পেন্সিল আর্ট // একটি বানরের বাচ্চা ও প্রজাপতির মধ্যে ভালোবাসার চিত্রাংকন।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামু আলাইকুম", সকলের প্রতি রইল আমার অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা। আশা করি আপনারা সবাই ভাল আছেন, আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।

আজকে আবার ও আপনাদের সামনে আমি "আমার বাংলা ব্লগে"এ আমার নিজের হাতের তৈরি অঙ্কন উপস্থাপন করতে যাচ্ছি। যেহেতু এই অংকনটি আমি শুধুমাত্র কাঠ পেন্সিল দিয়ে এঁকেছি তাই এটির নাম হচ্ছে "পেন্সিল অংকন" আপনাদের সামনে আজকে আমি আমার নিজের হাতে তৈরি আরো একটি সম্পূর্ণ কাঠপেন্সিল দিয়ে "একটি বানরের বাচ্চা ও প্রজাপতির মধ্যে ভালোবাসার চিত্রাংকন।" করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20220908_111754.jpg

আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে বিভিন্ন ধরনের পেন্সিল আর্ট গুলো উপহার দিয়ে যাচ্ছি, তো সেই পূর্বের আর্ট গুলোতে আপনাদের অসাধারণ মন্তব্যে আমি এতটা উৎসাহিত ও অনুপ্রাণিত হয়েছি তা ভাষায় প্রকাশ করার মতো না। তাই আমি প্রতিনিয়ত আপনাদের মাঝে এরকম ইউনিক কিছু আর্ট উপহার দেওয়ার চেষ্টা করছি। তবে ইদানিং আমার এই পেন্সিল আর্ট এর অনেক ভক্তরা আরও চমৎকার চমৎকার পেন্সিল আর্ট দেখতে পাওয়ার অনুরোধ এর সাপেক্ষে আমি আজকে আবারো আপনাদের মাঝে এই চিত্রাঙ্কনটি নিয়ে হাজির হয়েছি।

পশুপাখি পছন্দ করে না এমন লোক খুব কমই আছে, তবে এক্ষেত্রে অনেকে এগুলোকে ভয় পাওয়ার কারণে এদের কাছ থেকে কিছুটা দূরে থাকে। কিন্তু দূর থেকে এদের প্রতি ভালোবাসা ও আন্তরিকতার কম নেই, তার মধ্যে যদি হয় একটি ছোট্ট বানরের বাচ্চা বা হয় প্রজাপতি তাহলে তো আর কথাই নেই। যদিও বানর এবং প্রজাপতি আমাদের সকলেরই পরিচিত তারপরও এদের কে কাছ থেকে দেখার আনন্দটা কিন্তু অন্যরকম। আমরা অনেক সময় চিড়িয়াখানায় গিয়ে বানরের বান্দরামি দেখতে খুবই পছন্দ করি এবং আপনারা হয়তো লক্ষ্য করবেন চিড়িয়াখানায় কিন্তু বানরের খাঁচার সামনে অনেক ভিড় থাকে আর এর থেকে বোঝা যায় মানুষ কতটা বানরের বান্দরামিকে পছন্দ করে। আর প্রজাপতি তো আল্লাহতালার বিশেষ একটি সৃষ্টি যার মধ্যে আল্লাহতালা এত চমৎকার রুপ বৈচিত্র্য দিয়ে ফুটিয়ে তুলেছেন। সত্যি যতই দেখবেন ততই কিন্তু এর দিকে আপনার তাকিয়ে থাকতে মন চাইবে, এক কথায় মুগ্ধ হয়ে যাওয়ার মত।

তাহলে চলুন বন্ধুরা আর দেরি না করে কিভাবে আমি এই চিত্রাংকন করেছি তা ধাপে ধাপে আপনাদের সামনে শেয়ার করি। আশা করি আমার আজকের এই চিত্রাংকনটিও আপনাদের অনেক ভালো লাগবে।

উপকরণ সমূহঃ

  • সাদা অফসেট কাগজ
  • কাঠপেন্সিল (HB, 6B)
  • কারেকশন পেন
  • পেন্সিল কাটার ও
  • রাবার।

IMG_20220908_110228.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি সাদা কাগজ নিয়ে পেন্সিলের সাহায্যে একটি ছোট বানরের বাচ্চার কিছু অংশ অঙ্কন করে নিলাম।

IMG_20220908_110248.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এরপর আমি বানরের বাচ্চাটির একটি চোখ ও চোখের ভ্রু এবং সেই সাথে একটি লেজ অঙ্কন করে নিলাম।

IMG_20220908_110259.jpg

তৃতীয় ধাপঃ

  • এরপর শরীরের ভিতরের অংশে পেন্সিল দিয়ে ঘষে হালকা গায়ের পশমাগুলো ফুটানোর চেষ্টা করলাম

IMG_20220908_110902.jpg

চতুর্থ ধাপঃ

  • এবার আমি বানরের বাচ্চাটির শরীরের আকৃতিতে খুবই সূক্ষ্ম ভাবে আঁকাবাঁকা করে ডিজাইন দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম

IMG_20220908_111006.jpg

পঞ্চম ধাপঃ

  • এরার আমি লেজ সহ পুরো বানরের বাচ্চাটির গায়ের পশম গুলো পেন্সিল দিয়ে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220908_111122.jpg

ষষ্ঠ ধাপঃ

  • আমার একটি আঙ্গুলের সাহায্যে বানরের বাচ্চাটির পুরো শরীরে হালকা করে ঘসে পশম গুলোকে সম্পূর্ণভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম।

IMG_20220908_111134.jpg

সপ্তম ধাপঃ

  • এ পর্যায়ে আমি বানরের বাচ্চাটির একটা হাতের উপরে একটি প্রজাপতি কিছু অংশের চিত্র অঙ্কন করে নিলাম।

IMG_20220908_111525.jpg

অষ্টম ধাপঃ

  • তারপর আমি প্রজাপতিকে বিভিন্ন ডিজাইন দিয়ে ভালোভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করলাম পেন্সিলের সাহায্যে।

IMG_20220908_111541.jpg

IMG_20220908_111603.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি প্রজাপতিটির পাখাগুলোর মধ্যে কারেকশন পেন দিয়ে সাদা কালির কিছু ফোটা ফোটা দিয়ে প্রজাপতিটাকে সম্পূর্ণভাবে ফুটিয়ে তুলে আমার আজকের চিত্রাংকনটি সম্পূর্ণ করলাম।

IMG_20220908_111623.jpg

আমার পোস্টটি পড়ার জন্য আপনাদের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই। সেই সাথে যদি আমার পোস্টটি আপনাদের ভালো লেগে থাকে মন্তব্য করতে ভুলবেন না।

সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন, নিজের প্রতি যত্ন নিবেন আর আমার জন্য দোয়া করবেন।

শুভেচ্ছান্তে,@alauddinpabel

বিভাগপেন্সিল আর্ট
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
আর্টিস্ট@alauddinpabel
তারিখ০৮-০৯-২০২২ ইং

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

প্রজাপতি ভালোবাসার প্রতীক। প্রজাপতি মোটামুটি সবার মনেই প্রেম নিয়ে আসে। সেই প্রজাপতি এবং বানরের মাঝে একটি ভালোবাসার বন্ধন আপনি খুব সুন্দর ভাবে পেন্সিল আর্টের মাধ্যমে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনার আর্ট দক্ষতার প্রশংসা না করে পারছি না।

 2 years ago 

এত চমৎকারভাবে আমার প্রশংসা করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই। আর আপনি ঠিকই বলেছেন প্রজাপতি হচ্ছে ভালবাসার প্রতীক।

কোনটা রেখে কোনটা দেখব বানর না প্রজাপতি! একদম ভিন্ন ধরনের একটা আর্ট ছিল। আমার বেশ মজা লেগেছে ছবিটা দেখতে। এরকম দৃশ্য সচরাচর কেউ দেখেছে বলে মনে হয় না 😊।
আপনার কাজ মানেই অন্যরকম একটা ছোঁয়া থাকবে সেখানে এটাই স্বাভাবিক। নতুন করে প্রশংসা করার আর কিছু নেই ভাই। অনেক ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনার প্রতিও আমার ভালোবাসা অবিরাম। এত চমৎকার ও খুবই উৎসাহমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

একটি বানরের বাচ্চা ও প্রজাপতির মধ্যে ভালোবাসার চিত্রাংকন করেছেন দেখে খুবই ভালো লাগলো। আপনার পেন্সিল দিয়ে আঁকা চিত্রগুলো অনেক ভালো লাগে আমার। দারুন ছিল ভাইয়া আপনার আর্ট। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে আপু আপনাদের ভালো লাগাই আমার এই পেন্সিল আর্ট গুলো করার সার্থকতা। আপনাদের ভালো লাগে বলেই প্রতিনিয়ত চেষ্টা করি আপনাদেরকে আর অন্য নতুন নতুন কিছু আর্ট উপহার দেওয়ার।

 2 years ago 

বানর এবং প্রজাপতির মধ্যে খুবই সুন্দর ভালোবাসার দৃশ্য ফুটে উঠেছে। অনেক সুন্দর ভাবে অংকন করেছেন। আপনার হাতের আর্ট ভীষণ ভালো লাগলো। অনেক সুন্দর ভাবে ধাপগুলো সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার সার্থকতা। এত চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আরে বাহ্ দুরন্ত ছবি এঁকেছেন তো! বেশ ভালো লাগলো! বিশেষ করে প্রজাতিটায় যে জেন্টাঙ্গেল ছাপ এনেছেন সেটা দুর্দান্ত।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ দিদি এত চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য। ভালো লেগেছে জেনে খুব খুশি হলাম।

Hi, @alauddinpabel,

Thank you for your contribution to the Steem ecosystem.

Your post was picked for curation by @gorllara.


Please consider voting for our witness, setting us as a proxy,
or delegate to @ecosynthesizer to earn 100% of the curation rewards!
3000SP | 4000SP | 5000SP | 10000SP | 100000SP

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59484.75
ETH 2614.53
USDT 1.00
SBD 2.41