ম্যান্ডেলা আর্ট // একটি বালুর ঘড়ির ম্যান্ডেলা চিত্রাংকন। (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

হ্যালো, স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। বরাবরের মতো আমি কমবেশি প্রায় আর্ট করে থাকি। তো সেই আর্ট গুলো দেখে আপনাদের অসাধারণ মন্তব্য গুলো আমাকে আরো উৎসাহিত অনুপ্রাণিত করেছে। তারই ধারাবাহিকতায় আজকেও একটি আর্ট করলাম এবং সেটি আপনাদের সামনে শেয়ার করার ইচ্ছা জাগলো। তো আমি আবারো একটি ম্যান্ডেলা চিত্রাংকন নিয়ে হাজির হলাম।

আমি আজকে যে চিত্রাংকনটি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি সেটি হচ্ছে "একটি বালুর ঘড়ির ম্যান্ডেলার চিত্রাংকন"।

IMG_20220208_141739.jpg

এই বালুঘড়ি সম্বন্ধে কিছু না বললেই নয়, যদিও কালের বিবর্তনে হারিয়ে গেছে। একটা সময় মানুষ তাদের সময়কে নির্ণয় করার জন্য এই বালুঘড়ি ব্যবহার করত। সময়ের বিবর্তনে আধুনিকতার ছোঁয়ায় এটির এখন ব্যবহার নেই বললেই চলে, এটি এখন মানুষ তার শোকেসের পুরনো স্মৃতি হিসেবে রেখে দেয়। আজকের এই বালুঘড়ি চিত্রাঙ্কনটা দিয়ে আমি যেটা বুঝেয়েছিলাম সেটি হল সময় কারো জন্য অপেক্ষা করে না। 2021 গিয়ে 2022 চলছে, এখন আমরা 2022 আস্তে আস্তে অতিক্রম করছি। একটা সময় দেখতে দেখতে সে 2022 ও শেষ হয়ে 2023 এসে যাবে এভাবেই আমাদের দিন অতিবাহিত হচ্ছে। আমরা দিন দিন আমাদের যে নির্ধারিত সময় নিয়ে দুনিয়ায় এসেছে সেই নির্ধারিত সময়ের দিকে আস্তে আস্তে এগিয়ে যাচ্ছি।

তাহলে চলুন দেরি না করে আমার ধাপে ধাপে "বালু ঘড়িটির ম্যান্ডেলার চিত্রাংকন" করাটি দেখে নিন এবং সেই সাথে আপনারাও শিখে নিন। অবশ্যই মনোযোগ সহকারে আপনার আমার আর্টটি দেখবেন এই আশা করি এবং আমার বিশ্বাস আপনাদের আমার আজকের এই চিত্রাংকনটি ভাল লাগবে।

IMG_20220206_021620.jpg

উপকরণ সমূহঃ

১. A4 সাইজের সাদা কাগজ
২. কাঠপেন্সিল
৩. পেন্সিল কাটার
৪. রাবার
৫. কালো জেল পেন
৬. রুলার।

IMG_20220208_141305.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি এই বালু ঘড়িটির যে ফ্রেমটি আছে সেটি অঙ্কন করে নিলাম কাঠ পেন্সিল দিয়ে।

IMG_20220208_141318.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি বালু ঘড়িটির ভিতরে থাকা কাঁচের পাত্রটি অঙ্কন করলাম।

IMG_20220208_141339.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর আমি এই পর্যন্ত যা অংকন করলাম বালু ঘড়ির ফ্রেমটি ও সেইসাথে ভিতরে থাকা কাছের পাত্রটিকে একটি জেল পেন দিয়ে পুরোটা আবার অঙ্কন করে নিলাম।

IMG_20220208_141402.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি আবার পেন্সিল দিয়ে কাঁচের পাত্রের ভিতরে থাকা বালুর আকৃতি এবং উপরে 2022 এবং নিচে 2023 এগুলো অঙ্কন করে নিলাম। এরপর এগুলোকে আবার জেল পেন দিয়ে অঙ্কন করে নিলাম।

IMG_20220208_141420.jpg

IMG_20220208_141449.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি বালুঘড়িটির ফ্রেমের মধ্যে ম্যান্ডেলার বেশ কিছু ডিজাইন দিয়ে এটিকে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220208_141515.jpg

IMG_20220208_141539.jpg

IMG_20220208_141609.jpg

IMG_20220208_141621.jpg

ষষ্ঠ ধাপঃ

  • তারপর আমি একটি রাবার নিয়ে পেন্সিলের দাগ গুলোকে ভালোভাবে মুছে দিলাম, যাতে করে চিত্রাঙ্গনটি খারাপ দেখা না যায়।

IMG_20220208_141644.jpg

সপ্তম ধাপঃ

  • এ পর্যায়ে এসে আমি কাঁচের পাত্রের ভিতরে জেল পেন দিয়ে ফোটা ফোটা দাগ দিয়ে বালি গুলোকে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। যাতে করে বুঝা যায় যে উপর থেকে নিচের দিকে আস্তে আস্তে বালু গুলো পড়ছে

IMG_20220208_141657.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি গ্লাসের ভিতরে থাকা যে 2022 ও 2023 সাল অংকন করেছিলাম সেটকে কিছু ম্যান্ডেলার ডিজাইন করে আরো ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

IMG_20220208_141717.jpg

  • তো আমার প্রিয় বন্ধুরা এভাবেই আমি আজকে তৈরি করে ফেললাম এই বালুর ঘড়ির চিত্রাংকনটি। আশা করি আমার এই ঘড়ির চিত্রাংকনটি আপনাদের কাছে ভালো লাগবে।

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
তারিখ০৮-০২-২০২২ ইং
Sort:  
 2 years ago 

এই বালুর ঘড়িগুলো আমার কাছে খুবই ভালো লাগে। ভাইয়া আপনি খুবই চমৎকার করে বালুর ঘড়ির ম্যান্ডেলার আর্টটি করেছেন। একেবারে ইউনিক একটি ম্যান্ডেলার আর্ট আপনি করেছেন। আমার কাছে খুবই ভাল লেগেছে আপনার আর্টটি। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ওদের জন্য শুভকামনা রইল আপু। জেনে খুবই আনন্দিত হলাম আমার বালুর ঘড়ির চিত্রাংকনটি আপনার কাছে অনেক ভালো লেগেছে এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

  • আপনি খুব অসাধারণ একটি ম্যান্ডেলা অঙ্কন করেছেন। আপনার ম্যান্ডেলা অংকন আমার খুবই ভালো লেগেছে। আপনি খুব সুন্দর ভাবে ধাপে ধাপে এটি তৈরি করেছেন। আমার কাছে খুবই অসাধারণ লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে আমার ম্যান্ডেলা চিত্রাংকন টি আপনার পছন্দ হয়েছে।

 2 years ago 

ভাইয়া আপনার আর্ট আমার বরাবরই খুবই ভালো লাগে ।আজকের আর্টটি বালুর ঘড়ির মান্ডালা আর্টটিও দারুন করেছেন। সুন্দর করে আর্টটি করেছেন ।আপনি প্রতিটি ধাপ চমৎকারভাবে আমাদের সামনে দেখিয়েছেন। যেটি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মান্ডালা আর্ট আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু জেনে খুবই আনন্দিত হলাম এইজন্য যে আমার আর্ট গুলো সব সময় আপনার ভালো লাগে এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ভাইয়া আপনার ম্যান্ডেলার আর্টটি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। একেবারে নিখুঁত ভাবে ম্যান্ডেলা একটি তৈরি করেছেন। সত্যি অনেক সুন্দর হয়েছে ভাইয়া। সুন্দর একটি ম্যান্ডেলা র্আট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আমার আর্টটি আপনার পছন্দ হয়েছে এজন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

বালুর ঘড়ির ম্যান্ডেলা আর্ট খুবই সুন্দর হয়েছে।২০২২ থেকে বছর ২০২৩ এর দিকে ধাবিত হচ্ছে, বালু্র ঘড়ির ম্যান্ডেলা আর্ট এর মাধ্যমে আপনি তা খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

জি ভাই আপনি পুরো থিমটি ভালোভাবে বুঝতে পেরেছেন এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনার অঙ্কিত এই ম্যান্ডেলাটি খুবই সুন্দর হয়েছে ভাইয়া।আমার কাছে অনেক ভালো লাগলো। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে এটি অঙ্কন করেছেন,যা দেখতে বেশ ভালো লাগতেছে।অনেক ধন্যবাদ ভাইয়া এই সুন্দর ম্যান্ডেলাটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

জেনে খুবই আনন্দিত হলাম যে আমার চিত্রাংকনটি আপনার পছন্দ হয়েছে। এবং খুবই সুন্দর ও গঠনমূলক মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনার ম্যান্ডেলা আর্টিস্ট্রি খুবই অসাধারণ হয়েছে। আপনি খুব সুন্দর করে অত্যন্ত দক্ষতার সহকারে এই আর্টিস্টি সম্পন্ন করেছেন। এত সুন্দর আর্টিস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 2 years ago 

খুবই অসাধারণ মন্তব্যে আমাকে উৎসাহ প্রদানের জন্য অসংখ্য ধন্যবাদ। শুভকামনা অবিরাম।

 2 years ago 
বাহ! খুবই চমৎকার একটি চিত্রাংকন করেছেন আপনি ভাইয়া। বালুর ঘড়ির এই চিত্রাংকন কি দেখতে খুবই সুন্দর হয়েছে এবং আপনি কিভাবে ধাপে ধাপে আমাদের মাঝে তুলে ধরেছেন। ধন্যবাদ আপনাকে এবং অনেক অনেক শুভকামনা আপনার জন্য।
 2 years ago 

গঠনমূলক মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাই।

 2 years ago 

অসাধারণ একটি মান্ডালা করেছেন। আমার কাছে ড্রইং টি খুবই ভালো লেগেছে। খুবই সুন্দর হয়েছে ড্রয়িং টি। বিশেষ করে উপর থেকে বালু পড়ার মুহূর্ত টা দারুণভাবে অঙ্কন করেছেন। আপনার ড্রইং এর আইডিয়াটা অনেক ইউনিক ছিল। আপনাকে ধন্যবাদ এত সুন্দর মান্ডালা আর্ট শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যে আমি অনেক মুগ্ধ হয়েছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

ভাই আপনি অসাধারণ একটা চিত্রাঙ্কন করেছেন। ২০২২ থেকে যেভাবে ২০২৩ এ যাচ্ছে, বিষয় টা আমার কাছে অসম্ভব ভালো লেগেছে। আপনার আর্ট আমি ১০/১০ দিলাম। আপনার জন্য শুভকামনা রইলো ভাই।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

ভাই আপনার দেওয়া ১০/১০ আমি সাদরে গ্রহণ করলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58617.29
ETH 3164.87
USDT 1.00
SBD 2.44