কবিতা আবৃত্তি// কবি কাজী নজরুল ইসলামের "বিশ্বাস ও ভরসা" কবিতাটির আবৃত্তি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে কবি কাজী নজরুল ইসলামের "বিশ্বাস ও ভরসা" কবিতাটি আবৃতি আকারে শোনানোর চেষ্টা করব।

png_20220907_020807_0000.png

আমি সর্বপ্রথম ছোট দাদাকে ধন্যবাদ জানাই এই কারণেই যে ব্ল্যাক দাদার পরপর দুইবার কবিতা আবৃত্তি প্রতিযোগিতার উছিলায় আমি কবিতা আবৃত্তি উপরে বেশ উৎসাহ ফিরে পেয়েছি কারণ আমার আগে খুব একটা কবিতা আবৃত্তি উপর আগ্রহ ছিল না। এছাড়াও বড় দাদা ও বৌদির বেশ কিছু অসাধারণ অসাধারণ কবিতা যা আমাকে খুবই মুগ্ধ করেছে এবং সেই সাথে অনেক বেশি উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছে। সত্যি বলতে আগে কবিতা আবৃত্তি তেমন একটা আগ্রহ নিয়ে করতাম না, কিন্তু এখন খুবই উৎসাহ উদ্দীপনা নিয়ে আবৃত্তি করি এবং আবৃত্তি শুনতেও খুব ভাল লাগে।

সবচেয়ে বড় কথা হচ্ছে আমার বাংলা ব্লগের সকলের এতটা উৎসাহ ও অনুপ্রেরনার কারনে আমিও কবিতা আবৃত্তির মাঝে নিজেকে তুলে ধরার চেষ্টা করছি। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে, কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।


আমি প্রায় সময় কবিতা আবৃত্তি শুনে থাকি ইউটিউব থেকে, কেন যেন হঠাৎ এই কবিতাটিও আমার এতটা ভালো লেগেছে বলে বোঝাতে পারবো না। তাই আমি আপনাদের মাঝে আমার ভালোলাগা থেকে কবিতা আবৃত্তি করে শোনানোর চেষ্টা করলাম। আর তাছাড়া কাজী নজরুল ইসলামের কবিতা গুলো এতটা অর্থবহ ও এতটা পড়ে মুগ্ধ হই যা বলে বোঝানো সম্ভব নয়। তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

🌹 বিশ্বাস ও ভরসা🌹

________কাজী নজরুল ইসলাম❤

বিশ্বাস আর আশা যার নাই, যেয়ো না তাহার কাছে,
নড়াচড়া করে, তবুও সে মড়া, জ্যান্ত সে মরিয়াছে।
শয়তান তারে শেষ করিয়াছে, ইমান লয়েছে কেড়ে,
পরান গিয়াছে মৃত্যুপুরীতে ভয়ে তার দেহ ছেড়ে!

থাকুক অভাব দারিদ্র্য ঋণ রাগ শোক লাঞ্ছনা,
যুদ্ধ না করে তাহাদের সাথে নিরাশায় মরিয়ো না।
ভিতরে শত্রু ভয়ের ভ্রান্তি, মিথ্যা ও অহেতুক |
নিরাশায় হয় পরাজয় যার, তাহার নিত্য দুখ।

‘হয়তো কী হবে’ এই ভেবে যারা ঘরে বসে কাঁপে ভয়ে,
জীবনের রণে নিত্য তারাই আছে পরাজিত হয়ে।
তারাই বন্দি হয়ে আছে গ্লানি–অধীনতা কারাগারে;
তারাই নিত্য জ্বালায় পিত্ত অসহায় অবিচারে!

এরা অকারণ ভয়ে ভীত, এরা দুর্বল নির্বোধ,
ইহাদের দেখে দুঃখের চেয়ে জাগে মনে বেশি ক্রোধ।
এরা নির্বোধ, না করে কিছুই জিভ মেলে পড়ে আছে।
গোরস্তানেও ফুল ফোটে, ফুল ফোটে না এ মরা গাছে।

এদের যুক্তি অদৃষ্টবাদ, বসে বসে ভাবে একা,
“এ মোর নিয়তি, বদলানো নাহি যায় কপালের লেখা! |
পৌরুষ এরা মানে না, নিজেরে দেয় শুধু ধিক্কার,
দুর্ভাগ্যের সাথে নাহি লড়ে মেনেছে ইহারা হার।

এরা জড়, এরা ব্যাধিগ্রস্ত, মিশো না এদের সাথে,
মৃত্যুর উচ্ছিষ্ট আবর্জনা এরা দুনিয়াতে।
এদের ভিতরে ব্যাধি, ইহাদের দশদিক তমোময়,
চোখ বুজে থাকে, আলো দেখিয়াও বলে, “ইহা আলো নয়।

প্রবল অটল বিশ্বাস যার নিশ্বাস প্রশ্বাসে,
যৌবন আর জীবনের ঢেউ কল–তরঙ্গে আসে,
মরা মৃত্তিকা করে প্রাণায়িত শস্যে কুসুমে ফলে,
কোনো বাধা তার রুধে নাকো পথ, কেবল সুমুখে চলে,

চির–নির্ভয়; পরাজয় তার জয়ের স্বর্গ–সিড়ি,
আশার আলোক দেখে তত, যত আসে দুর্দিন ঘিরি।
সেই পাইয়াছে পরম আশার আলো,
যেয়ো তারই কাছে, তাহারই নিকটে মৃত্যুঞ্জয়ী অভয়–কবচ আছে।

যারা বৃহতের কল্পনা করে, মহৎ স্বপ্ন দেখে,
তারাই মহৎ কল্যাণ এই ধরায় এনেছে ডেকে।
অসম্ভবের অভিযান–পথ তারাই দেখায় নরে,
সর্বসৃষ্টি ফেরেস্তারেও তারা বশীভূত করে।

আত্মা থাকিতে দেহে যারা সহে আত্ম–নির্যাতন,
নির্যাতকেরে বধিতে যাহারা করে না পরান–পণ,
তাহারা বদ্ধ জীব পশু সম, তাহারা মানুষ নয়,
তাদেরই নিরাশা মানুষের আসা ভরসা করিছে লয়।

হাত–পা পাইয়া কর্ম করে না কূর্মধর্মী হয়ে,
রহে কাদা–জলে মুখ লুকাইয়া আঁধার বিবরে ভয়ে,
তাহারা মানব–ধর্ম ত্যজিয়া জড়ের ধর্ম লয়,
তাহারা গোরস্তান, শ্মশানের, আমাদের কেহ নয়!

আমি বলি, শোনো মানুষ! পূর্ণ হওয়ার সাধনা করো,
দেখিবে তাহারই প্রতাপে বিশ্ব কাঁপিতেছে থরথর।
ইহা আল্লার বাণী যে, মানুষ যাহা চায় তাহা পায়,
এই মানুষের হাত পা চক্ষু আল্লার হয়ে যায়!

চাওয়া যদি হয় বৃহৎ বৃহৎ সাধনাও তার হয়,
তাহারই দুয়ারে প্রতীক্ষা করে নিত্য সর্বজয়।
অধৈর্য নাহি আসে কোনো মহাবিপদে সে সেনানীর,
অটল শান্ত সমাহিত সেই অগ্রনায়ক বীর।

নিরানন্দের মাঝে আল্লার আনন্দ সেই আনে,
চাঁদের মতন তার প্রেম জনগণ–সমুদ্রে টানে।
অসম সাহস আসে বুকে তার অভয় সঙ্গ করে,
নিত্য জয়ের পথে চলো সেই পথিকের হাত ধরে!

পূর্ণ পরম বিশ্বাসী হও, যাহা চাও পাবে তাই,
তাহারে ছুঁয়ো না, সেই মরিয়াছে, বিশ্বাস যার নাই!
উৎস

কবিতাটির মূলভাবঃ

আসলে কবিতাটি যদি আমরা ভালোভাবে পড়ি এর সারমর্ম বুঝি তাহলে এখানে যে বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে সেটি হচ্ছে বিশ্বাস। কবি এখানে বিশ্বাসকে নিয়ে পুরো কবিতাটি রচনা করেছেন। আসলে বিশ্বাস এমন একটা বিষয় যেটা হচ্ছে যে আপনি অন্য কারো জন্য নিজেকে উৎসর্গ করে দিলেন। কবি এখানে আরো বলেছেন যে যার কাছে বিশ্বাস নেই সে জ্যান্ত মৃত এবং তার কাছে না যাওয়ার জন্য তিনি বিশেষভাবে অনুরোধ করেছেন। তিনি এখানে আরো বলেছেন যে এই ধরনের মানুষগুলোর কোন ঈমান নেই এরা হচ্ছে বেইমান আর মৃত্যুর উচ্ছিষ্ট আবর্জনা বলেও আখ্যায়িত করেছেন। তাই কবি এই অবিশ্বাসী মানুষগুলোকে আমাদের কেউ নয় বলে উল্লেখ করে বলেছেন তারা হচ্ছে গোরস্থান এবং শ্মশানের।

এদিকে কবি বিশ্বাসী মানুষকে নিয়ে এই কবিতায় খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন কবি এখানে যারা বিশ্বাসী তাদের দ্বারায় এই পৃথিবীতে শান্তি মঙ্গল নেমে এসেছে বলে আখ্যায়িত করেছেন। এছাড়াও কবি এসব বিশ্বাসী মানুষকে তাদের মৃত্যুর পরেও অগ্রগামী বীর হিসেবে ও আখ্যায়িত করেছেন। তাছাড়াও কবি সকল মানুষের জন্য কিছু তথ্য দিয়ে গেছেন এই কবিতার মাধ্যমে সবাইকে বিশ্বাসী হওয়ার জন্য এবং একান্ত চিত্তে বিশ্বাসের মাধ্যমে নিজেকে গড়ে তোলার জন্য এবং তিনি এটাই বলেছেন আমরা যা একান্ত বিশ্বাসের সাথে আল্লাহর কাছে চাইবো আল্লাহ তা দিয়ে দেবেন।

জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতাটি আবৃত্তির মাধ্যমে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ০৭-০৯-২০২২ ইং

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

You've got a free upvote from witness fuli.
Peace & Love!

 2 years ago 

ভালো আবৃত্তি করেছেন!
তবে উচ্চারণের ব্যাপারে আর একটু যত্নবান হলে দারুণ হত!
আশাকরি সামনে এর উন্নতি দেখতে পাব।
তবে একটা বিষয়ে খটকা লাগলো আপনি আবৃত্তি করলেন প্রেম,দ্রোহ ও সাম্যের কবি কাজি নজরুল ইসলামের বিশ্বাস ও ভরসা কবিতা কিন্তু লেখার শুরুতেই ২য় ও ৩য় লাইনে লিখলেন সুনীলের বিখ্যাত কবিতা কেউ কথা রাখেনি! আবৃত্তি আকারে শোনানোর চেষ্টা করবো!!
আশাকরি সুধরে নিবেন।
ভাল থাকবেন।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। যে আসলে ভুলই হয়েছিল এবং আপনার মন্তব্যটি পাওয়ার পর সংশোধনও করে নিয়েছিলাম। আমার কাছে খুবই ভালো লাগলো যে আমার পুরো পোস্টটি আপনি মনোযোগ দিয়ে পড়েছিলেন তাই আমার ভুলটি আপনি ধরতে পেরেছিলেন।

 2 years ago 

ধন্যবাদ।

 2 years ago 

আপনার মত আমিও প্রায় সময় ইউটিউবে কবিতা শুনে থাকি। আমার কাছে খুবই ভালো লাগে কবিতা শুনতে। ভালোলাগা থেকে কবিতাটি আবৃত্তি করেছেন তা জেনেও খুশি হলাম। আপনার কবিতাটি ও ভীষণ ভালো লেগেছে।

 2 years ago (edited)

ভাই শুনে খুবই খুশি হলাম আপনি ও youtube থেকে প্রায় সময় কবিতা আবৃত্তি শুনে থাকেন। সেই সাথে আমার আবৃত্তিটা আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমাদের বিদ্রোহী কবি, ভালোবাসার কবি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এর "বিশ্বাস ও ভরসা"কবিতাটি আপনি অতি চমৎকারভাবে আবৃত্তি করেছেন। আমিও ইউটিউব থেকে কবিতা আবৃতি শুনে কবিতা আবৃত্তি করতে চেষ্টা করে যাচ্ছি। হয়তো আগামী দিনে আপনার মত সুন্দর করে কবিতা আবৃতি করতে পারব বলে আশা রাখছি।

 2 years ago 

আমার আবৃত্তিটা আপনার ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম। সেইসাথে আপনার আবৃত্তি শোনার অপেক্ষায় রইলাম। আশা করছি খুব শিগরই আপনার কন্ঠে আবৃত্তি শুনতে পাবো। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাজী নজরুল ইসলামের "বিশ্বাস ও ভরসা" কবিতা টি খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে কবিতা আবৃত্তি শুনতে ভালোই লাগে। তাছাড়াও আপনি কবিতার মূলভাব খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেন। এর ফলে নতুন নতুন কবিতা আবৃতি শোনার পাশাপাশি কবিতার মূলভাবটাও জানা হয়ে যায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর কবিতা আবৃত্তি শেয়ার করার জন্য।

 2 years ago 

শুনে খুব ভালো লাগলো যে আমার মূলভাব পড়ে আপনি কবিতাটি সম্পর্কে খুবই চমৎকার একটা ধারণা পেয়েছেন। আর সেই সাথে আমার আবৃত্তিটাও আপনার ভালো লেগেছে এই জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

কাজী নজরুল ইসলামের বিশ্বাস ও ভরসা কবিতাটি খুব সুন্দর করে আবৃত্তি করেছেন। আসলে কবিতা যদি সুন্দর করে আবৃত্তি করা হয় তাহলে সে কবিতা শুনতে খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর করে আস্তে আস্তে কবিতাটি আবৃত্তির মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। আমার কবিতাটি আপনার মুখে আবৃত্তি খুবই ভালো লেগেছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত সুন্দর আবৃত্তি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনার জন্য রইল অনেক অনেক শুভেচ্ছা ও শুভকামনা। আশা করি পরবর্তীতে এইরকম আরো সুন্দর সুন্দর কবিতা আবৃত্তি করে আমাদের উপহার দিবেন।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আবৃত্তি যদি সুন্দর হয় তাহলে শুনতেও ভালো লাগে। যাক শুনে খুব খুশি হলাম আমার আবৃত্তিটি আপনার ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59404.52
ETH 2610.92
USDT 1.00
SBD 2.41