অ্যাম্বুলেন্সের সাইরেন // আমার অস্থিরতা ও মানুষের অসহায়ত্ব (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

স্টিমিটে সহযোদ্ধারা,
আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আল্লাহর অশেষ রহমতে ও মেহেরবানীতে আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। আমি আজকে আপনাদের সামনে একটা বিষয় নিয়ে আমার মনের ভিতর থেকে আসা কিছু কথা শেয়ার করব। বিষয়টি হচ্ছে অ্যাম্বুলেন্সের সাইরেন (আমার অস্থিরতা ও মানুষের অসহায়ত্ব)

image.png
Source

ওয়াও ওয়াও ওয়াও ওয়াও ওয়াও ওয়াও.......
অ্যাম্বুলেন্সের সাইরেন এই শব্দটি এবং এর আওয়াজ এর সাথে সকলেই পরিচিত। আপনাদের কার কেমন লাগে সেটা আমি জানি না, তবে ব্যক্তিগতভাবে আমি এটা বলতে চাই এই এম্বুলেন্স সাইরেনের এর আওয়াজ যখন শুনি তখন আমি নিজেকে স্থির রাখতে পারিনা। আমার মনের ভিতর কেমন যেন একটা অস্থিরতা অনুভূত হয়। সাধারণত মানুষ যখন বেশি অসুস্থ হয়ে পড়ে তখন কিন্তু আমাদের এরকম একটা এম্বুলেন্সের প্রয়োজন হয়। আর যখন সাইলেন্স বাজাতে-বাজাতে অ্যাম্বুলেন্সটি এসে পৌঁছায় আর ওই অসুস্থ লোকটিকে নিয়ে চলে যায় তখন মনে হয় আমার, কে যেনো কোন কঠিন রোগে অসুস্থ হয়ে পড়েছেন। তখন অটোমেটিক নিজের মন থেকেই তার জন্য একটা দোয়া চলে আসে আল্লাহ যেন তাকে এ রকম বিপদ ও বালা মুসিবত থেকে হেফাজত করে। আমিন।

image.png
Source

আসলে অসুস্থতা আল্লাহর একটা নেয়ামত। কিন্তু আমরা এই নেয়ামতের কোন শুকরিয়া আদায় করি না। আমরা যখন সুস্থ থাকি তখন আমরা আমাদের নিজের জীবনকে এবং অন্যের অসুস্থতাকে এতোটা বুঝতে চায় না। আর যখন অসুস্থ হয়ে পড়ি তখন আমরা আমাদের নিজের জীবনকে বা অন্যের অসুস্থতাকে বুঝতে পারি, আমরা তখন এতটাই অসহায় হয়ে পড়ি যে তখন শুধু একমাত্র আল্লাহর দরবারে প্রার্থনা করতে থাকি যে, হে আল্লাহ আমাকে সুস্থতা দান কর। তখন কিন্তু আমাদের নিজের জীবনের প্রতি একটি মায়া তৈরি হয় এবং সুস্থ হওয়ার পর নিজের জীবনকে আরো কিভাবে সুন্দর করে ভালোভাবে পরিচালনা করতে পারি সেদিকে আমাদের একটু সজাগ করে দেয়।

অপরদিকে আমরা অন্যের অসুস্থতাকে তখন উপলব্ধি করতে পারি। অন্যের প্রতি আমাদের একটি মায়া তৈরি হয় তার কারণ হচ্ছে আমি তো নিজেই অসুস্থ হয়ে তার থেকে একটা শিক্ষা পেয়েছি। পরবর্তীতে আবার কিছুদিন যেতে না যেতেই আমরা আবার ভুলে যাই আমাদের অতীত, ভুলে যাই আমাদের অস্তিত্বকে। ভুলে যাই আমাদের সেই অসুস্থতাকে যেখান থেকে মহান আল্লাহতালা আমাদেরকে তাঁর নেয়ামত স্বরূপ অসুস্থতা দিয়ে আবার তার থেকে সুস্থতা দান করেছেন। আসলে আমি মনে করি এর পিছনেও আমাদের একটা কারণ আছে সেই কারণগুলো হলো, আমাদের মানুষকে এই দুনিয়াতে বেঁচে থাকতে হলে জীবন যুদ্ধ করে বেঁচে থাকতে হয়। আর এই জীবন যুদ্ধের তারণায় আমরা আমাদের অতীত এবং অস্তিত্বকে ভুলে যাই তখন শুধু নিজেকে নিয়ে ভাবতে থাকি। পৃথিবীতে এমন অনেক মানুষই আছে যার কিছু নেই সে এই জীবন যুদ্ধ করে তার জীবনকে পরিচালনা করতে গিয়ে অন্যকে নিয়ে ভাবার কোনো সুযোগ থাকে না।

image.png
Source

এই যে কিছুদিন আগে এই করোনা মহামারী সিচুয়েশনে মানুষ কতটা অসহায় হয়ে পড়েছিলেন এটা আমরা সবাই কমবেশি সবাই দেখেছি ও শুনেছি। কোন একটি হাসপাতালে পাশ দিয়ে যখন আমি হেঁটে গিয়েছি তখন দেখেছি শুধু অ্যাম্বুলেন্সের সাইরেন আর সাইরেন। মানুষ যে কি অসহায় তা আমি হাসপাতালের পাশে থেকেই নিজের চোখে অনুধাবন করতে পেরেছি। তাছাড়া আপনারা সকলেই হয়তো টিভিতে বিভিন্নভাবে খবর এর মাধ্যমে দেখেছেন কত আহাজারি, কত কান্নাকাটি শুধুমাত্র আপন মানুষ অসুস্থতা হওয়ার বেদনায় ও চলে যাওয়ার বেদনায়। পুরো এলাকা জুড়ে মানুষের কান্না আর্তনাদে ভারি হয়েছিল। মানুষের শুধু আল্লাহর কাছে প্রার্থনা করা ছাড়া আর কোনো উপায় ছিল না।

পরিশেষে অ্যাম্বুলেন্সের সাইরেন আমাকে খুবই নাড়া দেয়। তখন আমার খুব ইচ্ছা জাগে যে মানুষের অসহায়ত্ব জীবনে যদি পাশে থাকতে পারতাম যদি একটু তাঁদেরকে সহযোগিতা করতে পারতাম তাহলে হয়তো আমার মনকে শান্ত করতে পারতাম। যতটুক সম্ভব চেষ্টা করি তারপরেও নিজের ব্যস্ততা জীবনে নিজেকে নিয়েও তো ভাবতে হয়, কারণ পরিবার-পরিজন আছে তাদের ব্যাপারে তো ভাবতে হবে।

আপনাদেরকেও বলব আমরা মানুষরা কতদিনই বা বেঁচে থাকি যতদিন থাকি ততদিন দুনিয়াতে মানুষ মানুষের জন্য কিছু করা উচিত যতটুকু সম্ভব। যখনই সময় পাবেন সেই সময়টাকে একটু মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রাখার চেষ্টা করবেন।

ধন্যবাদ সবাইকে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।

Sort:  
 3 years ago 

ভাই আপনি কিছু শব্দ এডিট করুন। সাইলেন্স শব্দগুলোকে পরিবর্তন করে সাইরেন করে দিন। সাইলেন্স শব্দের অর্থ নীরবতা।

 3 years ago (edited)

ধন্যবাদ ভাই আপনার সহযোগিতার জন্য।

 3 years ago 

একদম ঠিক বলেছেন ভাইয়া।
আমাদের সবারই উচিত মানুষের পাশে দাঁড়ানো।
বিপদের মানুষকে সাহায্য করা।
বিপদে মানুষের পাশে থাকা।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনি আমার পোষ্টের মূল বিষয়টি কে সবার সামনে তুলে ধরার জন্য। শুভেচ্ছা আপনার জন্য।

 3 years ago 

খুব দারুন ভাবে লিখেছেন কথা গুলা ভালো লাগলো। সুস্থতা আল্লাহ তা'লার অনেক বড় একটি নেয়ামত। আমরা সবাই যেন সুস্থ ভাবে জীবন যাপন করতে পারি।

 3 years ago 

আপনার সাথে আমিও একমত যাতে আমরা সবাই ভালো একটি সুস্থ্যজীবন যাপন করতে পারি। ধন্যবাদ আপনাকে আমার পোস্টটি ভালোভাবে পড়ে একটি গঠনমূলক মন্তব্য করার জন্য।

 3 years ago 

সুস্থতা কত বড় নিয়ামত তা অসুস্থ হলেই বোঝা যায়।আসলে আপনি ঠিক বলেছেন অ্যাম্বুলেন্সের শব্দ আমাকেও কেমন যেন ভীতি এনে দেয়।বুকের ভেতরটা কেমন যেন ধড়ফড় করে উঠে♥মহান আল্লাহতালা সবাইকে সুস্থ রাখুন ভালো রাখুন এই। কামনা করি।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি পড়ে আপনি এই বিষয়গুলো সম্পর্কে অনুধাবন করতে পেরেছেন বলে। শুভেচ্ছা আপনার জন্য অবিরাম।

 3 years ago 

সাইরেন এবং কি আমাদের অস্থিরতা এবং আপনার মনের ভাব আমাদের সাথে ভাগ করে নেওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। আপনি আপনার মনের ভাবটা তুলে ধরেছেন। সত্যি কথা বলতে কি অ্যাম্বুলেন্সের সাইলরন শুনলে কমবেশি সবাই একটু হাটবিট বেড়ে যায়। মনে কৌতূহলে জাগে কে বা কাহারা কি হলো। আমার আপনজন কেউ নয় তো। আপনি অনেক সাজিয়ে-গুছিয়ে আপনার মনের ভাব প্রকাশ করেছে। অসাধারণ ছিল অবস্থা আপনার উপস্থাপনা টি। শুভেচ্ছা রইলো ভাইয়া

 3 years ago 

আপনাদের এরকম মন্তব্য পেলে আপনাদেরকে আরও ভাল কিছু করার উৎসাহ তৈরি হয়ে যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ মন্তব্যের জন্য। শুভেচ্ছা আপনার জন্য।

Hi, @alauddinpabel,

Thank you for your contribution to the Steem ecosystem.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 57515.20
ETH 2438.35
USDT 1.00
SBD 2.34