মান্ডালা আর্ট // একটি বইয়ের কভারের মান্ডালা চিত্রাংকন (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

হ্যালো, স্টিমিটের সহযোদ্ধারা,
"আসসালামু আলাইকুম"আপনারা সবাই কেমন আছেন? আশা করি আপনারা আল্লাহর রহমতে ভালই আছেন। আলহামদুলিল্লাহ আমিও আপনাদের দোয়ায় ভাল আছি সুস্থ আছি এবং সুন্দরভাবে জীবন যাপন করছি। বরাবরের মতো আমি কমবেশি প্রায় আর্ট করে থাকি। তো আজকেও একটি আর্ট করলাম এবং সেটি আপনাদের সামনে শেয়ার করার ইচ্ছা জাগল। তো আমি আবারো একটি ম্যান্ডেলা চিত্রাংকন নিয়ে হাজির হলাম।
আমি আজকে যে চিত্রাংকনটি আপনাদের সামনে উপস্থাপন করতে যাচ্ছি সেটি হচ্ছে "একটি বইয়ের কভারের মান্ডালা চিত্রাংকন"

IMG_20211111_145111.jpg

তাহলে চলুন আমি কিভাবে এই ম্যান্ডেলা চিত্রাংকনটি ধাপে ধাপে অংকন করেছি তা আপনাদের সামনে উপস্থাপন করি। আশা করি আমার আজকে চিত্রাংকনটি আপনাদের ভালো লাগবে।

IMG_20211111_131211.jpg

উপকরণ সমূহ

  • ড্রইং খাতা
  • কাঠপেন্সিল
  • পেন্সিল কাটার
  • পেন্সিল কম্পাস
  • রাবার
  • কালো জেল পেন।

IMG_20211111_103448.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি ড্রইং পেপার এর মধ্যে পেন্সিল এর সাহায্যে একটি বই সহ কভারের চিত্র অঙ্কন করলাম।

IMG_20211111_145500.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি বইয়ের এক কর্নারে কিছু ফুলের পাতা অংকন করলাম।

IMG_20211111_145541.jpg

তৃতীয় ধাপঃ

  • এপর্যায়ে আমি বইসহ কভার ও ফুলের পাতাগুলোকে একটি জেল পেন দিয়ে পুনরায় আবার অঙ্কন করলাম।

IMG_20211111_145626.jpg

চতুর্থ ধাপঃ

  • তারপর একটি পেন্সিল কম্পাসের সাহায্যে ৫/৬ টি অর্ধবৃত্ত অংকন করলাম। যেগুলোর মধ্যে আমি মান্ডালা ডিজাইন এ সজ্জিত করব। এবং কয়েকটি বৃত্তে ম্যান্ডেলার ডিজাইন অংকন করলাম।

IMG_20211111_145751.jpg

পঞ্চম ধাপঃ

  • এরপর আমি এক এক করে প্রত্যেকটা বৃত্ত বেশকিছু ম্যান্ডেলা ডিজাইন এ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

IMG_20211111_145848.jpg

ষষ্ঠ ধাপঃ

  • এ পর্যায়ে আমি বইটির সাথে যে ফুলের পাতা গুলোকে অংকন করেছিলাম সে গুলোকে মান্ডালা ডিজাইনের সজ্জিত করলাম।

IMG_20211111_145940.jpg

সপ্তম ধাপঃ

  • এরপর আমি বইটির কভারের মাঝখানের অংশে ম্যান্ডেলার ডিজাইন এ ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20211111_150018.jpg

অষ্টম ধাপঃ

  • এপর্যায়ে আমি বইয়ের সম্পূর্ণ মাঝের অংশে সুন্দর সুন্দর ফুলের মাধ্যমে ম্যান্ডেলার ডিজাইন এ ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

IMG_20211111_150047.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এরপর আমি বইটিকে তার সম্পূর্ণ রূপ দেওয়ার জন্য পেন্সিল এর মাধ্যমে আরো কিছু অঙ্কন করে আমার চিত্রাংকন টি সম্পন্ন করলাম।

IMG_20211111_150118.jpg

IMG_20211111_150304.jpg

  • এ পর্যায়ে সম্পূর্ণ ভাবে তৈরি হয়ে গেল আমার আজকের ম্যান্ডেলা চিত্রাংকনটি। আশা করি আপনাদের কাছে আমার আজকে চিত্রাঙ্গনটি ভালো লাগবে। আপনাদের কার কাছে কেমন লাগলো অবশ্যই মন্তব্য করে জানাবেন।

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সবাই ভালো ও সুস্থ থাকবেন আর নিজের প্রতি যত্ন নিবেন

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  

একটি বইয়ের কভারের মান্ডালা চিত্রাংকন জাষ্ট অসাধারণ লাগছে। সুন্দর একটি আর্টের মাধ্যমে সৃজনশীলতার পরিচয় দিয়েছেন আপনি।আমার মান্ডালা আর্ট শিখার খুব ইচ্ছা। শুভকামনা রইল

 3 years ago 

জি ভাই অবশ্যই, ইচ্ছা থাকলে উপায় হবে। আপনি চেষ্টা করেন দেখবেন পেরে যাবেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভাইয়া অনেক সুন্দর হয়েছে আপনার আর্ট টি। আপনার আর্ট এর হাতে জাদু আছে। জাস্ট অসাধারণ হয়েছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা রইল।

অনেক সুন্দর একটি বইয়ের কভার এর ম্যান্ডেলার চিত্র অঙ্কন করেছেন আপনি। সত্যি অনেক সুন্দর দেখাচ্ছে ভাইয়া। আমার কাছে অনেক ভালো লেগেছে। সুন্দরভাবে বর্ণনা ও উপস্থাপনা করেছেন। শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 3 years ago 

আপনাদের অসাধারণ মন্তব্যের অনুপ্রাণিত হই। অসংখ্য ধন্যবাদ আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

পাভেল ভাই আপনার অংকন সত্যি অসাধারণ হয়েছে। আমার কাছে খুবই ভালো লেগেছে। ধাপ গুলো সুন্দর করে উপস্থাপন করেছে।
শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাই চেষ্টা করি আপনাদেরকে অভিভূত করার জন্য। অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে।

 3 years ago 

ভাইয়া আপনার ম্যান্ডেলার টি অনেক সুন্দর হয়েছে। দেখে মন জুড়িয়ে গেল। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যে আমার মন ছুঁয়ে গেল।

 3 years ago 

বইয়ের কভারের মান্ডালা চিত্রাংকন খুব অসাধারণ হয়েছে। মান্ডালা চিত্রাংকন আমার খুব ভালো লাগেছে। আপনি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। আপনার আগামী দিনগুলো যেন সুস্থ কাটে এই কামনা করি

 3 years ago 

আপনার মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। শুভকামনা অবিরাম।

 3 years ago 

ভাইয়া আপনার আঁকা বইয়ের মান্ডালা আর্টটি। সত্যিই আপনার অনেক ধৈর্য। কারণ এই ধরনের আর্ট করার জন্য অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মান্ডালা আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য। অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আর্ট কতটা ধৈর্য সহকারে করতে হয় সেটা আপনি আর্ট করেন, আপনি ভালো বোঝেন। ঠিকই বলেছেন অনেক ধৈর্য্য নিয়ে করতে হয়। অসংখ্য ধন্যবাদ আপনার গুরুত্বপূর্ণ মন্তব্যের জন্য।

ভাইয়া আপনি অনেক চমৎকার ভাবে ম্যান্ডালাটির ছবিটি আঁকছেন। দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম।আর আপনি ধাপে ধাপে সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন।এতে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 3 years ago 

আপনার মন্তব্যে আমিও মুগ্ধ। অসংখ্য ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ভাইয়া,খুবই খুবই সুন্দর হয়েছে বইয়ের উপর ম্যান্ডেলার চিত্র।ভাইয়া, কখনোই ম্যান্ডেলার চিত্র অঙ্কন করে নি আমি। আমার মনে হয় আমি কখনো পারব না চিত্র অংকন করতে।সবাই যখন ম্যান্ডেলার চিএ ড্রয়িং করে আমার খুব ইচ্ছে করে ম্যান্ডেলার চিত্র অংকন করার। ভাইয়া,চিত্র অঙ্কনের প্রতিটি ধাপ আপনি বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। ধন্যবাদ ভাইয়া, শুভকামনা রইল।

 3 years ago 

জি আপু মানুষ চেষ্টা করলে পারে না এমন কিছু নেই আমার বিশ্বাস চেষ্টা করলে আপনিও পারবেন। অসংখ্য ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

অসাধারণ হয়েছে আপনার ছবি অংকন টি। এবং আপনার উপস্থাপন অসাধারণ ছিলো এক কথায় দারুণ ছিলো আপনার জন্য শুভ কামনা রইলো

 3 years ago 

আপনার জন্য শুভকামনা। অসংখ্য ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.15
JST 0.029
BTC 62260.20
ETH 2431.98
USDT 1.00
SBD 2.64