বাঙালি রেসিপি // চিংড়ি মাছ দিয়ে সবজি রেসিপি (১০% পে আউট লাজুক খ্যাকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমেটের সকল সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, আশা করি আপনারা সবাই ভালো আছেন। আমি আলহামদুলিল্লাহ ভালো আছি।
আজকে আমি আপনাদের সামনে চিংড়ি মাছ দিয়ে মজাদার ও সুস্বাদু সবজি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আশা করি আপনাদের কাছে এটি খুবই খুবই ভালো লাগবে।

আপনারা সবাই জানেন এখন আমাদের বাংলাদেশে শীতকাল চলছে। এই শীতকালে অনেক শীতকালীন সবজি পাওয়া যায় এবং খুব প্রচুর পরিমাণে সবজিগুলো আমাদের বাংলাদেশের চাষ হয়ে থাকে, যার ফলে বাংলাদেশের মানুষের চাহিদা মেটানোর পাশাপাশি দেশের বাইরে ও রপ্তানি করে অনেক বৈদেশিক মুদ্রা আয় হয়ে থাকে। যেহেতু শীতকালে অনেক সবজি উৎপন্ন হয়ে থাকে তাই আমাদের দেশে তুলনামূলকভাবে এর দাম কমই থাকে এবং এ সময় বাংলাদেশের মানুষ প্রচুর পরিমাণে সবজি খেয়ে থাকে, যা অন্যান্য সময় তেমন একটা পাওয়া যায় না। যদিও আজকাল বারোমাসি কিছু সবজি পাওয়া যায় কিন্তু সেগুলো খেতে শীতকালীন সবজির মতো অতোটা সুস্বাদু হয় না। চিংড়ি মাছের কথা আর কি বলব এই মাছ দিয়ে যেকোনো সবজি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে তাই আমার কাছে এই মাছটি অনেক প্রিয় একটি মাছ।

IMG_20211218_091448.jpg

আমি সবজি খেতে খুবই ভালোবাসি যে কোন প্রকার সবজি হলেই আমার অন্যকিছু আর প্রয়োজন হয় না ভাত খাওয়ার জন্য। যাক অনেক কথাই বলে ফেললাম তাহলে চলুন বন্ধুরা আমি কিভাবে আজকের এ সবজিটি রান্না করেছি তা আপনাদেরকে ধাপে ধাপে উপস্থাপন করি।

IMG_20211216_140401.jpg

প্রয়োজনীয় উপকরণ ও পরিমাণঃ

  • চিংড়ি মাছ: ১০০ গ্রাম
  • সিম: ২৫০ গ্রাম
  • বেগুন 🍆: দুইটি
  • আলু 🥔: মাঝারি সাইজের তিনটি
  • পেঁয়াজ কুচি: আধা কাপ
  • কাঁচা মরিচ: চার থেকে পাঁচটি
  • মরিচের গুঁড়া: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • রসুন বাটা: এক চামচ
  • সয়াবিন তেল: পরিমাণমতো ও
  • ধনিয়া পাতা: পরিমাণমতো।

IMG_20211218_090110.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি বড় একটি গামলা নিয়ে এখানে পানি নিলাম এরপর আলু, বেগুন, সিম গুলোকে ভাল করে কেটে পানির মধ্যে রেখে ভালো করে ধৌত করে নিলাম।

IMG_20211216_124133.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি চুলায় একটি কড়াই বসিয়ে সেখানে পরিমান মত সয়াবিন তেল দিয়ে এক এক করে পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, রসুন বাটা ও চিংড়ি মাছ গুলোকে এর মধ্যে দিয়ে বেশ কিছুক্ষণ ভালো করে নেড়ে চেড়ে ভেঁজে নিলাম।

IMG_20211216_124558.jpg

IMG_20211216_124623.jpg

IMG_20211216_124904.jpg

IMG_20211216_124945.jpg

IMG_20211216_125122.jpg

তৃতীয় ধাপঃ

  • তারপর সবগুলো কিছুক্ষণ ভেজে নেওয়ার পরে আমি সবজিগুলোকে এর মধ্যে দিয়ে ভালো করে নেড়ে ছেড়ে দিলাম।

IMG_20211216_125332.jpg

IMG_20211216_125440.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি সবজিগুলোর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে ভালো করে নেড়ে চেড়ে একটি ঢাকনা দিয়ে বেশ কিছুক্ষণ ঢেকে রাখলাম, যতক্ষণ না পর্যন্ত সবজিগুলো সিদ্ধ না হয়।

IMG_20211216_125524.jpg

IMG_20211216_125638.jpg

চূড়ান্ত ধাপঃ

  • সবজি গুলো ভাল করে সিদ্ধ হয়ে আসলে আমি ঢাকনাটি তুলে এরমধ্যে ধনিয়াপাতা গুলোকে ছিটিয়ে দিয়ে দিলাম। তারপর চুলা থেকে সবজিগুলোকে নামিয়ে নিলাম।

IMG_20211216_131301.jpg

IMG_20211216_132343.jpg

IMG_20211216_140137.jpg

  • তো বন্ধুরা এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের চিংড়ি মাছ দিয়ে সুস্বাদু সবজি রেসিপিটি।আশা করি আপনাদের আমার আজকে রেসিপিটি দেখে ভালো লাগবে। অবশ্যই বাসায় তৈরি করে খেয়ে দেখবেন রেসিপিটি অনেক সুস্বাদু হয়ে থাকে।

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে এই পোষ্টে যদি কোন ভুল ত্রুটি হয়ে থাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং এই পোস্টটি কেমন লেগেছে আপনারা আপনাদের মন্তব্যের মাধ্যমে জানাবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

বাহ ভাই চিংড়ি মাছ দিয়ে সবজি রেসিপি টা‌ মনে হচ্ছে অনেক সুস্বাদু একটি রেসিপি হয়েছে। আমি ব্যক্তিগতভাবে চিংড়ি মাছের রেসিপি অনেক পছন্দ করি এটা আমার সবচেয়ে প্রিয় একটি মাছ। এখন শীতের সময় সুতরাং চিংড়ি মাছের সাথে সবজি রেসিপি টা মনে হচ্ছে বেশ জমবে। মাত্র ৫ টা‌ ধাপে অনেক সুন্দর এবং গুছিয়ে রেসিপি পোস্ট টি আমাদের মাঝে উপস্থাপন করেছেন আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

জি ভাই খুব সহজে ও সুন্দর উপস্থাপনার মাধ্যমে আপনাদের সাথে সবজি রেসিপি শেয়ার করার চেষ্টা করেছি এই আর কি। অসংখ্য ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

আপনার চিংড়ি মাছ দিয়ে সবজি রেসিপি দারুন লাগছে। সে তো মনে হচ্ছে বেশ সুস্বাদু হবে। চিংড়িকে অনেকেই পোকা বলে সম্বোধন করল আমার কাছে এটা অনেক মজা লাগে।
খুব সুন্দর ভাবে আপনি রেসিপিটি উপস্থাপন করেছেন। শুভকামনা আপনার জন্য।
আর সবজির সাথে চিংড়ি মাছ রান্না করলেও তার মজা অনেকগুণ বেড়ে যায়।

 3 years ago 

হুম ঠিকই বলেছেন সবজি সাথে চিংড়ি মাছ রান্না করলে মজার গুনাগুনটা অনেক বেড়ে যায়। অসংখ্য ধন্যবাদ ভাই আপনার অসাধারণ মন্তব্যে আমাকে অনুপ্রাণিত করার জন্য। আপনার জন্য শুভকামনা।

 3 years ago 

সবজি আমার কাছে খেতে খুবই ভালো লাগে। এটা আমি সবসময় খেয়ে থাকি। প্রতিদিন আমাদের রান্নায় সবজি থাকেই আর আপনার এই চিংড়ি মাছ দিয়ে সবজি রান্না টা আমার কাছে খুবই ভালো লেগেছে। আর এটাতো অনেক মজার হবে সেটা তো দেখেই বুঝতে পেরেছি। অনেক অনেক শুভকামনা আপনার জন্য

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে সবজির রেসিপিটি দেখতে অনেক সুন্দর হয়েছে, দেখে জিভে জল এসে গেল আমার। আর যাই হোক সব মিলিয়ে আপনার পোস্টটি অনেক সুন্দর হয়েছে। আর তাই আপনাকে আমার পক্ষ থেকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানাই ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মতামতের মাধ্যমে আমাকে অনুপ্রাণিত করার জন্য। শুভেচ্ছা অবিরাম।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে সুস্বাদু সবজি রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দর ভাবে রেসিপিটি উপস্থাপন করেছেন। আপনারা উপস্থাপন দেখে শিখতে পেরেছি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

আমি খুবই আনন্দিত যে আপনি আমার উপস্থাপনাটি পড়ে রেসিপিটি শিখতে পেরেছেন, এজন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে সবজি রেসিপি ওয়াও!!! আমার তো খুব পছন্দের খাবার। মাঝেমধ্যে বাড়িতে তৈরি করে খাওয়া হয়।
আপনার রেসিপি দেখতে খুব লোভনীয় দেখাচ্ছে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হবে।

 3 years ago 

জি ভাই খেতে অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে অসাধারণ মন্তব্যের জন্য।

 3 years ago 

শীতকালীন সবজির মধ্যে আমার কাছে সবচাইতে ভাললাগে সিম। বিশেষ করে মাছ দিয়ে যখন সিম রান্না করা হয় তখন অনেক বেশি ভালো লাগে এছাড়াও ছোট চিংড়ি মাছ দিয়ে যে কোন তরকারি রান্না করলে মজা হয়। আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে ভাইয়া আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা রইল।

 3 years ago 

আপনার জন্য শুভেচ্ছা অবিরাম। অসংখ্য ধন্যবাদ আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ওয়াও ভাইয়া রেসিপি টি আসলেই লোভনীয় হয়েছে। আর শীতকালে সবজি খেতে এমনিই ভালো লাগে।ধন্যবাদ আপনাকে ভাইয়া আমাদের মাঝে এটি শেয়ার করার জন্য 🙂

 3 years ago 

সবজি সবচেয়ে মজাই হল শীতকালে। শীতকাল ছাড়া অন্য সময় খেলে এর তেমন একটা মজা পাবেন না। যদিও তখন এই সবজিগুলো পাবেন ও বা কোথায়। অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মতামতের জন্য।

 3 years ago 
আসলে শীতকালের সময় সবজি রেসিপি আমাদের দৈনন্দিন জীবনের খাবার। খুবই ভালো লাগে চিংড়ি মাছ দিয়ে সবজি রেসিপি আপনি দারুন ভাবে রান্না করেছেন ভাইয়া। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। দেখে খুবই ভালো লাগলো। আপনার জন্য শুভকামনা রইল।
 3 years ago 

আলু , বেগুন আর শিম দিয়ে চিংড়িমাছ রান্না করেছেন দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে রেসিপি টা। চিংড়ি মাছ দিয়ে যে কোন সবজি রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আর আজকে আপনার রেসিপিটাও অনেক ভালো হয়েছে ভাইয়া। ভালো লেগেছে আপনার পুরো রেসিপিটা। আপনার উপস্থাপনা টা অনেক সুন্দর ছিল। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপু আপনার গঠনমূলক মন্তব্যের অনুপ্রেরণা নিজেকে ধন্য মনে হচ্ছে। আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 68220.71
ETH 3321.59
USDT 1.00
SBD 2.74