স্পেশাল রেসিপি // একটি ডিম ও এক কাপ ময়দা দিয়ে বিস্কুট তৈরির রেসিপি।(১০% লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, সকলের প্রতি রইল আমার বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা। সবাই কেমন আছেন? আশা করি আপনারা সবাই ভালই আছেন। আলহামদুলিল্লাহ, আমিও ভাল আছি।

আজকে আমি আপনাদের সামনে একটি বিস্কুট আইটেম এর রেসিপি উপস্থাপন করতে যাচ্ছি। রেসিপি নিয়ে একটু না বললেই নয়। সত্যিকার অর্থে আমি স্টিমিটে যোগদান করার পর থেকে অনেক আইটেমে রেসিপি তৈরি করেছি এবং চেষ্টা করি নিত্যনতুন আনকমন রেসিপি আপনাদের সামনে উপস্থাপন করার জন্য। তারই ধারাবাহিকতায় আমি আজকে আপনাদের সামনে এই রেসিপিটি উপস্থাপন করতে যাচ্ছি। রেসিপিটির নাম হচ্ছে " একটি ডিম ও এক কাপ ময়দা দিয়ে বিস্কুট তৈরির রেসিপি।"

IMG_20220213_100623.jpg

রেসিপিটি সম্পুর্ন আমি আমার নিজের মতো করে তৈরি করার চেষ্টা করেছি। আশা করছি আপনারাও আমার দেখে রেসিপিটি তৈরি করবেন এবং রেসিপিটি খেয়ে আনন্দিত হবেন। যাক অনেক কথাই বললাম আমরা এখন আমাদের মূল রেসিপির প্রস্তুত প্রণালীতে ফিরে যাই।

তাহলে চলুন দেরী না করে আমি কিভাবে রেসিপিটি তৈরি করেছি তা আপনাদের সামনে উপস্থাপন করি।

IMG_20220213_100650.jpg

উপকরণ এবং পরিমানঃ

  • ময়দা: এক কাপ
  • বেকিং পাউডার: আধা চামচ
  • ডিম: একটি
  • সয়াবিন তেল: ১/৪ কাপ
  • লবণ: পরিমাণমতো
  • চিনি: ১/৪ কাপ।

IMG_20220213_095654.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি পেয়ালা নিয়ে এর মধ্যে ডিমটিকে ভেঙে নিলাম। তারপর এর মধ্যে চিনি গুলো দিয়ে দিলাম। এরপর পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে ফেটে নিলাম ডিমটিকে।

IMG_20220213_095706.jpg

IMG_20220213_095719.jpg

IMG_20220213_095748.jpg

IMG_20220213_095800.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি ১/৪ কাপ সয়াবিন তেল ঢেলে দিলাম। তারপর বেকিং পাউডার দিয়ে আরেকটু নড়েচড়ে নিলাম। এরপর আমি ময়দা গুলোকে এক এক করে মিশিয়ে একটি ডো তৈরি করে দিলাম।

IMG_20220213_095852.jpg

IMG_20220213_095902.jpg

IMG_20220213_095920.jpg

IMG_20220213_095949.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমিই তৈরিকৃত ডোটি থেকে পরিমানমতো হাতে নিয়ে গোল করে আরেকটি ছোট ডো তৈরী করে নিলাম। এরপর একটি চামচ দিয়ে ডিজাইন করে নিলাম। এভাবে আমি সবগুলো বিস্কুট তৈরি করে নিলাম।

IMG_20220213_100010.jpg

IMG_20220213_100040.jpg

IMG_20220213_100105.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার একটি সিলভারের কড়াই নিলাম, তারপর একটি সাদা কাগজকে একটি কেচি দিয়ে ওই কড়াই এর সাইজ করে কেটে নিলাম। তারপর আমি এক চামচ পরিমাণ সয়াবিন তেল করাইয়ের মধ্যে দিয়ে কাগজটিকে তেল দিয়ে ভাল করে ভিজিয়ে নিলাম এবং কাগজটি কড়াই এর নিচে বসিয়ে দিলাম।

IMG_20220213_100135.jpg

IMG_20220213_100145.jpg

IMG_20220213_100157.jpg

পঞ্চম ধাপঃ

  • তারপর এক এক করে তৈরিকৃত বিস্কিট গুলো আমি কড়াই এর নিচে কাগজের উপরে একটু গ্যাপ দিয়ে বসিয়ে দিলাম। গ্যাপ দেওয়ার কারণ হচ্ছে এগুলো কিছুটা ফুলে ওই জায়গাটা নিয়ে নেবে।

IMG_20220213_100230.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি চুলায় একটি তাওয়া বসিয়ে দিলাম, তারপর তার উপরে একটি স্টিলের স্ট্যান্ড দিয়ে ওই স্টিলের কড়াই এর ওপরে বসিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিলাম। আর এভাবেই আমি চুলার আগুন মিডিয়াম আছে রেখে ৩০ থেকে ৪৫ মিনিট পর্যন্ত অপেক্ষা করে নিলাম।

IMG_20220213_100245.jpg

IMG_20220213_100438.jpg

IMG_20220213_100452.jpg

IMG_20220213_100715.jpg

  • আর এতে করেই তৈরি হয়ে গেল আমার আজকের একটি ডিম ও এক কাপ ময়দা দিয়ে বিস্কুট তৈরির রেসিপি। আশা করি আপনাদের অনেক ভালো লাগবে।
আমার আজকের রেসিপি পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আমি এটা বিশ্বাস করি যে আপনারা আমার রেসিপিটি দেখে নিজেরাও বাসায় এটি তৈরি করবেন এবং সেইসাথে আমাকে আপনারা সাপোর্ট দিতে ভুলবেন না। এবং আপনাদের গুরুত্বপূর্ণ মন্তব্য পেশ করবেন এই রেসিপির ভালো-মন্দ নিয়ে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ১৩-০২-২০২২ ইং
Sort:  
 2 years ago 

খুবই মজার একটি রেসিপি শেয়ার করেছেন ভাই। আসলে বাসায় এভাবে বিস্কুট তৈরি করে খেলে খুবই স্বাস্থ্যসম্মত হয়। আর খেতেও মনে হয় খুবই মজার হয়। আপনার বিস্কুট তৈরি দেখে বুঝতে পেরেছে খুব মজার হবে। কিন্তু কখনও তৈরি করে খাওয়া হয়নি। তবে এবার বাসায় ট্রাই করে দেখতে হবে। ধন্যবাদ আপনাকে এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 2 years ago 

এত অল্প উপকরণ দিয়ে এত সুন্দর বিস্কুট বানানোর রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ ভাইয়া। সব পদ্ধতি ধাপে ধাপে বর্ণনা করেছেন। তবে সব পড়ার আগে আমি ভাবছিলাম এমন খাঁজ কাঁটা করলেন কিভাবে। পরে দেখলাম খুব সহজ উপায়ে শুধু চামচ দিয়েই করা যায়। ধন্যবাদ ভাইয়া টেকনিকগুলো শেয়ারের জন্য। শুভ কামনা রইল।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাই, আপনি তো অনেক সুন্দর বিস্কুট বানিয়েছেন ডিম ও আটা দিয়ে। প্রতিটি ধাপ এত সুন্দরভাবে উপস্থাপন করেছেন যে কেউ দেখলেই বানাতে পারবে। শুভকামনা রইল আপনার জন্য। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর ও যথার্থ মন্তব্য করেছেন যা দেখে আমি অনেক মুগ্ধ হয়েছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

খুব সহজে এবং অল্প সময়ে দারুণ একটা রেসিপি উপস্থাপন করেছেন ভাই। সত্যি বলছি আইডিয়াটি আমার বেশ পছন্দ হয়েছে। যেহেতু বাড়ীতে আপনার ভাবী নেই সেহেতু কাল একবার চেষ্টা করে দেখবো সুযোগ করতে পারলে। ধন্যবাদ রেসিপিটি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আইডিয়াটা আপনার পছন্দ হওয়ার জন্য, তবে সবচেয়ে বড় কথা হচ্ছে দেখতে যেমন সুন্দর খেতেও অনেক সুস্বাদু হয়। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে খেতে।

 2 years ago 

ওয়াও এত সুন্দর বিস্কুট ! দেখেই অনেক খেতে ইচ্ছা করছে।‌ আপনি ডিম এবং ময়দার মিশ্রণে চমৎকার কিছু বিস্কুট তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। এমন রেসিপি আমি আগে কখনো খাইনি আমাদের এদিকে একটু অন্যরকমভাবে নারিকেল দিয়ে অনেক সুন্দর বিস্কুট তৈরি করা হয় । তবে এটি মনে হচ্ছে ক্ষেত্রে আরো বেশি সুস্বাদু হবে এটা আমি অবশ্যই বাড়িতে একবার ট্রাই করে দেখব । ধন্যবাদ আপনাকে এমন সুস্বাদু একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য
❤️🥰

 2 years ago 

অবশ্যই ভাই বাড়িতে একবার ট্রাই করে দেখবেন খেতে অনেক সুস্বাদু হয়। অসংখ্য ধন্যবাদ অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কি দেখালেন ভাইয়া আমার কাছে তো একদম অসাধারণ লেগেছে। এইভাবে ঘরে যদি স্বাস্থ্যকর ভাবে বিস্কুট তৈরি করে খাওয়া যায় তাহলে তো বাইরে থেকে কিনতে হয় না। আপনি অনেক সুন্দর ভাবে বিস্কুট তৈরি করেছেন। আমিতো প্রথমে দেখে ভেবেছিলাম এগুলো বাজার থেকে কেনা বিস্কুট। এত অসাধারন একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার মন্তব্যটি পড়ে অনেক মুগ্ধ হয়েছি। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে আমার পাশে সব সময় থেকে উৎসাহ প্রদান করার জন্য।

 2 years ago 
অনেক সুন্দর একটা রেসিপি তৈরি করেছেন ভাউয়া। দেখেই জিভে পানি চলে এসেছে অনেক সুন্দর। এবং অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। আপনাকে অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটা মুহূর্ত আমাদের মাঝে শেয়ার করার জন্য,
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করার জন্য। শুভকামনা রইল।

আহ্ বিস্কুট 😋😋। ডিম ও ময়দা দিয়ে বিস্কুট তৈরির রেসিপিটি অনেক সুন্দর হয়েছে বিস্কুট টি দেখতে বেশ মজাদার এবং লোভনীয় লাগছে খুব সহজেই ডিম ও ময়দা দিয়ে এত সুন্দর একটি বিস্কুট তৈরি করা যাতে আপনার রেসিপিটি না দেখলে বুঝতেই পারতাম না ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল আপনার জন্য

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমরা বিস্কুট তৈরি খুবই অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে ধাপসমূহঃ আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার প্রস্তুত প্রণালীঃ খুবই অসাধারণ ছিল। দেখে বিস্কুট খেতে খুব ইচ্ছে করতেছে। এত সুন্দর রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই। ভালো থাকবেন ভাই।

 2 years ago 

ভাই খেতে ইচ্ছে করলে অবশ্যই আমার স্টেপ গুলো দেখে খুবই অল্প সময়ে রেসিপিটি তৈরি করে খেতে পারেন। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

একটি ডিম ও এক কাপ ময়দা দিয়ে বিস্কুট তৈরির রেসিপি দেখে আমার কাছে মনে হচ্ছে এটি অনেক সুস্বাদু হয়েছিল। বাড়িতে তৈরি এই ধরনের বিস্কুট পিঠা আমার কাছে অনেক ভালো লাগে। বাজারে বিক্রয় করা বিস্কুট এর থেকে এটা অনেক গুণ ভালো লাগে খেতে। আপনি খুবই সুন্দর ভাবে বিস্কুট পিঠা তৈরির প্রত্যেকটি ধাপ আমাদের মাঝে উপস্থাপন করেছেন।

 2 years ago 

জি ভাই বাজার থেকে বাসায় যেকোনো জিনিস তৈরি করে খেলে যেরকম স্বাস্থ্যসম্মত, সেরকম অনেক ভালো লাগে খেতে। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58659.71
ETH 3164.52
USDT 1.00
SBD 2.43