাগজ কেটে নিলাম।

IMG_20220828_101429.jpg

  • এরপর আমি কাগজটির মাঝখান বরাবর একটি ভাঁজ দিয়ে নিলাম। তারপর পর্যায়ক্রমে আরও বেশ কিছু ভাজ এক এক করে দিয়ে দিলাম যেগুলো আপনারা নিচে দেখতে পাচ্ছেন।

IMG_20220828_101545.jpg

IMG_20220828_102804.jpg

IMG_20220828_102833.jpg

IMG_20220828_102914.jpg

  • এবার আমি এরমধ্যে ঘাম লাগিয়ে ছোট ভাঁজটিকে আটকে দিলাম।

IMG_20220828_102945.jpg

  • এবার আমি কাগজের মাঝখানে আরো বেশ কিছু ভাজ নিয়ে নিলাম

IMG_20220828_103013.jpg

  • তারপর আমি কাগজটির দুইপাশ থেকে কিছু ভাঁজ খুলে কাগজটিকে উল্টিয়ে ঘাম লাগিয়ে আটকে দিলাম।

IMG_20220828_103055.jpg

  • আর এতে করে তৈরি হয়ে গেল আমার টেলিফোন রিসিভার অংশটি।

IMG_20220828_103137.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি আবারো বেগুনি রঙের কাগজ নিয়ে আধা সেন্টিমিটার পরিমাণের দুটি কাগজ কেটে দিলাম।

IMG_20220828_103158.jpg

  • এরপর ঘাম দিয়ে একটা কাগজের সাথে আরেকটা কাগজ লাগিয়ে নিলাম। তারপর একটি কলমের মধ্যে কাগজটিকে পেঁচিয়ে পেঁচিয়ে নিলাম।

IMG_20220828_103236.jpg

  • আর এতে করে তৈরি হয়ে গেল আমার টেলিফোনের রিসিভার এর সাথে টেলিফোন সেটের সংযুক্ত তারটি।

IMG_20220828_103317.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি টেলিফোনের সেটটি নিলাম এবং সেই সাথে রিসিভারটি ও তারটি নিয়ে ঘামের সাহায্যে রিসিভার এর সাথে টেলিফোন সেটের তারটি সংযুক্ত করে দিলাম। আর এতে করে তৈরি হয়ে গেল আমার ছেলের শখের টেলিফোন সেটটি।

IMG_20220828_103353.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের এই রঙিন কাগজ দিয়ে তৈরি টেলিফোন সেটের অরিগামি। আশা করি আপনাদের কাছে ভাল লেগেছে।

আমার পোস্টটি দেখে পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ও সাপোর্ট দিতে ভুলবেন না। কারন আপনাদের ভাল ভাল মন্তব্য পেলে এরকম আরো নতুন নতুন কাজ করতে উৎসাহ ও উদ্দীপনা জেগে ওঠে।

সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগএসো নিজে করি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
মেড বাই@alauddinpabel
তারিখ২৭-০৮-২০২২ ইং
Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে টেলিফোন যে বানানো যায় তা কিন্তু সত্যিই আমি ভাবতে পারিনি । আপনি দারুন একটা কাজ করেছেন । আর কাজটা কি সুন্দর হয়েছে। কাগজ দিয়ে এত সুন্দর জিনিস তৈরি করা যায় তা দেখে খুবই ভালো লাগলো।

 2 years ago 

আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। আর হ্যাঁ রঙিন কাগজ দিয়ে আরো অনেক কিছুই তৈরি করা যায়।

 2 years ago 

মাশাআল্লাহ ভাইয়া আপনি রঙিন কাগজ দিয়ে আপনার ছেলের জন্য শখের টেলিফোন সেটের অরিগামি তৈরি করা টা দারুন হয়েছে। ইউনিক ছিল ডিজাইনটি। আপনার ছেলে টেলিফোন পেয়ে দারুন খুশি হয়েছে।যা দেখে বোঝা যাচ্ছে। টেলিফোন বানানোর ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এতটা গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

সেই পুরনো দিনের কথা মনে পড়ে গেল আপনার এই টেলিফোন সেটের অরিগামি দেখে। যদিও এইসব এনালক টেলিফোন এখন তেমন আর একটা দেখা যায় না।যাইহোক সুন্দর ছিল আপনার উপস্থাপনাটি।

 2 years ago 

যাক আমার উপস্থাপনা আপনার সুন্দর লেগেছে জেনে খুব খুশি হলাম অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বাচ্চারা এমনি বায়না করে অনেক সময় সময়ের অভাবে রাখা হয়না তাই কান্নাকাটি শুরু করে। কিন্তু আপনার ছেলের আবদার খুব সুন্দর ভাবে পূরণ করেছেন দেখে অনেক ভালো লাগলো।রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি টেলিফোন বানিয়েছেন আপনার ছেলের জন্য। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার ছেলের জন্য দোয়া রইল।

 2 years ago 

এটা অবশ্য একদম ঠিক বলেছেন অনেক সময় অনেক বায়না করে অনেক আবদার করে সময় স্বল্পতার কারণে করা হয় না আসলে সেদিনও আমার হাতেও সময় ছিল আর দেরি না করে ওরে টেলিফোন সেটটি বানিয়ে দিলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমার টেলিফোন সেটটি আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।

 2 years ago 

ওয়াও ভাইয়া রঙিন কাগজ দিয়ে এত সুন্দর জিনিস তৈরি করা যায় আগে তো জানতাম না। খুবই সুন্দর হয়েছে আপনার তৈরি করা টেলিফোনটি। আপনার ছেলের নিশ্চয়ই অনেক পছন্দ হয়েছে। আসলে ছোট বাচ্চাদেরকে রঙিন কাগজ দিয়েছে কোন সুন্দর জিনিস তৈরি করে উপহার দিলে তারা অনেক খুশি হয়। টেলিফোনটি দেখে আমি নিজে অনেক অবাক হয়ে গেছি।

 2 years ago 

এই কাজগুলো করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয় এরপরও যদি সকালের কাছে ভালো লাগে তাহলে এই কষ্টটার সার্থকতা পাওয়া যায়। জি আপনি ঠিকই বলেছেন বাচ্চারা আসলে অনেক খুশি হয় আর আমার ছেলেও অনেক খুশি হয়েছিল তার এই টেলিফোন সেটটি পেয়ে।

 2 years ago 

বাহ দারুন একটি জিনিস তৈরি করেছেন তো। টেলিফোন সেটের অরিগামি টা দারুন লাগছে দেখতে। খুব সুন্দর ভাবে আপনি এটা তৈরি করেছেন। আপনার ছেলে তো দেখছি খুশিতে কথা বলাও শুরু করেছে। সবগুলো ধাপ চমৎকার ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এত সুন্দর একটি অরিগামি তৈরি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার টেলিফোন সেটের অরিগামিটি আপনার পছন্দ হয়েছে জেনে খুব খুশি হলাম। শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

ছেলের আবদার পূরন করে আপনি রঙিন কাগজ দিয়ে শখের টেলিফোন তৈরি করেছেন। আসলে এ টেলিফোন দেখে তো আমার খুবই ভালো লাগছে। আর টেলিফোন তৈরি করার পদ্ধতি অনেক সহজ করে উপস্থাপন করেছেন অনেক ধন্যবাদ জানাই আপনাকে।

 2 years ago 

ভাই আপনার কাছে সহজ মনে হয়েছে আসলে সেটটি বানাতে অনেক কঠিন এবং অনেক সময় ধৈর্যের প্রয়োজন হয়েছে। যাই হোক আপনার কাছে ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমরা সবাই যেখানে প্রথম মোবাইল ব্যবহার করার গল্প লিখতে ব্যস্ত আপনি সেখানে ঠিক একটি টেলিফোন প্রস্তুত করে ফেললেন রঙিন কাগজ দিয়ে খুবই ভালো লাগলো আপনার ইউনিক পোস্টটি দেখে।।

 2 years ago 

আসলে ভাই সেরকম কোন চিন্তা ভাবনাই ছিল না ছেলেটার বাইনার কারণে বানাতে বাধ্য হলাম।

 2 years ago 

মাঝে মাঝে বাচ্চারা এমন অনেক বায়না ধরে।ভালো লাগলো আপনার টেলিফোনটা।এটা দিয়ে কথা বললে মনে হয় টাকা কাটবে না তাই না😜😜

 2 years ago 

জি আপু একদম ঠিক বলেছেন। আনলিমিটেড কথা বলা যাবে যতক্ষণ পর্যন্ত টেলিফোন সেটটি অক্ষত অবস্থায় থাকে। একদম কোন পয়সাই খরচ হবে না।

 2 years ago 

রঙিন কাগজ ব্যবহার করে আপনি অনেক সুন্দর ভাবে টেলিফোন তৈরি করেছেন । সুন্দরভাবে তৈরি করা পাশাপাশি ধাপগুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।
আপনার জন্য শুভকামনা রইল

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল। অসংখ্য ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41