পেন্সিল আর্ট // বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির চিত্রাংকন।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।

আজকে আবার ও আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে"এ আমার নিজের হাতের তৈরি অঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু এই অংকনটি আমি শুধুমাত্র কাঠ পেন্সিল দিয়ে এঁকেছি তাই এটির নাম হচ্ছে "পেন্সিল অংকন" আপনাদের সামনে আজকে আমি আমার নিজের হাতে তৈরি আরো একটি সম্পূর্ণ কাঠপেন্সিল দিয়ে "বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির চিত্রাংকন।" করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20220815_024159.jpg

আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে বিভিন্ন ধরনের পেন্সিল আর্ট গুলো উপহার দিয়ে যাচ্ছি, তো সেই পূর্বের আর্ট গুলোতে আপনাদের অসাধারণ মন্তব্যে আমি এতটা উৎসাহিত ও অনুপ্রাণিত হয়েছি তা ভাষায় প্রকাশ করার মতো না। তাই আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে এরকম ইউনিক কিছু আর্ট উপহার দেওয়ার চেষ্টা করছি। তবে ইদানিং আমার এই পেন্সিল আর্ট এর অনেক ভক্তরা আরও চমৎকার চমৎকার পেন্সিল আর্ট দেখতে পাওয়ার অনুরোধ এর সাপেক্ষে আমি আজকে আবারো আপনাদের মাঝে এই চিত্রাঙ্কনটি নিয়ে হাজির হয়েছি।

আজ ১৫ ই আগস্ট। এই দিন বাঙালি জাতি হারিয়েছে তার প্রিয় নেতাকে, হারিয়েছে তার প্রিয় নেতার সমস্ত পরিবারকে, যার জন্য বাঙালি পুরো জাতি আজ শোকাহত। আমরা আজ পুরো বাঙালি জাতি শ্রদ্ধা ভরে স্মরণ করছি আমাদের এই প্রিয় নেতাকে এবং সেই সাথে তার এবং তার পরিবারের আত্মার মাগফেরাত কামনা করছি।

IMG_20220815_104122.jpg

তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে কিভাবে আমি এই চিত্রাংকন করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে শেয়ার করি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটিও আপনাদের অনেক ভালো লাগবে।

উপকরণ সমূহঃ

  • সাদা অফসেট কাগজ
  • কাঠপেন্সিল (HB, 6B)
  • পেন্সিল কাটার
  • টিসু পেপার
  • পেন্সিল কম্পাস ও
  • রাবার।

IMG_20220815_024719.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে পেন্সিল ও পেন্সিল কম্পাসের সাহায্যে একটি বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG_20220815_024621.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি ঐ বৃত্তটির মাঝে মাথা এবং কানের কিছু চিত্র অঙ্কন করে নিলাম।

IMG_20220815_024553.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি বৃত্তটিকে কেন্দ্র করে পুরো মুখমন্ডলটি অংকন করে নিলাম।

IMG_20220815_024526.jpg

চতুর্থ ধাপঃ

  • তারপর আমি মাথার নিচের অংশ গলা থেকে শরীরের কিছু অংশ অঙ্কন করে নিলাম।

IMG_20220815_024510.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি ওনার কান এবং চোখের চশমা এবং সেই সাথে গোঁফটা অঙ্কন করে নিলাম।

IMG_20220815_024447.jpg

IMG_20220815_024428.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এবার আমি চোখের চশমা টিকে পেন্সিল দিয়ে ঘসে কালো করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220815_024411.jpg

সপ্তম ধাপঃ

  • তারপর আমি মাথার চুল গুলো অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220815_024354.jpg

অষ্টম ধাপঃ

  • এবার আমি গোঁফটি অংকন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220815_024323.jpg

নবম ধাপঃ

  • তারপর আমি পুরো শরীরটা পেন্সিল দিয়ে ঘসে অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম এবং সে সাথে ঠোঁট গুলোকেও ফুটিয়ে তুললাম।

IMG_20220815_024250.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি গলা থেকে শরীরের নিচের অংশ গায়ের মুজিব কোটটি অঙ্কন করে এবং পেন্সিল দিয়ে ঘষে কালো করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম। তো বন্ধুরা তৈরি হয়ে গেল আমার আজকের চিত্রাংকনটি।

IMG_20220815_024224.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগপেন্সিল আর্ট
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
আর্টিস্ট@alauddinpabel
তারিখ১৫-০৮-২০২২ ইং
Sort:  
 2 years ago 

বরাবরই আপনার পেন্সিলের আর্টগুলো বেশ সুন্দর হয়। আজকে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির চিত্রাংকন বেশ ভালো হয়েছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

খুবই চমৎকার ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির চিত্রাংকন আপনি অনেক সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করছেন ।আসলেই আপনার কাজের দক্ষতা আছে বলতে হয়। এমন সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান সময় ব্যয় করে খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

অনবদ্য আর্ট ভাই।
এক কথায় সেরা এঁকেছেন আপনি।
আর মানতেই হবে আপনার শৈল্পিক হাতের ছোঁয়া একদম নিখুঁত।এই বিশেষ দিনে বিশেষ আর্ট।

 2 years ago 

জি ভাই ঠিকই বলেছেন বিশেষ দিনে বিশেষ কিছু দেওয়ার চিন্তাভাবনা থেকে এই চিত্রশিল্প। অসংখ্য ধন্যবাদ আপনাকে চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্র অংকনটি দেখতে পেয়ে আমার খুবই ভালো লাগছে। সত্যি আপনার দক্ষতা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।

 2 years ago 

উৎসাহ ও অনুপ্রেরণামূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। চিত্রটি ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।

 2 years ago 

১৫ ই আগস্ট উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দারুন একটি চিত্র অঙ্কন করেছেন এর মাধ্যমে প্রকাশ পায় আপনি পেন্সিল আর্ট অঙ্কনে একদম অভিজ্ঞ। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো ভাইয়া।

 2 years ago 

আপনারা যতটা বলেন ততটা তো নয়, একটু চেষ্টা করি নিজের মতো করে চিত্রাংকন করার এই আর কি। যাইহোক অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

বঙ্গবন্ধু শেখ মুজিবুরের প্রতিকৃতির চিত্র অংক নিয়ে আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। এই মানুষটির জন্য আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। আসলে অনেক দক্ষতার সাথে আপনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি পেন্সিল দিয়ে আমাদের মাঝে তৈরি করেছেন।ধন্যবাদ সুন্দর পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাই এতটা উৎসাহ ও ঘটনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আজ বাংলাদেশে শোক দিবস পালন হযচ্ছে । বিশেষ করে রাষ্ট্রীয়ভাবে শোক দিবস পালন হয়ে থাকে দিনটিতে । এই দিনটি আসলেই বাঙালির জীবনের একটি কালো অধ্যায় হয়ে থাকবে । আমরা হারিয়েছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত একজন নেতাকে । আপনি পেন্সিলের মাধ্যমে খুব সুন্দর করে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকন করেছেন ।‌আমার কাছে খুবই ভালো লেগেছে । একদম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতই মনে হচ্ছে ভাইয়া ।আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ খুবই চমৎকার ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি সুন্দর করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির চিত্রাংকন করেছেন। এটি পেন্সিল দিয়ে আর্ট করেছেন দেখে বোঝা যাইতেছেনা আমি মনে করলাম বাস্তব ছবি। সত্যিই অসাধারণ আপনার সুন্দর করে আমাদের মাঝে শেয়ার করেছেন। তারপর অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু চেষ্টা করি আপনাদেরকে কিছুটা বিনোদন দেওয়ার জন্য এই চিত্রাংকনের মাধ্যমে। অসংখ্য ধন্যবাদ শুভকামনা রইল অবিরাম আপনার জন্য।

 2 years ago 

আপনার আর্টগুলো একদম প্রফেশনাল লেভেলার হয়ে থাকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চিত্রাংকন টা দেখে আমি খুবই আনন্দিত একদম প্রফেশনাল ভাবে সম্পন্ন করেছেন আপনার জন্য বিশেষ শ্রদ্ধা রইল ভাই ধন্যবাদ আপনাকে। ‌

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই এতটা উৎসাহ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59325.16
ETH 2609.11
USDT 1.00
SBD 2.41