পেন্সিল আর্ট // একটি মেয়ের পাখির প্রতি ভালোবাসার চিত্রাংকন।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।

আজকে আবার ও আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে"এ আমার নিজের হাতের তৈরি অঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু এই অংকনটি আমি শুধুমাত্র কাঠ পেন্সিল দিয়ে এঁকেছি তাই এটির নাম হচ্ছে "পেন্সিল অংকন" আপনাদের সামনে আজকে আমি আমার নিজের হাতে তৈরি আরো একটি সম্পূর্ণ কাঠপেন্সিল দিয়ে "একটি মেয়ের পাখির প্রতি ভালোবাসার চিত্রাংকন।" করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20221028_095111.jpg

পাখি পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। আমরা সকলেই কমবেশি পাখি পালার চেষ্টা করি এটা মূলত পাখির প্রতি ভালোবাসার একটা বই প্রকাশ কিন্তু এই ক্ষেত্রে হয়তো পাখিদের বন্দী জীবনে থাকতে হয়। যাই হোক কথায় আছে বন্যেরা বনে সুন্দর শিশুরা মাতৃকোলে। তাই যার যেখানে আবাসস্থল সেখানেই তাকে মানায়। অনেক পাখি আছে যেগুলো মানুষ লালন পালন করার ফলে শিকারি হয়ে যায়, তখন কিন্তু তাদের আর সেই বন্দী জীবনের মত মনে হয় না। তারা তাদের আবাসস্থল সেটাই মনে করে এবং সেরকমই একটি পাখির ও মানুষের সাথে ভালোবাসার প্রতিচ্ছবি তুলে ধরার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে কিভাবে আমি এই চিত্রাংকন করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে শেয়ার করি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটিও আপনাদের অনেক ভালো লাগবে।

উপকরণ সমূহঃ

  • সাদা অফসেট কাগজ
  • কাঠপেন্সিল (HB, 6B)
  • পেন্সিল কাটার
  • রুলার
  • পেন্সিল কম্পাস ও
  • রাবার।

IMG_20221028_092809.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে পেন্সিল ও রুলারের সাহায্যে ২১ সেন্টিমিটার এর একটি খাড়া সরলরেখা অঙ্কন করে নিলাম। এবার সে সরলরেখাটিকে প্রথমে ৪ সেন্টিমিটার এবং পরে ১৪ সেন্টিমিটার এর দুটি বিন্দু তৈরি করে নিলাম।

IMG_20221028_092828.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর ৪ সেন্টিমিটার বিন্দু থেকে থেকে ডানদিকে সাড়ে ছয় সেন্টিমিটারের আরেকটি সরলরেখা অঙ্কন করে নিলাম। এবার সাড়ে ছয় সেন্টিমিটার সরলরেখার সাথে ১৪ সেন্টিমিটার সরলরেখার একটি রেখা টেনে যোগ করে নিলাম। এবার এই রেখাটির মধ্যে সাড়ে চার, ছয়, সাত ও নয় সেন্টিমিটারের চারটি বিন্দু অঙ্কন করে নিলাম এবং সে বিন্দুগুলোতে কিছুটা বাঁকা করে ছোট ছোট সরলরেখা অঙ্কন করে নিলাম.

IMG_20221028_092842.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি ওই বিন্দুগুলো ব্যবহার করে মেয়েটির মুখমণ্ডলটি অংকন করে নিলাম।

IMG_20221028_092854.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি মেয়েটির চোখ চোখের ভ্রু এবং পুরো মুখমণ্ডলটিকে আরো ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20221028_092912.jpg

পঞ্চম ধাপঃ

  • এবার আমি মেয়েটির মাথার চুল এবং মাথার উপরে ঘোমটাটি অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20221028_092924.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এখন আমি মেয়েটির হাত ও হাতের উপরে পাখিটি অংকন করবো। তো প্রথমে আমি ১০ সেন্টিমিটার একটি সরলরেখা অঙ্কন করে নিলাম এরপর তিন সেন্টিমিটার গ্যাপে আরো একটি সরলরেখা অঙ্কন করে নিলাম। এবার আমি এই দুটি সরলরেখাকে তিনটি ভাগে ভাগ করে নিলাম। এরপর প্রথমে দুই সেন্টিমিটার পরে এক সেন্টিমিটার ব্যাসার্ধের দুটি বৃত্ত অঙ্কন করে নিলাম।

IMG_20221028_093018.jpg

সপ্তম ধাপঃ

  • যে বৃত্ত দুটি অঙ্কন করেছি সে বৃত্ত দুটিকে নিয়ে একটি পাখি অঙ্কন করে নিলাম।

IMG_20221028_093121.jpg

অষ্টম ধাপঃ

  • এবার আমি পাখিটির নিচে মেয়েটির হাতটি অঙ্কন করে নিলাম।

IMG_20221028_093149.jpg

নবম ধাপঃ

  • এবার আমি পাখিটিকে বিভিন্ন ডিজাইনে পুরো পাখির মত দেখতে অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20221028_093317.jpg

দশম ধাপঃ

  • এবার আমি মেয়েটির মাথার চুল পেন্সিল দিয়ে ঘাড় করে অঙ্কন করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20221028_093337.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এ পর্যায়ে এসে আমি মেয়েটির ওড়নার কিছু ডিজাইন দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম তার পাশাপাশি এই মেয়েটির মুখে একটি তিল অংকন করে আরো আকর্ষণীয় করে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম। আর এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের চিত্রাংকনটি। আশা করি আমার আজকের চিত্রাঙ্গনটি আপনাদের কাছে ভালো লেগেছে।

IMG_20221028_093359.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগপেন্সিল আর্ট
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
আর্টিস্ট@alauddinpabel
তারিখ২৮-১০-২০২২ ইং
Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 2 years ago 

একটি মেয়ের পাখির প্রতি ভালোবাসার চিত্রটি আপনি পেন্সিল দিয়ে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। এই চিত্র অংকনটি আমার খুবই ভালো লেগেছে। সত্যি আপনার দক্ষতা যত দেখি ততই ভালো লাগে।

 2 years ago 

আমার চিত্রাংকন আপনার ভালো লেগেছে জেনে খুবই আনন্দিত হলাম। অসংখ্য ধন্যবাদ ভাই এভাবে সব সময় পাশে থেকে গঠনমূলক মন্তব্য করে যাবেন এই শুভকামনা রইল।

 2 years ago 

আপনি বরাবর খুব ভালো পেন্সিল আর্ট শেয়ার করেন ভাইয়া ।এই অর্টটিও দারুন হয়েছে।একটি মেয়ের পাখির প্রতি ভালোবাসার চিত্রটি দেখে মনে হচ্ছে অনেক টাই বাস্তব লাগছে।আপনার নতুন আর্ট পোস্টের অপেক্ষায় থাকবো ভাইয়া।সুন্দর সুন্দর আর্ট পোস্ট এভাবেই শেয়ার করবেন আপনাদের মাঝে।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদান করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আর হ্যাঁ অপেক্ষায় থাকুন খুব শিগগিরই নতুন আর্ট পোস্ট পেয়ে যাবেন ইনশাল্লাহ।

 2 years ago (edited)

ছবিটি দেখে আমি অভিভূত হয়ে গেলাম 😍
একটি মেয়ের পাখির প্রতি ভালোবাসার চিত্রাংকন জাষ্ট অভাবনীয় সুন্দর। আপনি বরাবরই সুন্দর অংকন করে তাক লাগিয়ে দেন। আজকের অংকনটি সেরা ছিল।
অসংখ্য ধন্যবাদ ভাই পরিমাপসহ পুরো একটি অংকনের টিউটোরিয়াল দেখানোর জন্য।

 2 years ago 

আমার পেন্সিল আর্টটি দেখে আপনার অভিভূত হলেন জেনে আমিও অনেক আনন্দিত হয়েছি ভাই। আপনাদের উৎসাহ ও অনুপ্রেরণায় চেষ্টা চালিয়ে যাচ্ছি প্রতিনিয়ত আপনাদেরকে এই আর্ট পোষ্টের মাধ্যমে বিনোদন দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলেই আপনি ঠিকই বলেছেন কম বেশি সবাই পাখি পছন্দ করে। আর আপনার পেন্সিলের অঙ্কনটি দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। এত সুন্দর অঙ্কন করেছেন আসলে একটি দক্ষ হাতছাড়া সুন্দর অঙ্কন করা সম্ভব নয়। মানুষের পাখির প্রতি যে কতটা ভালোবাসা থাকতে পারে তা আপনি এখানে ফুটিয়ে তুলেছেন। ধন্যবাদ ভাই সুন্দর একটি অংকনের জন্য।

 2 years ago 

আপু আপনি ঠিকই ধরেছেন মানুষের প্রতি পাখির কি পরিমান ভালবাসা সেটা আমি এখানে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। বিষয়টি বুঝতে পেরে খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া,,, আপনি খুব সুন্দর করে পেন্সিল আর্ট
এর মাধ্যমে একটি মেয়ের পাখির প্রতি ভালোবাসার চিত্রাংকন ফুটিয়ে তুলেছেন। আপনার অঙ্কন চিত্রে।আপনার আর্ট এর বিশেষত্ব হচ্ছে পাখি এবং মেয়েটির দুজন দুজনকে নিবিরভাবে চেয়ে থাকার যে দৃশ্য সেটি আমার কাছে দারুন লেগেছে।♥♥

 2 years ago 

খুবই চমৎকার একটি পয়েন্ট আপনি উল্লেখ করেছেন। দুজন দুজনের দিকে নিবিড় হবে তাকিয়ে থাকা দৃশ্য আপনার কাছে ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে শুভকামনা অবিরাম আপনার জন্য।

 2 years ago 

ওয়াও অসম্ভব সুন্দর একটি পেন্সিল আর্ট করেছেন ভাইয়া। আপনার পেন্সিল আর সব সময় খুব সুন্দর হয়। আপনার আর্ট গুলো দেখে আমি মুগ্ধ হয়ে যাই। একটি মেয়ের পাখির প্রতি ভালোবাসা আপনি খুব সুন্দর করে আপনার আর্টের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আপনারে পেন্সিল আর দেখে বোঝা যাচ্ছে আপনি খুব ভালো একজন আর্টিস্ট। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আসলে আপনারা যতটা বলছেন অতটা নয় তারপরেও মানুষের ইচ্ছা শক্তি থাকলেই মানুষ সবকিছুই করতে পারে আমি সেটাই চালিয়ে যাচ্ছি। তবে এই ক্ষেত্রে ইচ্ছাশক্তি ও ধৈর্যটা অনেক বেশি প্রয়োজন। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনার পোস্টি আমার অনেক ভালো লেগেছে প্রতিটি স্টেপ বাই স্টেপ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমরা অনেকেই সখে নিজেদের ইচ্ছা ও শখের জন্য পাখি পালন করে থাকি। যখন মানুষের সাথে পাখির বন্ধুত্ব হয়ে যায় তখন তাকে আর বন্দিজীবন মনে হয় না।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64349.87
ETH 2775.11
USDT 1.00
SBD 2.65